সহজেই ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম জেনে নিন

অনেক সময় বিভিন্ন কারণে আমাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয়। তবে অনেকেই রয়েছে যারা ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম না জানার কারণে তাদের ফেসবুকে একাউন্টের নাম পরিবর্তন করতে পারেনা। তবে আপনারা যদি ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


কারণ এই পোস্টে আমি "কিভাবে ফেসবুক অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে হয়" তার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে খুব সহজে আপনাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন। তাহলে এবার ফেসবুক নাম পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন
ফেসবুক আইডির নাম পরিবর্তন


আমরা প্রায় সকলেই ফেসবুক শব্দের সাথে পরিচিত। কারণ বর্তমানে যতগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে তার মধ্যে জনপ্রিয় এবং বেশি ব্যবহার করা হয় ফেসবুক। আমরা মোবাইল হাতে নিয়ে সাধারণত বেশিরভাগ সময় ফেসবুকে ব্যয় করে থাকি। অর্থাৎ ফেসবুকের ব্যবহারকারী সংখ্যা অনেক বেশি। 


বর্তমানে ফেসবুক জনপ্রিয় হওয়ায় ব্যবহারকারী দিনদিন বেশি হচ্ছে। এই ফেসবুক ব্যবহার করার জন্য আমাদেরকে সকল নিয়ম জানতে হবে। আপনি যদি সঠিকভাবে ফেসবুক ব্যবহার করার নিয়মাবলী না জানেন তাহলে পরবর্তীতে বিভিন্ন ঝামেলায় পড়তে পারেন। ফেসবুক আইডি সঠিকভাবে ব্যবহার করার মাধ্যমে আমাদের ফেসবুক আইডি আমরা নিরাপদ রাখতে পারব। 


ফেসবুক আইডি সঠিকভাবে ব্যবহার করার নিয়ম গুলোর একটি হচ্ছে ফেসবুক আইডির নাম পরিবর্তন করা। আমাদেরকে অনেক সময় ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয়। তবে যে কারণেই হোক না কেন যদি আপনাকে কখনো ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয় তাহলে অবশ্যই আপনাকে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম জানতে হবে। 


আরো পড়ুনঃ ফেসবুক গ্রুপ থেকে বের হওয়ার উপায়


ফেসবুক আইডির নাম কেন পরিবর্তন করতে হয়?

সাধারণত যখন আমরা ফেসবুক অ্যাকাউন্ট খুলি তখন আমাদেরকে একটি নাম দিয়ে খুলতে হয়। অনেকেই রয়েছেন যারা ফেসবুক একাউন্ট খোলার সময় যে নাম ব্যবহার করেছিলেন সেই নাম পরবর্তীতে পরিবর্তন করতে চায়। 


অর্থাৎ পরবর্তী সময়ে আগে থেকে ফেসবুকে থাকা নাম অনেকের পরিবর্তন করার প্রয়োজন হয়ে থাকে। সাধারণত বিভিন্ন কারণে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয়। 

ফেসবুক আইডির নাম পরিবর্তন করার যে সকল কারণ রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে - 



ফেসবুক আইডিতে সঠিক নাম রাখার জন্য ফেক নাম পরিবর্তন করাঃ

অনেকে ফেসবুক আইডি খোলার সময় নিজের নাম দিয়ে খোলে না। তবে ফেসবুক আইডির জন্য সবথেকে যে বিষয়ের উপর বেশি গুরুত্ব দিতে হয় তা হচ্ছে সঠিক নাম ব্যবহার করা। কারন আপনার ফেসবুক আইডির নাম দেখে আপনার পরিচিতরা আপনার ফেসবুক আইডি সনাক্ত করতে পারবে। 


তাই যদি আপনি ফেসবুক আইডির নাম সঠিক না দেন তাহলে আপনার পরিচিত মানুষ আপনার ফেসবুক আইডি সহজে খুঁজে পাবে না। এই সকল কারণে অনেকেই ফেসবুক ফেক নাম পরিবর্তন করে সঠিক নাম ব্যবহার করতে চায়। এই কারণেই ফেসবুকে সঠিক নাম ব্যবহার করতে ফেসবুক আইডির ফেক নাম পরিবর্তন করার প্রয়োজন হয়ে থাকে।


নিজের ফেসবুক আইডি গোপন রাখতে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার প্রয়োজনীয়তাঃ

অনেকেই রয়েছেন যারা নিজের ফেসবুক আইডি গোপন রাখতে চায়। অর্থাৎ তারা এমন ভাবে ফেসবুক আইডি ব্যবহার করবে যেন মানুষ তাদের ফেসবুক আইডি চিনতে না পারে। এই জন্য তাদেরকে ফেসবুক আইডিতে থাকা আসল নাম পরিবর্তন করে ফেক নাম ব্যবহার করতে হয়। 


যে সকল ব্যক্তিরা নিজের ফেসবুক আইডি গোপন রাখতে চায় তারা ফেসবুক আইডিতে থাকা আসল নাম পরিবর্তন করে ফেক নাম ব্যবহার করার মাধ্যমে খুব সহজে তাদের ফেসবুক আইডি গোপন রাখতে পারে। এই কারণে ফেসবুক আইডির পরিচয় গোপন রাখার জন্য নিজের আসল নাম পরিবর্তন করে ফেক নাম রাখতে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায় জানার প্রয়োজন হয়ে থাকে।


ফেসবুকে স্টাইলিশ নাম রাখার জন্য ফেসবুক আইডির নাম পরিবর্তন করাঃ

ফেসবুকে স্টাইলিশ নাম রাখার জন্য অনেকে Facebook account name change করতে চান। আপনারা ফেসবুকে দেখবেন কিছু অ্যাকাউন্ট রয়েছে যেগুলো স্টাইলিশ নাম দেয়া। সাধারণত সেই ব্যক্তি গুলো তাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করে স্টাইলিশ নাম ব্যবহার করে থাকে। 


তবে এগুলো ব্যবহার না করাই ভালো। কারণ যদি আপনার ফেসবুক আইডিতে কোন সমস্যা হয় তাহলে ফেসবুক কমিউনিটি থেকে আপনার প্রোফাইল ফেক মনে করে ডিজেবল করে দেয়া হতে পারে। তাই সব সময় ফেসবুক আইডিতে নিজের নাম এবং ছবি ব্যবহার করবেন।


আরো পড়ুনঃ ফেসবুক ফেক অ্যাকাউন্ট চেনার উপায়


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায়ঃ

আশা করছি আপনারা ফেসবুক আইডির নাম পরিবর্তন করার কারণ এবং সুবিধা জানতে পেরেছেন। এখন আমি আপনাদেরকে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায় জানাবো। আমি আপনাদেরকে Facebook account name change করার যে উপায় জানাবো সেই উপায় অবলম্বন করে আপনারা খুব সহজেই আপনাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন। 

কিভাবে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয় তার উপায় জানতে নিচের নিয়ম ভালো করে অনুসরণ করুন - How to change facebook Account name



ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার নিয়মঃ

ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার নিয়ম অনেক সহজ। ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার নিয়মাবলী অনুসরণ করে আপনারা খুব সহজেই আপনাদের ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করতে পারবেন। 


আমি আপনাদেরকে মোবাইলে ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার নিয়ম দেখাবো। আপনারা খুব সহজেই মোবাইলে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন। তবে যদি আপনারা কম্পিউটার অথবা ল্যাপটপে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে চান তাহলে কোন সমস্যা নেই। 


কারণ আমি আপনাদেরকে মোবাইলে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার জন্য যে উপায় দেখাবো আপনারা একই নিয়মে ল্যাপটপ অথবা কম্পিউটারে আপনাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন। তাহলে দেখে নেয়া যাক কিভাবে মোবাইলে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয় - 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার জন্য আপনারা আপনাদের ফেসবুক আইডি ফেসবুক অ্যাপ্লিকেশনে লগইন করে নিবেন। আমি আপনাদেরকে দেখানোর জন্য আমার ফেসবুক আইডি ফেসবুক লাইট অ্যাপে লগইন করে নিয়েছি।  

ফেসবুক অ্যাপ-এ প্রবেশ করার পর নিচের স্ক্রিনসট দেখানো মেনু আইকনে ক্লিক করবেন।


ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার নিয়ম

মেনুতে প্রবেশ করার পর সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


কিভাবে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয়

সেটিং অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Personal and account information নামে একটি অপশন দেখতে পাবেন। আপনাকে এই অপশনে প্রবেশ করতে হবে।


মোবাইলে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Name অপশন দেখতে পাবেন। যেহেতু আমরা আমাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করব তাই Name এর পাশে থাকা Edit অপশনে ক্লিক করুন।

ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায়


Name এর Edit অপশনে প্রবেশ করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত তিনটা বক্স দেখতে পারবেন। এখানে যে তিনটা অপশন রয়েছে তা হচ্ছে - First Name, Middle Name এবং  Last Name,


  • First Name - প্রথমে আপনাকে First Name অপশনে নিজের নামের প্রথম শব্দ দিতে হবে। 

  • Middle Name - এরপর Middle Name অপশনে আপনাদেরকে আপনার নামের মাঝের শব্দ দিতে হবে।

  • Last Name - অতঃপর Last Name অপশনে আপনাদেরকে আপনার নামের শেষের শব্দ দিতে হবে।


আমি আপনাদেরকে একটা উদাহরণের মাধ্যমে দেখাচ্ছি। মনে করুন আপনার নাম "মোহাম্মদ রফিক হাসান"। ফেসবুক আইডির নাম পরিবর্তন করার জন্য আপনাকে ফার্স্ট নেম অপশনে মোহাম্মদ, Middle Name অপশনে রফিকুল এবং শেষের Last Name অপশনে হাসান নাম দিতে হবে। 


তবে যদি আপনার নামের শব্দ শুধু মাত্র দুইটি হয় তাহলে Middle Name ফাকা রেখে First Name এবং Last Name অপশনে নাম দিলেই হবে। এরপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Review Change অপশনে ক্লিক করে আপনাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন।


ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার উপায়


বিঃদ্রঃ আপনারা আপনাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করলে পরবর্তী 60 দিনের মধ্যে সেই নাম আর পরিবর্তন করতে পারবেন না। তাই ফেসবুক আইডির নাম পরিবর্তন করার সময় দেখেশুনে পরিবর্তন করবেন। কারণ যদি আপনি ফেসবুক আইডির নাম পরিবর্তন করার সময় ভুল করেন তাহলে সেই নাম পরবর্তী 60 দিনের মধ্যে সংশোধন করার সুযোগ পাবেন না। 


এই ছিলো ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম। এখানে আমি আপনাদেরকে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায় দেখিয়েছি। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ফেসবুক আইডির নাম কিভাবে পরিবর্তন করতে হয় সেটি নিয়ে এই টিউটরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক নাম পরিবর্তন সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url