দুই সিজদার মাঝের দোয়া, ফজিলত, বিধান ও হাদীস বাংলা অর্থসহ জানুন

নামাজে দুই সিজদার মাঝেও দোয়া রয়েছে। তবে আমরা অনেকেই দুই সিজদার মাঝের দোয়া এবং দোয়া পড়ার বিধান সম্পর্কে জানিনা। যদি আপনি দুই সিজদার মাঝের দোয়া না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। এই পোস্টে দুই সিজদার মাঝের দোয়া বাংলা অর্থসহ দেয়া হবে। 


আপনারা দুই সিজদার মাঝের দোয়া, দোয়া পড়ার বিধান এবং হাদিস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও দুই সিজদার মাঝের দোয়া না পড়লে নামাজ হবে কিনা সেটাও জানতে পারবেন। তাহলে দুই সিজদার মাঝের দোয়া বাংলা অর্থসহ বিস্তারিত জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না।


দুই সিজদার মাঝের দোয়া
দুই সিজদার মাঝের দোয়া


দুই সিজদার মাঝের দোয়ার বিধানঃ 

নামাজে দুই সিজদার মাঝের দোয়ার বিধান নিয়ে বিভিন্ন মতামত রয়েছে। অধিকাংশ ওলামায়ে কেরামের মতে দুই সিজদার মাঝের দোয়া হচ্ছে মুস্তাহাব। তাদের মতে এই দোয়া নামাজের ওয়াজিব এর অন্তর্ভুক্ত নয়। 


আবার হাম্বলী মাযহাবের মতে দুই সিজদার মাঝের দোয়া পড়া ওয়াজিব। কারণ, রাসুল (সা.) নিয়মতান্ত্রিকভাবে দুই সিজদার মাঝে দোয়া পড়তেন। আর নামাজের প্রতিটি আমল আল্লাহর জিকির থেকে খালি নয়। তাছাড়া সবগুলো জিকির ওয়াজিব। 


অতএব, দুই সিজদার মাঝের জিকির বা দোয়ার হুকুম অন্যান্যগুলোর মতো। সে ক্ষেত্রে অন্তত ‘আল্লাহুম্মাগ ফিরলি’ একবার বলা ওয়াজিব। এরচেয়ে বেশি বলা মুস্তাহাব। 


কিন্তু অধিকাংশ ওলামায়ে কেরামগণ যে মন্তব্য করেছেন সেটি অধিক গ্রহণযোগ্য। কারণ দুই সেজদার মাঝের দোয়া ওয়াজিব হওয়ার ক্ষেত্রে স্পষ্ট কোনো দলিল নেই। এছাড়াও কিছু হাম্বলী মাযহাবের অনুসারী এই মতটি গ্রহণ করেছে। তাই বলা যায় অধিকাংশ ওলামায়ে কেরামগনের মতামত "দুই সিজদার মাঝের দোয়া করার বিধান মুস্তাহাব" এই মন্তব্যটি অধিক গ্রহণযোগ্য। 


আরো পড়ুনঃ ছোট ছোট সকল গুরুত্বপূর্ণ জিকির


দুই সিজদার মাঝের দোয়াঃ 

দুই সিজদার মাঝে ছোট্ট একটি দোয়া রয়েছে। আরবিতে দোয়াটি হচ্ছে - 


اَللّهُمَّ اغْفِرْلِيْ وَارْحَمْنِي وَاهْدِنِيْ وَعَافِنِيْ وَارْزُقْنِيْ 


উচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি (মুসলিম, মিশকাত) 


দুই সিজদার মাঝের দোয়ার বাংলা অর্থঃ 

দুই সিজদার মাঝের দোয়া বাংলা অর্থ জেনে নিন। দুই সিজার মাঝের দোয়ার বাংলা অর্থ হচ্ছে - 


অর্থ : "হে আল্লাহ আপনি আমাকে মাফ করুন, আমাকে রহম করুন, আমাকে হেদায়েত দান করুন, আমাকে শান্তি দান করুন এবং আমাকে রিজিক দান করুন"। 


দুই সিজদার মাঝের দোয়ার হাদিসঃ 

হজরত হুজায়ফা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মধ্যবর্তী বৈঠকে এ দোয়াটি পড়তেন- رَبِّ اغْفِرْ لِي، رَبِّ اغْفِرْ لِي 


উচ্চারণ : রব্বিগফির লী, রব্বিগফির লী (ইবনু মাজাহ, আবু দাউদ) 


অর্থ : হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন। হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন।


দুই সিজদার মাঝের দোয়ার ফজিলতঃ 

দুই সিজদার মাঝের দোয়ার ফজিলত অনেক। যদিও দুই সিজদার মাঝের দোয়া পড়া মুস্তাহাব তারপরেও এই দোয়ার ফজিলত এবং গুরুত্ব রয়েছে। কারন আমরা এই দোয়ার বাংলা অর্থ পড়লেই বুঝতে পারি এখানে আল্লাহর কাছে চাওয়া হয় -  মাফ করুন, রহম করুন,  হেদায়েত দান করুন,  শান্তি দান করুন এবং  রিজিক দান করুন। 


অর্থাৎ একটি ছোট দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে এত কিছু চাওয়া হয়ে থাকে। এবং এই দোয়া আল্লাহ কবুল করলে নিশ্চয়ই আমাদের উপকার। কিন্তু অনেকেই রয়েছেন যারা দুই সিজদার মাঝে দোয়া জানেন না। আমাদের উচিৎ নামাজে দুই সিজদার দোয়া পড়া। 


দুই সিজদার মাঝের দোয়া না পড়লে কি নামাজ হবে?

অনেকেই চিন্তা করেন যে দুই সিজদার মাঝের দোয়া যদি না পড়েন তাহলে নামাজ হবে কিনা?। যেহেতু দুই সিজদার মাঝের দোয়া পড়া মুস্তাহাব তাই না পড়লেও নামাজ হবে। তবে আমাদের উচিৎ দুই সিজদার মাঝের দোয়া জেনে নামাজে দুই সিজদার মাঝের দোয়া পড়া। কারণ সঠিক এবং পূর্ণ নিয়মে নামাজ আদায় করা আমাদের কর্তব্য। 


এই ছিল দুই সিজদার মাঝের দোয়া। উপরে নামাজের দুই সিজদার মাঝের দোয়া, দোয়া পড়ার বিধান এবং ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য বর্ণনা করা হয়েছে। আশা করছি আপনারা দুই সিজদার মাঝের দোয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

দুই সিজদার মাঝের দোয়া নিয়ে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে।যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা দুই সিজদার মাঝের দোয়া সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশা-আল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous Oct 6, 2023, 10:18:00 AM

    দুই সিজদার মাঝে দোয়া পরার হুকুম কি? এবং পরলে কি দোয়া পরবে। কোরআন হাদিসের আলোকে এবং হাদিস এবং আয়াত সহকারে বললে ভাল হয়

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Oct 6, 2023, 12:44:00 PM

      আপনার সকল প্রশ্নের উত্তর এই পোস্টেই দেয়া রয়েছে..

Add Comment
comment url