পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf ডাউনলোড । মানিক বন্দ্যোপাধ্যায়

পদ্মা নদীর মাঝি উপন্যাস মানিক বন্দ্যোপাধ্যায়ের একটি অনবদ্য উপন্যাস। এটি তার উপন্যাস গুলোর মধ্যে সবথেকে জনপ্রিয়। অনেকেই মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা জনপ্রিয় এই পদ্মা নদীর মাঝি উপন্যাস পড়তে চান। অনেকেই পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf ফাইল খুঁজে থাকেন। এই উপন্যাসটি পড়ার জন্য অনেকে পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf খুঁজে থাকেন।  


যদি আপনি মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা পদ্মা নদীর মাঝি উপন্যাস পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ কারণ এই পোস্টে padma nadir majhi pdf দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো- 


পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf
পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf

padma Nadir Majhi । মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মা নদীর মাঝিঃ

মানিক বন্দ্যোপাধ্যায় হচ্ছে ভারতীয় লেখক এবং কথা সাহিত্যিক। তার প্রকৃত নাম হচ্ছে প্রবোধকুমার বন্দ্যোপাধ্যায়। সে তার রচনায় মধ্যবিত্ত সমাজ এবং শ্রমজীবী মানুষের সংগ্রাম নিয়ে বিস্তারিত আলোচনা করেছিল। 


তার রচিত উপন্যাস গুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় হচ্ছে পদ্মা নদীর মাঝি উপন্যাস। এই উপন্যাস ১৯৩৬ সালে গ্রন্থাকারে প্রকাশিত হওয়ার পর ভারতীয় যে সকল উপন্যাস রয়েছে তার মধ্যে সবথেকে বেশি অনুদিত হওয়ার গৌরব অর্জন করে। 


পদ্মা নদীর মাঝি উপন্যাসটি পদ্মা নদীর জেলেদের সুখ দুঃখ নিয়ে রচিত। এই উপন্যাসের পটভূমি পদ্মা নদীর তীরবর্তী ফরিদপুর বিক্রমপুর অঞ্চল। উপন্যাসে পদ্মা নদীর তীরবর্তী কেতুপুর এবং পার্শ্ববর্তী গ্রামগুলোর মাজি এবং জেলেদের জীবন কাহিনী আলোচনা করা হয়েছে।


আরো পড়ুনঃ পদ্মা নদীর মাঝি উপন্যাসের বিখ্যাত উক্তি.


পদ্মা নদীর মাঝি উপন্যাস সারসংক্ষেপঃ 

পদ্মা নদীর মাঝির উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র হচ্ছে কুবের মাঝি। এই কুবের মাঝি পদ্মা নদীতে নৌকা চালায় এবং মাছ ধরে থাকে। সেই বিশেষ করে পদ্মা নদীতে ইলিশ মাছ ধরে তার জীবিকা নির্বাহ করে থাকে। তার স্ত্রীর নাম হচ্ছে মালা। 


কুবের মাঝি তার সংসারের মধ্যে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তার স্ত্রী মালা দেখতে বেশি সুন্দর না হলেও মোটামুটি সুন্দরী। তবে মালার এটি বড় সমস্যা নয়। তার বড় সমস্যা হচ্ছে সে জন্মগতভাবে পঙ্গু। এরপরেও বুকের মাঝেই তার স্ত্রী মালাকে অনেক ভালোবাসি। 


কিন্তু একসময় কুবের মাঝি তার শালিকার প্রতি প্রেমের টান অনুভব করে। এমনকি সে কপিলার সাথে সংসার করার স্বপ্ন দেখে। তার শালিকার নাম হচ্ছে কপিলা। এই কপিলা হচ্ছে পদ্মা নদীর মাঝি উপন্যাসের নায়িকা। 


কপিলা সম্পর্কে মালার বোন এবং কুবের মাঝির শালিকা। তবে কপিলার স্বামী রয়েছে। কপিলার স্বামীর সাথে বনাবনি না হওয়ায় সে স্বামীর সংসার ছেড়ে দিয়ে বাপের বাড়ি চলে আসে এবং বন্যার সময় তার বোন মালার বাড়িতে বেড়াতে আসে। 


তবে কপিলা অনেক চালাক এবং বুদ্ধি জ্ঞান সম্মত মহিলা। সে এক সময় কুবের মাঝে প্রতি তার টান অনুভব করে। তবে তার স্বামী তাকে ফিরিয়ে নিতে আসলে সে বাধ্য স্ত্রীর মত তার স্বামীর কাছে ফিরে যায়। 


পদ্মা নদীর মাঝি উপন্যাসের গুরুত্বপূর্ণ চরিত্র হচ্ছে হোসেন মিয়া। এই হোসেন মিয়া কি করে, কিভাবে আয় করে সে সম্পর্কে মানুষ কিছুই জানেনা। মানুষ একসময় দেখতে পারে সহায় সম্বলহীন হোসেন মিয়া হঠাৎ বড়লোক হয়ে গেছে। 


তবে লোকমুখে প্রচলিত রয়েছে হোসেন মিয়া একটি জনমানব দীপ কিনেছে যার নাম দিয়েছে ময়নাদ্বীপ। তার উদ্দেশ্য হচ্ছে ময়নাদ্বীপে জনসমাজ গড়ে তোলা। এই কারণে সে মানুষকে বুঝিয়ে সুজিয়ে অনেক সময় বোকা বানিয়ে তার দ্বীপে রেখে আসতো। 


একবার হোসেন মিয়া কুবের মাঝিকে চুরির অভিযোগে ফাসিয়ে দেয়। তখন কুবের মাঝি জেল থেকে বাঁচতে হোসেন মিয়ার কাছে সাহায্যের জন্য যান। তখন হোসেন মিয়া চালাকি করে তাকে ময়নাদ্বীপে যাওয়ার প্রস্তাব দেন। কুবের মাঝি ময়নাদ্বীপে যেতে রাজি হলে তার সাথে কপিলাও যেতে চায়। 


পদ্মা নদীর মাঝি উপন্যাস পড়লে বোঝা যায় কুবেরের প্রতি কপিলার একটি অনুভূতি রয়েছে এবং তারা একে অপরকে ভালোবেসে। এই কারণে পরবর্তীতে তারা দুজন একসাথে ময়নাদ্বীপে চলে যায়। তাদের সকল অতীত স্মৃতি রেখে ময়নাদ্বীপে পাড়ি জমায়। 


পদ্মা নদীর মাঝি উপন্যাস পিডিএফ বিবরণঃ 

নিম্নে পদ্মা নদীর মাঝি উপন্যাসের পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে পদ্মা নদীর মাঝি উপন্যাস Pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • বইয়ের নাম নামঃ পদ্মা নদীর মাঝি

  • লেখকঃ মানিক বন্দ্যোপাধ্যায়

  • প্রকাশিতঃ ১৯৩৬
  • সাইজঃ ০৬ এমবি

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)

  • পাতার সংখ্যাঃ ৮২ টি

  • বইয়ের ধরণঃ উপন্যাস

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল পদ্মা নদীর মাঝি পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা মানিক বন্দ্যোপাধ্যায়ের padma nadir majhi pdf ডাউনলোড করুন- 


পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf ডাউনলোডঃ 

পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf আকারে ডাউনলোড করে নিন। এখানে পদ্মা নদীর মাঝি উপন্যাসের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মা নদীর মাঝি উপন্যাস পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন। 



এই হচ্ছে পদ্মা নদীর মাঝি উপন্যাস পিডিএফ ফাইল। আপনারা উপরের লিংক থেকে পদ্মা নদীর মাঝি উপন্যাস ডাউনলোড করলে মোবাইলে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি পদ্মা নদীর মাঝি উপন্যাস পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেইজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf দিয়েছি। তবে আপনারা পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. পদ্মা নদীর মাঝি উপন্যাস কোন বিষয়ে লেখা? 

উঃ পদ্মা নদীর মাঝি উপন্যাসটি পদ্মা নদীর জেলেদের সুখ দুঃখ নিয়ে রচিত। এই উপন্যাসে পদ্মা নদীর তীরবর্তী কেতুপুর এবং পার্শ্ববর্তী গ্রামগুলোর মাজি এবং জেলেদের জীবন কাহিনী আলোচনা করা হয়েছে।


০২. পদ্মা নদীর মাঝি উপন্যাসের লেখক কে?

উঃ পদ্মা নদীর মাঝি উপন্যাসের লেখক হচ্ছেন মানিক বন্দ্যোপাধ্যায়। 


০৩. পদ্মা নদীর মাঝি উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র কে?

উঃ পদ্মা নদীর মাঝি উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র হচ্ছে কুবের মাঝি। 


০৪. কুবের মাঝির স্ত্রীর নাম কি? 

উঃ কুবের মাঝির স্ত্রীর নাম বলা।


০৫. কুবের মাঝি কার প্রতি প্রেমের টান অনুভব করে? 

উঃ কুবের মাঝি তার শালিকার প্রতি প্রেমের টান অনুভব করে। এমনকি সে তার শালিকার সাথে সংসার করার স্বপ্ন দেখে। 


০৬. কুবের মাঝের শালিকার নাম কি? 

উঃ কুবের মাঝির শালিকার নাম কপিলা। 


০৭. হোসেন মিয়ার দ্বীপের নাম কি? 

উঃ হোসেন মিঞার দ্বীপের নাম ময়নাদ্বীপ। 


০৮. হোসেন মিয়ার উদ্দেশ্য কি? 

উঃ হোসেন মিয়ার উদ্দেশ্য হচ্ছে ময়নাদ্বীপে জনসমাজ গড়ে তোলা।  


০৯. হোসেন মিয়া কিভাবে ময়নাদ্বীপে মানুষ রেখে আসতো?

উঃ হোসেন মিয়া মানুষকে বুঝিয়ে সুজিয়ে অনেক সময় বোকা বানিয়ে তার দ্বীপে রেখে আসতো। 


১০. কুবের মাঝি ও কপিলা কোথায় পাড়ি জমায়?

উঃ কুবের মাঝি ও কপিলা দুজন একসাথে ময়নাদ্বীপে চলে যায়। তাদের সকল অতীত স্মৃতি রেখে ময়নাদ্বীপে পাড়ি জমায়। 


১১. পদ্মা নদীর মাঝি উপন্যাসের নায়িকা কে?

উঃ পদ্মা নদীর মাঝি উপন্যাসের নায়িকা হচ্ছেন কপিলা। 


১২. পদ্মা নদীর মাঝি উপন্যাস কত সালে প্রকাশ হয়?

উঃ পদ্মা নদীর মাঝি উপন্যাস ১৯৩৬ সালে প্রকাশ হয়। 


padma nadir majhi pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

পদ্মা নদীর মাঝি উপন্যাস pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও সমস্যা হয় অথবা padma nadir majhi pdf ফাইল সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url