জিমেইলে ই-মেইল শিডিউল করার নিয়ম, সুবিধা ও ক্যানসেল করার উপায়

ইমেইল আদান-প্রদান করার জন্য বর্তমানে জিমেইল সবচেয়ে বেশি ব্যবহার করা হয়ে থেকে। জিমেইল এর মাধ্যমে আমরা খুব সহজেই ইমেইল আদান-প্রদান করতে পারি। তবে আমরা অনেকেই জিমেইলে ইমেইল সিডিউল করার উপায় জানি না। জিমেইলে ইমেইল সিডিউল করার অনেক সুবিধা থাকলেও অনেকেই জিমেইল ইমেইল সিডিউল করার নিয়ম না জানার কারণে এই সুবিধা ভোগ করতে পারে না। 


যদি আপনি জিমেইলে ইমেইল সিডিউল করার উপায় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে জি-মেইলে ইমেইল সিডিউল করার পদ্ধতি দেখাবো। এছাড়াও আপনারা ইমেইল সিডিউল কি, সুবিধা ও বিস্তারিত জানতে পারবেন। আশা করছি আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে খুব সহজেই জিমেইলে ইমেইল সিডিউল করার নিয়ম জানতে পারবেন।  


Gmail-er-email-schedule
জিমেইলে ই-মেইল সিডিউল করার পদ্ধতি

ই-মেইল সিডিউল কি? ইমেইল সিডিউল করলে কি হয়ঃ

ইমেইল সিডিউল হচ্ছে একটি নির্দিষ্ট সময়ে ইমেইল পাঠানোর সময় সেট করা। অর্থাৎ একটি ইমেইল লেখার পর সেই ইমেইল পাঠানোর সময় সেট করা এবং যে সময় সেট করা হবে সেই ইমেইলটি সেট করা সময়ে আপনা আপনি চলে যাবে। ইমেইল সিডিউল করা থাকলে আপনি যে সময় নির্ধারণ করে দিবেন সেই সময়ে আপনি একটিভ না থাকলেও নির্দিষ্ট এড্রেসে ই-মেইলটি চলে যাবে। 


আরো পড়ুনঃ ভুলে পাঠানো মেইল বাতিল করার নিয়ম


ইমেইল সিডিউল করার সুবিধাঃ 

ইমেইল সিডিউল করার সুবিধা অনেক। যখন আমরা কাউকে ই মেইল পাঠাই তখন নির্দিষ্ট সময়ে ইমেইল পাঠাতে হয়। যেমন আমরা যদি কাউকে সকাল 9 টায় ইমেইল পাঠাতে চাই তাহলে সাধারণত সকাল 9 টার কিছুক্ষণ আগে থেকেই ইমেইল প্রস্তুত করে নয়টার সময় পাঠিয়ে দেই। এতে অসুবিধা হচ্ছে আমাদেরকে নির্দিষ্ট সময়ে ইমেইল পাঠানোর জন্য উপস্থিত থাকতে হয়। 



কিন্তু যদি আমরা ইমেইল সিডিউল করি তাহলে নির্দিষ্ট সময়ে ইমেইল পাঠানোর জন্য উপস্থিত থাকতে হবে না। যেমন মনে করুন আপনি সকাল 9 টায় কাউকে ইমেইল পাঠাবেন। কিন্তু আপনি সকাল 9 টায় ব্যস্ত বা অন্যান্য কাজ থাকে আর সেই সময়ে ইমেইল পাঠানোর জন্য প্রস্তুতি নাও থাকতে পারেন। এই অবস্থায় ইমেইল পাঠানোর সহজ উপায় হচ্ছে ইমেইল সিডিউল করা। 


আপনি যে সময় ফ্রি থাকবেন সেই সময় ইমেইল লিখে সকাল 9 টার টাইম সেট করে দিলেই ঠিক সকাল 9 টায় আপনার লেখা ইমেইল নির্দিষ্ট অ্যাড্রেসে আপনা আপনি চলে যাবে। এতে সুবিধা হচ্ছে আপনাকে নির্দিষ্ট টাইমে ইমেইল পাঠানোর জন্য উপস্থিত থাকতে হচ্ছে না। আপনি যেকোন সময় ইমেইল লিখে সেন্ড করার সময় সেট করে দিলে সেই ইমেইলটি নির্দিষ্ট ঠিকানায় চলে যাবে। এই হচ্ছে ইমেইল সিডিউল করার সুবিধা। 


জিমেইলে ই-মেইল সিডিউল করার নিয়ম । ইমেইল সিডিউল করার পদ্ধতিঃ 

আমরা জিমেইলে খুব সহজেই ইমেইল সিডিউল করতে পারি। জিমেইল ইমেইল সিডিউল করা হলে নির্দিষ্ট সময়ে ই-মেইলটি আমাদের দেওয়া ঠিকানায় চলে যাবে। জিমেইলে ইমেইল সিডিউল করার নিয়ম জানার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন -  



ধাপ - ১ 

প্রথমে আপনাদের জিমেইল অ্যাপ্লিকেশনে প্রবেশ করবেন। জিমেইল অ্যাপ্লিকেশনের প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মতো Compose অপশনে প্রবেশ করতে হবে।



ধাপ - ২ 

এবার আপনারা যার কাছে ইমেইল পাঠাতে চাচ্ছেন তার কাছে একটি ইমেইল লিখবেন। অতঃপর ইমেইল লেখা হয়ে গেলে নিচের স্ক্রীনশটএর মত উপরের থ্রি ডট অপশনে ক্লিক করবেন। 



ধাপ - ৩ 

থ্রি ডট অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত Schedule Send নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা ই-মইলটি সিডিউল করে নির্দিষ্ট সময় পাঠাবো তাই  এই Schedule Send অপশনে ক্লিক করব। 




ধাপ - ৪ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত নির্দিষ্ট কিছু সময় দেখতে পারবেন। আপনারা চাইলে এই সময় সেট করতে পারেন। অথবা যদি নিজের মতো করে সময় সেট করতে চান তাহলে Pich date and time 📅 অপশনে ক্লিক করবেন। 




ধাপ - ৫ 

এবার আপনারা ইমেইলটি যে সময়ে পাঠাতে চাচ্ছেন সেই সময় ঠিক করে নিচের স্ক্রীনশটএর মত Schedule Send অপশনে ক্লিক করবেন।  




এখন আপনাদের ইমেইল সিডিউল করা হয়ে গেছে। আপনার ই-মেইলটি যে সময়ে সিডিউল করেছেন ঠিক সেই সময়ে নির্দিষ্ট ঠিকানায় চলে যাবে। এভাবে আপনারা খুব সহজেই জিমেইলে ইমেইল সিডিউল করতে পারবেন। 

জিমেইলে সিডিউল করা ইমেইল ডিলিট বা ক্যানসেল করার নিয়মঃ 

অনেক সময় আপনার মনে হতে পারে যে আপনি সিডিউল করা ইমেইল পাঠাবেন না। আপনারা চাইলে খুব সহজেই জিমেইলের সিডিউল করা ইমেইল পাঠানো থেকে ক্যানসেল করতে পারেন। সিডিউল করা ইমেইল পাঠানো থেকে ক্যানসেল করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


ধাপ - ১ 

প্রথমে আপনার জিমেইল অ্যাপ্লিকেশনে প্রবেশ করে নিচের স্ক্রিনসট দেখানো থ্রি ডট আইকন অর্থাৎ মেনু অপশনে প্রবেশ করতে হবে। 



ধাপ - ২ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত জিমেইলের মেনু অপশনে Schedule নামে একটি অপশন দেখতে পারবেন। সিডিউল করা ইমেইল ক্যানসেল করার জন্য আমাদেরকে এই Schedule অপশনের প্রকাশ করতে হবে। 




ধাপ - ৩  

সিডিউল অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার সিডিউল করা সকল ইমেইল দেখতে পারবেন। নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন আমার একটি ইমেইল সিডিউল করা রয়েছে। এই ই-মেইলটি রাত আটটায় নির্দিষ্ট ঠিকানায় চলে যাবে। এখন যদি আমি এই মেইলটি ক্যানসেল করি অর্থাৎ ইমেইলটি না পাঠাতে চাই তাহলে আমাকে এই ইমেইল এর ভিতরে প্রবেশ করতে হবে। 




ধাপ - ৪ 

এখন নিচের স্ক্রীনশটএর মত Cancel send অপশনে ক্লিক করলেই ইমেইলটি ক্যান্সেল হয়ে যাবে। 




এই হচ্ছে জিমেইলে সিডিউল করা ইমেইল ক্যানসেল করার নিয়ম। আপনারা এই নিয়মে খুব সহজেই সিডিউল করা ইমেইল পাঠানো থেকে বাতিল করতে পারবেন। তবে আপনারা চাইলে সিডিউল করা ইমেইল এর সময় পরিবর্তন করার জন্য প্রথমে ইমেইলটি ডিলিট করে আবার নতুন করে ইমেইল লিখে টাইম সেট করে দিতে পারেন। এভাবে আপনারা সিডিউল করা ইমেইল ক্যানসেল করে আবার সময় নির্ধারণ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

জিমেইলে ইমেইল সিডিউল করার উপায় নিয়ে এই ছিলো আমার টিউটরিয়াল। আশা করছি আপনারা ইমেইল সিডিউল করার পদ্ধতি, সুবিধা ও ইমেইল সিডিউল ক্যানসেল সম্পর্কে জানতে পেরেছেন। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url