জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু ও বন্ধ করার উপায়

অনেকের জিমেইল অ্যাকাউন্ট থাকলেও সেই জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম জানেনা। যদি আপনি জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয় তার নিয়ম দেখাবো।  


এছাড়াও যদি আপনারা জিমেইল একাউন্টের টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে চান সেই নিয়ম এই টিউটোরিয়াল থেকে জানতে পারবেন। কারণ আমি জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম জানানোর পাশাপাশি কিভাবে জিমেইল একাউন্টের টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে হয় হয় তার নিয়ম দেখাবো। আপনারা এই পোস্ট থেকে জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু এবং বন্ধ করার নিয়ম জানতে পারবেন।


জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম


জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু করার গুরুত্বঃ 

অনলাইনে জিমেইল একাউন্ট কতটা গুরুত্বপূর্ণ এটা আমরা সকলেই জানি। যেহেতু অনলাইনে জিমেইল একাউন্টের গুরুত্ব অনেক বেশি তাই এই অ্যাকাউন্ট অবশ্যই আমাদেরকে নিরাপদ রাখতে হবে। জিমেইল অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয়। 


আমরা যারা স্মার্টফোন ব্যাবহার করি এবং অনলাইনে থাকি তারা জিমেইল একাউন্টের সাথে পরিচিত। জিমেইল একাউন্টের মাধ্যমে আমরা অনলাইনে বিভিন্ন কাজ করে থাকি। বিশেষ করে অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট অথবা সোশ্যাল মিডিয়ার একাউন্ট খুলতে জিমেইল ব্যবহার করা হয়। যেহেতু অনলাইনে বিভিন্ন কাজের জন্য জিমেইল ব্যবহার করতে হয় তাই এই জিমেইল এর নিরাপত্তা দরকার হয়ে থেকে। 


আরো পড়ুনঃ জিমেইলের মাধ্যমে মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম


জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন কি?

জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন হচ্ছে জিমেইল একাউন্টের জন্য এক ধরনের সিকিউরিটি। আমাদের জিমেইল যেন অন্য কেউ ব্যবহার, অথবা হ্যাক করতে না পারে সেই কারণে জিমেইল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন' চালু করতে হয়। জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার সময় আমাদের মোবাইল নাম্বার দিতে হয়। 


মোবাইল নাম্বার দেওয়ার ফলে যখন আমরা আমাদের জিমেইল এর মাধ্যমে কোথাও লগইন করবো তখন আমাদের মোবাইলে একটি কোড আসবে। মোবাইলে আসা কোড ব্যবহার না করা পর্যন্ত আমরা সেই একাউন্টে লগইন করতে পারবোনা। এই ছিল জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন।


জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু করার সুবিধাঃ

জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার সুবিধা অনেক। আমরা জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করার মাধ্যমে অনলাইনে প্রায় সকল অ্যাকাউন্ট খুলে থাকি। বিশেষ করে কাউকে ইমেইল পাঠানো, প্লে স্টোরে লগইন করা, ইউটিউব একাউন্ট খোলা, অনলাইনে সোশ্যাল মিডিয়া সহ অন্যান্য ওয়েবসাইটের একাউন্ট খোলা ইত্যাদি কাজের জন্য জিমেইল ব্যবহার করা হয়ে থাকে। 


যদি আমাদের জিমেইল হ্যাক হয়ে যায় অথবা অন্য কেউ ব্যবহার করে তাহলে আমাদের অনলাইনে থাকা সকল একাউন্ট এর তথ্য হ্যাকার দেখতে পারবে। তাই আমাদেরকে অবশ্যই আমাদের জিমেইল অ্যাকাউন্ট নিরাপদ রাখা জরুরি। জিমেইল অ্যাকাউন্ট নিরাপদে রাখার সবথেকে বড় উপায় হচ্ছে টু স্টেপ ভেরিফিকেশন চালু করা। 


যখন আমরা জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করব তখন আমাদেরকে মোবাইল নাম্বার দিতে হবে। এই মোবাইল নাম্বার দেওয়ার ফলে যখন আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে কোথাও লগইন করতে যাবেন তখন আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি কোড আসবে। এই কোড দিয়ে আপনাকে লগইন করতে হবে। এখানে সুবিধা হচ্ছে আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড অন্য কেউ জানলেও সে আপনার জিমেইল ব্যবহার করতে পারবেনা। 


কারণ অন্য কেউ আপনার জিমেইল এবং সেই জিমেইল এর পাসওয়ার্ড জানতে পারলেও আপনার মোবাইলে আসা কোড জানতে পারবে না। আর যদি কেউ আপনার জি-মেইল অ্যাকাউন্টে গুতাগুতি করার চেষ্টা করে তাহলে আপনার মোবাইলে ভেরিফিকেশন কোড আসলে আপনি সেটি খুব সহজেই বুঝতে পারবেন। এই ছিলো জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার সুবিধা। 


আরো পড়ুনঃ সকল ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করার উপায়


জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়মঃ

জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার জন্য প্রথমে আপনাদেরকে Chrome অথবা যেকোন ব্রাউজারে আপনার জিমেইল অ্যাকাউন্ট লগইন করে রাখতে হবে। এবার আপনারা গুগলে অর্থাৎ google.com এ প্রবেশ করবেন। 


গুগোলে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার জিমেইল একাউন্ট এর প্রোফাইল পিকচার দেখতে পারবেন। এখন আপনাদেরকে জিমেইল একাউন্ট এর প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে।


জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার উপায়


এবার আপনারা নিচের স্ক্রীনশট দেখানো আইকনে ক্লিক করবেন। 


কিভাবে জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয়


এখন আপনাকে আপনার জিমেইল একাউন্টের Security অপশনে প্রবেশ করতে হবে।


জিমেইল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করার সুবিধা


জিমেইল একাউন্টের সিকিউরিটি অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত টু স্টেপ ভেরিফিকেশন অফ দেখতে পারবেন। আমাদেরকে এই টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হবে। অতঃপর আমরা 2 step verification অপসনে প্রবেশ করব।


জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন কি


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Get Started অপশনে ক্লিক করবেন।


Gmail 2 step verification


এখন আপনাকে আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড দিয়ে Next অপসনে ক্লিক করতে হবে।


Gmail 2 step verification on

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত Continue অপশনে প্রবেশ করবেন। 


Gmail 2 step verification off


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত মোবাইল নাম্বার দেয়ার বক্স দেখতে পারবেন। প্রথমে দেশ সিলেক্ট করে আপনার মোবাইল নাম্বার দিয়ে Text Message অপশন সিলেক্ট করে Continue অপশনে প্রবেশ করবেন। তবে আপনারা যদি ফোন কল অপশন সিলেক্ট করেন তাহলে আপনার মোবাইলে একটি কল আসবে যেই কলের মাধ্যমে আপনাদেরকে জিমেইল একাউন্টের কোড বলা হবে। 


তবে আপনারা Text Message অপশন সিলেক্ট করে দিবেন। কারণ এতে ঝামেলা কম। তবে মনে রাখবেন এইখানে যে নাম্বার দেবেন সেই নাম্বারে ভেরিফিকেশন কোড যাবে। তাই এইখানে এমন আমার দিবেন যে নাম্বার আপনি সবসময় ব্যবহার করেন।


জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম


আপনার মোবাইল নাম্বারে যে ভেরিফিকেশন কোড যাবে সেই ভেরিফিকেশন কোড নিচের স্ক্রীনশট দেখানো বক্সে দিয়ে Next অপশনে ক্লিক করবেন।


জিমেইল আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম


এখন আপনারা Turn On অপশন এ ক্লিক করবেন। 


জিমেইল আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়ম


Turn On অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার টু স্টেপ ভেরিফিকেশন চালু করা দেখতে পারবেন। 


জিমেইল আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়ম


আপনার জিমেইলে প্রবেশ করলে দেখতে পারবেন একটি মেইল এসেছে। নিচের স্ক্রীনশটএর মত আপনার জিমেইলে একটি মেইল আসবে সেখানে জানিয়ে দেয়া হবে আপনি সঠিকভাবে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পেরেছেন। 


কিভাবে জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয়


এই ছিল জিমেইল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন' চালু করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারবেন। এবার আপনারা জিমেইল একাউন্টের ভেরিফিকেশন বন্ধ করার নিয়ম দেখে নিন- 


আরো পড়ুনঃ জিমেইল একাউন্ট সুরক্ষিত রাখার উপায়


জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়মঃ 

অনেকেই জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু করার পর বিভিন্ন কারণে সেটি বন্ধ করতে চায়। যদি আপনি জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে চান তাহলে নিচের নিয়মে করতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে হয়। 


জিমেইলে টু-স্টেপ ভেরিফিকেশন' বন্ধ করার জন্য আপনারা উপরের নিয়ম অনুযায়ী প্রথমে আপনাদের জিমেইল একাউন্টের সিকিউরিটি পেজে প্রবেশ করবেন। সিকিউরিটি পেজে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার জিমেইল একাউন্টের টু স্টেপ ভেরিফিকেশন অন করা দেখতে পারবেন। 


আমাদেরকে এই টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার জন্য প্রথমে টু-স্টেপ ভেরিফিকেশন' অপশনে প্রবেশ করতে হবে- 


কিভাবে জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে হয়


টু স্টেপ ভেরিফিকেশন অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মতো আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড দিয়ে নেক্সট অপসনে প্রবেশ করবেন- 


কিভাবে জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে হয়


এখন আপনাকে TURN OFF অপশনে ক্লিক করতে হবে। 


Gmail 2 step verification


TURN OFF অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এবার আপনাকে আবার TURN OFF এ ক্লিক করতে হবে। 


জিমেইল আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়ম


দেখুন টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ হয়ে গিয়েছে। যদি আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারেন তাহলে বুঝবেন আপনি সঠিকভাবে টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে পেরেছেন।


জিমেইল আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়ম


এই ছিল জিমেইল আইডির টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করার নিয়ম। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের Gmail 2 Step Verification বন্ধ করতে পারবেন। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু এবং বন্ধ করার নিয়ম দেখালাম। আশা করছি আপনারা এই টিউটোরিয়াল দেখে খুব সহজেই আপনাদের জিমেইল আইডিতে টু স্টেপ ভেরিফিকেশন চালু এবং বন্ধ করতে পারবেন। 


আরো পড়ুনঃ ভুলে পাঠানো মেইল বাতিল করার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু ও বন্ধ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভাল লাগবে কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু ও বন্ধ করা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url