ভুলে পাঠানো মেইল বাতিল করার নিয়ম । পাঠানো মেইল ক্যানসেল করার উপায়

আমরা অনেক সময় তাড়াহুড়ো করে ভুল ব্যক্তির কাছে ইমেইল পাঠিয়ে থাকি। যতক্ষণে আমরা বুঝতে পারি যে আমরা ভুল ব্যক্তির কাছে ইমেইল পাঠিয়েছি ততক্ষণে অনেক দেরী হয়ে যায়। আমরা চাইলেও পাঠানো ই-মেইল ফেরত আনতে পারি না। তবে আপনারা চাইলে খুব সহজেই ভুলে পাঠানো ই-মেইল বাতিল করতে পারবেন। 


অনেকেই রয়েছেন যারা ভুলে পাঠানো মেইল বাতিল করার নিয়ম জানেন না। যদি আপনি পাঠানো মেইল ক্যানসেল করার উপায় না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে সেন্ট করা মেইল আনসেন্ট করতে হয়। আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে খুব সহজেই ভুলে পাঠানো মেইল ফেরত আনার উপায় জানতে পারবেন।  

 

mail-unsent

সেন্ট করা ইমেইল আনসেন্ট । পাঠানো ই-মেইল ফেরত আনাঃ  

মনে করেন আপনি একটি কোম্পানিতে চাকরির জন্য ইমেইল পাঠালেন। ইমেইল পাঠানোর পর বুঝতে পারলেন যে আপনার মেইলে ভুল রয়েছে। এই অবস্থায় নিশ্চয়ই আপনি পাঠানো ই-মেইল ফেরত আনতে চাইবেন। অর্থাৎ যদি ভুলে ইমেইল পাঠানো হয় তাহলে সেই ভুল করে পাঠানো ই-মেইল আমাদেরকে আনসেন্ট করতে হয়। 


ভুল করে পাঠানো ই-মেইল বাতিল করার মাধ্যমে সেই ইমেইল সংশোধন করে আবার সঠিকভাবে আমরা ইমেইল পাঠাতে পারি। অর্থাৎ যদি আমরা কখনও ভুল ব্যক্তিকে ইমেইল পাঠাই তাহলে আমাদেরকে সেই ইমেইল পাঠানো থেকে বাতিল করে নতুন করে ইমেইল পাঠাতে হবে। এছাড়াও যদি আমরা সঠিক ব্যক্তিকেও ভুল মেইল পাঠাই তাহলে সেই ইমেইল ক্যানসেল করে আবার সঠিকভাবে ইমেইল লিখে সেই ব্যক্তিকে পাঠাতে হবে। 


ভুল করে পাঠানো ই-মেইল বাতিল করা যায়? 

আপনারা চাইলে খুব সহজেই ভুল করে পাঠানো মেইল বাতিল করতে পারবেন। আমরা যারা জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠাই তারা খুব সহজেই পাঠানো ই-মেইল ফেরত আনতে পারি। যখন আমরা জিমেইল এর মাধ্যমে কাউকে ইমেইল পাঠাই তখন আমাদেরকে কয়েক সেকেন্ড সময় দেয় সেই মেইল বাতিল করার জন্য। 


সাধারণত জিমেইল এর মাধ্যমে ইমেইল পাঠালে আমাদের হাতে 5 সেকেন্ড সময় থাকে সেই পাঠানো ই-মেইল না পাঠানোর জন্য। তবে 5 সেকেন্ড অনেক কম হওয়ায় আমরা পাঠানো ই-মেইল সহজে ক্যানসেল করতে পারিনা। এই কারণে আমাদেরকে ইমেইল ক্যানসেল করার সময় পাঁচ সেকেন্ড থেকে বাড়িয়ে নিতে হবে। 


এতে আমরা ইমেইল ক্যানসেল করার অনেক সময় পাব এবং খুব সহজেই পাঠানো ই-মেইল বাতিল করতে পারব। কিভাবে জিমেইল এর মাধ্যমে পাঠানো ই-মেইল ক্যানসেল করার সময় বাড়াতে হয় তা জানতে নীচের বিস্তারিত পড়ুন। 


ভুলে পাঠানো মেইল বাতিল করার নিয়ম । পাঠানো ই-মেইল ফেরত আনার পদ্ধতিঃ 

সাধারণত পাঠানো ই-মেইল ফেরত আনার পদ্ধতি হচ্ছে ইমেইল ক্যানসেল করার সময় বাড়িয়ে দেয়া। অর্থাৎ আমরা যখন কাউকে মেইল পাঠাই তখন সেই মেইল ক্যানসেল করার যে সময় দেয় সেই সময় বাড়িয়ে দিতে হবে। সময় বাড়িয়ে দিলে আমরা পাঠানো ই-মেইল ক্যানসেল করার অনেক সময় পাবো। তবে এই কাজটি মোবাইলের জিমেইল অ্যাপ এ হয়না। পাঠানো ই-মেইল ক্যানসেল করার সময় বাড়ানোর জন্য ডেক্সটপ ব্রাউজারে কাজ করতে হয়। 


তবে আমরা চাইলে মোবাইলের ব্রাউজারে ডেক্সটপ মোড অন করার মাধ্যমে পাঠানো ই-মেইল আনসেন্ট করার সময় বাড়াতে পারি। আমি আপনাদেরকে মোবাইলে পাঠানো ই-মেইল আনসেন্ট করার পদ্ধতি দেখাবো। আপনারা চাইলে একই নিয়মে মোবাইলে অথবা ডেস্কটপে পাঠানো ই-মেইল ক্যানসেল করার সময় বাড়াতে পারবেন। এই কাজের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১ 

প্রথমে আপনার জি-মেইল অ্যাকাউন্টে প্রবেশ করুন। যদি আপনারা মোবাইল ব্রাউজার দিয়ে প্রবেশ করেন তাহলে সেই মোবাইল ব্রাউজারের ডেস্কটপ মোড অন করে দিবেন। এরপর নিচের স্ক্রিনসট দেখানো আপনার জিমেইল এর সেটিংস আইকনে ক্লিক করবেন। 


ভুলে পাঠানো মেইল বাতিল করার নিয়ম

ধাপ - ২ 

জিমেইল এর সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর See all settings নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই সি অল সেটিং অপশনে প্রবেশ করতে হবে। 

পাঠানো মেইল ক্যানসেল করার উপায়

ধাপ - ৩ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত Undo sent নামে একটি অপশন দেখতে পারবেন যেখানে 5 সেকেন্ড সময় দেয়া রয়েছে। এখানে 5 সেকেন্ড সময় বলতে বোঝাচ্ছে আমরা ইমেইল পাঠানোর পাঁচ সেকেন্ডের মধ্যে সেই ইমেইল পাঠানো থেকে বাতিল করতে পারব। তবে আমরা এই 5 সেকেন্ড সময় থেকে আরও সময় বাড়াবো। এজন্য আমাদেরকে পাঁচ সেকেন্ড এর উপর ক্লিক করতে হবে। 

কিভাবে সেন্ট করা মেইল আনসেন্ট করতে হয়

ধাপ - ৪ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত সময় দেখতে পারবেন। আপনারা যত সেকেন্ড পর্যন্ত পাঠানো ই-মেইল ক্যানসেল করার সময় যুক্ত করতে চাচ্ছেন ঠিক ততো সেকেন্ড সিলেক্ট করবেন। মনে করুন যদি আপনি 20 সেকেন্ড সিলেট করেন তাহলে একটি ইমেইল পাঠানোর পর 20 সেকেন্ড সময় পাবেন, এই সময়ের মধ্যে পাঠানো ই-মেইল বাতিল করতে পারবেন। 


ভুলে পাঠানো মেইল বাতিল করার নিয়ম


ধাপ - ৫ 

এবার আপনার সেটিংস পেজ এর সবার নিচে গিয়ে Save Change অপশনে ক্লিক করে সেভ করবেন।


কিভাবে সেন্ট করা মেইল আনসেন্ট করতে হয়



এই ছিলো পাঠানো ই-মেইল বাতিল করার পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী পাঠানো ই-মেইল ক্যানসেল করার সময় বাড়াতে পারবেন। ইমেইল ক্যানসেল করার সময় বাড়ানোর মাধ্যমে ভুল করে কাউকে ইমেইল পাঠালে সেই ইমেইল সেট করা সময়ের মধ্যে বাতিল করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি পাঠানো ই-মেইল ক্যানসেল করার পদ্ধতি নিয়ে এই পোস্ট আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url