ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায় (হ্যাক হওয়ার সকল লক্ষণ)

ফেসবুক আইডিতে আমাদের পার্সোনাল গুরুত্বপূর্ণ তথ্যাবলী থাকে। যদি আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে যায় তাহলে পার্সোনাল তত্তাবলী হ্যাকাররা জেনে আমাদের ক্ষতি করতে পারে। এই কারণে অবশ্যই আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা জানতে হবে। কিন্তু অনেকেই রয়েছেন যারা ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায় জানেনা। 


যদি আপনি "ফেসবুক আইডি হ্যাক হলে কিভাবে বোঝা যায়" না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে আমি ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায় জানাবো। আপনারা ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণগুলো জানার মাধ্যমে বুঝতে পারবেন আপনাদের ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। তাহলে এবার ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার সকল উপায় জেনে নিন- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


ফেসবুক আইডি হ্যাক হয়? 

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ইন্টারনেটের সিকিউরিটি সিস্টেম অনেক শক্তিশালী হয়েছে। এখন হ্যাকাররা চাইলে সহজে যেকোনো ফেসবুক একাউন্ট হ্যাক করতে পারেনা। ফেসবুক কর্তৃপক্ষ নিয়মিত তাদের ফেসবুক আপডেট করতেছে। ফেসবুকের সিকিউরিটি শক্তিশালী করার ফলে এখন হ্যাকাররা আগের মত যে কারো ফেসবুক আইডি হ্যাক করতে পারেনা। 


কিন্তু হ্যাকাররা চাইলে এখনো ফেসবুক আইডি হ্যাক করতে পারে। এখন আপনি হয়তো ভাবতেছেন ফেসবুকের এত সিকিউরিটি থাকার ফলেও ফেসবুক আইডি হ্যাক হয় কিভাবে? মূলত ফেসবুক আইডি হ্যাক হয় আমাদের ভুলের কারণে। আমাদের ফেসবুক আইডিতে আমরা শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করিনা। 


এছাড়াও আরো কিছু বিষয় রয়েছে যেগুলো না মানার ফলে হ্যাকাররা সহজে আমাদের ফেসবুক আইডি হ্যাক করতে পারে। কিন্তু আমরা যদি আমাদের ফেসবুক আইডি শক্তিশালী রাখতে সকল পদক্ষেপগুলো গ্রহণ করি তাহলে হ্যাকাররা চাইলেও আমাদের ফেসবুক আইডি কখনো হ্যাক করতে পারবেনা। 


ফেসবুক আইডি হ্যাক করা হয় কেনো? 

হ্যাকাররা কখনো এমনি এমনি কারো ফেসবুক আইডি হ্যাক করেনা। হ্যাকাররা যখন একটি ফেসবুক আইডি টার্গেট করে হ্যাক করে তখন তার পিছনে নিশ্চয়ই কোনো খারাপ উদ্দেশ্য থাকে। সাধারণত হ্যাকাররা ফেসবুক আইডির মালিকের কাছ থেকে টাকা আদায় করার জন্য ফেসবুক আইডি হ্যাক করে থাকে। 


বিশেষ করে তারা এমন ফেসবুক আইডি খোঁজে যে ফেসবুক আইডির মালিক বড়লোক এবং সেই ফেসবুক আইডি হ্যাক করলে অনেক তথ্যাবলী পাওয়া যাবে। অতঃপর যদি সেই ফেসবুক আইডির সিকিউরিটি অনেক দুর্বল হয় তাহলে হ্যাকাররা সেই আইডি হ্যাক করে। তারপর আইডির মালিক কে বলে যদি সে টাকা না দেয় তাহলে তার ফেসবুক আইডিতে থাকা পার্সোনাল বিষয়গুলো ইন্টারনেটে ছড়িয়ে দেবে। এভাবে হ্যাকাররা ফেসবুক আইডি হ্যাক করে অন্যের কাছে অবৈধভাবে টাকা নিয়ে থাকে। 


এছাড়াও ফেসবুক আইডি হ্যাকাররা আরো একটি উদ্দেশ্যে হ্যাক করে থাকে। সেটি হচ্ছে আপনার ফেসবুক আইডি হ্যাক করে হ্যাকাররা আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টের সকলকে বলবে "আমি বিপদে পড়ছি আমার কিছু টাকা দাও"। তখন আপনার ফেসবুক ফ্রেন্ডরা ভাববে হয়তো আপনি সাহায্য চেয়ে টাকা চেয়েছেন। এভাবে আপনার ফ্রেন্ডরা হ্যাকারকে আপনাকে মনে করে টাকা দিবে এবং হ্যাকাররা টাকা নিয়ে উধাও হবে। এগুলো ছাড়াও আরো অনেক অসৎ উদ্দেশ্যে হ্যাকাররা ফেসবুক আইডি হ্যাক করে থাকে। তবে এই দুটি হচ্ছে হ্যাকারদের ফেসবুক আইডি হ্যাক করার মূল কারণ। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়ঃ 

মনে করেন আপনি আপনার ফেসবুক আইডি চালাচ্ছেন। কিন্তু আপনার সেই আইডি আবার অন্য কেউ চালাচ্ছে। আপনি ফেসবুকে যেসব এসএমএস করতেছেন সবকিছুই সেই ব্যক্তি দেখতে পারতেছে। মূলত এটি হয়েছে আপনার ফেসবুক আইডি হ্যাক হওয়ার ফলে। আপনার ফেসবুক আইডি হ্যাক করে হ্যাকাররা দেখতেছে আপনি কি কি করতেছেন। 


এখন কথা হচ্ছে আপনি কিভাবে বুঝবেন যে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা? অর্থাৎ আপনার ফেসবুক আইডি কেউ চালাচ্ছে কিনা জানবেন কিভাবে? তবে বলে রাখছি ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা জানার উপায় অনেক সহজ। কিছু লক্ষণ রয়েছে যে লক্ষণগুলো দেখলে আপনারা জানতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। 


নিম্নে ফেসবুক আইডি হ্যাক হওয়ার সকল লক্ষণ দেয়া হলো। নিচের লক্ষণগুলোর সাথে যদি আপনার ফেসবুক আইডি মিলে যায় তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে এবং অন্য কেউ চালাচ্ছে- 


অপরিচিত ডিভাইসে ফেসবুক আইডি লগইন থাকাঃ 

আপনার ফেসবুক আইডি আপনি যেসব ডিভাইস থেকে লগইন করবেন সকল ডিভাইসের নাম এবং লোকেশন সেভ করা থাকে। আপনার ফেসবুক আইডি কোন কোন মোবাইল বা কম্পিউটার থেকে লগইন করা হয়েছিল সবগুলো ডিভাইসের নাম এবং লোকেশন জানতে পারবেন। 


এটি চেক করে দেখবেন আপনার মোবাইল বা কম্পিউটার ছাড়া অন্য কোন মোবাইলে আপনার ফেসবুক আইডি লগইন হয়েছে কিনা। যদি দেখেন আপনার ফেসবুক আইডি আপনার মোবাইল ছাড়া অন্য কোন মোবাইলে লগইন হয়েছিল তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। আপনার ফেসবুক আইডি যেসব ডিভাইসে লগইন করা হয়েছিল জানার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


প্রথমে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করবেন। আমি আপনাদেরকে ফেসবুক অ্যাপের মাধ্যমে দেখাচ্ছি। আপনারাও facebook অ্যাপে প্রবেশ করে নিচের স্ক্রিনশট দেখানো মেনু আইকনে ক্লিক করবেন- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


এবার আপনারা নিচের স্ক্রিনশটের মত Setting & Privacy নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Setting & Privacy অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


এবার আপনারা নিচের স্ক্রিনশটের মতো Settings নামে আরো একটি অপশন দেখতে পারবেন। এখন এই Settings অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটের মতো Password and security নামে আরেকটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Password and security অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটের মতো Where you're logged in নামে একটি অপশন দেখতে পারবেন। আপনার ফেসবুক আইডি যেসব ডিভাইস থেকে লগইন করা হয়েছিল সবগুলো ডিভাইসের নাম এবং লোকেশন এখানে রয়েছে। সকল ডিভাইসের নাম এবং তালিকা দেখার জন্য নিচের স্ক্রিনশট দেখানো See all অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


অতঃপর নিচের স্ক্রিনশটের মতো আপনার ফেসবুক আইডি কোন কোন ডিভাইসে লগইন করা হয়েছিল সেই সকল ডিভাইসের নাম এবং লোকেশন দেখতে পারবেন। যদি এখানে অপরিচিত কোন মোবাইলের নাম দেখতে পারেন তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি সেই মোবাইল থেকে চালানো হচ্ছে। 


এরকম কিছু দেখলে আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Log out of all season অপশনে ক্লিক করবেন। এতে আপনার ফেসবুক আইডি সকল ডিভাইস থেকে লগআউট হয়ে যাবে। অতঃপর আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করবেন।


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


এভাবে আপনার ফেসবুক আইডি যেসব ডিভাইসে লগইন করা হয়েছে সেই ডিভাইসগুলোর নাম দেখে জানতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। যদি আপনার মোবাইল ছাড়া অন্য কোন মোবাইলে আপনার ফেসবুক আইডি লগইন থাকে তাহলে উপরে দেখানো নিয়মে সকল ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডি লগআউট করে দিবেন। এরপর আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করে শক্তিশালী পাসওয়ার্ড দিবেন। 


ফেসবুক আইডির অ্যাক্টিভিটি চেক করাঃ 

আমরা ফেসবুকে যা করি সেটাই হচ্ছে ফেসবুক অ্যাক্টিভিটি। অর্থাৎ ফেসবুকে লাইক, কমেন্ট, শেয়ার সবকিছুই ফেসবুক অ্যাক্টিভিটির অংশ। আপনার ফেসবুক আইডির এক্টিভিটি চেক করার মাধ্যমে জানতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। 


অর্থাৎ আপনি ফেসবুকে অ্যাক্টিভিটি চেক করতে গিয়ে যদি দেখেন এমন কোন পোস্টে লাইক বা কমেন্ট রয়েছে যেসব পোস্টে আপনি লাইক, কমেন্ট করেননি তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি অন্য কেউ চালাচ্ছে। ফেসবুক একটিভিটি চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


প্রথমে আপনার ফেসবুক আইডির প্রোফাইলে প্রবেশ করবেন। ফেসবুক প্রোফাইলে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশট দেখানো থ্রি ডট আইকনে ক্লিক করবেন- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


এবার আপনারা নিচের স্ক্রিনশটের মত Activity log নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Activity log অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


Activity log পেজে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটের মতো View Activity History নামে একটি অপশন দেখতে পারবেন। আপনারা এই View Activity History অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


অতঃপর নিচের স্ক্রিনশটের মতো আপনার ফেসবুক আইডি থেকে করা সকল লাইক কমেন্ট দেখতে পারবেন। আপনার ফেসবুক আইডি থেকে যেসব কাজ করা হয়েছিল সবগুলো এখানে রয়েছে। এখন যদি দেখেন এখানে এমন কিছু কাজ করা হয়েছে যেটা আপনি করেননি তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। অর্থাৎ আপনার ফেসবুক আইডি কেউ চালাচ্ছে। 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়


এই ছিল ফেসবুক অ্যাক্টিভিটি চেক করে ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা জানার উপায়। যদি আপনারা উপরে দেখানোর নিয়ম অনুযায়ী ফেসবুকে অ্যাক্টিভিটি অপশনে প্রবেশ করে দেখেন এমন কোনো পোস্টে লাইক, কমেন্ট, শেয়ার বা অন্য কোনো কাজ করা হয়েছে যেটা আপনি করেননি তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি কেউ চালাচ্ছে। এভাবে বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম ও সুবিধা


আপনার অজান্তেই ফেসবুক আইডির মেসেজ সিন হওয়াঃ 

অনেক সময় হ্যাকাররা আপনার ফেসবুক আইডির মেসেজ দেখার জন্য আপনার ফেসবুক আইডি হ্যাক করে। যখন কেউ আপনাকে মেসেজ পাঠায় তখন সে সাথে সাথেই সেই মেসেজ দেখে। যদি আপনার ফেসবুক আইডিতে কেউ মেসেজ পাঠায় এবং আপনি না দেখলেও যদি সেই মেসেজ seen হয়ে থাকে তাহলে বুঝবেন আপনার আগেই অন্য কেউ সেই মেসেজ দেখেছে। 


তখন আপনি বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডি অন্য কেউ চালাচ্ছে। এভাবে আপনার ফেসবুক আইডির মেসেজ আপনার অজান্তেই কেউ দেখছে কিনা জানার মাধ্যমে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা জানতে পারবেন। 


ফেসবুক আইডিতে প্রবেশ করতে না পারাঃ 

হ্যাকাররা সাধারণত ফেসবুক আইডি হ্যাক করার পর সেই ফেসবুক আইডির নাম্বার এবং পাসওয়ার্ড পরিবর্তন করা থাকে। যদি হ্যাকার আপনার ফেসবুক আইডির নাম্বার এবং পাসওয়ার্ড পরিবর্তন করে তাহলে আপনি আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারবেন না। আপনি যখন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে ফেসবুক আইডিতে প্রবেশ করতে যাবেন তখন ভুল পাসওয়ার্ড দেখাবে। 


যদি আপনি এরকম কিছু দেখতে পান এবং ফরগেট পাসওয়ার্ড অপশনে ক্লিক করলে আপনার মোবাইল নাম্বারে কোড না আসে তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। যে আপনার ফেসবুক আইডি হ্যাক করেছে সে আপনার মোবাইল নাম্বার বা ইমেইল পরিবর্তন করার কারণে আপনার ফেসবুক আইডির মোবাইল নাম্বার বা ইমেলে কোড আসতেছে না। এরকম কিছু হলে বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। 


ফেসবুক আইডি আপনি না চালালেও এক্টিভ থাকাঃ 

যদি আপনার ফেসবুক আইডি হ্যাক হয় তাহলে হ্যাকার যখন আপনার ফেসবুক আইডি চালাবে তখন সেই ফেসবুক আইডি এক্টিভ থাকবে। আপনি ফেসবুক না চালালেও যদি আপনার ফেসবুক আইডি একটিভ দেখায় তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি কেউ চালাচ্ছে। 


আপনার ফেসবুক আইডি কেউ চালাচ্ছে কিনা সেটা বোঝার জন্য মাঝে মাঝে আপনার অন্য কোন ফেসবুক আইডিতে প্রবেশ করা দেখবেন আপনার টার্গেট করা আইডি একটিভ রয়েছে কিনা। যদি দেখেন আপনার টার্গেট করা আইডি একটিভ রয়েছে তাহলে বুঝবেন আপনার সেই আইডি কেউ চালাচ্ছে। এভাবে আপনি বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। 


এই ছিল ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায়। উপরে ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার সকল উপায় দেওয়া হয়েছে। যদি উপরে দেয়া লক্ষণ গুলোর মধ্যে আপনার ফেসবুক আইডির মিল থাকে তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি অন্য কেউ চালাচ্ছে। এভাবে আপনি বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। অতঃপর আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করে নিরাপদ রাখতে পারবেন। 


ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায় সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

উঃ এই পোস্টে আমি ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায় দেখিয়েছি। তবে আপনারা ফেসবুক আইডি হ্যাক হলে জানার উপায় সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. ফেসবুক আইডি হ্যাক হলে বোঝা যায়? 

উঃ আপনার ফেসবুক আইডি হ্যাক হলে আপনি বুঝতে পারবেন। উপরে ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ গুলো দেয়া হয়েছে। যদি উপরে দেয়া লক্ষণ গুলোর মধ্যে আপনার ফেসবুক আইডি মিলে যায় তাহলে বুঝবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে। 


০২. ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় কি? 

উঃ আপনার ফেসবুক আইডি হ্যাক হলে সাথে সাথেই আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন করবেন। অতঃপর উপরে দেয়া নিয়ম অনুযায়ী সকল ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডি লগ আউট করবেন। 


০৩. ফেসবুক আইডির নিরাপত্তার জন্য কি করতে হবে? 

উঃ আপনার ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচানোর জন্য ফেসবুক আইডিতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। অতঃপর টু স্টেপ ভেরিফিকেশন চালু থাকতে হবে।  


ফেসবুক আইডি হ্যাক হলে কিভাবে বুঝবো সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


আরো পড়ুনঃ ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায়


পরিশেষে বলতে চাচ্ছিঃ

ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায় নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক আইডি হ্যাক হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url