কিভাবে ফেসবুক প্রোফাইল সুন্দর করা যায় (জেনে নিন ৯টি পদ্ধতি)

ফেসবুক হচ্ছে বর্তমান সময়ের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। আমরা অনেকেই ফেসবুক সম্পর্কে কমবেশি জানি। সকলেই চায় তাদের ফেসবুক প্রোফাইল সুন্দর হোক। ফেসবুক প্রোফাইল সুন্দর করার মাধ্যমে অন্যের আকর্ষণ বাড়ানো যায়। তবে অনেকেই রয়েছেন যারা ফেসবুক প্রোফাইল সুন্দর করার উপায় জানেনা। যদি আপনি ফেসবুক প্রোফাইল সুন্দর করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


কারণ এই টিউটোরিয়ালে আমি "কিভাবে ফেসবুক প্রোফাইল সুন্দর করা যায়" তার পদ্ধতি দেখাবো। আপনারা ফেসবুক প্রোফাইল সুন্দর করার পদ্ধতি জানার মাধ্যমে খুব সহজেই আপনাদের ফেসবুক প্রোফাইল সুন্দর করতে পারবেন। তাহলে এবার ফেসবুক প্রোফাইল সুন্দর করা সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


কিভাবে ফেসবুক প্রোফাইল সুন্দর করা যায়


ফেসবুক প্রোফাইল সুন্দর করার কারণ ও সুবিধাঃ 

ফেসবুক প্রোফাইল সুন্দর করার সুবিধা অনেক। আমাদের নতুন ফেসবুক অ্যাকাউন্ট খোলার পর সেই ফেসবুক প্রোফাইল সুন্দর করতে হয়। ফেসবুক প্রোফাইল সুন্দর করার মাধ্যমে আমরা আমাদের ফেসবুক ফ্রেন্ড সংখ্যা বাড়াতে পারি। এছাড়াও ফেসবুক প্রোফাইল সুন্দর থাকলে সেই ফেসবুক আইডির উপর অন্যের আকর্ষণ বেড়ে যায়। মানুষ তখন আপনার ফেসবুক আইডি দেখে মুগ্ধ হবে। 


ফেসবুক রিয়েল আইডি চালানোর জন্য ফেসবুক প্রোফাইল সুন্দর করা জরুরী। যদি আপনার ফেসবুক প্রোফাইল সুন্দর থাকে এবং সকল তথ্য ঠিক ভাবে দিতে পারেন তাহলে সকলেই মনে করবে যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সঠিক। কিন্তু যদি আপনার ফেসবুক প্রোফাইল সুন্দর না হয় অর্থাৎ সঠিক তথ্য ব্যবহার না করেন তাহলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ফেক হিসেবে গণ্য হবে। 


ফেসবুক ফেক অ্যাকাউন্ট মানুষ এড়িয়ে চলে। এছাড়াও ফেসবুক ফেক অ্যাকাউন্ট দেখলে মানুষ সেই একাউন্টে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায় না এবং এসএমএস করতে চায় না। অর্থাৎ ফেসবুক প্রোফাইল সুন্দর না হলে সেই ফেসবুক আইডির প্রতি মানুষের বিশ্বাস থাকেনা। তাই ফেসবুক প্রোফাইল সুন্দর করার মাধ্যমে ফেসবুক রিয়েল অ্যাকাউন্ট এর মতো সাজাতে হবে। মানুষ যেন আপনার ফেসবুক আইডি দেখেই বুঝতে পারে সেটি সঠিক। 


আরো পড়ুনঃ ফেসবুক ফেক আইডি চেনার উপায়


কিভাবে ফেসবুক প্রোফাইল সুন্দর করা যায়- 

সকলেই চায় তাদের ফেসবুক অ্যাকাউন্ট সুন্দর হোক। কিন্তু জানেনা কিভাবে ফেসবুক প্রোফাইল সুন্দর করা যায়। ফেসবুক প্রোফাইল সুন্দর করার অনেকগুলো উপায় রয়েছে। আমরা চাইলে সেই ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আমাদের ফেসবুক প্রোফাইল সুন্দর করতে পারি। তাহলে এবার ফেসবুক প্রোফাইল সুন্দর করার নিয়ম জেনে নিন- 


ফেসবুক প্রোফাইল সুন্দর করার নিয়মঃ 

ফেসবুক প্রোফাইল সুন্দর করার নিয়ম অনেক সহজ। আমরা খুব সহজেই আমাদের ফেসবুক প্রোফাইল সুন্দর করতে পারবো। ফেসবুক প্রোফাইল সুন্দর করার কিছু ধাপ রয়েছে যেগুলো আমাদেরকে অনুসরণ করতে হবে। ফেসবুক প্রোফাইল সুন্দর করার ধাপগুলো হচ্ছে- 


  • ফেসবুক প্রোফাইলে নিজের নাম ব্যবহার করা

  • ফেসবুক কভার ফটোতে নিজের সুন্দর ছবি ব্যবহার করা 

  • ফেসবুক প্রোফাইল পিকচারে নিজের ছবি ব্যবহার করা 

  • ফেসবুক প্রোফাইলে নিজের বায়ো দেয়া 

  • ফেসবুক প্রোফাইলে নিজের ডিটেলস দেওয়া 

  • ফেসবুক প্রোফাইলে ফলোয়ার অপশন চালু করা 

  • ফেসবুক ফ্রেন্ডলিস্ট ভিউ হাইড করা 

  • অপরিচিত ফেসবুক গ্রুপ থেকে লিভ নেওয়া 

  • ফেসবুকে সুন্দর সুন্দর পোস্ট করা 


এগুলো হচ্ছে ফেসবুক প্রোফাইল সুন্দর করার ধাপ। ফেসবুক প্রোফাইল সুন্দর করতে চাইলে আমাদেরকে উক্ত ধাপগুলো পূরণ করতে হবে। এবার আপনারা উপরিউক্ত দেখানো ফেসবুক প্রোফাইল সুন্দর করার ধাপগুলো কিভাবে করবেন তার পদ্ধতি দেখে নিন- 


ফেসবুক প্রোফাইলে নিজের নাম ব্যবহারঃ 

ফেসবুক প্রোফাইল সুন্দর করার জন্য ফেসবুক প্রোফাইলে নিজের নাম ব্যবহার করা অনেক গুরুত্বপূর্ণ। আমরা অনেকেই রয়েছি যারা ফেসবুক একাউন্ট খোলার সময় নিজের নাম দিয়ে খুলিনা। কিন্তু আমাদের ফেসবুক প্রোফাইল সুন্দর করার জন্য এবং অন্যদের কাছে নিজের পরিচিতি বাড়ার জন্য অবশ্যই ফেসবুক প্রোফাইলে নিজের নাম ব্যবহার করতে হবে। ফেসবুক প্রোফাইলে নিজের নাম ব্যবহার করার মাধ্যমে আমরা আমাদের পরিচিতি বাড়াতে পারি। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


ফেসবুক কভার ফটোতে নিজের ছবি ব্যবহারঃ 

ফেসবুক প্রোফাইল সুন্দর করার জন্য অবশ্যই আমাদের ফেসবুক কভার ফটোতে নিজের আকর্ষণীয় ছবি ব্যবহার করতে হবে। কারণ যখন কেউ আমাদের ফেসবুক প্রোফাইল প্রবেশ করে তখন তার সামনে প্রথমে আমাদের ফেসবুক কভার ফটো প্রদর্শন হয়। 


ফেসবুক কভার ফটো


যদি আমাদের ফেসবুক কভার ফটো নিজের এবং আকর্ষণীয় হয় তাহলে যে ব্যক্তি আমাদের ফেসবুক প্রোফাইল দেখবে তার ভালো লাগবে। এই কারণে অবশ্যই ফেসবুক প্রোফাইল সুন্দর করার জন্য ফেসবুক প্রোফাইলের কভার ফটোতে নিজের আকর্ষণীয় ছবি ব্যবহার করবেন।


ফেসবুক প্রোফাইলে নিজের ছবি ব্যবহারঃ 

ফেসবুক প্রোফাইল সুন্দর করার সব থেকে গুরুত্বপূর্ণ ধাপ আছে ফেসবুক প্রোফাইলে নিজের ছবি ব্যবহার করা। কারণ আপনার ফেসবুক প্রোফাইল পিকচার দেখে মানুষ সিদ্ধান্ত নিবে আপনার ফেসবুক আইডি কিরকম। 


ফেসবুক প্রোফাইল পিকচার

 

এই কারণে অবশ্যই আপনার ফেসবুক প্রোফাইল পিকচারে নিজের আকর্ষণীয় ছবি যুক্ত করবেন। এতে আপনার ফেসবুক আইডির প্রতি মানুষের বিশ্বাস বেড়ে যাবে এবং আপনার ফেসবুক প্রোফাইল হবে সুন্দর। 


আরো পড়ুনঃ ফেসবুকে শেয়ার অপশন চালু করার নিয়ম


ফেসবুক প্রোফাইলে নিজের বায়ো দেয়াঃ 

ফেসবুক প্রোফাইল আকর্ষণীয় করার আরেকটি ধাপ হচ্ছে ফেসবুক প্রোফাইলে নিজের বায়ো দেয়া। আপনারা ফেসবুক প্রোফাইলে নিজের সম্পর্কে 120 অক্ষরের মধ্যে বায়ো দিতে পারবেন। এই বায়ো আপনার ফেসবুক প্রোফাইলের নিচে দেখাবে। 


ফেসবুক প্রোফাইল বায়ো



তবে অবশ্যই বায়ো এর জায়গায় আপনার নিজের সম্পর্কে লিখবেন। এতে আপনার ফেসবুক প্রোফাইল সম্পর্কে মানুষের ভালো ধারণা হবে। আপনার বায়ো দেখে মানুষ বুঝতে পারবে আপনার ফেসবুক প্রোফাইল কিরকম। 


ফেসবুক প্রোফাইলে নিজের ডিটেলস দেওয়াঃ 

ফেসবুক প্রোফাইল আকর্ষণীয় করার জন্য আমাদের ফেসবুক প্রোফাইলে নিজের সম্পর্কে ডিটেলস দিতে হবে। ডিটেলস বলতে আপনি কোথায় কাজ করেন, স্টুডেন্ট নাকি অন্যকিছু। কোথায় লেখাপড়া করেছিলেন সেই শিক্ষা প্রতিষ্ঠানের নাম এবং আপনি কোথায় থাকেন সেই জায়গার নাম দিবেন। 


ফেসবুক প্রোফাইল ডিটেলস দেয়ার জন্য আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Edit Profile অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক প্রোফাইলে ডিটেলস


অতঃপর আপনারা নিজের মত করে সকল তথ্য দেবেন। তবে ভালো হয় যদি আপনি সকল তথ্য নিজের দেন। এতে আপনার ফেসবুক প্রোফাইল সুন্দর হওয়ার পাশাপাশি রিয়েল হবে। 


ফেসবুক প্রোফাইলে ফলোয়ার অপশন চালু করাঃ 

ফেসবুক প্রোফাইলে ফলোয়ার অপশন চালু করার মাধ্যমে আমাদের ফেসবুক প্রোফাইলে ফলোয়ার সংখ্যা বাড়াতে পারবো। এতে কেউ যদি আমাদের ফেসবুক ফ্রেন্ড লিস্টে নাও থাকে তারপরেও সে আমাদেরকে ফলো করার মাধ্যমে আমাদের সকল ফেসবুক পোস্ট তার সামনে যাবে। এভাবে আমরা ফেসবুক ফলোয়ার অপশন চালু করার মাধ্যমে ফেসবুক প্রোফাইল সুন্দর করার পাশাপাশি আমাদের ফেসবুক প্রোফাইল পরিচিতি বাড়াতে পারি। 


আরো পড়ুনঃ ফেসবুক ফলোয়ার অপশন চালু করার নিয়ম


ফেসবুক ফ্রেন্ডলিস্ট ভিউ হাইড করাঃ 

যখন আমরা ফেসবুকে একাউন্ট করি তখন ফেসবুক ফ্রেন্ড লিস্ট পাবলিক করা থাকে। ফেসবুক ফ্রেন্ড লিস্ট পাবলিক থাকার কারণে আমাদের ফেসবুক আইডির সাথে কারা কারা ফ্রেন্ড রয়েছে সবাই জানতে পারে। 


কিন্তু আমরা যদি ফেসবুক ফ্রেন্ড লিস্ট ভিউ হাইড করি তাহলে কেউ জানতে পারবেনা আমাদের ফেসবুক ফ্রেন্ডলিস্টে কারা রয়েছে। এই কারণে আমাদের ফেসবুক প্রোফাইল সুন্দর করতে এবং নিরাপদে রাখতে ফেসবুক ফ্রেন্ড লিস্ট ভিউ হাইড করতে হবে। 


অপরিচিত ফেসবুক গ্রুপ থেকে লিভ নেওয়াঃ 

আমরা সাধারণত অনেক সময় বিভিন্ন ফেসবুক গ্রুপে জয়েন হয়ে থাকি। এই গ্রুপগুলোর মধ্যে অনেকগুলো আমাদের কাজে আসে এবং অনেকগুলো কাজে আসেনা। এছাড়া অনেক সময় ফেসবুক গ্রুপ থেকে উল্টাপাল্টা পোস্ট আমাদের সামনে আসে। তখন আমাদেরকে উল্টাপাল্টা গ্রুপ থেকে বের হতে হয়। ফেসবুক উল্টাপাল্টা গ্রুপ থেকে বের হওয়ার মাধ্যমে আমাদের ফেসবুক প্রোফাইল সুন্দর রাখতে পারি। 


আরো পড়ুনঃ ফেসবুক গ্রুপ থেকে বের হওয়ার নিয়ম


ফেসবুকে সুন্দর সুন্দর পোস্ট করাঃ 

ফেসবুক প্রোফাইল আকর্ষণীয় এবং সুন্দর রাখার জন্য অবশ্যই আমাদেরকে ফেসবুকে সুন্দর সুন্দর পোস্ট করতে হবে। যদি আপনি ফেসবুকে সুন্দর এবং গোছানো পোস্ট করতে পারেন তাহলে আপনার ফেসবুক প্রোফাইল হবে আকর্ষণীয়। 


আপনার ফেসবুক প্রোফাইলে থাকা সুন্দর এবং আকর্ষণীয় পোস্ট করার জন্য অনেক মানুষ ভিজিট করবে। এই কারণে ফেসবুক প্রোফাইল সুন্দর রাখার জন্য ফেসবুকে আকর্ষণীয় এবং সুন্দর পোস্ট করতে হয়। 


এই ছিলো ফেসবুক প্রোফাইল সুন্দর করার সকল পদ্ধতি। উপরে আমি ফেসবুক প্রোফাইলে সুন্দর করার সকল নিয়ম দেখিয়েছি। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের ফেসবুক প্রোফাইল সুন্দর এবং আকর্ষণীয় করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ফেসবুক প্রোফাইল সুন্দর করার উপায় নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা কিভাবে ফেসবুক প্রোফাইল সুন্দর রাখা যায় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url