সহজেই টুইটার একাউন্ট খোলার নিয়ম ও টুইটার সম্পর্কে বিস্তারিত জানুন

টুইটার সম্পর্কে আমাদের অনেকের ধারণা নেই। টুইটার কি এবং টুইটার এর কাজ কি এটি আমরা অনেকেই জানিনা। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে টুইটার কি এবং টুইটার এর কাজ কি বিস্তারিত আলোচনা করব। এছাড়াও টুইটার একাউন্ট খোলার নিয়ম দেখাবো।  


আপনারা পুরো টিউটোরিয়াল পড়লে টুইটার একাউন্ট খোলার উপায় জানতে পারবেন। কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয় তা জানার জন্য পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে টুইটার একাউন্ট কিভাবে খুলতে হয় সেটা জানতে পারবেন। 


টুইটার একাউন্ট খোলার নিয়ম
টুইটার একাউন্ট খোলার নিয়ম


How to create Twitter account

ফেসবুকের জনপ্রিয়তা এবং ব্যবহারকারী বেশি হওয়ায় অনেকেই টুইটার সম্পর্কে জানেনা। ফেসবুকের মত বর্তমানে টুইটার অনেক জনপ্রিয়। আপনারা টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করার মাধ্যমে অনেক সুবিধা পাবেন। এছাড়াও টুইটারে বিশেষ কিছু সুবিধা রয়েছে যেগুলো আপনারা টুইটার ব্যবহার করলেই পাবেন।


টুইটার কি?  টুইটার এর কাজ কি?

আমরা ফেসবুক সম্পর্কে সকলেই কম বেশি পরিচিত। সাধারণত আমরা সকলেই জানি যে ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুকের মতো টুইটার ও একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। তবে ফেসবুক থেকেও টুইটার অনেক উন্নত। অনেক মানুষ রয়েছেন যারা ফেসবুক ব্যবহার না করে টুইটার ব্যবহার করে থাকেন।


টুইটার হচ্ছে এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যার মাধ্যমে আপনারা অল্প কিছু শব্দের মাধ্যমে নিজের মনোভাব প্রকাশ করতে পারবেন। আমরা যেমন ফেসবুকে পোস্ট করি ঠিক তেমনি টুইটারে পোস্ট করা যায়। 


তবে টুইটারে পোস্ট করলে সেটাকে টুইট বলা হয়ে থাকে। টুইটারে টুইট করার কিছু নিয়মাবলী রয়েছে। আমরা ফেসবুকে অনেক বড় বড় পোস্ট করতে পারলেও টুইটারে আপনারা সেই সুবিধা পাবেন না। টুইটারে আপনারা 280 ওয়ার্ডের বেশি লিখতে পারবেন না। এই শব্দের মধ্যে আপনাকে লিখে টুইট করতে হবে। 


টুইটারে আপনারা বাংলা লিখতে পারবেন। অর্থাৎ টুইটারে বাংলায় টুইট করা যায়। টুইটার সাধারণত অনেক বড় বড় ব্যক্তিরা ব্যবহার করে থাকে। বিশেষ করে বিভিন্ন রাজনৈতিক নেতা, অভিনেতা, খেলোয়ার ইত্যাদি মানুষ টুইটার ব্যবহার করে থাকে। আমরা টুইটার একাউন্ট খোলার মাধ্যমে সেই সকল ব্যক্তিদের ফলো করতে পারি। 


যখন আমার টুইটার একাউন্ট খোলার পর কাউকে ফলো করবো তখন তার টুইট আমাদের সামনে আসবে। আপনি যাকে ফলো করবেন সে কি কি টুইট করলো সেটা আপনারা খুব সহজেই দেখতে পারবেন। সাধারণত টুইটার ব্যবহারকারীরা তাদের নিজের মনোভাব টুইটারে টুইট এর মাধ্যমে প্রকাশ করে থাকে। 


এখানে সুবিধা হচ্ছে ফেসবুকের মত হিজিবিজি অবস্থা হয় না। আপনি যা লিখতে চান অল্প কিছু প্যারাগ্রাফ এর মধ্যে লিখতে হয়। এছাড়াও টুইটারে আপনারা একে অপরকে এসএমএস পাঠাতে পারবেন। টুইটারে ফেসবুকের মতন লাইক কমেন্ট করা যায়। আপনারা কোন টুইটার ব্যবহারকারীর টুইটে লাইক, কমেন্ট এবং রি-টুইট করতে পারবেন। 


টুইটারে ফেসবুকের থেকেও বেশি নিরাপত্তা পাওয়া যায়। সাধারণত আপনারা লক্ষ্য করবেন ফেসবুকে অসাধু ব্যক্তি বেশি। কিন্তু টুইটারে অসাধু ব্যক্তি খুব কম পাওয়া যায়। আপনাদেরকে টুইটার অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে বেশি ভাবতে হয় না। অর্থাৎ টুইটার একাউন্টে অনেক বড় বড় সেলিব্রেটিদের ফলো করার পাশাপাশি টুইটার আইডি নিরাপদে ব্যবহার করা যায়।


আরো পড়ুনঃ টুইটার আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম. 


টুইটার একাউন্ট খোলার নিয়মঃ

আশা করছি আপনারা টুইটার কি এবং টুইটার এর কাজ কি জানতে পেরেছেন। এখন আপনারা হয়তো টুইটার একাউন্ট খোলার নিয়ম জানতে চাচ্ছেন।  তাহলে এবার দেখে নিন কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয়- 


টুইটার একাউন্ট খোলার উপায়ঃ

টুইটার একাউন্ট খোলার উপায় অনেক সহজ। আপনারা খুব সহজেই টুইটার অ্যাকাউন্ট খুলতে পারবেন। আমি আপনাদেরকে দেখানোর জন্য মোবাইলে টুইটার একাউন্ট খোলার নিয়ম দেখাবো। মোবাইলে টুইটার অ্যাপের মাধ্যমে কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয় সেটা আপনারা জানতে পারবেন।


প্রথমে আপনারা প্লে স্টোর থেকে টুইটার অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল করে নিন। আপনারা চাইলে নিচের লিংকে ক্লিক করে প্লে স্টোর থেকে টুইটার এপ্লিকেশন ইন্সটল করতে পারেন। 



অতপর টুইটার অ্যাপ্লিকেশনে প্রবেশ করে নিচের স্ক্রীনশটএর মত দুইটা অপশন দেখতে পাবেন। এই দুইটা অপশনের মধ্য Create Account অপশনে ক্লিক করতে হবে।

টুইটার কি?


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটা পেজ দেখতে পারবেন। এখানে প্রথমে আপনাদেরকে নাম দিতে হবে। সেকেন্ড বক্সের মধ্যে আপনার মোবাইল নাম্বার অথবা ইমেইল দিতে হবে। তারপর শেষ বক্সে আপনার জন্ম তারিখ দিতে হবে।

টুইটার এর কাজ কি


নিচের স্ক্রিনশট লক্ষ্য করলে দেখতে পারবেন যে আমি আমার নাম, ইমেইল এবং জন্মসাল দিয়েছি। আপনারা একই নিয়মে নিজের নাম, ইমেইল এবং জন্ম তারিখ দিয়ে Next অপসনে ক্লিক করবেন। 


কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয়


এবার আপনাকে নিচের স্ক্রীনশটএর মত টিক চিহ্ন দিয়ে Next অপসনে ক্লিক করতে হবে।


টুইটার একাউন্ট


এবার আপনাদেরকে আবার নিচের স্ক্রীনশটএর মত সবকিছু ঠিকঠাক রেখে সাইনআপ অপশনে ক্লিক করতে হবে।


টুইটার একাউন্ট খোলার উপায়


সাইনআপ অপশনে ক্লিক করার পর আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন কোড যাবে। অতঃপর আপনারা নিচের স্ক্রিনসট দেখানো বক্সে ইমেইলে যাওয়া ভেরিফিকেশন কোড দিয়ে নেক্সট অপশনে ক্লিক করবেন।


How to create Twitter account


এবার আপনাদেরকে পাসওয়ার্ড দিতে হবে। আপনারা আপনাদের টুইটার একাউন্টে যে পাসওয়ার্ড দিয়ে লগইন করতে চাচ্ছেন সেই পাসওয়ার্ড এইখানে দিবেন। পাসওয়ার্ড দেয়ার পর নেক্সট অপশনে ক্লিক করবেন।


How to create Twitter account


এবার আপনারা চাইলে আপনাদের টুইটার আইডির প্রোফাইল পিকচার আপলোড করতে পারেন। তবে যদি আপনি এখন টুইটার আইডির প্রোফাইল পিকচার আপলোড করতে না চান তাহলে Skip For Now অপশনে ক্লিক করবেন। 


How to create Twitter account


আপনারা চাইলে আপনাদের টুইটার আইডিতে নিজের সম্পর্কে বিস্তারিত বায়ো দিতে পারেন। তবে যদি আপনি এখন বায়ো দিতে না চান তাহলে Skip For Now অপশনে ক্লিক করবেন।


টুইটার একাউন্ট খোলার উপায়


এইবার সবথেকে গুরুত্বপূর্ণ যে কাজ সেটি হচ্ছে ইউজার নেম সেট করা। আপনাদেরকে আপনার টুইটার আইডির ইউজার নেম দিতে হবে। টুইটার আইডিতে ইউজারনেম দেয়ার মাধ্যমে সেই টুইটার আইডি খুব সহজেই অন্যরা খুঁজে পাবে। এছাড়া ইউজারনেম এর মাধ্যমে আপনারা আপনাদের টুইটার আইডি অন্যের কাছে খুব সহজেই শেয়ার করতে পারবেন। 


টুইটার আইডির ইউজার নেম সেট করার জন্য আপনারা নিচের স্ক্রীনশটএর মত বক্সে আপনাদের টুইটার আইডির ইউজার নেম দিবেন। তবে আপনি যে ইউজারনেম দিতে চাচ্ছেন সেটা যদি অ্যাভেলেবল না থাকে তাহলে পরিবর্তন করে আরেকটি ইউজারনেম দিবেন। অতঃপর নেক্সট অপসন এ ক্লিক করবেন।


টুইটার এর কাজ কি


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Synch Contact নামে একটি অপশন দেখতে পাবেন। যদি আপনি এই অপশনে ক্লিক করেন তাহলে আপনার মোবাইলে সেভ করা সকল নাম্বারে থাকা সকল টুইটার একাউন্ট দেখতে পারবেন। 


তবে আপনারা যদি আপনার মোবাইলে সেভ করা সকল নাম্বারের টুইটার অ্যাকাউন্টে না দেখতে চান তাহলে Not Now অপশনে ক্লিক করবেন।


টুইটার কি?


Synch Contact  অপশনে ক্লিক করার পর আমার মোবাইলে সেভ থাকা সকল নাম্বারের টুইটার একাউন্ট লিস্ট দেখাচ্ছে। আমি এদের মধ্যে যাকে ইচ্ছা তাকেই ফলো করতে পারবো। এখান থেকে আপনারা কয়েক জনকে ফলো করে পরের পেজে চলে যাবেন। 

টুইটার এর কাজ কি


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত অনেকগুলো ক্যাটাগরি দেখতে পারবেন। আপনারা এই সকল ক্যাটাগরি থেকে সেগুলো ক্যাটাগরি সিলেক্ট করবেন সেগুলো আপনারা টুইটারে দেখতে চাচ্ছেন। নিচের স্ক্রিনশটের সবুজ দেখানো ক্যাটাগরিগুলো আমি সিলেক্ট করলাম। অথবা নেক্সট অপসন এ ক্লিক করব।


টুইটার একাউন্ট খোলার নিয়ম


এবার আপনাকে নিচের স্ক্রীনশটএর মত আরো কিছু ক্যাটাগরি সিলেক্ট করে নেক্সট অপশনে ক্লিক করতে হবে।


কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয়


এবার আপনারা অনেক বড় বড় টুইটার পেজ দেখতে পারবেন। এখান থেকে কয়েকজনকে ফলো করে নেক্সট অপশনে ক্লিক করবেন।


টুইটার কি?


দেখুন আমার টুইটার একাউন্ট খোলার কাজ শেষ। আপনাদের টুইটার অ্যাকাউন্ট খোলা শেষ হলে নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন।


টুইটার একাউন্ট খোলার নিয়ম


এই ছিল টুইটার একাউন্ট খোলার নিয়ম। যদিও আমি আপনাদেরকে মোবাইলে টুইটারে অ্যাপের মাধ্যমে টুইটার একাউন্ট খোলার নিয়ম দেখালাম তারপরেও আপনারা একই নিয়মে সকল ডিভাইস থেকে টুইটার অ্যাকাউন্ট খুলতে পারবেন। অর্থাৎ সকল ডিভাইসে টুইটার একাউন্ট খোলার নিয়ম একই। 


আরো পড়ুনঃ টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড, ডিজেবল অথবা নষ্ট হলে ঠিক করার উপায়


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি টুইটার একাউন্ট খোলার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি টুইটার একাউন্ট খোলার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়া যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে সেটি কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
6 Comments
  • Abu Rayhan
    Abu Rayhan Jan 16, 2022, 11:53:00 AM

    vai apnar niyome Twitter account khub sohojei khulte parlam.

    • Shaom
      Shaom Jan 16, 2022, 12:23:00 PM

      ধন্যবাদ। টুইটার সম্পর্কে আরও তথ্য জানতে প্রশ্ন করতে পারেন।

  • TrickJanbo
    TrickJanbo Jan 19, 2022, 10:39:00 PM

    টুইটারে কী বাংলাদেশিদের পাওয়া যায়?
    টুইটারে কী বাংলাতে পোস্ট করা যায়?

    • Shaom
      Shaom Jan 21, 2022, 11:02:00 AM

      টুইটারে অনেক বাংলাদেশি রয়েছে। আপনি টুইটারে প্রথম আলো সহো অনেক বড় বড় প্রতিষ্ঠানের একাউন্ট দেখতে পারবেন। টুইটারে বাংলায় পোস্ট করা যায়। প্রথম আলো তাদের পোস্ট বাংলায় করে 💕

  • KR RAHMAN
    KR RAHMAN Oct 26, 2022, 11:21:00 PM

    ভালো একটি নিবন্ধ নিসন্দেহে। অনেক কিছু জানতে পারলাম। ভালো হয় যদি টুইটারে কিভাবে একটি বিজনেজ একাউন্ট খোলা নিয়ে একটি বিস্তারিত আর্টিকেল পোস্ট করেন। ধন্যবাদ।

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Oct 29, 2022, 9:31:00 AM

      ধন্যবাদ.. টুইটার বিজনেস একাউন্ট সম্পর্কে খুব শীঘ্রই পোস্ট করা হবে ইনশাআল্লাহ ✅

Add Comment
comment url