বিকাশ থেকে মোবাইলে অটো রিচার্জ করার দুইটি নিয়ম ও সুবিধা

বিকাশ থেকে আমরা খুব সহজেই মোবাইল রিচার্জ করতে পারি। যদি আমাদের মোবাইল ব্যালেন্স শেষ হয়ে যায় তাহলে আমরা সাধারণত বিকাশ থেকে রিচার্জ করে থাকি। তবে বিকাশ তাদের গ্রাহকদের জন্য আরেকটি নতুন মোবাইল রিচার্জ পদ্ধতি নিয়ে এসেছে। এখন বিকাশ গ্রাহকরা বিকাশ থেকে মোবাইলে অটো রিচার্জ করতে পারবে। 


বিকাশ অটো রিচার্জ হচ্ছে যদি আপনার মোবাইল ব্যালেন্স শেষ হয়ে যায় তাহলে বিকাশ একাউন্ট থেকে মোবাইলে অটোমেটিক আপনার সেট করা এমাউন্ট রিচার্জ হবে। তবে অনেকেই রয়েছেন যারা বিকাশ থেকে মোবাইলে অটো রিচার্জ করার নিয়ম জানেন না। যদি আপনি বিকাশ অটো রিচার্জ করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে বিকাশ থেকে অটো রিচার্জ করতে হয় তার উপায় দেখাবো। এছাড়াও আপনারা বিকাশ অটো রিচার্জ কি এবং বিকাশ অটো রিচার্জ এর সকল সুবিধা সম্পর্কে জানতে পারবেন। Bkash auto recharge সম্পর্কে বিস্তারিত জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।

 

বিকাশ অটো রিচার্জ করার নিয়ম

বিকাশ অটো রিচার্জ কি? Bkash Auto Recharge

অটো রিচার্জ শব্দটি শুনেই বুঝতে পেরেছেন যে অটোমেটিক রিচার্জ হওয়া। বিকাশ অটো রিচার্জ হচ্ছে আপনার মোবাইলে বিকাশ একাউন্ট থেকে অটোমেটিক রিচার্জ হওয়া। অর্থাৎ Bkash auto recharge চালু থাকলে আপনার বিকাশ একাউন্ট থেকে মোবাইলে অটোমেটিক রিচার্জ হবে। আপনাকে রিচার্জ করতে হবে না। 


যখন আপনার মোবাইল ব্যালেন্স কম থাকবে তখন আপনার বিকাশ একাউন্ট থেকে সেট করা এমাউন্ট অটোমেটিক আপনার মোবাইলে রিচার্জ হয়ে যাবে। এই হচ্ছে বিকাশ অটো রিচার্জ। আশা করছি আপনারা বিকাশ অটো রিচার্জ সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ বিকাশ অটো রিচার্জ বন্ধ করার নিয়ম

বিকাশ অটো রিচার্জের সুবিধাঃ

বিকাশ অটো রিচার্জের সুবিধা অনেক। সাধারণত আমরা আমাদের মোবাইলের ব্যালেন্স শেষ হলে খুব সহজেই আমাদের বিকাশ একাউন্ট থেকে রিচার্জ করতে পারি। যদি আমরা সাধারণভাবে বিকাশ একাউন্ট থেকে রিচার্জ করি তাহলে পরবর্তীতে সেই ব্যালেন্স শেষ হওয়া মাত্র আবার নিজে থেকে রিচার্জ করতে হয়। 


এখন মনে করুন আপনি বিকাশ থেকে 20 টাকা রিচার্জ করেছেন। অতঃপর আপনি যদি মোবাইলে কারো সাথে কথা বলেন এবং কথা বলতে বলতে একসময় আপনার বিশ টাকা শেষ হয়ে যায় তাহলে আপনার কল কেটে যাবে। কারণ আপনি বিকাশ থেকে যে 20 টাকা রিচার্জ করেছেন সেই 20 টাকা কথা বলার কারণে শেষ হওয়ায় আপনার কথা থেমে যাবে। 


কিন্তু যদি আপনি বিকাশ থেকে অটো রিচার্জ চালু করেন তাহলে আপনার মোবাইল ব্যালেন্স 10 টাকা অথবা 10 টাকার কম হলে সাথে সাথেই বিকাশ থেকে অটো রিচার্জ হবে। এতে সুবিধা হচ্ছে আপনি যতই কথা বলেন না কেনো আপনার ব্যালেন্স কখনো শেষ হবে না। শুধুমাত্র আপনার বিকাশ একাউন্টে ব্যালেন্স থাকতে হবে তাহলেই সেই বিকাশ একাউন্ট থেকে অটোমেটিক আপনার মোবাইলে রিচার্জ হবে। 


বিকাশ অটো রিচার্জ চালু করার মাধ্যমে আমরা বারবার বিকাশ থেকে রিচার্জ করার ঝামেলা মুক্ত হতে পারি। অর্থাৎ বিকাশ অটো রিচার্জ চালু থাকলে আমাদেরকে বারবার বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে হবে না এবং মোবাইল ব্যালেন্স শেষ হওয়ার ভয় থাকবে না। আশা করছি আপনারা বিকাশ অটো রিচার্জ করার সুবিধা সম্পর্কে জানতে পেরেছেন। 

আরো পড়ুনঃ বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম

বিকাশ অটো রিচার্জ করার উপায়ঃ

বিকাশ অটো রিচার্জ করার উপায় অনেক সহজ। সাধারণত দুইটি নিয়মে বিকাশ থেকে মোবাইল অটো রিচার্জ করা যায়। আপনারা যে দুইটি নিয়মে বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন তা হচ্ছে - 


  • কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ 

  • বিকাশ অ্যাপ থেকে বিকাশ অটো রিচার্জ 


আপনারা উল্লিখিত দুটি নিয়মে আপনার মোবাইলে Bkash auto recharge চালু করতে পারবেন। বিকাশ অ্যাপ এবং কোড ডায়াল করে খুব সহজেই বিকাশ অটো রিচার্জ চালু করা যায়। আমি আপনাদেরকে দুইটি পদ্ধতিতেই বিকাশ অটো রিচার্জ করার উপায় দেখাবো। উল্লিখিত দুইটি নিয়মে বিকাশ অটো রিচার্জ সম্পর্কে জানতে চাইলে নিচের আর্টিকেল পড়ুন।


কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ করার নিয়মঃ

কোড ডায়াল করার মাধ্যমে আমরা বিকাশ অটো রিচার্জ চালু করতে পারি। কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ চালু করার সুবিধা হচ্ছে আপনারা সকল ডিভাইসে বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন। অনেকেই বাটন মোবাইল ব্যবহার করে অথবা অনেকের মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন নেই। 


যদি আপনি বাটন মোবাইল ব্যবহার করেন অথবা আপনার মোবাইলে বিকাশ অ্যাপ না থাকে তাহলে কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন। অনেকেই আবার বাটন মোবাইলে বিকাশ অটো রিচার্জ চালু করতে চান। তবে আপনারা নিচের নিয়মে বাটন মোবাইলেও বিকাশ অটো রিচার্জ করতে পারবেন।


বিকাশ অটো রিচার্জ কোড - Bkash Auto Recharge Code

বিকাশ অটো রিচার্জ করার কোড হচ্ছে *247# আপনারা কোড ডায়াল করে বিকাশ অটো রিচার্জ চালু করতে চাইলে প্রথমে আপনাদেরকে *247# কোড ডায়াল করতে হবে। অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


আপনারা নিচের স্ক্রিনশট অনুযায়ী আপনার বিকাশ নাম্বারে *247# কোড ডায়াল করবেন।


Bkash auto recharge


অতঃপর আপনারা মোবাইলে রিচার্জ অপশনে প্রবেশ করবেন।



বিকাশ অটো রিচার্জ চালু করার নিয়ম


এখন আপনারা নিচের স্ক্রীনশটের মত বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার পাঁচটি অপারেটর দেখতে পারবেন। এখানে যে পাঁচটি অপারেটর দেয়া রয়েছে তার মধ্যে শুধুমাত্র রবি, এয়ারটেল এবং বাংলালিংকে অটো রিচার্জ করা যায়। আপনারা এই তিনটি অপারেটরে অটো রিচার্জ চালু করতে পারবেন। 


গ্রামীণফোন এবং টেলিটক সিমে অটো রিচার্জ চালু করতে পারবেন না। তবে আপনি আপনার নিজের বিকাশ অ্যাকাউন্ট নাম্বারে অটো রিচার্জ চালু করতে হবে। অর্থাৎ আপনার বিকাশ একাউন্ট যে নাম্বার দিয়ে খুলেছেন শুধুমাত্র সেই নাম্বারে বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন। 


এখন যদি আপনার বিকাশ নাম্বার রবি এয়ারটেল এবং বাংলালিংক হয় তাহলে বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন। কিন্তু যদি আপনার বিকাশ নাম্বার গ্রামীণফোন অথবা টেলিটক হয় তাহলে আপনি বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন না। আপনার যে অপারেটর আপনি সেটা সিলেক্ট করবেন।


বিকাশ অটো রিচার্জের সুবিধা


এবার আপনারা নিচের স্ক্রীনশটের মত অনেকগুলো অপশন দেখতে পাবেন। যেহেতু আমরা Bkash auto recharge চালু করব তাই অটো রিচার্জ অপসন সিলেক্ট করে সেন্ড করতে হবে।


Bkash auto recharge


এবার আপনারা নিচের স্ক্রীনশটের মতো আরো তিনটি অপশন দেখতে পারবেন। এই তিনটি অপশনের কাজ হচ্ছে - 


Activate auto recharge - এই অপশন ব্যবহার করে আমরা অটো রিচার্জ চালু করতে পারব।

Change auto recharge amount - বিকাশ অটো রিচার্জ চালু করার সময় আমাদের বিকাশ একাউন্ট থেকে মোবাইলে কত টাকা অটো রিচার্জ হবে সেই অ্যামাউন্ট সিলেক্ট করে দিতে হয়। পরবর্তীতে যদি আপনি আপনার সিলেক্ট করা অটো রিচার্জ অ্যামাউন্ট পরিবর্তন করতে চান তাহলে এই অপশনের মাধ্যমে পরিবর্তন করতে পারবেন।

Deactivate auto recharge - এই অপশন ব্যবহার করে বিকাশ অটো রিচার্জ বন্ধ করতে পারবো। যদি আপনি Bkash auto recharge চালু করেন এবং পরবর্তীতে বন্ধ করতে চান তাহলে এই অপশনের মাধ্যমে করতে পারবেন।

যেহেতু আমরা বিকাশ অটো রিচার্জ চালু করব তাই আমাদেরকে এক নাম্বার অপশন সিলেক্ট করতে হবে।



বিকাশ অটো রিচার্জ চালু করার নিয়ম


এখন আপনাদেরকে অটো রিচার্জ এর পরিমাণ লিখতে হবে। এখানে আপনারা 20 টাকা 50 টাকা এবং 100 টাকা বিকাশে অটো রিচার্জ করতে পারবেন। যদি আপনাদেরকে এই পরিমাণ টাকা পছন্দ না হয় তাহলে 4 নাম্বার অপশন অর্থাৎ Enter other amount সিলেক্ট করে পরবর্তী অপশন গুলো দেখতে পারেন।


তবে আমি 20 টাকা অটো রিচার্জ করার জন্য সিলেক্ট করলাম। যখন আমার মোবাইল ব্যালেন্স 10 টাকা বা তার কম থাকবে তখন আমার বিকাশ একাউন্ট থেকে অটোমেটিক ২০ টাকা রিচার্জ হবে।


Bkash auto recharge


এখানে বলে দেয়া রয়েছে যে আপনি দিনে সর্বোচ্চ তিনবার বিকাশ অটো রিচার্জ নিতে পারবেন। সবকিছু ঠিকঠাক থাকলে আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে কনফার্ম হবেন।


Bkash auto recharge


অতঃপর আপনার মোবাইলে একটি কনফার্মেশন এসএমএস আসবে যেখানে বলে দেয়া হবে যে আপনি সঠিকভাবে বিকাশ অটো রিচার্জ চালু করতে পেরেছেন। এভাবে আপনারা খুব সহজেই বিকাশ কোড ডায়াল করে বিকাশ থেকে অটো রিচার্জ করতে পারবেন। আশা করছি আপনারা উপরের নিয়মে বিকাশ কোড ডায়াল করে ঝামেলা ছাড়াই বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন।

আরো দেখুনঃ বিকাশে টাকা দেখার নিয়ম

বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ অটো রিচার্জ চালু করার নিয়মঃ

আপনারা চাইলে বিকাশ অ্যাপের মাধ্যমেও বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন। যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন থাকে তাহলে আপনি সেই বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ অটো রিচার্জ করতে পারবেন। যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে কিন্তু আপনি বিকাশ অ্যাপের মাধ্যমে অটো রিচার্জ করতে চান তাহলে প্লে স্টোর থেকে প্রথমে বিকাশ এপ্লিকেশন ইন্সটল করে নিবেন। অতঃপর নিচের পদ্ধতিগুলো অনুসরণ করবেন - 


প্রথমে আপনাদেরকে বিকাশ অ্যাপ্লিকেশন ওপেন করতে হবে। বিকাশ অ্যাপ ওপেন করার পুর্বে আপনার বিকাশ অ্যাপ এর নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন। অতঃপর আপনারা Mobile Recharge অপশনে প্রবেশ করবেন।


বিকাশ অ্যাপের মাধ্যমে অটো রিচার্জ


অতঃপর আপনারা আপনাদের বিকাশ একাউন্টের নাম্বার দিবেন। মনে রাখবেন আপনার বিকাশ একাউন্টের নাম্বার ব্যতীত অন্য যেকোন নাম্বারে আপনারা Bkash auto recharge চালু করতে পারবেন না। তবে নাম্বারটি অবশ্যই বাংলালিংক, এয়ারটেল অথবা রবি হতে হবে। নাম্বার দেয়ার পর পরের পেজে চলে যাবেন।


Bkash auto recharge


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত অটো রিচার্জ সেটিং দেখুন নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই অটো রিচার্জ দেখুন অপশন প্রবেশ করতে হবে।


Bkash auto recharge


এখন আপনারা অটো রিচার্জ চালু করুণ অপশন অন করে দেবেন।


বিকাশ অটো রিচার্জ করার নিয়ম


অটো রিচার্জ চালু করূণ অপশন অন করার পর আপনারা বিকাশ একাউন্ট থেকে মোবাইলে কত টাকা রিচার্জ করতে চাচ্ছেন তার পরিমাণ সিলেট করতে হবে। আমি আপনাদেরকে দেখানোর জন্য 20 টাকা সিলেক্ট করলাম। অটো রিচার্জ অ্যামাউন্ট সিলেক্ট করার পর পরের পেজে চলে যেতে হবে।


বিকাশ অটো রিচার্জের সুবিধা


এখানে দেখবেন বলে দেয়া রয়েছে আপনার মোবাইল ব্যালেন্স 10 টাকা বা তার কম থাকলে স্বয়ংক্রিয়ভাবে বিকাশ একাউন্ট থেকে আপনার মোবাইলে অটো রিচার্জ হবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে পরের পেজে চলে যাবেন।


বিকাশ অ্যাপের মাধ্যমে অটো রিচার্জ


এবার আপনারা নিচের স্ক্রীনশটের মত অটো রিচার্জ চালু করতে টাইপ করুন নামে লেখা দেখতে পারবেন। এই লেখার উপর কিছুক্ষণ চেপে ধরে থাকলেই আপনার Bkash auto recharge চালু হবে।



Bkash auto recharge


অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটের মতো একটি পেজ দেখতে পারবেন যেখানে বলে দেয়া হবে আপনি সঠিকভাবে অটো রিচার্জ চালু করতে পেরেছেন। এখন আপনারা চাইলে এখান থেকে বের হয়ে যেতে পারেন। 



বিকাশ অ্যাপের মাধ্যমে অটো রিচার্জ


বিকাশ অটো রিচার্জ চালু করার পর আপনার মোবাইলে এরকম একটি এসএমএস আসবে। এই এসএমএস এর মাধ্যমে আপনার নিশ্চিত হয়ে যাবেন যে আপনারা সঠিকভাবে Bkash auto recharge চালু করতে পেরেছেন।


বিকাশ অটো রিচার্জ চালু করার নিয়ম


এই ছিল বিকাশ অ্যাপের মাধ্যমে অটো রিচার্জ করার পদ্ধতি। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজেই বিকাশ অটো রিচার্জ চালু করতে পারবেন। 


বিকাশ অটো রিচার্জ শর্তঃ

বিকাশ অটো রিচার্জ এর কিছু শর্ত রয়েছে। আমাদেরকে শর্তগুলো মেনে বিকাশ অটো রিচার্জ চালু করতে হবে। যদি আমরা শর্তগুলো না মানি তাহলে বিকাশ থেকে মোবাইলে অটো রিচার্জ চালু করতে পারবো না। Bkash auto recharge এর শর্তগুলো হচ্ছে - 


  • গ্রাহকের অবশ্যই বিকাশ একাউন্ট থাকতে হবে এবং শুধুমাত্র নিজের বিকাশ নাম্বারে অটো রিচার্জ করা যাবে।
  • এয়ারটেল, রবি এবং বাংলালিংক প্রিপেইড গ্রাহকরা বিকাশ অটো রিচার্জ সুবিধা নিতে পারবে। গ্রামীণফোন  এবং টেলিটক গ্রাহকরা এই সুবিধা নিতে পারবে না।
  • গ্রাহকের মোবাইল ব্যালেন্স 10 টাকা অথবা তার কম হলে এই সুবিধা চালু হবে। 
  • বিকাশ একাউন্টে আগে থেকেই টাকা রাখতে হবে। যদি বিকাশ একাউন্টে পর্যাপ্ত টাকা না থাকে তাহলে পর্যাপ্ত পরিমাণে টাকা রেখে দিবেন।
  • একজন গ্রাহক দিনে সর্বোচ্চ তিনবার বিকাশ অটো রিচার্জ সুবিধা নিতে পারবে। 

  • যদি আপনার রিচার্জ অ্যামাউন্ট এর সাথে অপারেটর এর অফার মিলে যায় তাহলে সেই অফার চালু হতে পারে। যেমন আপনি 50 টাকা অটো রিচার্জ নিলেন। যদি আপনার অপারেটরে 50 টাকা রিচার্জ করলে কোন অফার দেয় তাহলে সেই অফার চালু হবে।


এই হচ্ছে বিকাশ অটো রিচার্জ চালু করার সকল শর্ত। আমাদেরকে এই শর্তগুলো মেনে বিকাশ অটো রিচার্জ চালু করতে হবে আশা করছি আপনারা বিকাশ অটো রিচার্জ চালু করার সকল শর্ত জানতে পেরেছেন।


এই ছিলো বিকাশ অটো রিচার্জ চালু করার নিয়ম এবং বিকাশ অটো রিচার্জ সম্পর্কে সকল তথ্য। আমি এই পোস্টে আপনাদেরকে Bkash auto recharge চালু করার দুটি নিয়ম দেখিয়েছি এবং সেই সাথে বিকাশ অটো রিচার্জ এর সুবিধা এবং শর্ত জানিয়েছে। আশা করছি আপনারা এই নিয়মে খুব সহজেই বিকাশ অটো রিচার্জ করতে পারবেন। 

আরো দেখুনঃ বিকাশে টাকা পাঠানোর নিয়ম

পরিশেষে বলতে চাচ্ছিঃ

যদি বিকাশ থেকে মোবাইল রিচার্জ করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এ ছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। এরকম টিটোরিয়াল জানতে চাইলে কমেন্টে বলবেন। আপনাদের আগ্রহ থেকেই আমরা নতুন পোস্ট লিখব। ধন্যবাদ পুরো পোস্ট পড়র জন্য।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url