সহজেই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ও সুবিধা জেনে নিন

আমাদের দেশের অনেক ব্যক্তি বিদেশে কর্মরত অবস্থায় রয়েছেন। বিদেশে যে সকল ভাইয়েরা প্রবাস জীবন যাপন করছেন তারা প্রতি মাসেই তাদের জমানো টাকা দেশে পাঠাতে চান। তবে অনেকে বিদেশে গিয়ে ভাবেন যে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো যায় কিনা। বিদেশ থেকে যদিও টাকা পাঠানোর অনেক মাধ্যম রয়েছে তার পরেও বিকাশ আমাদের হাতের নাগালে থাকায় এবং জনপ্রিয়তা বেশি হওয়ায় অনেকেই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে চান। 


আপনারা চাইলে খুব সহজেই বিদেশ থেকে বিকাশে  টাকা পাঠাতে পারবেন। তবে অনেকেই রয়েছেন যারা বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম জানেন না। যদি আপনি বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর উপায় না জানেন তাহলে এই পোষ্ট আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে কিভাবে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো যায় তার পদ্ধতি দেখাবো। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর পদ্ধতি জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না।


sending-money-bkash-from-abroad
বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোঃ‌

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর পদ্ধতি চালু হয় 2016 সালে। বিদেশে বসবাস করা প্রবাসী ভাইয়েরা চাইলে খুব সহজে অনুমোদিত এবং তালিকাভুক্ত ফরেইন ব্যাংক, মানি ট্রান্সফার অর্গানাইজেশন (এমটিও) এবং মানি এক্সচেইঞ্জ হাউজগুলোর মাধ্যমে বাংলাদেশে থাকা ব্যক্তিদের কাছে বিকাশে টাকা পাঠাতে পারবে।

 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধাঃ 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা অনেক। সাধারণত প্রবাসী ভাইয়েরা বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সময় বিকাশে টাকা পাঠাতে চায়। কারণ বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সার্ভিস গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে বিকাশ। যদি বিদেশ থেকে বাংলাদেশের কাউকে বিকাশে টাকা পাঠিয়ে দেয়া হয় তাহলে বাংলাদেশ থাকা ব্যক্তি খুব সহজেই যেকোন জায়গা থেকে বিকাশে টাকা তুলতে পারবে।

 


কিন্তু যদি বিদেশ থেকে বিকাশের টাকা না পাঠিয়ে অন্যান্য ব্যাংক সার্ভিসে পাঠানো হয় তাহলে সেই টাকা তুলতে অনেক সময় সাপেক্ষ ব্যাপার হবে। তাই সহজেই টাকা হাতে পাওয়ার জন্য বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা অনেক। 


বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর অসুবিধাঃ 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে। সাধারণত বিদেশ থেকে বিকাশে টাকা পাঠালে যে সমস্যা হয় তা হচ্ছে খরচ বেশি। যদি কেউ বিদেশ থেকে ব্যাংক সার্ভিসের মাধ্যমে দেশে টাকা পাঠায় তাহলে খরচ অনেক কম হবে। 

কিন্তু কেউ যদি বিদেশ থেকে বিকাশে টাকা পাঠায় তাহলে সাধারন ব্যাংকগুলোর থেকে তিন-চারগুণ বেশি টাকা কাটবে। এই হচ্ছে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর অসুবিধা। 


আরো পড়ুনঃ বিকাশ পার্সোনাল একাউন্ট লিমিট, বিস্তারিত তথ্য এবং চেক করার নিয়ম


বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়মঃ 

বাংলাদেশের বাইরে বিভিন্ন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান রয়েছে যাদের সাথে বিকাশের সম্পর্ক রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে আমরা বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারব। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে চাইলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন - 


  • প্রথমে আপনারা অনুমোদিত এবং পার্টনার ব্যাংক ব্রাঞ্চ, মানি এক্সচেইঞ্জ, এমটিও এজেন্ট-এর কাছে যাবেন। অতঃপর তাদেরকে বলবেন আপনারা বিকাশে টাকা পাঠাতে চান। 

  • যে বিকাশ নাম্বারে বিদেশ থেকে টাকা পাঠাতে চাচ্ছেন সেই বিকাশ নাম্বার তাদেরকে দিবেন। এছাড়াও বিকাশ একাউন্ট খোলার সময় যে নাম দেয়া হয়েছিল সেই নাম তাদেরকে বলতে হবে। 

  • যত টাকা বিকাশে পাঠাতে চাচ্ছেন ঠিক ততো টাকা তাদেরকে প্রদান করুন। এরপর ব্যাংক, মানি এক্সচেইঞ্জ, এমটি ও এজেন্ট-কে বিকাশে টাকা পাঠানোর জন্য ব্যস্ত রাখুন। 



এই ছিল বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম। বিদেশ থেকে দেশে বিকাশে টাকা পাঠানোর জন্য উপরের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। 


বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে যে বিষয়গুলো নিশ্চিত করতে হয়ঃ 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো যেহেতু অর্থের ব্যাপার তাই টাকা পাঠানোর আগে আমাদেরকে কিছু বিষয়ের প্রতি নিশ্চিত করতে হবে। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর আগে যে বিষয়ের প্রতি আমাদের নিশ্চিত করতে হয় তা হচ্ছে - 


  • আপনি যার বিকাশ নাম্বারে টাকা পাঠাচ্ছেন তার বিকাশ একাউন্ট রেজিস্টার্ড এবং বৈধ রয়েছে কিনা।  

  • যার বিকাশ নাম্বারে টাকা পাঠাচ্ছেন তার নাম্বার সঠিকভাবে দিয়েছেন কিনা। 

  • বিকাশে পাঠানো টাকা বা রেমিটেন্স বাংলাদেশী টাকায় লিমিট ক্রস করেছে কিনা। 


সাধারণত বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে চাইলে আমাদেরকে এই বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখতে হয়। যদি আমরা এই বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখি তাহলে সঠিকভাবে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারব। 

আরো পড়ুনঃ বিকাশ থেকে মোবাইলে অটো রিচার্জ করার নিয়ম ও সুবিধা


তালিকাভুক্ত মানি এক্সচেইঞ্জ বা ব্যাংকসমূহ এবং যেসব দেশ থেকে বিকাশে টাকা পাঠানো যাবেঃ

তালিকাভুক্ত মানি এক্সচেঞ্জ বা ব্যাংক সমূহ জেনে নিন। অর্থ আপনারা যে সকল মানি এক্সচেঞ্জ বা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। এছাড়াও যেসব দেশ থেকে বিকাশে টাকা পাঠানো যায় তা জানার জন্য নিচের ফটো দেখতে পারেন - 


তালিকাভুক্ত মানি এক্সচেঞ্জ


আপনারা উপরের ছবিতে থাকা তালিকাভুক্ত মানি এক্সচেঞ্জ বা ব্যাংক এর মাধ্যমে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। এছাড়াও যেসব দেশ থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানো যায় সেই সব দেশের তালিকা উপরের ছবিতে দেয়া রয়েছে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

এই ছিল বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়া যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো সম্পর্কে আরও কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous Oct 1, 2022, 9:47:00 PM

    আসসালামু আলাইকুম

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Oct 3, 2022, 7:28:00 AM

      Walaikumussaalam vai..

Add Comment
comment url