রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট / পরিবর্তন করার নিয়ম জেনে নিন

রেড্ডিট একাউন্ট তৈরি করার পর আমাদেরকে সেই একাউন্টের ইউজারনেম সেট করতে হয়। রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার মাধ্যমে আমরা আমাদের রেড্ডিট প্রোফাইল লিংক সুন্দর করতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম জানেনা। যদি আপনি রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


কারণ এই টিউটোরিয়ালে আমি "কিভাবে রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করতে হয়" তার পদ্ধতি, দেখাবো। আপনারা রেড্ডিট অ্যাকাউন্টের ইউজারনেম পরিবর্তন করার পদ্ধতি জানার মাধ্যমে খুব সহজেই আপনাদের পছন্দমত রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করতে পারবেন। তাহলে এবার রেড্ডিট একাউন্টের ইউজারনেম পরিবর্তন করার নিয়ম, সুবিধা ও বিস্তারিত তথ্য  জেনে নিন- 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম


রেড্ডিট ইউজারনেম কি? Reddit Username

যখন কেউ রেড্ডিট একাউন্ট ব্যবহার করে তখন তার রেড্ডিট একাউন্টের প্রোফাইলের নির্দিষ্ট একটি লিংক থাকে। সেই লিংকের শেষে নির্দিষ্ট একটি word থাকে। ‌রেড্ডিট একাউন্টের প্রোফাইল লিংকের শেষে থাকা শব্দকেই রেড্ডিট ইউজারনেম বলা হয়ে থাকে। 


রেড্ডিট ইউজারনেম হচ্ছে এমন একটি বিষয় যা প্রত্যেক রেড্ডিট আইডিতে নির্দিষ্ট করে দেয়া থাকে। অর্থাৎ প্রত্যেক রেড্ডিট অ্যাকাউন্ট ব্যবহারকারীর আলাদা আলাদা ইউজারনেম রয়েছে। যখন আমরা রেড্ডিট একাউন্ট তৈরি করি তখন অটোমেটিক রেড্ডিট ইউজারনেম তৈরি হয়ে যায়। 


এই রেড্ডিট ইউজারনেম এর মাধ্যমে একজন রেড্ডিট ব্যবহারকারীকে খুব সহজেই শনাক্ত করা যায়। কারন একটি রেড্ডিট ইউজারনেম আরেকজন ব্যবহার করতে পারেনা। কারণ প্রত্যেক রেড্ডিট আইডিতে আলাদা আলাদা ইউজারনেম সেট করা থেকে। 


যেমন - আমি একটি উদাহরণ দিচ্ছি, মনে করুন https://www.reddit.com/user/janteparo/ এটি আপনার রেড্ডিট একাউন্টের প্রোফাইল লিংক। এখানে আপনার রেড্ডিট একাউন্টের প্রোফাইল লিংকের শেষের অংশ অর্থাৎ user/janteparo এটি হচ্ছে আপনার রেড্ডিট আইডির ইউজারনেম। 


যখন আমি আমার রেড্ডিট একাউন্ট তৈরি করেছিলাম তখন janteparo এই ইউজারনেম ছিলো না। ইউজারনেম এর জায়গায় বড় এবং আরেকটি ইউজারনেম ছিল। আমি পরবর্তীতে রেড্ডিট একাউন্টের ইউজারনেম এডিট করার মাধ্যমে janteparo ইউজারনেম বসিয়েছি। এতে আমার রেড্ডিট একাউন্টের লিংক ছোট হয়েছে এবং আমার রেড্ডিট আইডির লিংক মনে রাখাও সহজ হয়েছে। 


আরো পড়ুনঃ ফেসবুকে একাউন্টের ইউজারনেম পরিবর্তন করার নিয়ম


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার সুবিধাঃ 

রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার সুবিধা অনেক। রেডির একাউন্টে ইউজারনেম সেট করার মাধ্যমে অনেক সুবিধা উপভোগ করা যায়। তাহলে জেনে নিন সুবিধাগুলো- 


রেড্ডিট আইডির লিংক মনে রাখাঃ

সাধারনত অনলাইনে অনেকেই আমাদের রেড্ডিট একাউন্টের লিংক চেয়ে থাকে। যদি কেউ আপনার রেড্ডিট আইডির লিংক চায় তাহলে বারবার আপনার রেড্ডিট আইডির লিংক কপি করে অন্যকে দেওয়া বিরক্তিকর। 


এই অবস্থায় আপনি আপনার রেড্ডিট আইডির ইউজারনেম ছোট করে খুব সহজেই টাইপ করার মাধ্যমে আপনার রেড্ডিট একাউন্টের লিংক অন্য কাউকে পাঠাতে পারবেন। কারণ আমরা রেড্ডিট একাউন্টের ইউজারনেম ছোট করে খুব সহজেই সেই রেড্ডিট আইডির লিংক টাইপ করে অন্যকে পাঠাতে পারি। 


রেড্ডিট ইউজারনেম চেঞ্জ/ পরিবর্তন করার কারণঃ 

আমি আগেই আপনাদের বলেছিলাম যে যখন আমারা রেড্ডিট একাউন্ট তৈরি করি তখন অটোমেটিক আমাদের রেড্ডিট আইডিতে ইউজারনেম সেট করা হয়ে থাকে। তাহলে এখানে প্রশ্ন হচ্ছে যে যদি আমাদের রেড্ডিট একাউন্টে ইউজারনেম আগে থেকেই সেট করা থাকে তাহলে সেই ইউজার নেম চেঞ্জ করবো কেন? 


কারণ যখন আপনি রেড্ডিট আইডি তৈরি করেন তখন সেই একাউন্টে অনেক বড় একটি ইউজারনেম দেয়া থাকে। এছাড়াও রেড্ডিট একাউন্টে এমন ইউজারনেম দেয়া থাকে যা আনকমন এবং রেড্ডিট আইডির মালিকের তা পছন্দ হয় না। 


তাছাড়া অনেকেই চান যে তাদের রেড্ডিট আইডির ইউজারনেম গোছানো এবং ছোট হবে। এতে সুবিধা হচ্ছে আপনি আপনার রেড্ডিট আইডির ইউজারনেম খুব সহজে মনে রেখে আপনার রেড্ডিট একাউন্টের লিংক টাইপ করতে পারবেন। 


এতে আপনার রেড্ডিট একাউন্টের লিংক মনে থাকবে এবং খুব সহজেই আপনার রেড্ডিট আইডির লিংক অন্য কারো মাঝে শেয়ার করতে পারবেন। এভাবে আপনারা যদি আপনার রেড্ডিট একাউন্টের ইউজারনেম ছোট করেন তাহলে অন্য কেউ আপনার রেড্ডিট একাউন্টের ইউজারনেম জেনে খুব সহজেই আপনার রেড্ডিট একাউন্ট পেয়ে আপনার সাথে যোগাযোগ করতে পারবে। 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট / পরিবর্তন করার নিয়মঃ 

রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই রেড্ডিট একাউন্ট তৈরি করার পর সেই একাউন্টের ইউজারনেম পরিবর্তন করতে পারবেন। এই কাজের জন্য আপনি যে রেড্ডিট একাউন্টের ইউজারনেম পরিবর্তন করতে চাচ্ছেন প্রথমে সেই একাউন্টে লগইন করবেন। অতঃপর নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


রেড্ডিট একাউন্টে লগইন করার পর নিচের স্ক্রিনশটএর মতো আপনার রেড্ডিট একাউন্টের মেনু আইকনে ক্লিক করবেন- 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম


অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার রেড্ডিট একাউন্টের ইউজারনেম দেখতে পারবেন। সাধারণত এখানে দেখানো ইউজারনেম আপনার রেড্ডিট একাউন্টের প্রোফাইল লিংকের শেষে থাকে। তাছাড়া এটি দেখতেও অনেক খারাপ লাগছে। 


তাই এই ইউজারনেম পরিবর্তন করে নিজের মনের মতো রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করতে চাইলে আমাদেরকে এই ইউজারনেম লেখার উপর ক্লিক করতে হবে- 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো Change Username নামে একটি অপশন দেখতে পারবেন। রেড্ডিট একাউন্টের ইউজারনেম পরিবর্তন করার জন্য আমাদেরকে এই Change Username অপশনে ক্লিক করতে হবে- 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার বক্স দেখতে পারবেন। এখানে আপনি আপনার রেড্ডিট একাউন্টের জন্য যে ইউজার নেম দিতে চাচ্ছেন সেই ইউজারনেম দিবেন। অতঃপর সবকিছু ঠিকঠাক থাকলে নিচের স্ক্রিনশট দেখানো Next অপশনে ক্লিক করবেন- 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার রেড্ডিট একাউন্টের ইউজারনেম কিরকম হবে সেটি দেখাবে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে নিচের স্ক্রিনশট দেখানো Save Username অপশনে ক্লিক করবেন- 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার রেড্ডিট একাউন্টের ইউজারনেম দেখতে পারবেন। রেড্ডিট একাউন্টের প্রোফাইল পিকচারের নিচেই ইউজারনেম দেখাবে- 


রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম


এই ছিলো রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম। রেড্ডিট আইডির ইউজারনেম পরিবর্তন করার এটাই ছিলো সঠিক পদ্ধতি। আপনারা উপরে দেখানো নিয়ম অনুযায়ী খুব সহজেই আপনাদের রেড্ডিট একাউন্টের ইউজারনেম পরিবর্তন করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

রেড্ডিট একাউন্টের ইউজারনেম পরিবর্তন করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং‌ কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা রেড্ডিট একাউন্টের ইউজারনেম সেট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url