রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়ম - Robi Pin/Puk Code Check

রবি সিমের পিন কোড এবং পাক কোড অনেক গুরুত্বপূর্ণ। কারণ যদি আমাদের রবি সিম কোনো কারনে লক হয় তাহলে পাক কোড এবং পিন কোডের মাধ্যমে আনলক করতে পারবো। তবে অনেকই রয়েছেন যারা রবি সিমের পিন কোড ও পাক কোড বের করা নিয়ম জানেনা। 


যদি আপনি রবি সিমের পিন কোড এবং পাক কোড দেখার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি "কিভাবে রবি সিমের পিন কোড ও পাক কোড বের করতে হয়" তার পদ্ধতি দেখাবো। তাহলে এবার Robi Sim Pin Code/Puk Code বের করার পদ্ধতি দেখে নিন- 


রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়ম


রবি সিমের পিন কোড এবং পাক কোড কি? 

রবি সিমের পিন কোড এবং পাক কোড হচ্ছে এমন এক ধরনের কোড যেটি রবি সিম লক হয়ে গেলে আনলক করার ক্ষেত্রে কাজে লাগে। প্রতিটি রবি সিমের নিজস্ব পিন কোড এবং পাক কোড রয়েছে। 


যদি কোন কারনে আমাদের রবি সিম লক হয়ে যায় তাহলে সেই রবি সিমের পিন কোড এবং পাক কোড ব্যবহার করার মাধ্যমে আমরা আমাদের লক হওয়ার রবি সিম আনলক করতে পারি। 


রবি সিমের পিন কোড ও পাক কোড কোথায় থাকে? 

রবি সিমের পিন কোড এবং পাক কোড সেই রবি সিমের প্যাকেটে লেখা থাকে। যখন আপনি রবি সিম কিনবেন তখন সেই রবি সিমের প্যাকেটের ভেতর পিন কোড এবং পাক কোড দেখতে পারবেন। 


এছাড়াও আপনারা মাই রবি অ্যাপ এর মধ্যে আপনার রবি সিমের পিন কোড এবং পাক কোড নাম্বার দেখতে পারবেন। অর্থাৎ রবি সিমের পিন কোড ও পাসওয়ার্ড নাম্বার সেই সিমের প্যাকেটের গায়ে এবং মাই রবি অ্যাপ এর মধ্যে থাকে। 


রবি সিমের পিন কোড ও পাক কোড এর গুরুত্বঃ Robi Pin/Puk Code - 

রবি সিমের পিন কোড ও পাক কোড এর গুরুত্ব অনেক। কারণ অনেক সময় ভুলবশত আমাদের রবি সিম লক হয়ে যায়। সেই লক হওয়া রবি সিম আনলক করার জন্য পিন কোড এবং পাক কোডের প্রয়োজন হয়ে থাকে। 


এই অবস্থায় যদি আপনার কাছে রবি সিমের পিন কোড ও পাক কোড না থাকে তাহলে সেই সিম আনলক করতে পারবেন না। তখন আপনাদেরকে সিম রিপ্লেস করার মাধ্যমে সেই সিম ব্যবহার করতে হবে। এই কারণে রবি সিম কেনার পর সেই রবি সিমের কার্ড অথবা পিন কোড ও পাক কোড আলাদা করে সংরক্ষণ করে রাখা উচিৎ। 


তবে আপনার রবি সিম ব্লক হওয়ার পর যদি পিন কোড ও পাক কোড জানা থাকে তাহলে তো ভালই আর যদি না জানা থাকে তাহলে মাই রবি অ্যাপে আগে থেকেই লগইন রাখা লাগতে হবে। কারণ রবি সিম লক হওয়ার পর সেই রবি নাম্বার দিয়ে মাই রবি অ্যাপে প্রবেশ করতে পারবেন না। 


রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়মঃ 

রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজে আপনাদের রবি সিমের পিন কোড এবং পাক কোড নাম্বার বের করতে পারবেন। তবে এই কাজের জন্য আপনাদের একটি অ্যাপ্লিকেশনের প্রয়োজন হবে। 


আপনারা প্লে স্টোর থেকে নিচের স্ক্রিনশট দেখানো My Robi App লিখে সার্চ করে আপনার মোবাইলে ইন্সটল করে নিবেন। অথবা My Robi App এই লিংকে প্রবেশ করে সরাসরি প্লে স্টোর থেকে ইন্সটল করবেন। অতঃপর এই অ্যাপ ওপেন করবেন- 


My Robi App


মাই রবি অ্যাপ ইন্সটল করে ওপেন করার পর আপনার রবি নাম্বার দিয়ে লগইন করতে হবে। নিচের স্ক্রিনশট দেখানো Login with Robi Number অপশনে ক্লিক করবেন- 


Robi Sim Pin Code/Puk Code বের করার পদ্ধতি


এবার আপনি যে রবি নাম্বারের পিন কোড ও পাক কোড বের করতে চাচ্ছেন সেই রবি নাম্বার দিয়ে Sent OTP অপশনে ক্লিক করবেন। অতঃপর আপনার রবি নাম্বারে একটি কোড চলে যাবে- 


Robi Sim Pin Code/Puk Code বের করার পদ্ধতি


এবার আপনার মোবাইলের রবি নাম্বারে যাওয়া OTP CODE এখানে দিয়ে Login অপশনে ক্লিক করলেই My Robi App লগইন করতে পারবেন-  


Robi Sim Pin Code/Puk Code বের করার পদ্ধতি

মাই রবি অ্যাপে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটএর মতো More নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদের রবি সিমের পিন কোড এবং পাক কোড দেখার জন্য এই More অপশনে ক্লিক করতে হবে-


রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়ম


More পেজে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মতো Pin Puk নামের একটি অপশন দেখতে পারবেন। Pin Puk এই পেজে প্রবেশ করলে আমাদের Robi pin code puk code দেখতে পারবো-


রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার রবি সিমের পিন কোড এবং পাক কোড নাম্বার দেখতে পারবেন। 


রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়ম


এই ছিলো রবি সিমের পিন কোড এবং পাক কোড বের করার পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী মাই রবি অ্যাপের মাধ্যমে রবি সিমের পিন কোড এবং পাক কোড দেখতে পারবেন। 


রবি সিমের পিন কোড ও পাক কোড বের করার নিয়ম পরিশেষে-

রবি সিমের পিন কোড ও পাক কোড দেখার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা Robi Sim Pin Code and Puk Code দেখার উপায় নিয়ে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে অথবা ফেসবুক পেজে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous Aug 7, 2023, 3:40:00 AM

    Thanks for post

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Aug 7, 2023, 11:37:00 AM

      ধন্যবাদ 🥰

Add Comment
comment url