সহজেই ইউটিউব চ্যানেল পার্মানেন্ট ডিলিট করার নিয়ম জেনে নিন

আমরা শখের বসে অনেক ইউটিউব চ্যানেল খুলে থাকি। অতিরিক্ত ইউটিউব চ্যানেল খোলার পর অপ্রয়োজনীয় ইউটিউব চ্যানেল ডিলিট করার প্রয়োজন হয়ে থাকে। তবে অনেকেই রয়েছেন যারা ইউটিউব চ্যানেল ডিলিট করার উপায় না জানার কারণে তাদের অতিরিক্ত ইউটিউব চ্যানেল ডিলিট করতে পারেন না। 


যদি আপনি ইউটিউব চ্যানেল ডিলিট করার নিয়ম না জানেন তাহলে এই টিউটরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ইউটিউব চ্যানেল চিরতরে ডিলিট করার উপায় দেখাবো। আশা করছি আপনারা এই টিউটোরিয়াল থেকে কিভাবে ইউটিউব চ্যানেল ডিলিট করতে হয় তার উপায় জানতে পারবেন। 


ইউটিউব চ্যানেল ডিলিট করার নিয়ম


ইউটিউব সম্পর্কে আমরা সকলেই কম বেশি জানি। ইউটিউব হচ্ছে ভিডিও শেয়ারিং একটি প্লাটফর্ম যেখানে আমরা সকল ধরনের ভিডিও পেয়ে থাকি। ইউটিউবে আমাদের প্রয়োজনীয় প্রায় সকল ভিডিও রয়েছে। আমাদের কোন কিছু জানার প্রয়োজন হলে আমরা ইউটিউবে ভিডিও দেখে খুব সহজেই সেই বিষয়ে জানতে পারি। 


তবে ইউটিউবে শিক্ষনীয় ভিডিও ছাড়াও বিনোদন এবং অন্যান্য বিষয় অনেক ভিডিও রয়েছে। অনেকে আবার ইউটিউবে বিনোদনের জন্য ব্যবহার করে থাকে। তবে কেউ যদি ভিডিও আপলোড করতে চায় তাহলে তাকে প্রথমে চ্যানেল খুলতে হয়। ইউটিউব চ্যানেল না থাকলে ইউটিউবে ভিডিও আপলোড করা যায় না। অর্থাৎ ইউটিউবে ভিডিও শেয়ার করার জন্য ইউটিউব চ্যানেল অবশ্যই প্রয়োজন। 


ইউটিউব চ্যানেল ডিলিট করার কারণঃ

ইউটিউব চ্যানেল ডিলিট করার অনেক কারণ রয়েছে। আমরা বিভিন্ন কারণে আমাদের ইউটিউব চ্যানেল ডিলিট করে থাকি। অতিরিক্ত ইউটিউব চ্যানেল থাকার কারণে ইউটিউব চ্যানেল ডিলেট করার প্রয়োজন হয়ে থাকে। অনেকেই রয়েছেন যারা একাধিক ইউটিউব চ্যানেল খুলে থাকেন। পরবর্তী সময় যখন একাধিক ইউটিউব চ্যানেল চালানো কষ্টকর হয়ে যায় বা অগোছালো মনে হয় তখন অতিরিক্ত ইউটিউব চ্যানেল ডিলিট করতে হয়। 


এছাড়াও অনেকেই রয়েছেন যারা তাদের ইউটিউব চ্যানেলে বিভিন্ন সমস্যা হয়ে থাকে। যেমন তারা এমন ভিডিও আপলোড করে যা ইউটিউব গাইডলাইন এর পরিপন্থী। অতঃপর সেই সকল ইউটিউব চ্যানেল ডিলিট করার প্রয়োজন হয়ে থাকে। এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যে সকল কারণে ইউটিউব চ্যানেল ডিলিট করতে হয়। আশা করছি আপনারা ইউটিউব চ্যানেল ডিলিট করার গুরুত্বপূর্ণ কারণ সম্পর্কে জানতে পেরেছেন।


ইউটিউব চ্যানেল ডিলিট করার উপায়ঃ

ইউটিউব চ্যানেল যেমন সহজে তৈরি করা যায় ঠিক তেমনি খুব সহজে ইউটিউব চ্যানেল ডিলিট করা যায়। আপনারা আপনাদের অতিরিক্ত ইউটিউব চ্যানেল খুব সহজেই ডিলিট করতে পারবেন। আমি আপনাদেরকে মোবাইলে ইউটিউব চ্যানেল ডিলিট করে দেখাবো। আপনারা যারা মোবাইল ব্যবহার করেন তারা খুব সহজেই এই আর্টিকেল পড়ে মোবাইলে ইউটিউব চ্যানেল ডিলিট করতে পারবেন। 


তবে আপনারা চাইলে একই নিয়মে ডেস্কটপ বা সকল ডিভাইসে আপনাদের ইউটিউব চ্যানেল ডিলিট করতে পারবেন। কারণ মোবাইলে ইউটিউব চ্যানেল ডিলিট করার নিয়ম এবং ডেস্কটপ ও সকল ডিভাইসের ইউটিউব চ্যানেল ডিলিট করার উপায় একই। তাহলে দেখে নিন কিভাবে মোবাইলে ইউটিউব চ্যানেল ডিলিট করবেন - 


ইউটিউব চ্যানেল ডিলিট করার নিয়মঃ

আপনারা মোবাইলে ইউটিউব অ্যাপ এর মাধ্যমে ইউটিউব চ্যানেল ডিলিট করতে পারবেন না। কারণ এই আর্টিকেল লেখা পর্যন্ত ইউটিউব অ্যাপ এর মাধ্যমে ইউটিউব চ্যানেল ডিলিট করার সেটিং তারা রাখেনি। তাই আমাদেরকে মোবাইলের ক্রোম ব্রাউজারের ডেক্সটপ মোড থেকে ইউটিউব চ্যানেল ডিলিট করতে হবে। 


যদি আপনারা ডেস্কটপ অথবা ল্যাপটপ ব্যবহারকারী হন তাহলে আপনাদের ডেস্কটপ অথবা ল্যাপটপে থাকা যে কোন ব্রাউজার থেকে সরাসরি ইউটিউব চ্যানেল ডিলিট করতে পারবেন। যেহেতু আমরা মোবাইলে ইউটিউব চ্যানেল ডিলিট করতে চাচ্ছি তাই আমাদেরকে প্রথমে নিচের স্ক্রীনশট অনুযায়ী ক্রোম ব্রাউজারের ডেক্সটপ মোড অন করতে হবে -  


কিভাবে ইউটিউব চ্যানেল ডিলিট করতে হয়



অতঃপর আপনারা ইউটিউব ওয়েবসাইটে প্রবেশ করবেন। ইউটিউব ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনারা যে ইউটিউব চ্যানেল ডিলিট করতে চাচ্ছেন সেই ইউটিউব চ্যানেল অবশ্যই জিমেইল দিয়ে লগইন করে নিবেন। অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত আপনার ইউটিউব চ্যানেলের প্রোফাইল আইকনে ক্লিক করবেন।


ইউটিউব চ্যানেল পার্মানেন্ট ডিলিট করার উপায়


এখন আপনাদেরকে Setting অপশনে প্রবেশ করতে হবে।


মোবাইলে ইউটিউব চ্যানেল ডিলিট করার পদ্ধতি,


সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত Advance Setting নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই এডভান্স সেটিং অপশনে প্রবেশ করতে হবে।


ইউটিউব চ্যানেল ডিলিট করার নিয়ম


এবার আপনারা Delete Channel নামে একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা আমাদের ইউটিউব চ্যানেল ডিলিট করব তাই আমাদেরকে এই ডিলেট চ্যানেল অপশনে প্রবেশ করতে হবে।


কিভাবে ইউটিউব চ্যানেল ডিলিট করতে হয়


ডিলিট চ্যানেল অপশনে প্রবেশ করার পর আপনার জিমেইল এর পাসওয়ার্ড দিতে হবে। জিমেইলের পাসওয়ার্ড দেয়ার পর Continue অপশনে ক্লিক করবেন।



ইউটিউব চ্যানেল পার্মানেন্ট ডিলিট করার উপায়



অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত দুইটা অপশন দেখতে পারবেন। অপশন 2 টি হচ্ছে - 

  • I want to hide my channel
  • I want to permanently delete my channel

আমরা যেহেতু আমাদের ইউটিউব চ্যানেল পার্মানেন্ট ডিলিট করব তাই I want to permanently delete my channel অপশনে প্রবেশ করতে হবে।



YouTube channel deleted


অতঃপর আপনার নিচের স্ক্রীনশর্ট দেখানো দুইটা অপশনে টিক চিহ্ন দিতে হবে। টিক চিহ্ন দেয়ার পর নিচের স্ক্রীনশট এর মত Delete My Channel অপশনে ক্লিক করতে হবে।


YouTube channel deleted


এখন আপনারা নিচের স্ক্রীনশটএর মত একটি বক্স দেখতে পারবেন। এই বক্সে আপনাদের ইউটিউব চ্যানেলের জিমেইল দিতে হবে। আপনাদের ইউটিউব চ্যানেলের জিমেইল এই বক্সে দেয়ার পর Delete My Channel অপশন সিলেক্ট করবেন।


YouTube channel deleted



অতঃপর আপনাদের সামনে নিচের স্ক্রীনশটএর মত একটি ইন্টারফেস আসবে। এখানে বলে দিবে আপনার ইউটিউব চ্যানেল ডিলিট হতে কয়েক মিনিট সময় লাগবে। যদি আপনার ইউটিউব চ্যানেলে অনেক পরিমানে ভিডিও থাকে তাহলে সেই ইউটিউব চ্যানেল ডিলিট হতে কয়েকদিন পর্যন্ত লাগতে পারে। 



YouTube channel deleted


এই ছিল ইউটিউব চ্যানেল ডিলিট করার নিয়ম। আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী মোবাইল অথবা সকল ডিভাইসের খুব সহজে ইউটিউব চ্যানেল ডিলিট করতে পারবেন। আশা করছি ইউটিউব চ্যানেল ডিলিট করতে আপনাদের কোনো ঝামেলা হবে না।


পরিশেষে বলতে চাচ্ছি - 

আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে সকল ডিভাইসে ইউটিউব চ্যানেল ডিলিট করার উপায় দেখিয়েছি। যদি ইউটিউব চ্যানেল ডিলিট করা নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


এরকম নিত্য নতুন টিউটোরিয়াল পেতে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করতে পারেন। যদি আপনাদের আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। আপনাদের জানার আগ্রহ থেকেই আমরা নতুন টিউটরিয়াল লিখব। ধন্যবাদ।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url