অনলাইন কিউআর কোড স্ক্যানার । অনলাইনে কিউআর কোড স্ক্যান করার নিয়ম

অনলাইন কিউআর কোড স্ক্যানার নিয়ে আজকের এই টিউটোরিয়াল। কিউআর কোড নিয়ে আমরা সকলেই কম বেশি জানি। কিউআর কোড ব্যবহার করার অনেক সুবিধা থাকায় কিউআর কোড এর জনপ্রিয়তা অনেক বেশি। তবে কিউআর কোড ব্যবহার করার জন্য আমাদেরকে কিউআর কোড স্ক্যান করতে হয়। আমরা অনেক সময় কিউআর কোড বের করার জন্য কিউআর কোড স্ক্যানার খুঁজে থাকি।


অনলাইনে কিউআর কোড স্ক্যান করার অনেক ওয়েবসাইট রয়েছে যেসকল ওয়েবসাইটের মাধ্যমে আমরা ফ্রিতে কিউআর কোড স্ক্যান করতে পারি। তবে যদি আপনি অনলাইনে কিউআর কোড স্ক্যান করার নিয়ম জানতে চান তাহলে এই পোষ্ট আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে অনলাইন কিউআর কোড স্ক্যানার জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে জানাবো। আশা করছি আপনারা পুরো টিউটোরিয়াল করার মাধ্যমে কিভাবে অনলাইনে কিউআর কোড স্ক্যান করতে হয় সেটি জানতে পারবেন। 


online-qr-code-scanner
অনলাইন কিউআর কোড স্ক্যানার


কিউআর কোড কি? কিউ আর কোড এর সুবিধাঃ 

QR কোড এর পূর্ণ রূপ হচ্ছে Quick Response Code. আমরা অনেকেই বিভিন্ন পণ্যদ্রব্য গায়ে অথবা বাজারের কিছু দোকানে কাগজে ছাপানো কালো দাগ দেখতে পারি। এটাই হচ্ছে কিউআর কোড। এই কিউ আর কোড এর ভিতরে নির্দিষ্ট কিছু তথ্য দেয়া থাকে যা আমরা স্ক্যান করার মাধ্যমে জানতে পারি। 


সাধারণত আপনারা বিকাশ, নগদ, উপায় সহ অন্যান্য মোবাইল ব্যাংকিং একাউন্ট এর দোকানে দেখবেন একটি কিউআর কোড থাকে। সেই কিউআর কোড স্ক্যান করলে আমরা নগদ বা বিকাশের এজেন্ট নাম্বার দেখতে পারি। ঠিক এভাবে অন্যান্য পণ্য দ্রব্যের গায়ে কিউআর কোড থাকে যা স্ক্যান করার মাধ্যমে আমরা সেই পণ্য দ্রব্যের মূল্য এবং বর্ণনা জানতে পারি। 



এছাড়াও বিভিন্ন তথ্য লুকায়িত করার জন্য কিউআর কোড ব্যবহার করা হয়। তবে কিউআর কোড স্ক্যান না করা পর্যন্ত সেই কিউ আর কোড এর ভিতরে কি তথ্য রয়েছে তা জানা যায় না। এভাবে আমরা কিউ আর কোডের সুবিধা নিতে পারি। আশা করছি আপনারা কিউআর কোড কি এবং কিউ আর কোড এর সুবিধা সম্পর্কে জানতে পেরেছেন। 


কিউআর কোড স্ক্যান করার নিয়মঃ 

সাধারণত কিউ আর কোড এর ভিতর প্রয়োজনীয় তথ্য লুকিয়ে থাকে। আমরা সকলেই জানি যে কিউআর কোডে লুকিয়ে থাকা তথ্য দেখার জন্য আমাদেরকে সেই কিউআর কোড স্ক্যান করতে হয়। মোবাইল দিয়ে খুব সহজেই কিউআর কোড স্ক্যান করা যায়। তবে আপনারা চাইলে মোবাইল বা কম্পিউটার অর্থাৎ সকল ডিভাইসে অনলাইনে কিউআর কোড স্ক্যান করতে পারবেন। তাহলে দেখে নিন কিভাবে অনলাইনে কিউআর কোড স্ক্যান করতে হয়


আরো পড়ুনঃ QR Code তৈরি করার দুইটি নিয়ম


অনলাইন কিউআর কোড স্ক্যানার । অনলাইনে কিউআর কোড স্ক্যান করার উপায়ঃ 

অনলাইনে কিউআর কোড স্ক্যান করার বড় সুবিধা হচ্ছে এখানে আপনারা সকল ডিভাইস থেকে কিউআর কোড স্ক্যান করতে পারবেন।  সাধারণত অনলাইনে অনেক ওয়েবসাইট রয়েছে যে সকল ওয়েবসাইট ব্যবহার করে আমরা ফ্রিতেই কিউআর কোড এর ছবি তুলে বা আপলোড করার মাধ্যম কিউআর কোড স্ক্যান করতে পারি। 


তবে অনলাইনে কিউআর কোড স্ক্যান করার অনেক ওয়েবসাইট থাকলেও আমি আপনাদেরকে জনপ্রিয় ওয়েবসাইটে কিউআর কোড স্ক্যান করার নিয়ম দেখাবো। আপনারা সেই ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে অনলাইনে খুব সহজেই কিউআর কোড স্ক্যান করতে পারবেন। অনলাইন কিউআর কোড স্ক্যান করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 



ধাপ - ১ 

প্রথমে আপনারা https://4qrcode.com/ এই লিংকে প্রবেশ করবেন। অতঃপর নিচের স্ক্রীনশটএর মত আপলোড নামে একটি অপশন দেখতে পারবেন। আপনি যে কিউআর কোড স্ক্যান করতে চাচ্ছেন সেই কিউআর কোড এর ছবি এখানে আপলোড করবেন।


অনলাইনে কিউআর কোড স্ক্যান করার নিয়ম


ধাপ - ২ 
কিউআর কোড আপলোড করার পর সেই পেজের একটু নিচে গেলে কিউআর কোডে থাকা তথ্য দেখতে পারবেন। নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন আমি যে কিউআর কোড আপলোড করেছিলাম সেই কিউআর কোড এর ভেতর এই ওয়েবসাইটের লিংক ছিল। অতঃপর আপনারা কপি অপশনে ক্লিক করে কপি করতে পারবেন। 


অনলাইন কিউআর কোড স্ক্যানার


এভাবে আপনারা খুব সহজেই অনলাইনে কিউআর কোড আপলোড করার মাধ্যমে স্ক্যান করতে পারবেন। তবে আপনারা চাইলে সরাসরি মোবাইলের ক্যামেরা দিয়ে কিউআর কোড স্ক্যান করতে পারবেন। 


অনলাইনে মোবাইলের ক্যামেরা দিয়ে সরাসরি ছবি তুলে কিউআর কোড স্ক্যান করতে চাইলে নিচের স্ক্রীনশট দেখানো Open Camera অপশনে ক্লিক করে ক্যামেরা দিয়ে ছবি তুলে কিউআর কোড স্ক্যান করতে পারবেন।


অনলাইনে কিউআর কোড স্ক্যান করার উপায়


এই ছিল অনলাইনে কিউআর কোড স্ক্যান করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করতে পারবেন। অনলাইনে কিউআর কোড স্ক্যান করার জন্য https://4qrcode.com/ এই ওয়েবসাইট হচ্ছে জনপ্রিয় একটি ওয়েবসাইট।


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি অনলাইনে কিউআর কোড স্ক্যান করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কথা বুঝতে সমস্যা হয় অথবা কিউআর কোড স্ক্যান সম্পর্কে আরও কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url