QR Code তৈরি করার দুইটি নিয়ম । কিউআর কোড জেনারেটর

বর্তমানে কিউআর কোড এর প্রচলন অনেক বেশি। QR Code জনপ্রিয় হাওয়ায় আমাদেরকে অনেক সময় কিউআর কোড তৈরি করতে হয়। কিউআর কোড এর বিশেষ কিছু সুবিধা থাকায় এর প্রচলন অনেক বেশি। কিউআর কোড এর সুবিধাগুলো আমরা QR Code ব্যবহার করলে পেতে পারি। কিউআর কোড জেনারেট করে যদি আমরা ব্যবহার করি তাহলে আমরা বিশেষ কিছু সুবিধা পাবো।


অনেকেই রয়েছেন যারা কিউআর কোড সম্পর্কে জানলেও কিউআর কোড তৈরি করার নিয়ম জানেন না। তবে যদি আপনি কিউআর কোড তৈরি করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে কিউআর কোড তৈরি করতে হয় তার উপায় দেখাবো। এছাড়াও আপনারা কিউআর কোড তৈরি করার সুবিধা জানতে পারবেন। QR Code কোড তৈরি করার নিয়ম এবং সুবিধা সম্পর্কে পুরোপুরি জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।


কিউআর কোড তৈরি করার নিয়ম


Qr code এর কাজ কি? কিউআর কোড এর সুবিধাঃ

আপনারা বর্তমানে বিভিন্ন জায়গায় কিউআর কোড এর প্রচলন দেখতে পারবেন। যেমন মনে করুন বিকাশে ক্যাশ আউট করতে কোনো এজেন্ট এর দোকানে চলে গেলেন। অতঃপর আমরা যে কাজটি করি তা হচ্ছে এজেন্টের নাম্বার নিয়ে সেই নাম্বারে ক্যাশ আউট করে থাকি। এজেন্টের নাম্বার নেওয়ার জন্য আমাদেরকে সেই দোকানির কাছ থেকে নাম্বার চেয়ে নিতে হয়। 


কিন্তু আপনার হাতে যদি এন্ড্রয়েড মোবাইল থাকে তাহলে আপনি বিকাশ অ্যাপের মাধ্যমে দোকানিকে নাম্বার জিজ্ঞেস না করেই এজেন্ট নাম্বারে ক্যাশ আউট করতে পারবেন। ভাবছেন কীভাবে? এটা সম্ভব। কারণ প্রায় সকল বিকাশ এজেন্টের কাছে একটি কিউআর কোড থাকে যেই কিউআর কোডে তার এজেন্ট নাম্বার লুকায়িত করা থাকে। 


যখন আপনি সেই বিকাশ এজেন্টের কিউআর কোড স্ক্যান করবেন তখন বিকাশ এজেন্ট নাম্বার দেখতে পারবেন। এখানে সুবিধা হচ্ছে নাম্বার ভুল হওয়ার কোন সম্ভাবনা নেই। কিউআর কোডে যে নাম্বার দেয়া রয়েছে সেই নাম্বার অটোমেটিক আপনার বিকাশ অ্যাপে বসে যাবে। এভাবে আপনারা কিউআর কোড এর সুবিধা নিতে পারবেন। 



এছাড়া বিভিন্ন কাজে কিউআর কোড ব্যবহার করা হয়ে থাকে। যেমন মনে করুন আপনি কোথাও কেনাকাটা করতে গিয়েছেন। এখন কেনাকাটা শেষে যদি সেই দ্রব্যের মূল্য জানতে চাইলে তাহলে আপনাকে দোকানিকে জিজ্ঞেস করতে হবে না। কারণ আপনি যে দ্রব্য ক্রয় করেছেন সেই দ্রব্যের মধ্যে কিউআর কোড থাকলে সেটি স্কান করার মাধ্যমে তার মূল্য জানতে পারবেন। 


এছাড়াও আমরা যেগুলো ব্যবহার করি যেমন ব্রাশ করার জন্য পেস্ট, বই, খাতা, ইত্যাদি বক্সের গায়ে কিউআর কোড দেয়া থাকে। আমরা কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে সেই পন্যের ইতিহাস সম্পর্কে জানতে পারি। যেমন সেই দ্রব্য সঠিক কিনা, তাদের ওয়েবসাইটের নাম ইত্যাদি। অর্থাৎ বিভিন্ন কাজে QR Code ব্যবহার করা হয়ে থাকে। এই ছিল QR Codeএর কাজ এবং সুবিধা।


আরো পড়ুনঃ অনলাইনে কিউআর কোড স্ক্যান করার নিয়ম


কিউআর কোড তৈরি করার নিয়মঃ

কিউআর কোড তৈরি করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন। কিউআর কোড তৈরি করার সাধারণত দুইটি উপায় রয়েছে। আপনারা যে দুইটি নিয়মে খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন তা হচ্ছে - 


  • কিউআর কোড তৈরি করার অ্যাপস এর মাধ্যমে 
  • অনলাইনে কিউআর কোড তৈরি করা ওয়েবসাইটের মাধ্যমে


আপনারা উপরিউক্ত 2 টি উপায়ে খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন। আমি আপনাদেরকে দুইটি নিয়মেই QR Code কোড তৈরি করার উপায় দেখাবো। তাহলে দেখে নিন যেভাবে কিউআর কোড তৈরি করতে হয় - 



অ্যাপ এর মাধ্যমে মোবাইলে কিউআর কোড তৈরি করার উপায়ঃ

যদি আপনার কাছে এন্ড্রয়েড মোবাইল থাকে তাহলে আপনি অ্যাপসের মাধ্যমে খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন। কিউআর কোড তৈরি করার অনেকগুলোই অ্যাপ রয়েছে যেগুলো ব্যবহার করার মাধ্যমে আমরা মোবাইলে কিউআর কোড তৈরি করতে পারি। 


আমি আপনাদেরকে কিউআর কোড তৈরি করার একটি জনপ্রিয় অ্যাপ্লিকেশনের কথা বলব আপনারা সেই অ্যাপের মাধ্যমে খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন। কিউআর কোড তৈরি করার যে জনপ্রিয় অ্যাপ্লিকেশন রয়েছে তার নাম Qr & Barcode Scanner.. 


আপনারা প্লে স্টোরে গিয়ে Qr & Barcode Scanner লিখে সার্চ করে নিচের স্ক্রিনশট দেয়া এপ্লিকেশন ইন্সটল করে নিবেন। 


কিউআর কোড তৈরি করার অ্যাপ


মোবাইলে কিউআর কোড তৈরি করার নিয়ম - 

আশা করছি আপনারা উপরের স্ক্রিনশট দেখানো Qr & Barcode Scanner অ্যাপ মোবাইলে ইন্সটল করে নিয়েছেন। এখন আপনাদেরকে মোবাইলে কিউআর কোড তৈরি করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। 

ধাপ - ১

প্রথমে আপনারা Qr & Barcode Scanner অ্যাপ্লিকেশন ওপেন করবেন। Qr & Barcode Scanner অ্যাপ ওপেন করার পর নিচের স্ক্রীনশটএর মত মেনু আইকনে ক্লিক করতে হবে।


মোবাইলে কিউআর কোড তৈরি করার নিয়ম


ধাপ - ২ 

এবার আপনাদেরকে নিচের স্ক্রিনসট দেখানো Create Qr অপশনে ক্লিক করতে হবে। 


QR Code কোড তৈরি করার নিয়ম এবং সুবিধা


ধাপ - ৩

Create Qr অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পারবেন যেখানে কিউআর কোড তৈরি করার অনেকগুলো অপশন রয়েছে। আপনারা বিভিন্ন টেক্সট, লিংক কন্টাক্ট, এসএমএস, ইমেইল, ফোন নাম্বার, ক্যালেন্ডার ইত্যাদি কিউআর কোড হিসেবে বানাতে পারবেন।




তবে আমি আপনাদেরকে দেখানোর জন্য একটি লিংক কিউআর কোডের মাধ্যমে তৈরি করে দেখাচ্ছি। আমি আমার ওয়েবসাইটের লিংক কিউআর কোডের মাধ্যমে তৈরি করব যেটি স্ক্যান করার মাধ্যমে আমার ওয়েবসাইটে প্রবেশ করবে। ইউ আর এল কিউআর কোডের মাধ্যমে তৈরি করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো URL অপশনে প্রবেশ করতে হবে।


কিভাবে কিউআর কোড তৈরি করতে হয়


ধাপ - ৪

এখন আপনারা যে লিংক বা ইউআরএল এর কিউআর কোড তৈরি করতে চাচ্ছেন সেই লিঙ্ক বা ইউআরএল নিচের স্ক্রিনশট দেখানো বক্সে দিয়ে টিক চিহ্ন অপশনে ক্লিক করতে হবে।


কিউআর কোড তৈরি করার উপায়


ধাপ - ৫ 

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার তৈরি করা কিউআর কোড দেখতে পারবেন। এখন এই কিউআর কোড মোবাইলে সেভ করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো সেভ অপশনে ক্লিক করে গ্যালারিতে সেভ করতে হবে। 


কিউআর কোড তৈরি করার নিয়ম


ধাপ - ৬

গ্যালারিতে আপনার তৈরি করা কিউআর কোড সেভ করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। 


কিভাবে কিউআর কোড তৈরি করতে হয়


ধাপ - ৭ 

এখন যদি আপনি আপনার তৈরি করা Qr Code Scan করেন তাহলে নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। দেখুন আমি এখন যে আমার ওয়েবসাইটের লিংক দিয়ে কিউআর কোড তৈরি করলাম সেই কিউআর কোড স্ক্যান করলে আমার ওয়েবসাইটের লিংক দেখাচ্ছে। অর্থাৎ যদি আমার এই কিউআর কোড কেউ স্ক্যান করে তাহলে আমার ওয়েবসাইটের লিংক সরাসরি দেখতে এবং প্রবেশ করতে পারবে।


কিউআর কোড তৈরি করার অ্যাপ


এই ছিলো এন্ড্রয়েড মোবাইলে অ্যাপের মাধ্যমে কিউ আর কোড তৈরি করার নিয়ম। আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই মোবাইলে অ্যাপ্লিকেশনের মাধ্যমে কিউআর কোড তৈরি করতে পারবেন। 


অনলাইন কিউআর কোড জেনারেটরঃ

অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যে সকল ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে আমরা কিউআর কোড তৈরি করতে পারি। যদি আপনার মোবাইলে কিউআর কোড তৈরি করার অ্যাপ্লিকেশন না থাকে তাহলে অনলাইনে কিউআর কোড জেনারেট করতে পারেন। 


এছাড়াও যদি আপনার মোবাইল না হয়ে ডেস্কটপ হয় তাহলে অনলাইন কিউআর কোড জেনারেটর হতে পারে সেরা উপায়। কারণ ডেক্সটপ ব্যবহারকারীরা অনলাইন কিউআর কোড জেনারেটর এর মাধ্যমে খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারে।


অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কিউআর কোড তৈরি করার নিয়মঃ

আমি আগেই বলেছিলাম যে অনলাইনে অনেক ওয়েবসাইট রয়েছে যারা কিউআর কোড তৈরি করার সেবা দিয়ে থাকে। তবে আমি আপনাদেরকে একটি জনপ্রিয় ওয়েবসাইট এর কথা বলবো যে এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন। তার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। 



ধাপ - ১ 

অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কিউআর কোড তৈরি করার জন্য প্রথমে আপনারা qr code generator ওয়েবসাইটে প্রবেশ করবেন। www.qr-code-generator.com ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনারা কিউআর কোড তৈরি করার অনেকগুলো অপশন দেখতে পারবেন। 


এখান থেকে আপনারা যেটি কিউআর কোড তৈরি করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করবেন। আমি আপনাদেরকে দেখানোর জন্য একটি টেক্সট কিউআর কোড বানাবো। টেক্সট কিউআর কোড বানানোর জন্য নিচের টেক্সট অপশনে ক্লিক করতে হবে।


অনলাইন কিউআর কোড জেনারেটর


ধাপ - ২ 

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি বক্স দেখতে পারবেন। আপনারা যে টেক্সটকে কিউআর কোডের মাধ্যমে তৈরি করতে চাচ্ছেন সেই টেক্সটকে নিচের স্ক্রীনশট দেখানো বক্সে লিখে Generate QR Code অপশনে ক্লিক করবেন। 


কিউআর কোড তৈরি করার নিয়ম


ধাপ - ৩

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার তৈরি করা কিউআর কোড দেখতে পারবেন। এখন আপনারা নিচের স্ক্রিনসট দেখানো অপশনে ক্লিক করে আপনার তৈরি করা কিউআর কোড মোবাইলে সেভ করে নিবেন। 


কিভাবে কিউআর কোড তৈরি করতে হয়


ধাপ - ৫ 

যখন আপনি অনলাইনে তৈরি করা কিউআর কোড মোবাইলে সেভ করবেন তখন নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এই কিউআর কোড স্ক্যান করলে আপনার লেখা টেক্সট দেখা যাবে।


অনলাইন কিউআর কোড জেনারেটর


এই ছিল অনলাইনে কিউআর কোড তৈরি করার নিয়ম। আপনারা উপরের দেখানো নিয়মে অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কিউআর কোড তৈরি করতে পারবেন।


আমি আপনাদেরকে এই টিউটোরিয়ালে মোবাইলে কিউআর কোড তৈরি করার দুটি নিয়ম দেখিয়েছে। আপনারা উপরের দুইটি নিয়ম অনুযায়ী অ্যাপ্লিকেশন অথবা অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই কিউআর কোড তৈরি করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি কিউআর কোড কোড তৈরি করার নিয়ম নিয়ে টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি আপনাদের এই টিউটরিয়াল ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url