বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম (অ্যাপ ও কোড ডায়াল করে)

আমরা সকলেই জানি যে, বর্তমানে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস হচ্ছে বিকাশ। বিকাশের মাধ্যমে টাকা লেনদেন করা ছাড়াও মোবাইল রিচার্জ করা যায়। আমরা চাইলে আমাদের বিকাশ একাউন্ট থেকে যেকোনো মোবাইল নাম্বারে রিচার্জ করতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম না জানার কারণে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে পারেনা। 


যদি আপনি বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার পদ্ধতি না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়াল আমি "কিভাবে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে হয়" তার পদ্ধতি দেখাবো। আপনারা বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার দুইটি নিয়ম জানার মাধ্যমে খুব সহজেই যেকোনো মোবাইল নাম্বারে বিকাশ থেকে রিচার্জ করতে পারবেন। তাহলে এবার বিকাশ থেকে রিচার্জ করার নিয়ম দেখে নিন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম
বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


বিকাশের মাধ্যমে মোবাইলে টাকা রিচার্জ করার সুবিধাঃ

বিকাশের মাধ্যমে মোবাইলে টাকা রিচার্জ করার অনেক সুবিধা রয়েছে। আপনার যদি একটি বিকাশ একাউন্ট থাকে তাহলে আপনি ঘরে বসেই আপনার মোবাইল নাম্বারে টাকা রিচার্জ করতে পারবেন। অর্থাৎ আপনার মোবাইলে টাকা রিচার্জ করার জন্য আপনাকে বাইরে যেতে হবে না। 


আমাদের অনেক সময় মোবাইলে টাকা থাকে না। তো যখন আমাদের মোবাইলে টাকা রিচার্জ করার প্রয়োজন হয় তখন বাজারের কোন নির্দিষ্ট দোকানে গিয়ে ফ্লেক্সি লোড করে টাকা রিচার্জ করতে হয়। 


অনেক সময় আবহাওয়া খারাপ থাকার কারণে অথবা দোকান বন্ধ থাকায় আমরা আমাদের নাম্বারে টাকা রিচার্জ করতে পারিনা। তখন আমাদের বিপদে পড়তে হয়। কিন্তু যদি আমাদের বিকাশ একাউন্ট থাকে এবং বিকাশ একাউন্টে টাকা থাকে তাহলে আমরা সেই টাকা সহজেই যে কোনো জায়গায় বসে আমাদের মোবাইলে রিচার্জ করে নিতে পারব। 


শুধু তাই নয় আপনার আশেপাশে থাকা লোকদের অথবা আপনার কোন দূরের বন্ধু বা আত্মীয় যদি আপনার কাছে টাকা রিচার্জ করে চায় তাহলে আপনি আপনার বিকাশ একাউন্ট দিয়ে খুব সহজেই আপনার বন্ধু বা আত্মীয়কে টাকা রিচার্জ করে দিতে পারবেন। বিকাশ থেকে মোবাইলে টাকা রিচার্জ করলে আপনার সময় বাঁচবে এবং খরচ কম হবে। কারণ বিকাশ থেকে মোবাইলে টাকা রিচার্জ করলে ওরা অতিরিক্ত চার্জ কাটেনা। 


তাছাড়া অনেক সময় বিকাশ আমাদেরকে নির্দিষ্ট কিছু অফার দিয়ে থাকে যার মাধ্যমে আমরা মোবাইলে টাকা রিচার্জ করলে অতিরিক্ত কিছু টাকা বোনাস পেয়ে থাকি। তাই আমাদের উচিত বিকাশে কিছু টাকা রেখে দেয়া যাতে প্রয়োজনে সেই টাকা মোবাইলে রিচার্জ করে ব্যবহার করতে পারি। এই ছিল বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার সুবিধা। 


আরো পড়ুনঃ বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ও সুবিধা


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়মঃ

বিকাশ থেকে মোবাইলে রিচার্জ করার জন্য আমাদেরকে এর নিয়ম জানতে হবে। আমরা যদি বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম না জানি তাহলে আমরা বিকাশ থেকে মোবাইলে টাকা রিচার্জ করতে পারবোনা। 



বিকাশ থেকে মোবাইলে টাকা রিচার্জ করার দুটি উপায় রয়েছে। আপনারা দুইটি মাধ্যমে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার দুইটি মাধ্যম হচ্ছে -


  • বিকাশ অ্যাপ ব্যবহার করে মোবাইল রিচার্জ করা
  • কোড ডায়াল করে মোবাইল রিচার্জ করা


আপনারা উপরের দুই নিয়ম অনুযায়ী আপনার বিকাশ একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। আমি আপনাদের সুবিধার জন্য দুইটি নিয়মেই কিভাবে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে হয় তা দেখাবো। আশা করছি পুরো টিউটোরিয়ালটি মনোযোগ দিয়ে পড়লে আপনারা সহজেই আপনার বিকাশ একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন।


আরো পড়ুনঃ বিকাশ পার্সোনাল একাউন্ট লিমিট, বিস্তারিত তথ্য এবং চেক করার নিয়ম


বিকাশ অ্যাপ দিয়ে মোবাইল রিচার্জ করার নিয়মঃ

আমি আগেই আপনাদের বলেছিলাম বিকাশ থেকে দুই ভাবে মোবাইল রিচার্জ করা যায়। এর মধ্যে একটি অন্যতম উপায় হচ্ছে বিকাশ অ্যাপ দিয়ে মোবাইল রিচার্জ করা। বিকাশ অ্যাপ দিয়ে আপনারা খুব সহজেই দুই মিনিটের মধ্যে আপনার মোবাইল রিচার্জ করতে পারবেন।  


বিকাশ অ্যাপ দিয়ে মোবাইল রিচার্জ করার জন্য প্রথমে আপনার বিকাশ অ্যাপ লাগবে। আপনার কাছে যদি বিকাশ অ্যাপ না থাকে তাহলে প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ ইন্সটল করে নিন। এরপর বিকাশ অ্যাপে আপনার বিকাশ একাউন্ট লগইন করুন। 


বিকাশ অ্যাপে বিকাশ অ্যাকাউন্টে লগইন করার পর নিচের স্ক্রীনশটএর মত মোবাইল রিচার্জ অপসনে ক্লিক করুন।


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


এরপর আপনি নিচের স্ক্রীনশটএর মতো একটি বক্স দেখতে পারবেন। এই বক্সে আপনাদেরকে সেই নাম্বার দিতে হবে যেই নাম্বারে আপনি টাকা রিচার্জ করতে চান। তো আপনারা যেই নাম্বারে মোবাইল রিচার্জ করতে চান সেই নাম্বার দিন।


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


এবার আপনাকে অপারেটর সিলেক্ট করতে হবে। যেহেতু আমি আমার বাংলালিংক নাম্বারে মোবাইল রিচার্জ করতে চাচ্ছি তাই আমি বাংলালিংক অপারেটর সিলেক্ট করছি। আপনি যেই নাম্বারে টাকা রিচার্জ করবেন সেই অপারেটর সিলেক্ট করবেন।


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


এবার আপনি যত টাকা মোবাইল রিচার্জ করতে চান তত টাকা উল্লেখ করে নিচের স্ক্রীনশট দেখান আইকনে ক্লিক করুন।


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


এবার আপনি আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিবেন। পাসওয়ার্ড দেয়ার পর নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করবেন।


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


এখন আপনি নিচের স্ক্রিনশট দেখুন ওইখানে টাচ করে ধরে রাখুন।


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


নিচের স্ক্রিনসট লক্ষ্য করলে দেখতে পারবেন যে মোবাইল রিচার্জ সফল হয়েছে। আপনারা যদি সঠিকভাবে উপরে নিয়ম ফলো করেন তাহলে আপনিও নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। যদি আপনিও এরকম স্ক্রিনশট দেখতে পান তাহলে বুঝবেন আপনি সঠিক ভাবে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে পেরেছেন।


বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম


এরপর আপনার মোবাইল নাম্বারে টাকা রিচার্জ হওয়ার এসএমএস যাবে। আপনি এসএমএস পাওয়া মাত্র নিশ্চিত হয়ে যাবেন যে আপনি সঠিকভাবে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে পেরেছেন। 


এই ছিলো বিকাশ অ্যাপ দিয়ে মোবাইল রিচার্জ করার পদ্ধতি। আশা করছি বিকাশ অ্যাপ দিয়ে মোবাইল রিচার্জ করার নিয়ম আপনাদের ভালো লাগবে। এবার আপনারা কোড ডায়াল করে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম জেনে নিন - 


আরো পড়ুনঃ নতুন বিকাশ একাউন্ট অফার


কোড ডায়াল করে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়মঃ

আপনার মোবাইলে যদি বিকাশে অ্যাপ না থাকে তাহলে কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। আপনার মোবাইলে যদি এমবি না থাকে তাহলে আপনি বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারবেন না। তখন আপনাকে কোড ডায়াল করে বিকাশ থেকে রিচার্জ করতে হবে। তাছাড়া অনেকের বাটন মোবাইল হওয়ায় বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারেনা। 


যদি আপনি বিভিন্ন সমস্যার কারণে বিকাশ অ্যাপ ব্যবহার করতে না পারেন তাহলে চাইলে সহজেই আপনার হাতে থাকা মোবাইলে কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে পারবেন। তাহলে এবার কোড ডায়াল করে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার পদ্ধতি দেখে নিন- 


কোড ডায়াল করে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করতে চাইলে প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *247# লিখে আপনার যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা সেই নাম্বারে ডায়াল করবেন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটএর মতো বিকাশের সকল অপশনগুলো দেখতে পারবেন। যেহেতু আমরা বিকাশ থেকে মোবাইল রিচার্জ করব তাই আমাদেরকে Mobile Recharge অপশনে প্রবেশ করতে হবে। Mobile Recharge অপশন তিন নাম্বারে থাকায় নিচের স্ক্রিনশটএর মতো 3 লিখে Send করবেন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো সকল অপারেটরের লিস্ট দেখতে পারবেন। আপনি এখান থেকে যেকোন অপারেটরের সিমে রিচার্জ করতে পারবেন। যেহেতু আমি বাংলালিংক নাম্বারে রিচার্জ করব তাই বাংলালিংক অপশন 3 নাম্বারে থাকায় 3 লিখে SEND করলাম। আপনি যে অপারেটরে মোবাইল রিচার্জ করবেন সেই অপারেটর যত নাম্বার রয়েছে তত নম্বর লিখে SEND করবেন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো অনেকগুলো অপশন দেখলে এখান থেকে Prepaid অপশন সিলেক্ট করবেন। Prepaid অপশন 1 নাম্বারে থাকায় 1 লিখে SEND করবেন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


অতঃপর আপনারা মোবাইল নাম্বার দেয়ার বক্স দেখতে পারবেন। আপনি যে নাম্বারে বিকাশ থেকে রিচার্জ করতে চাচ্ছেন এখানে সেই নাম্বার দিবেন। অতঃপর SEND অপশনে ক্লিক করবেন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


এবার আপনারা Enter Recharge Amount নামে একটি অপশন দেখবেন। আপনি বিকাশ থেকে যত টাকা রিচার্জ করতে যাচ্ছেন এখানে তার পরিমাণ লিখতে হবে। যেহেতু আমি 20 টাকা রিচার্জ করব তাই এখানে 20 লিখে SEND করলাম- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো মোবাইল রিচার্জ করা নাম্বার এবং আপনার দেয়া রিচার্জ করা টাকার পরিমান দেখতে পারবেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনার বিকাশ একাউন্টের পিন নম্বর দিয়ে সেন্ড করবেন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটএর মতো একটি পপআপ মেসেজ দেখতে পারবেন যেখানে বলে দিয়েছে "আপনার মোবাইল রিচার্জ সম্পন্ন হয়েছে, আপনি নিশ্চিত হওয়ার জন্য অপেক্ষা করুন।" অর্থাৎ আপনি কনফার্মেশন এসএমএস পাওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করবেন- 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটএর মতো দেখতে পারবেন যে বিকাশ থেকে আপনার মোবাইলে একটি  কনফার্মেশন এসএমএস এসেছে। এখানে আপনি যে নম্বরে যত টাকা বিকাশ থেকে রিচার্জ করেছেন সকল তথ্য দেখতে পারবেন। 


বিকাশ থেকে মোবাইল রিচার্জ কোড


আপনারা চাইলে মোবাইলের ব্যালেন্স চেক করে দেখতে পারেন। কোড ডায়াল করে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার এই ছিল পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী বাটন অথবা এন্ড্রয়েড সকল মোবাইলেই কোড ডায়াল করে বিকাশ থেকে রিচার্জ করতে পারবেন। 


এই ছিল বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার দুইটি পদ্ধতি। আমি আপনাদেরকে উপরে bkash অ্যাপ এবং বিকাশ মেনু কোড ডায়াল করে বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম দেখিয়েছি। আপনারা উপরে দেখানো দুইটি পদ্ধতির মধ্যে যে পদ্ধতি ভালো লাগে সেই পদ্ধতি অনুযায়ী খুব সহজেই বিকাশ থেকে যেকোনো নাম্বারে রিচার্জ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url