জন্ম দিন, জন্মদিন কি বার হবে, জন্ম তারিখ বের করার নিয়ম জেনে নিন

আমরা অনেক সময় নিজেদের জন্ম তারিখ এবং জন্মদিন জানতে চাই। জন্ম তারিখ বের করার নিয়ম না জানার কারণে আমরা আমাদের জন্মদিন সম্পর্কে জানতে পারিনা। তবে আপনারা চাইলে খুব সহজেই নিজের জন্ম তারিখ এবং জন্মদিন বের করতে পারবেন। যদি আপনি নিজের জন্ম তারিখ এবং জন্মদিন বের করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে নিজের জন্ম তারিখ বের করার পাশাপাশি আসন্ন জন্মদিন কোন দিনে হবে সেটাও জানতে পারবেন। অর্থাৎ আপনারা চাইলে আপনাদের পরবর্তী জন্মদিন কি বার হবে সেটি বের করতে পারবেন। তাই জন্ম তারিখ বের করার নিয়ম এবং জন্মদিন কি বার হবে সেটি সম্পর্কে পুরোপুরি জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।


জন্ম তারিখ বের করার নিয়ম
জন্ম তারিখ বের করার নিয়ম


জন্ম তারিখ বের করার নিয়ম । জন্ম তারিখ কি বার হবে জানার উপায়ঃ 

আমাদের জন্ম তারিখ আমরা জানি। তবে আমাদের পরবর্তী জন্ম তারিখ কি বার হবে সেটা আমরা অনেকেই জানিনা। তবে আমরা চাইলে খুব সহজেই আমাদের পরবর্তী জন্ম তারিখ কি বার হবে সেটি বের করতে পারবো। এছাড়াও আমরা নিজেদের বয়স বের করতে পারব। 

জন্ম তারিখ এবং জন্ম তারিখ বের করার পদ্ধতিগুলো হচ্ছেঃ 


  • জন্ম তারিখ বের করার ধাঁধার মাধ্যমে 

  • বয়স ক্যালকুলেটর অ্যাপ ব্যবহার করে 

  • অনলাইনে বয়স ক্যালকুলেটর করে 


আপনারা এই তিনটি পদ্ধতিতে আপনার জন্ম তারিখ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আপনার পরবর্তী জন্মদিন কি বার হবে এবং আপনার জন্মতারিখের কতদিন রয়েছে সেটি আপনারা উপরের তিনটি পদ্ধতি অনুযায়ী বের করতে পারবেন। তাহলে আপনারা কিভাবে নিজের জন্ম তারিখ, জন্মদিন কি বার হবে এবং জন্মদিনের কতদিন রয়েছে জানার উপায় দেখে নিন -  


ধাঁধার মাধ্যমে জন্ম তারিখ বের করার নিয়মঃ 

যদি আপনি ধাঁধার মাধ্যমে কারো জন্ম তারিখ বের করতে চান তাহলে খুব সহজেই বের করতে পারবেন। মনে করুন আপনি আপনার বন্ধুর জন্ম তারিখ বের করতে চাচ্ছেন। তাহলে প্রথমে আপনার বন্ধুকে বলবেন তার জন্মতারিখের সঙ্গে ২০ গুণ করতে। গুণফলটা জেনে নিয়ে তার সঙ্গে ৭৩ যোগ করতে হবে। এবার আপনি যে যোগফল পাবেন তার সঙ্গে ৫ গুণ করতে হবে। 


এবার আপনার বন্ধুকে সংখ্যাটির সঙ্গে তার জন্মের মাস যোগ করতে বলবেন । সেটা জেনে নিয়ে তা থেকে ৩৬৫ বিয়োগ করবেন। এবার যে সংখ্যাটি পাবেন, তার প্রথম দুইটি হলো আপনার বন্ধুর জন্মদিন, বাকি দুইটি হলো জন্ম মাস!


অর্থাৎ, আপনার বন্ধুর জন্মতারিখ x ২০ + ৭৩ x ৫ + মাসের সংখ্যা — ৩৬৫


অবাক হওয়ার কোনো কারণ নেই, বিয়োগফল যা হবে, তার প্রথম দুই অঙ্ক জন্মতারিখ এবং শেষের দুই অঙ্ক হচ্ছে মাসের সংখ্যা।


উদাহরণ: সর্বশেষ ফলাফল ২৫০৩ হলে, জন্মতারিখ হবে ২৫ মার্চ, আবার ১০১ হলে পয়লা (১) জানুয়ারি।


বি.দ্র.: এই নিয়মে আপনারা সাল জানতে পারবেন না।


জন্ম তারিখ, জন্মদিন কি বার হবে, জন্মদিনের কতদিন রয়েছে দেখার অ্যাপঃ 

আপনারা চাইলে একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজেই নিজের জন্মতারিখ, জন্মদিন কি বার হবে এবং জন্মদিনের কতদিন রয়েছে সেটি বের করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে প্লে স্টোর থেকে নিচের স্ক্রিনসট দেখানো অ্যাপ ইন্সটল করতে হবে। 

অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১ 

প্লে স্টোরে গিয়ে নিচের স্ক্রীনশট দেখানো বয়স ক্যালকুলেটর অ্যাপ আপনার মোবাইলে ইন্সটল করে নিবেন। প্লে স্টোরে বয়স ক্যালকুলেটর অনেক অ্যাপ থাকলেও এই অ্যাপ্লিকেশনটি অনেক জনপ্রিয়।


জন্ম তারিখ বের করার অ্যাপ


ধাপ - ২ 

এবার আপনারা বয়স ক্যালকুলেটর অ্যাপ ওপেন করবেন। অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখানে প্রথম বক্সে আপনার জন্ম তারিখ এবং জন্ম সাল দিতে হবে। নিজের জন্ম তারিখ এবং জন্ম সাল দেয়ার পর হিসাব করুন অপশনে ক্লিক করবেন।


জন্ম তারিখ বের করার অ্যাপ


ধাপ - ৩ 

এবার আপনি নিচের স্ক্রীনশটএর মত আপনার জন্ম তারিখের সকল তথ্য জানতে পারবেন। আপনার জন্ম কত সালে, কি মাসে, কত তারিখে এবং কি বার হয়েছিল সকল তথ্য আপনাকে দেখাবে। 


আপনার বর্তমান বয়স কত বছর, কত মাস এবং কতদিন সেটা আপনারা খুব সহজেই দেখতে পারবেন। এছাড়াও আপনার পরবর্তী জন্মদিনের কতদিন বাকি রয়েছে সেটিও আপনারা জানতে পারবেন।


জন্ম তারিখ বের করার অ্যাপ


ধাপ - ৪ 

আপনারা চাইলে আপনাদের জীবনের তারিখ গুলো দেখতে পারবেন। অর্থাৎ আপনি আপনার জীবনে কত বছর, মাস, সপ্তাহ, দিন, ঘণ্টা, এবং সেকেন্ড অতিবাহিত করেছেন সকল তথ্য জানতে পারবেন।


জন্ম তারিখ বের করার নিয়ম


ধাপ - ৪ 

এছাড়াও আপনার আসন্ন জন্মদিন সমূহ এর তারিখ এবং দিন খুব সহজেই নিচের স্ক্রীনশটএর মত লিস্ট আকারে দেখতে পারবেন। এখানে আপনার পরবর্তী কয়েক বছরের জন্মদিন সমূহ কত তারিখে হবে এবং সেদিন কি বার হবে সকল তথ্য দেখাবে। 


জন্ম তারিখ বের করার নিয়ম


এই ছিল নিজের জন্ম তারিখ ও জন্ম দিন বের করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই নিজের জন্ম তারিখ, জন্মদিন এবং বয়স বের করতে পারবেন। এছাড়াও আপনার পরবর্তী জন্মদিনের তালিকা খুব সহজে জানতে পারবেন। 


অনলাইনে বয়স ক্যালকুলেটর করার নিয়মঃ 

আপনার ছেলে খুব সহজেই অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে নিজের বয়স বের করতে পারবেন। অনলাইনে নিজের বয়স বের করার জন্য প্রথমে আপনারা Age Calculator ওয়েবসাইটে প্রবেশ করবেন। অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন এখানে প্রথম বক্সে আপনার জন্ম সাল এবং তারিখ দিতে হবে। অথবা নিচের ক্যালকুলেট অপশনে ক্লিক করতে হবে।


জন্ম তারিখ বের করার ওয়েবসাইট


ক্যালকুলেট অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার জন্ম তারিখ, জন্ম সাল এর বিস্তারিত তথ্য জানতে পারবেন। এখানে আপনার বর্তমানে কত বছর বয়স এবং কত মাস, কত দিন, কত সপ্তাহ, কত ঘন্টা, কত সেকেন্ড সকল তালিকা রয়েছে।


জন্ম তারিখ বের করার ওয়েবসাইট

এভাবে আপনারা অনলাইনে নিজের বয়স বের করতে পারবেন। অনলাইনে ওয়েবসাইটে বয়স বের করার এটাই ছিলো সহজ পদ্ধতি।


আশা করছি আপনারা নিজের জন্ম তারিখ বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে জন্ম তারিখ কি বার হবে এবং পরবর্তী জন্ম তারিখ কত দিন পর হবে সকল তথ্য বের করার নিয়ম দেখিয়েছি। আপনারা উপরের দেখানো নিয়ম অনুযায়ী জন্ম তারিখ কি বার হবে এবং কতদিন পর হবে সেটি জানতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

জন্ম তারিখ বের করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা জন্ম তারিখ বের করার উপায় সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url