এন্ড্রয়েড মোবাইলের হোম, মেনু, ব্যাক বাটন হাইড ও আন-হাইড করার নিয়ম

এন্ড্রয়েড মোবাইলে হোম, মেনু এবং ব্যাক বাটন রয়েছে। আমরা এন্ড্রয়েড মোবাইলে হোম, মেনু এবং ব্যাক বাটন এর মাধ্যমে মোবাইল কন্ট্রোল করে থাকি। তবে অনেকের এন্ড্রয়েড মোবাইলে দেখবেন এই বাটনগুলো নেই। তখন আপনার মনে প্রশ্ন আসতে পারে এন্ড্রয়েড মোবাইলের হোম মেনু এবং ব্যাক বাটন হাইড করে কিভাবে? 


তবে আপনারা চাইলে আপনাদের মোবাইলের হোম, মেনু এবং ব্যাক বাটন খুব সহজেই হাইড করতে পারবেন। যদি আপনি অ্যান্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার পদ্ধতি না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার নিয়ম দেখাবো। এন্ড্রয়েড মোবাইলের হোম, মেনু, ব্যাক বাটন হাইড করার নিয়ম জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না।


android-mobile-button-hide


এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার সুবিধাঃ 

যখন আপনাদের এন্ড্রয়েড মোবাইলের নিচে চোখ রাখেন তখন হোম, ব্যাক, মেনু বাটন দেখতে পারেন। এই বাটনগুলোর মাধ্যমে আমরা আমাদের মোবাইলে এক জায়গা থেকে অন্য জায়গায় প্রবেশ করতে পারি এবং বের হতে পারি। তবে আপনারা চাইলে এই বাটনগুলো হাইড করেও একই কাজ করতে পারেন। 


আরো পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইলের অ্যাপস লক এবং আনলক করার নিয়ম


অর্থাৎ মোবাইলের হোম, ব্যাক, এবং মেনু বাটন হাইড থাকবে কিন্তু কাজ একই করবে। হোম মেনু ব্যাক বাটন হাইড করার পর একই জায়গায় ক্লিক করার মাধ্যমে আপনারা সেই কাজ করতে পারবেন। এতে সুবিধা হচ্ছে আপনাদের অ্যান্ড্রয়েড মোবাইলের স্কিন কিছুটা বাড়বে। এবার তাহলে দেখে নিন কিভাবে এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করতে হয়


এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার নিয়মঃ 

এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের মোবাইলের হোম, ব্যাক, মেনু বাটন হাইড করতে পারবে। স্মার্ট ফোনের বাটন হাইড করতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 



ধাপ - ১ 

নিচের স্ক্রীনশটএর দেখানো অপশন গুলো হচ্ছে এন্ড্রয়েড মোবাইলের বাটন। এই বাটনগুলো হাইড করার জন্য প্রথমে আপনার মোবাইলের সেটিং অপশনে প্রবেশ করতে হবে। 


এন্ড্রয়েড মোবাইলের হোম, মেনু, ব্যাক বাটন হাইড করার নিয়ম


ধাপ - ২ 

এরপর আপনারা আপনাদের মোবাইলের সেটিং অপশন থেকে নিচের স্ক্রীনশটএর মত I-Smart নামে একটি অপশন দেখতে পারবেন। মোবাইলের বাটন হাইড করার জন্য আমাদেরকে এই I-Smart অপশনে প্রবেশ করতে হবে।


এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার নিয়ম


ধাপ - ৩ 

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Key Settings নামে একটি অপশন দেখতে পারবেন। আপনাদের মোবাইলের সেটিং অপশন থেকে Key Settings অপশনে প্রবেশ করবেন।


অ্যান্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার পদ্ধতি


ধাপ - ৪ 

অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত Virtual Key অপশন চালু দেখতে পারবেন। এই অপশন চালু থাকার কারণে আমাদের এন্ড্রয়েড মোবাইলের বাটন শো করে। এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার জন্য আমাদেরকে Virtual Key অপশন বন্ধ করে দিতে হবে।


এন্ড্রয়েড মোবাইলের হাইড করা বাটন যুক্ত করার নিয়মঃ


ধাপ - ৫ 

অতঃপর আপনারা যখন Virtual Key অপশন বন্ধ করে দিবেন তখন নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখানে আপনাদেরকে জানিয়ে দেবে বাটন এর কাজ কিভাবে করতে হয়। আপনার বাটন হাইড হয়ে যাওয়ার পর আপনারা নিচের দেখানো নিয়মে সেই বাটনগুলোর কাজ করতে পারবেন। 


এন্ড্রয়েড মোবাইলের হাইড করা বাটন যুক্ত করার নিয়ম

এই ছিলো এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার উপায়। এভাবে আপনারা খুব সহজেই এন্ড্রয়েড মোবাইলের হোম ব্যাক মেনু বাটন হাইড করতে পারবেন। আশা করছি আপনাদের এন্ড্রয়েড মোবাইলের বাটন উপড়ে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজে হাইড করতে পারবেন। 


আরো পড়ুনঃ প্লে স্টোর থেকে সকল অ্যাপ বা গেম সরাসরি মোবাইলে ডাউনলোড করার উপায়


এন্ড্রয়েড মোবাইলের হাইড করা বাটন যুক্ত করার নিয়মঃ

এখন নিশ্চয়ই আপনারা এন্ড্রয়েড মোবাইলের হাইড করা বাটন যুক্ত করার নিয়ম জানতে চাচ্ছেন। আপনারা চাইলে পরবর্তীতে এন্ড্রয়েড মোবাইলের হাইড করা বাটনগুলো আবার যুক্ত করতে পারবেন। যদি আপনারা এন্ড্রয়েড মোবাইলের হাইড করা বাটন আবার যুক্ত করতে চান তাহলে উপরের দেখানো পদ্ধতি অনুযায়ী Virtual Key অপশন চালু করে দেবেন। 


যখন আপনারা Virtual Key অপশন চালু করে দিবেন তখন আপনাদের এন্ড্রয়েড মোবাইলে পূর্বের মত হাইড করা বাটনগুলো আবার দেখতে পারবেন। এভাবে আপনারা খুব সহজেই এন্ড্রয়েড মোবাইলের হাইড করা বাটন দেখতে পারবেন।


আরো পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইলের অ্যাপস লক করার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি আপনারা এন্ড্রয়েড মোবাইলের হোম ব্যাক টপ বাটন হাইড করার নিয়ম এবং আনহাইড করার উপায় জানতে পেরেছেন। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এন্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করা নিয়ে আরও কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url