ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম, সুবিধা ও আনলক করার বর্তমান উপায়

ফেসবুক প্রোফাইল লক করার মাধ্যমে আমরা আমাদের ফেসবুক আইডি নিরাপদ রাখতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা ফেসবুক প্রোফাইল লক সম্পর্কে জানেনা। যদি আপনি ফেসবুক প্রোফাইল লক এবং ফেসবুক প্রোফাইল আনলক করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য।


কারণ এই পোস্টে আমি ফেসবুক প্রোফাইল লক করার উপায় এবং কিভাবে ফেসবুক প্রোফাইল আনলক করতে হয় তার নিয়ম দেখাবো। আশা করছি আপনারা পুরো টিউটোরিয়াল পড়ার মাধ্যমে সহজেই আপনাদের ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন এবং প্রয়োজনে আনলক করতে পারবেন।


ফেসবুক প্রোফাইল লক এবং আনলক করার নিয়ম


ফেসবুক প্রোফাইল কেনো লক করবেন?

ফেসবুক সম্পর্কে আমরা সকলেই কম বেশি পরিচিত। বর্তমানে ইন্টারনেট জগতে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকগুলো থাকলেও ফেসবুকের জনপ্রিয়তা অনেক বেশি। ফেসবুকের জনপ্রিয়তা বেশি হওয়ায় আমরা দৈনন্দিন জীবনে ফেসবুক ব্যবহার করে থাকি। 


এছাড়াও প্রায় সকল পেশার এবং বয়সের মানুষ দৈনন্দিন ফেসবুকে সময় ব্যয় করে থাকে। ফেসবুকের ব্যবহারকারী অনেক বেশি হওয়ায় আমাদেরকে ফেসবুক ব্যবহার করার ক্ষেত্রে সাবধান থাকতে হয়। কারণ আমরা সকলেই জানি যে সেখানে ভিড় বেশি সেখানে ঝামেলা হওয়ার সম্ভাবনাও বেশি। 


ফেসবুকে ভালো মানুষের পাশাপাশি কিছু খারাপ মানুষ রয়েছে যেগুলো সাধারণ মানুষের ক্ষতি করার জন্য সব সময় প্রস্তুত থাকে। তাই ফেসবুকে নিজেকে নিরাপদ রাখতে আমাদেরকে অবশ্যই আমাদের ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে হবে। আমাদের ফেসবুক আইডি সুরক্ষিত রাখার মাধ্যমে আমরা নিজেদেরকে সুরক্ষিত রাখতে পারব। 


ফেসবুক আইডি সুরক্ষিত রাখার জন্য অনেক কাজ করতে হয়। বর্তমানে ফেসবুকে অনেক সিকিউরিটি রয়েছে যেগুলো ব্যবহার করার মাধ্যমে আপনারা আপনাদের ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে পারবেন। তার মধ্যে একটি হচ্ছে ফেসবুক প্রোফাইল লক করা। 


ফেসবুক প্রোফাইল লক কি? ফেসবুক প্রোফাইল লক করলে কি হয়?

আমরা দীর্ঘদিন যাবৎ ফেসবুক ব্যবহার করলেও ফেসবুক প্রোফাইল লক সম্পর্কে খুব কম জানি। অনেক মানুষ রয়েছে যারা ফেসবুক প্রোফাইল লক সম্পর্কে না জানার কারনে ফেসবুক প্রোফাইল লকের সুবিধা নিতে পারে না। সাধারণত নিজের ফেসবুক আইডি এবং নিজেকে নিরাপদ রাখার জন্য ফেসবুক প্রোফাইল লক করতে হয়। 


যখন আমরা ফেসবুক প্রোফাইল লক করে থাকি তখন আমাদের ফেসবুক আইডিতে আনফ্রেন্ড অর্থাৎ যারা আমাদের ফ্রেন্ড লিস্টে নেই তারা আমাদের ফেসবুক প্রোফাইল দেখতে পারে না। শুধুমাত্র আপনার ফ্রেন্ডলিস্টে থাকে বন্ধুগণ আপনার ফেসবুক আইডির টাইমলাইনে থাকা পোস্ট এবং ছবি দেখতে পারে। 


যখন আপনি আপনার ফেসবুক আইডির প্রোফাইল লক করবেন তখন আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টের বাইরের কেউ আপনার ফেসবুকের টাইমলাইনে প্রবেশ করতে পারবে না। এছাড়াও ফেসবুক প্রোফাইল লক করলে আমাদের ফেসবুক আইডিতে বিভিন্ন বিষয় লক্ষ্য করা যায়। 


আরো পড়ুনঃ ফেসবুক ফলোয়ার চালু করার নিয়ম.


ফেসবুক আইডি লক করলে যা হয়ঃ 

আপনারা ফেসবুকে অনেকের ফেসবুক আইডি লক অবস্থায় দেখতে পারবেন। তবে আপনিও চাইলে তাদের মতো আপনার ফেসবুক আইডি লক করতে পারবেন। যদি আপনি আপনার ফেসবুক প্রোফাইল লক করেন তাহলে যে বিষয়গুলো লক্ষ্য করবেন তা হচ্ছে - 


  • আপনার ফেসবুক প্রোফাইলের টাইমলাইনে আপনার ফ্রেন্ড ব্যতীত অন্য কেউ প্রবেশ করতে পারবে না। 

  • আপনি ফেসবুকে যেগুলো ছবি বা পোস্ট করবেন সেগুলো Only Friend হয়ে থাকবে। অর্থাৎ আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টের বাইরের কেউ চাইলেও আপনার ফেসবুক আইডিতে থাকা ছবি এবং পোস্ট দেখতে পারবেনা। 

  • যারা আপনার ফ্রেন্ডলিস্টে থাকবে না তারা শুধুমাত্র আপনার ফেসবুক আইডির প্রোফাইল পিকচার এবং কভার ফটো দেখতে পারবে। তবে আপনার ফেসবুক আইডির প্রোফাইল পিকচার এবং কভার ফটো দেখতে পারলেও সেটি জুম করতে পারবে না। এছাড়াও আপনার প্রোফাইল পিকচার এবং কভার ফটো ডাউনলোড করতে পারবে না।

  • আপনার ফ্রেন্ড ব্যতীত অন্য কেউ টাইমলাইনে পোষ্ট করতে পারবে না। এছাড়াও যদি আপনি ফেসবুক প্রোফাইল লক করেন তাহলে অটোমেটিক আপনার ফেসবুক আইডিতে Timeline review and Tag review অন হয়ে যাবে। 

  • আপনার ফেসবুক প্রোফাইলের কেউ স্ক্রিনশট নিতে পারবে না। অনেকে আপনার ফেসবুক প্রোফাইলের ছবি ডাউনলোড করতে না পেরে স্ক্রিনশট নিতে চাইবে। কিন্তু আপনার ফেসবুক আইডি লক থাকার কারণে কেউ স্ক্রিনশট নিতে পারবে না।

  • আপনার ফেসবুক আইডির লিংক শুধু মাত্র আপনার বন্ধুরা শেয়ার করতে পারবে। আপনার ফ্রেন্ডলিস্টের বাইরের কেউ আপনার ফেসবুক আইডির লিংক শেয়ার করতে পারবে না।


ফেসবুক প্রোফাইল লক করার সুবিধাঃ

ফেসবুক প্রোফাইল লক করার অনেক সুবিধা রয়েছে। আমরা সকলেই জানি যে বর্তমানে ফেসবুকে কিছু অসাধু ব্যক্তি রয়েছে যারা অন্যের ক্ষতি করার অপেক্ষায় থাকে। সাধারণত অসাধু ব্যক্তিগুলো অন্যের ফেসবুক আইডির দুর্বল দিকে নজর দিয়ে থাকে। 


যদি তারা এমন ফেসবুক আইডি দেখে যে ফেসবুক আইডির মাধ্যমে তারা ফেসবুক আইডির মালিক কে প্রতারণা করতে পারবে তাহলে তারা সেই আইডির পিছনে লেগে থাকে। এই কারণে আমাদেরকে ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে হয়। ফেসবুক প্রোফাইল লক করার মাধ্যমে আমরা আমাদের ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে পারি। 


কারণ ফেসবুকে অসাধু ব্যক্তিরা অন্যের প্রোফাইল ঘেঁটে তার সম্পর্কে ধারণা নিয়ে থাকে। যেমন মনে করুন আপনি কোথায় যাচ্ছেন, কি খাচ্ছেন, এবং প্রতিদিন যা যা করতেছেন সেগুলো যদি ফেসবুকে আপলোড করেন তাহলে সকলেই জানতে পারবে। 


অসাধু ব্যক্তিরা আপনার প্রতিদিনের কার্যপদ্ধতি জেনে সঠিক সময়ে আপনার ক্ষতি করতে পারে। তাই ফেসবুক প্রোফাইল লক করলে শুধুমাত্র আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টে থাকা ব্যক্তিরা আপনার ফেসবুকে করা পোস্ট এবং ফটো দেখতে পারবে। 


অসাধু ব্যক্তিরা চাইলেও আপনার ফেসবুক টাইমলাইনে প্রবেশ করতে পারবে না। এভাবে আপনারা ফেসবুক প্রোফাইল লক করার মাধ্যমে ফ্রেন্ডলিস্টের বাইরের কাউকে আপনার ফেসবুক আইডিতে করা পোস্ট, ছবি, ভিডিও ইত্যাদি গোপন রাখতে পারবেন। 


ফেসবুক প্রোফাইল লক করার নিয়মঃ

আপনারা চাইলে খুব সহজেই আপনাদের ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। ফেসবুক প্রোফাইল আপনার মোবাইলে অথবা ডেক্সটপে খুব সহজেই লক করা যায়। 


আপনারা মোবাইল অথবা ডেস্কটপ যে কোনো একটার নিয়ম জানার মাধ্যমে খুব সহজেই মোবাইলে অথবা ডেস্কটপে আপনাদের ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। কারণ দুইটার নিয়ম একই।


মোবাইলে ফেসবুক প্রোফাইল লক করার নিয়মঃ

আমি আপনাদেরকে দেখানোর জন্য মোবাইলে ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম দেখাবো। আপনারা মোবাইলে ফেসবুক প্রোফাইল লক করার উপায় জানার মাধ্যমে আপনাদের ডেস্কটপ অথবা ল্যাপটপ থেকেও আপনাদের ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। 


ফেসবুক প্রোফাইল লক করার জন্য প্রথমে আপনারা মোবাইলে ফেসবুক অ্যাপে প্রবেশ করবেন। আমি আপনাদেরকে দেখানোর জন্য আমার ফেসবুক আইডি মোবাইলের ফেসবুক লাইট অ্যাপে লগইন করিয়েছি। 


এবার আপনারা নিচের স্ক্রীনশট দেখানো Menu আইকনে ক্লিক করবেন। 


ফেসবুক প্রোফাইল লক করার উপায়


Menu অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করতে হবে।


ফেসবুক প্রোফাইল লক করার সুবিধা


ফেসবুক প্রোফাইলে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটে দেখানো থ্রি ডট অপশনে ক্লিক করতে হবে। 


ফেসবুক প্রোফাইল লক করলে কি হয়


এবার আপনাকে Lock Profile অপশনে ক্লিক করতে হবে।


কিভাবে ফেসবুক প্রোফাইল লক করতে হয়


Lock Profile অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত Lock Your Profile অপশনে ক্লিক করতে হবে।


ফেসবুক আইডি লক করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারলে বুঝতে পারবেন যে আপনাদের ফেসবুক প্রোফাইল লক করতে পেরেছেন। 


ফেসবুক প্রোফাইল আনলক করার নিয়ম



এভাবে ফেসবুক প্রোফাইল লক করতে হয়। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই মোবাইলে ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। এখন আপনারা ফেসবুক প্রোফাইল আনলক করার নিয়ম দেখে নিন -


ফেসবুক প্রোফাইল আনলক করার নিয়মঃ

এতক্ষণ আমি আপনাদেরকে ফেসবুক আইডি লক করার নিয়ম দেখিয়েছি। আপনারা এখন হয়তো ভাবতেছেন ফেসবুক প্রোফাইল লক করার পর যদি কখনও আনলক করতে হয় সেটা কিভাবে করবেন? 

তবে কোন সমস্যা নেই। কারণ ফেসবুক প্রোফাইল লক করার পর আপনারা একই নিয়মে খুব সহজেই আপনাদের ফেসবুক প্রোফাইল আনলক করতে পারবেন। 


ফেসবুক প্রোফাইল আনলক করার জন্য আপনারা উপরের দেয়া নিয়ম অনুযায়ী আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করবেন। 


ফেসবুক প্রোফাইলে প্রবেশ করার পর থ্রি ডট আইকনে ক্লিক করলে নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখন আপনারা যদি আপনাদের ফেসবুক প্রোফাইল আনলক করতে চান তাহলে Unlock Profile অপশনে ক্লিক করতে হবে। 


ফেসবুক প্রোফাইল আনলক করার নিয়ম


Unlock Profile অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনাদেরকে Unlock অপশনে ক্লিক করতে হবে।

কিভাবে ফেসবুক প্রোফাইল আনলক করতে হয়


এখন আপনি নিচের স্ক্রীনশটএর মত Unlock Your Profile অপশন সিলেক্ট করবেন।

ফেসবুক আইডি আনলক করার নিয়ম


Unlock Your Profile অপশনে ক্লিক করার পর আপনারা নিচের স্ক্রীনশটএর মত You Unlock Your Profile নামের একটি এসএমএস দেখতে পারবেন। নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারলে বুঝতে পারবেন আপনারা আপনাদের ফেসবুক প্রোফাইল আনলক করতে পেরেছেন।


ফেসবুক প্রোফাইল আনলক করার উপায়


এই হচ্ছে ফেসবুক প্রোফাইল আনলক করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের লক থাকা ফেসবুক প্রোফাইল আনলক করতে পারবেন।


আশা করছি ফেসবুক প্রোফাইল লক করা এবং আনলক করা নিয়ম নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। এছাড়াও আপনারা উপরের নিয়ম দেখে লক করা ফেসবুক প্রোফাইল আনলক করতে পারবেন। 

 

Red more: ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম.


পরিশেষে বলতে যাচ্ছিঃ 

ফেসবুক প্রোফাইল লক এবং আনলক করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক প্রোফাইল লক এবং আনলক করা সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
3 Comments
  • Abu Rayhan
    Abu Rayhan Jan 5, 2022, 10:11:00 PM

    100% real tutorial

    • Shaom
      Shaom Jan 6, 2022, 6:24:00 PM

      Thanks for your opinion 💕💕

    • TrickJanbo
      TrickJanbo Jan 19, 2022, 10:40:00 PM

      নাইচ ব্র

Add Comment
comment url