প্লে স্টোর থেকে সকল অ্যাপ বা গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করার উপায়

আমরা যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করি আমাদের অনেক সময় বিভিন্ন রকমের অ্যাপ মোবাইলে ইন্সটল করতে হয়। যখন আমরা প্লে স্টোর থেকে এপ্লিকেশন ইন্সটল করি তখন সেই অ্যাপ্লিকেশন সরাসরি মোবাইলে ইন্সটল হয়ে থাকে। তবে অনেক সময় আমাদেরকে প্লে স্টোর থেকে অ্যাপ বা গেম মোবাইলে ডাউনলোড করা প্রয়োজন হয়ে থাকে। 


অর্থাৎ আমরা প্লে স্টোরের ইনস্টল করা অ্যাপ মোবাইলের মেমোরিতে ব্যাকআপ হিসেবে রাখতে চাই। আমরা চাইলে খুব সহজেই প্লে স্টোর থেকে অ্যাপ, গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করতে পারি। এছাড়াও ইনস্টল করা মোবাইল অ্যাপ্লিকেশন মেমোরিতে ব্যাকআপ রাখতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা প্লে স্টোর থেকে অ্যাপ বা গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করার উপায় জানেন না। 


যদি আপনি প্লে স্টোরের অ্যাপ বা গেম মেমোরিতে ব্যাকআপ করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে কিভাবে প্লে স্টোর থেকে অ্যাপ মোবাইলে ব্যাকআপ রাখতে হয় তার উপায় জানাবো। আশা করছি আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে প্লে স্টোর থেকে সকল অ্যাপ বা গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করতে পারবেন। 


প্লে স্টোরের অ্যাপ মেমোরিতে ব্যাকআপ

প্লে স্টোরের অ্যাপ বা গেম মেমোরিতে ব্যাকআপ রাখার সুবিধা - 


যখন আমরা প্লে স্টোর থেকে কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করি তখন সেটা সরাসরি আমাদের মোবাইলে ইন্সটল হয়ে থাকে। অর্থাৎ সেই অ্যাপ্লিকেশন আমাদের মোবাইলে ডাউনলোড হয় না। এতে আমাদের মোবাইলে বেশি অ্যাপ ইন্সটল থাকলে মোবাইল অনেক স্লো হয়ে যায়। বেশি অ্যাপ্লিকেশন মোবাইলে ইন্সটল থাকার কারণে মোবাইলের স্টোরেজ অনেক কমে যায়। 


তবে যদি আমরা অ্যাপ্লিকেশনগুলো মোবাইলে ডাউনলোড করে রাখি তাহলে মোবাইল স্লো হবে না এবং স্টোরেজ ফাঁকা থাকবে। পরবর্তীতে যখন আমাদের প্রয়োজন হবে তখন মোবাইলের মেমোরি থেকে প্রয়োজনীয় অ্যাপ সরাসরি ইন্সটল করে ব্যবহার করতে পারব। এতে সুবিধা হচ্ছে আমরা প্রয়োজন অনুযায়ী যখন তখন মোবাইলের মেমোরিতে থাকা বা ব্যাকআপ করা অ্যাপ ইন্সটল এবং আনইন্সটল করতে পারব। 


যদি আমরা প্লে স্টোরের অ্যাপ মোবাইলে ব্যাকআপ না করি তাহলে আমাদেরকে বারবার এপ্লিকেশন ইন্সটল করতে হবে। আমরা যতবার প্লে স্টোর থেকে এপ্লিকেশন ইন্সটল করব ততবার আমাদের এমবি খরচ হবে। এছাড়াও যে অ্যাপ গুলো মোবাইলে বেশি ব্যবহার হয় না সেগুলো অ্যাপ মোবাইলে রাখলে মোবাইল অনেক ভারী হয়ে যায়। 


এই সকল কারণে যদি আমরা প্লে স্টোরের অ্যাপ মোবাইলে ব্যাকআপ রাখি তাহলে মোবাইলের স্পিড ঠিক রাখতে পারব এবং স্টোরেজ বাড়াতে পারব। এছাড়াও প্লে স্টোরের অ্যাপ্লিকেশন মোবাইলে ডাউনলোড করে রাখলে যে কোন সময় আমরা ইন্সটল করে ব্যবহার করতে পারি। এই হচ্ছে প্লে স্টোরের অ্যাপ মোবাইলে ব্যাকআপ করার সুবিধা।


প্লে স্টোরের অ্যাপ বা গেম মোবাইলে ব্যাকআপ করার উপায়ঃ


প্লে স্টোর এর সকল অ্যাপ বা গেম আপনারা খুব সহজেই মোবাইলে ব্যাকআপ রাখতে পারবেন। অর্থাৎ আপনারা চাইলে প্লে স্টোরে কোন অ্যাপ বা গেম মোবাইলে ডাউনলোড করে রাখতে পারবেন। প্লে স্টোরের অ্যাপ মোবাইলে ডাউনলোড করার অনেক উপায় রয়েছে। 


তবে আমি আপনাদেরকে কার্যকরী দুইটি জনপ্রিয় উপায় দেখাব যে উপায়ে খুব সহজেই প্লে স্টোরের অ্যাপ মোবাইলে ডাউনলোড করে ব্যাকআপ করতে পারবেন। প্লে স্টোরের অ্যাপ মেমোরিতে ডাউনলোড করার দুইটি নিয়ম হচ্ছে - 


  • প্লে স্টোর থেকে অ্যাপ বা গেম সরাসরি  মোবাইলে ডাউনলোড 
  • ইন্সটল থাকা মোবাইল অ্যাপ মেমোরিতে ব্যাকআপ

আমরা এই দুইটি পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আমাদের মোবাইলে থাকা অ্যাপ মেমোরিতে ব্যাকআপ রাখতে পারব। এছাড়াও আপনারা সরাসরি প্লে স্টোর থেকে অ্যাপ ইন্সটল করলে সেটি মোবাইলে ডাউনলোড হবে।


ইন্সটল থাকা মোবাইল অ্যাপ মেমোরিতে ব্যাকআপ করার নিয়মঃ


আমাদের মোবাইলে থাকা ইন্সটল করা অ্যাপ গেম গুলো আমরা মেমোরিতে ব্যাকআপ রাখতে পারি। এতে আমাদের মোবাইলে থাকা সকল অ্যাপ বা গেম মেমোরিতে ডাউনলোড হয়ে থাকবে। পরবর্তীতে যদি আমাদের মোবাইলে ইন্সটল থাকা অ্যাপ আনইন্সটল করি তারপরেও ব্যাকআপ রাখার কারণে মেমোরি থেকে আবার ইন্সটল করতে পারব। 


এই কাজ করার জন্য একটি জনপ্রিয় অ্যাপ্লিকেশন রয়েছে। আপনারা নিচের স্ক্রিনশট দেয়া অ্যাপ্লিকেশন ব্যবহার করে মোবাইলে ইন্সটল থাকা সকল অ্যাপ মেমোরিতে ব্যাকআপ করাতে পারবেন। 

প্রথমে আপনারা নিচের স্ক্রিনসট দেখানো অ্যাপ প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। অতঃপর এই অ্যাপ্লিকেশন আপনাকে ওপেন করতে হবে।


প্লে স্টোর থেকে সকল অ্যাপ বা গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করার উপায়



অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর নিচের স্ক্রিনসট দেখানো Tools অপশনে প্রবেশ করতে হবে। 


মোবাইলে ইন্সটল করা অ্যাপস মেমোরিতে সেভ করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রীনশট দেখানো Backup and Restore অপশনে প্রবেশ করতে হবে। 


প্লে স্টোরের অ্যাপ মেমোরিতে ব্যাকআপ


পারমিশন চাইলে Allow করে দিবেন।


মোবাইলে ইন্সটল করা অ্যাপস মেমোরিতে সেভ করার নিয়ম


এবার আপনারা আপনাদের মোবাইলে থাকা সকল অ্যাপ, গেম দেখতে পারবেন। এখানে দেখানো সকল অ্যাপ আপনারা খুব সহজেই মেমোরিতে ব্যাকআপ রাখতে পারবেন। 

যে সকল অ্যাপ মোবাইলে ব্যাকআপ রাখতে চাচ্ছেন সেই সকল অ্যাপ এর পাশে টিক চিহ্ন দিয়ে নিচের বাম দিকের স্ক্রিনশট দেখানো ব্যাকআপ অপশনে ক্লিক করতে হবে।


প্লে স্টোরের অ্যাপ মেমোরিতে ব্যাকআপ


অতঃপর আপনি যে সকল অ্যাপ মোবাইলে ডাউনলোড করতে চাইছিলেন সবগুলো অ্যাপ মোবাইলের ফোন মেমরিতে ব্যাকআপ হবে।

ব্যাকআপ করা অ্যাপ গুলো দেখার জন্য আপনারা মোবাইলের ফোন মেমরিতে প্রবেশ করবেন। 


প্লে স্টোর থেকে সকল অ্যাপ বা গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করার উপায়


অতঃপর আপনারা নিচের স্ক্রিনসট দেখানো নামে একটি ফোল্ডার দেখতে পারবেন। সেই ফোল্ডারে আপনার ব্যাকআপ করা সকল অ্যাপ থাকবে। আমি যে Mx Player অ্যাপ্লিকেশন ব্যাকআপ করলাম সেই অ্যাপ্লিকেশন দেখার জন্য এই ফোল্ডারে প্রবেশ করছি।


প্লে স্টোরের অ্যাপ মেমোরিতে ব্যাকআপ


দেখুন আমার ব্যাকআপ করা Mx Player অ্যাপ্লিকেশন দেখাচ্ছে। আমরা চাইলে পরবর্তীতে এখান থেকে অ্যাপ ইন্সটল করতে পারবো।  


প্লে স্টোরের অ্যাপ মেমোরিতে ব্যাকআপ


এভাবে আমরা খুব সহজেই অ্যাপের মাধ্যমে মোবাইলে ইন্সটল করা অ্যাপ ব্যাকআপ রাখতে পারি। আশা করছি এই নিয়মে আপনারা খুব সহজেই মোবাইলে ইন্সটল থাকা অ্যাপ মেমোরিতে ব্যাকআপ রাখতে পারবেন। 


প্লে স্টোর থেকে অ্যাপ বা গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করার নিয়মঃ

আমরা চাইলে প্লে স্টোর থেকে অ্যাপ, গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করতে পারি। প্লে স্টোর থেকে সরাসরি অ্যাপ বা গেম মোবাইলে ডাউনলোড করার উপায় হচ্ছে Developer Mode.. আমরা Developer Mode অপশন থেকে প্লে স্টোরের অ্যাপ সরাসরি মোবাইলে ডাউনলোড করতে পারি। 


Developer Mode অপশনটি আপনার মোবাইলে খুঁজে পাবেন না। সাধারণত এই অপশন হাইড করা থাকে। এই অপশনে মোবাইলে অনেক গুরুত্বপূর্ণ বিষয় থাকে যা একটু এদিক-সেদিক হলেই অনেক বড় বিপদে পড়তে পারেন। এই সকল কারণে Developer Mode অপশন হাইড করা থাকে। 


আমি আপনাদেরকে ডেভেলপার মুড অপশনে প্রবেশ করতে বলবো না। কারণ যদি আপনি এই অপশন সম্পর্কে আগে থেকেই ভালো না চেনেন তাহলে একটু সেটিং সমস্যা হলেই অনেক বড় বিপদে পড়তে পারেন। তাই আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী মোবাইলে ইন্সটল করা অ্যাপ্লিকেশন মেমোরিতে ব্যাকআপ রাখবেন।


এই ছিল প্লে স্টোর থেকে অ্যাপ বা গেম মোবাইলে ব্যাকআপ রাখার উপায়। আমি আপনাদেরকে প্লে স্টোর থেকে মোবাইলে অ্যাপ ডাউনলোড করার দুইটি নিয়ম দেখিয়েছি। আপনারা উপরে দেখানো দুইটি নিয়মে যেকোনো একটি নিয়মে খুব সহজেই আপনার মোবাইলে ইন্সটল থাকা অ্যাপ ব্যাকআপ রাখতে পারবেন।

পরিশেষে বলতে চাচ্ছি - 

আশা করছি প্লে স্টোরের এপ সরাসরি মোবাইলে ডাউনলোড করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url