গুগল সার্চ কনসোল থেকে ওয়েবসাইটের ইউজার যুক্ত ও রিমুভ করার নিয়ম

সাধারণত নিজেদের ওয়েবসাইট গুগলে দেখানোর জন্য ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে যুক্ত করতে হয়। ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে যুক্ত করলে আমাদের ওয়েবসাইট গুগোল সার্চ রেজাল্টে দেখায়। যখন আমরা ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে যুক্ত করি তখন একটি ই-মেইল এর মাধ্যমে যুক্ত করতে হয়। অতঃপর আমরা সেই অ্যাকাউন্ট থেকে আমাদের ওয়েবসাইটের সকল ভিজিটর তথ্য দেখতে পারি। 


ওয়েবসাইটে গুগল থেকে কি সার্চ করে ভিজিটর আসতেছে, অর্গানিক ভিজিটর কিরকম এবং কোন কোন পেজ গুগোল এর টপে রয়েছে সবগুলো গুগল সার্চ কনসোল একাউন্ট থেকে দেখা দেয়। যদি আপনি গুগল সার্চ কনসোল একাউন্ট পরিবর্তন অথবা অন্য কাউকে যুক্ত করতে চান তাহলে খুব সহজেই করতে পারবেন। আপনার গুগল সার্চ কনসোল একাউন্টে যাকে যুক্ত করবেন সে আপনার গুগল সার্চ কনসোল একাউন্ট এর সকল তথ্য পরিচালনা করতে পারবে। 


তবে অনেকেই রয়েছেন যারা গুগল সার্চ কনসোল ইউজার যুক্ত করার নিয়ম জানেন না। যদি আপনি গুগল সার্চ কনসোল ইউজার অ্যাড করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে কিভাবে Google search console ইউজার অ্যাড করা যায় তার নিয়ম দেখাবো। এছাড়াও আপনারা গুগল সার্চ কনসোল থেকে ইউজার রিমুভ করার নিয়ম জানতে পারবেন।


Google search console user add


গুগল সার্চ কনসোল কি? 

বর্তমানে গুগোল একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন। গুগল সম্পর্কে আমরা কমবেশি সকলেই জানি। আমাদের কোন কিছু জানার প্রয়োজন হলে আমরা সরাসরি গুগলে গিয়ে সার্চ করি। অতঃপর সেই বিষয়ে জানতে পারি। তবে গুগলে আমরা যে সকল ওয়েবসাইট দেখতে পারি সবগুলো ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এর মাধ্যমে গুগলে এসেছে। 


যদি আমরা নিজেদের ওয়েবসাইট গুগল সার্চ রেজাল্টে দেখাতে চাই তাহলে আমাদের ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে অ্যড করতে হবে। গুগল সার্চ কনসোলের মাধ্যমে আমাদের ওয়েবসাইট গুগলে দেখাতে পারি। অতঃপর এই গুগল সার্চ কনসোল একাউন্টের মাধ্যমে আমাদের ওয়েবসাইটে গুগল সার্চ করে কিরকম ভিজিটর আসতেছে সকল তথ্য দেখতে পারি। আশা করছি আপনারা গুগল সার্চ কনসোল সম্পর্কে জানতে পেরেছেন।


গুগল সার্চ কনসোলে ওয়েবসাইটের ইউজার যুক্ত করার নিয়মঃ

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইটের ইউজার যুক্ত করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই গুগল সার্চ কনসোলে ইউজার যুক্ত করতে পারবেন। গুগল সার্চ কনসোলে ইউজার যুক্ত করার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।


ধাপ - ১ 

প্রথমে আপনারা আপনাদের ওয়েবসাইটের গুগল সার্চ কনসোল অ্যাকাউন্টে প্রবেশ করবেন। অতঃপর আপনারা নিচের স্ক্রীনশট দেখানো মেনু আইকনে ক্লিক করবেন।


Google search console user add

ধাপ - ২  

এখন আপনাদেরকে সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


Google search console user add


ধাপ - ৩ 

এবার আপনারা নিচের স্ক্রিনসট দেখানো User and permission নামে একটি অপশন দেখতে পাবেন। গুগল সার্চ কনসোল একাউন্টের ইউজার যুক্ত করার জন্য আমাদেরকে এই User and permission অপশনে প্রবেশ করতে হবে।



Google search console user add


ধাপ - ৪ 

এখন আপনারা Add user অপশনে ক্লিক করবেন।


Google search console user add


ধাপ - ৫ 

Add User অপশনে ক্লিক করার পর আপনি যাকে আপনার গুগল সার্চ কনসোল অ্যাকাউন্টের ইউজার যুক্ত করতে যাচ্ছেন তার ইমেইল একাউন্ট দিবেন। আমি এখানে একটি ইমেইল দিচ্ছি। অতঃপর অ্যাড অপশন এ ক্লিক করবেন। তবে এখানে আপনি যার ই-মেইল এড্রেস দিবেন তার ইমেইল এড্রেসে একটি ইমেইল যাবে সেখান থেকে তাকে কনফার্মেশন করার মাধ্যমে আপনার গুগল সার্চ কনসোল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে।


Google search console user add


ধাপ - ৬ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনি যাকে ইউজার এড করলেন তার একাউন্ট দেখতে পারবেন। 


Google search console user add


ধাপ - ৭ 

আপনি যাকে এড করলেন তার পারমিশন ফুল অবস্থায় রয়েছে। তবে আপনি চাইলে তাকে Owner বানাতে পারবেন। গুগল সার্চ একাউন্টের ইউজারকে Owner বানানোর জন্য Full অপশনে ক্লিক করবেন।


Google search console user add


ধাপ - ৮ 

এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত তিনটি অপশন দেখতে পারবেন। এখান থেকে আপনারা চাইলে পারমিশন যে কোনো একটি দিতে পারেন।


Google search console user add


ধাপ - ৯ 

অতঃপর আপনার ইমেইলে নিচের স্ক্রীনশটএর মত একটি মেসেজ দেখতে পারবেন। এখানে জানিয়ে দেয়া হবে আপনি আপনার ওয়েবসাইটের গুগল সার্চ কনসোল ইউজার যুক্ত করেছেন।


গুগল সার্চ কনসোল থেকে ওয়েবসাইটের ইউজার যুক্ত ও রিমুভ করার নিয়ম


এই ছিল Google search console ইউজার যুক্ত করার নিয়ম। আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী আপনার গুগল সার্চ কনসোল একাউন্টের ইউজার যুক্ত করতে পারবেন। আশা করছি এই কাজটা করতে আপনাদের কোনো ঝামেলা হবে না।


গুগল সার্চ কনসোল থেকে ইউজার রিমুভ করার নিয়মঃ


আপনারা চাইলে গুগল সার্চ কনসোল থেকে ইউজার রিমুভ করতে পারবেন। গুগল সার্চ কনসোল থেকে ইউজার রিমুভ করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করবেন।



গুগল সার্চ কনসোল থেকে ইউজার রিমুভ করার নিয়ম


অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত রিমুভ  নামে একটি অপশন দেখতে পারবেন। এই অপশন সিলেক্ট করলে আপনার গুগল সার্চ কনসোল একাউন্টের ইউজার রিমুভ হয়ে যাবে।


Google search console user remove


এই ছিল গুগল সার্চ কনসোল অ্যাকাউন্ট থেকে ইউজার রিমুভ করার নিয়ম। আপনারা এই নিয়মে গুগল সার্চ কনসোল থেকে ইউজার রিমুভ করতে পারবেন। 


আশা করছি আপনারা গুগল সার্চ কনসোল একাউন্টের ইউজার অ্যাড এবং রিমুভ করা নিয়ম জানতে পেরেছেন। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।



Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Marzuk Neil
    Marzuk Neil Mar 12, 2022, 2:08:00 PM

    Daily pageview koto blogger

Add Comment
comment url