বিকাশে টাকা দেখার নিয়ম । Bkash Balance Check Code

বর্তমানে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস হচ্ছে বিকাশ। বিকাশ একাউন্টে কত টাকা রয়েছে সেটা জানার জন্য বিকাশ ব্যালেন্স চেক করতে হয়। তবে অনেকেই রয়েছেন যারা বিকাশে টাকা দেখার নিয়ম জানেনা। 


যদি আপনি বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে bkash balance check করার দুইটি নিয়ম জানাবো। এই পোস্ট থেকে আপনারা বিকাশে টাকা দেখার দুইটি নিয়ম জানতে পারবেন। 


বিকাশে টাকা দেখার নিয়ম
বিকাশে টাকা দেখার নিয়ম


বিকাশ ব্যালেন্স চেক করার গুরুত্বঃ 

আমরা যারা বিকাশ ব্যবহারকারী রয়েছি তারা বিকাশ একাউন্ট সম্পর্কে কমবেশি সকলেই জানি। বর্তমানে মোবাইলে টাকা লেনদেন করার যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে জনপ্রিয় মাধ্যম হচ্ছে বিকাশ। বিকাশের মাধ্যমে বেশি সুযোগ-সুবিধা পাওয়ায় বিকাশে বেশি গ্রাহক দেখতে পাওয়া যায়। 


তবে অনেক বিকাশ ব্যবহারকারী রয়েছেন যারা তাদের বিকাশ একাউন্ট সঠিকভাবে ব্যবহার করতে জানেন না। এছাড়াও অনেক মানুষ রয়েছেন যারা আগে কখনো বিকাশ একাউন্ট ব্যবহার করেননি অথবা নতুন বিকাশ একাউন্ট খুলেছেন।  


যারা নতুন বিকাশ একাউন্ট ব্যবহার করেন তাদের বিকাশ একাউন্ট ব্যবহার করতে অনেক ঝামেলা হয়। প্রথমে আপনাকে বিকাশ একাউন্ট এর সকল কিছু শিখতে হবে। বিকাশ একাউন্টে যেহেতু টাকা লেনদেন হয় তাই টাকার পরিমাণ চেক করা আগে শিখতে হবে। 


অর্থাৎ আপনার বিকাশ একাউন্টে কত টাকা রয়েছে সেটি চেক করার নিয়ম জানতে হবে। কারণ যদি আপনার বিকাশ একাউন্টে কেউ টাকা পাঠায় তাহলে সেটা আপনাকে চেক করে দেখতে হবে। 


সাধারণত আমাদের বিকাশ একাউন্টে কেউ টাকা পাঠালে আমাদের মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হয়ে থাকে। তবে অনেক সময় বিভিন্ন কারণে এসএমএস আসতে কিছুটা দেরি হতে পারে। 


যদি আপনি এসএমএস না পান অথবা এসএমএস দেরিতে আসে তাহলে আপনার বিকাশ ব্যালেন্স চেক করার মাধ্যমে নিশ্চিত হতে পারবেন যে কেউ আপনার বিকাশ একাউন্টে টাকা পাঠিয়েছে নাকি পাঠায় নি। এই সকল কারণে আপনার বিকাশে টাকা দেখার নিয়ম জানতে হবে। 


আরো পড়ুনঃ বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম


বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম । বিকাশে টাকা দেখার নিয়মঃ

বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের বিকাশ অ্যাকাউন্টের টাকা দেখতে পারবেন। বিকাশে টাকা দেখার দুইটি নিয়ম রয়েছে। বিকাশে টাকা দেখার যে দুইটি নিয়ম রয়েছে তা হচ্ছে - 


  • কোড ডায়াল করে বিকাশ ব্যালেন্স চেক করা 
  • বিকাশ অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করা।


আপনারা উপরের দুইটি নিয়মে খুব সহজেই আপনাদের বিকাশ ব্যালেন্স চেক করতে পারবেন। অনেকের এনড্রয়েড মোবাইল নেই। তো যাদের অ্যান্ড্রয়েড মোবাইল নেই তারা বিকাশ এপ্লিকেশন ব্যবহার করে বিকাশে টাকা দেখতে পারবেন না। 


আপনার যদি এন্ড্রয়েড মোবাইল না থাকে এবং বিকাশ অ্যাপ ব্যবহার করতে না পারেন তবুও বিকাশ একাউন্ট ব্যালেন্স চেক করতে কোন ঝামেলা হবে না। কারণ আপনারা কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই আপনাদের বিকাশ একাউন্টের ব্যালেন্স সকল ডিভাইসে দেখতে পারবেন। 


তবে আমি আপনাদেরকে বুঝানোর সুবিধার্থে বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করার সকল উপায় দেখাবো। আপনারা এই টিউটরিয়াল থেকে কোড ডায়াল অথবা বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজেই বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। 


বিকাশে টাকা দেখার কোড । বিকাশ ব্যালেন্স চেক কোডঃ

বিকাশ ব্যালেন্স চেক করতে কোড ডায়াল করাই যথেষ্ট। আপনারা বাটন অথবা এন্ড্রয়েড মোবাইলে *247# কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই বিকাশ ব্যালেন্স চেক করতে পারবেন। যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে তাহলে কোড ডায়াল করা হচ্ছে বেস্ট অপশন। নিম্নে কোড ডায়াল করে বিকাশে টাকা দেখার নিয়ম দেখানো হলো- 


কোড ডায়াল করে বিকাশে টাকা দেখার নিয়মঃ

কোড ডায়াল করে বিকাশে টাকা দেখতে চাইলে প্রথমে আপনাকে আপনার মোবাইলের ডায়াল অপশনে প্রবেশ করে *247# কোড ডায়াল করতে হবে। তবে এই কোড আপনি সেই সিমে ডায়াল করবেন যে সিমে আপনার বিকাশ একাউন্ট খোলা রয়েছে- 


বিকাশ ব্যালেন্স চেক কোড


এবার আপনারা নিচের স্ক্রীনশটের মতো অনেকগুলো অপশন দেখতে পারবেন। বিকাশের ব্যালেন্স চেক করার জন্য আপনারা নিচের স্ক্রিনশট দেখানো My Bkash অপশনে প্রবেশ করবেন। যেহেতু মাই বিকাশ অপশন 8 নাম্বারে রয়েছে তাই 8 লিখে সেন্ড করতে হবে। আপনি My Bkash অপশন যত নাম্বারে দেখবেন তত নম্বর লিখে সেন্ড করবেন- 


বিকাশ ব্যালেন্স চেক নাম্বার


মাই বিকাশ অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটের মতো check balance নামে আরেকটি অপশন দেখতে পারবেন। বিকাশে টাকা দেখার জন্য Check Balance অপশনে প্রবেশ করতে হবে। Check Balance অপশন 1 নাম্বারে থাকায় 1 লিখে সেন্ড করবেন- 


বিকাশ ব্যালেন্স চেক কোড


এবার আপনার কাছে আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড চাইবে। আপনি আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে সেন্ড অপশনে ক্লিক করবেন- 


বিকাশ ব্যালেন্স চেক নাম্বার


বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে সেন্ড করার সাথে সাথেই নিচের স্ক্রীনশটের মতো আপনারা আপনাদের বিকাশ ব্যালেন্স দেখতে পারবেন- 


বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম


আপনারা উপরের স্কিনশট লক্ষ্য করলে দেখতে পারবেন যে আমি কোড ডায়াল করার মাধ্যমে আমার বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পেরেছি। আপনারা একই নিয়মে কোড ডায়াল করার মাধ্যমে আপনার বিকাশে টাকা দেখতে পারবেন। এই ছিল কোড ডায়াল করা বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করার নিয়ম। 


আরো পড়ুনঃ বিকাশের লেনদেন হিস্টরি দেখার নিয়ম


বিকাশ অ্যাপ দিয়ে বিকাশ ব্যালেন্স চেক করার নিয়মঃ

এতক্ষণ আমি আপনাদেরকে কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম দেখালাম। যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন থাকে তাহলে কোড ডায়াল না করেও খুব সহজেই বিকাশ ব্যালেন্স চেক করতে পারবেন। বিকাশ অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই বিকাশ ব্যালেন্স চেক করা যায়। 


যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। বিকাশ অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক করা ছাড়াও সকল ধরনের সুবিধা আপনারা পাবেন। তাই বিকাশের একাউন্ট পরিচালনা করতে প্লে স্টোর থেকে বিকাশ এপ্লিকেশন আপনার মোবাইলে ইন্সটল করে নিবেন। 


বিকাশ অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল করার পর বিকাশ অ্যাপ ওপেন করুন। বিকাশ অ্যাপ্লিকেশন ওপেন করার পর আপনার বিকাশ একাউন্টের নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন।


বিকাশ ব্যালেন্স চেক


বিকাশ একাউন্টে লগইন করার পর আপনারা আপনাদের বিকাশ একাউন্ট নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। বিকাশ ব্যালেন্স চেক করার জন্য আপনাকে নিচের স্ক্রিনশট দেখানো আইকনে ক্লিক করতে হবে। 


নিচের স্ক্রীনশট লক্ষ্য করলে দেখতে পারবেন যে ব্যালেন্স দেখুন নামে একটি অপশন রয়েছে। আপনারা এই অপশনে ক্লিক করা মাত্র আপনাদের বিকাশ ব্যালেন্স দেখতে পারবেন। 


বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম


যখন আপনি ব্যালেন্স দেখুন অপশনে ক্লিক করবেন তখন আপনার বিকাশে থাকা টাকার পরিমাণ দেখাবে-   


বিকাশ ব্যালেন্স চেক


এভাবে আপনারা বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ ব্যালেন্স চেক করতে পারবেন। এই ছিল বিকাশ ব্যালেন্স চেক করার দুইটি সহজ নিয়ম। আমি এই টিউটোরিয়ালে bkash balance check করার দুইটি নিয়ম দেখিয়াছি। আপনাদের যে ভালো লাগে সেই নিয়ম অনুযায়ী আপনাদের বিকাশে টাকা দেখতে পারবেন। 


বিঃদ্রঃ bkash balance check করতে গিয়ে যখন আপনার বিকাশ একাউন্টে লগইন করবেন তখন তিনবারের বেশি ভুল পাসওয়ার্ড দিবেন না। ভুল পাসওয়ার্ড দিলে আপনার অ্যাকাউন্ট লক হয়ে যাবে এবং কাস্টমার কেয়ারে কথা বলে সেই অ্যাকাউন্ট আনলক করতে হবে। তাই সাবধানে আপনার বিকাশ একাউন্টে লগইন করবেন এবং বিকাশের যাবতীয় কাজ করবেন। 


আরো দেখুনঃ বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বিকাশে টাকা দেখার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিকাশ ব্যালেন্স চেক সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Share This Article On:

Next Post Previous Post
3 Comments
  • MD Rakib Mia
    MD Rakib Mia Oct 23, 2021, 4:51:00 PM

    .com ডোমেইনটা কত দিয়ে কিনলেন?
    একটু বলবেন?
    উপকার হতো!

  • Unknown
    Unknown Mar 31, 2022, 9:48:00 AM

    Oh.. Gd post..

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Nov 27, 2022, 10:25:00 PM

      Thanks..

Add Comment
comment url