এক কাপে কত আউন্স ধরে ? জেনে নিন বিস্তারিত তথ্য

এক কাপে কত আউন্স ধরে? এই প্রশ্নের উত্তর আমরা অনেকেই জানিনা। অনেক সময় আমাদেরকে এক কাপে কত আউন্স ধরে জানার প্রয়োজন হয় থাকে। যদি আপনি এক কাপে কত আউন্স ধরে না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে এক কাপে কত আউন্স ধরে সেটি বিস্তারিতভাবে আলোচনা করা হবে। আপনারা এক কাপে কত আউন্স ধরে জানতে পারবেন। তাহলে এবার এক কাপে কত আউন্স ধরে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো পোস্ট পড়তে ভুলবেন না- 


এক কাপে কত আউন্স ধরে


আজকের এই পোস্টে এক কাপে কত আউন্স ধরে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এই প্রশ্নটি সাধারণত রান্নার প্রশ্ন। রান্নার ক্যাটাগরিতে প্রশ্ন করা হয় যে এক কাপে কত আউন্স থাকে। এই প্রশ্নের উত্তর সহজ মনে হলেও আসলে অনেক কঠিন। 


কারণ ওজন পরিমাপ করা আউন্স এবং তরল পরিমাপ করা আউস দুইটা আলাদা। দুইটার হিসাব আলাদা হওয়ার এখানে পার্থক্য রয়েছে। তাহলে এবার এক কাপে কত আউন্স ধরে বিস্তারিত জেনে নিন- 


এক কাপে কত আউন্স ধরেঃ 

আউন্সে পরিমাপ করা: শুকনো বনাম তরল

তরল পরিমাপ কাপ নির্দেশ করে যে 1 কাপ = 8 আউন্স। কিন্তু তারা আসলে যা বোঝায় তা হচ্ছে 1 কাপ তরল = 8 তরল আউন্স। শুষ্ক পরিমাপের জন্য, নিয়ম পরিবর্তন। কারণ শুকনো উপাদানগুলি ওজনে ব্যাপকভাবে পরিবর্তিত হয়ে থাকে। আপনি একই রূপান্তরের উপর নির্ভর করতে পারবেন না। 


উদাহরণ স্বরূপ: 1 কাপ সর্ব-উদ্দেশ্য ময়দার ওজন 4.5 আউন্স, 8 আউন্স নয়। অন্যদিকে, 1 কাপ চকোলেট চিপসের ওজন 6 আউন্সের একটু বেশি। 


তো আপনি কি করেন? যদি একটি রেসিপিতে একটি শুষ্ক উপাদানের আউন্স পরিমাণের জন্য আহ্বান করা হয়, তবে সর্বোত্তম বিকল্প হচ্ছে একটি স্কেল দিয়ে সেই উপাদানটির ওজন করা। যদি একটি রেসিপিতে একটি আউন্স পরিমাণ তরল প্রয়োজন হয়, আপনি এটি একটি তরল পরিমাপের কাপে পরিমাপ করতে পারবেন।


কাপে পরিমাপ করা: শুকনো বনাম তরলঃ 

প্রধান ধরণের দুইটি পরিমাপ কাপ রয়েছে - শুকনো পরিমাপ কাপ এবং তরল পরিমাপ কাপ - এবং আপনি কোনটি ব্যবহার করেন সেটি অনেক গুরুত্বপূর্ণ। শুকনো পরিমাপের কাপগুলি ময়দা, বাদাম এবং বেরিগুলির মতো শুকনো উপাদানগুলি পরিমাপ করার জন্য ডিজাইন করা হয়েছে। তরল পরিমাপের কাপগুলি জল, রান্নার তেল এবং দইয়ের মতো তরল পরিমাপের জন্য ডিজাইন করা হয়েছে। 


তরল পরিমাপের কাপগুলি সাধারণত হ্যান্ডেল সহ কাচ বা প্লাস্টিকের হয়। তারা আপনাকে কাপে একটি তরল ঢালা এবং স্পিলিং ছাড়াই একটি পরিমাপ লাইন সহ এটি আনার অনুমতি দিয়ে থাকে। শুকনো পরিমাপ কাপ, অন্যদিকে, একটি উপাদানের সঠিক পরিমাণ ধরে রাখুন এবং একটি সমতল প্রান্ত দিয়ে সমতল করা উচিত।


সাধারণ পরিমাপের ভুল এড়াতে করনীয়ঃ 

সঠিক ধরণের পরিমাপ কাপ ব্যবহার করে আপনি যে রেসিপিটি তৈরি করছেন তার ফলাফল নির্ধারণ করতে পারে। বেকিং এ, অনুপযুক্ত পরিমাপ করা সম্পূর্ণরূপে একটি রেসিপি বন্ধ করে দিতে পারে। উদাহরণস্বরূপ, ময়দা পরিমাপ করার সময়, একটি শুকনো পরিমাপের কাপ আপনাকে আপনার প্রয়োজনীয় পরিমাণ সঠিকভাবে ভাগ করতে দেয়। 


একটি শুষ্ক পরিমাপের কাপে ময়দাটি হালকাভাবে চামচ করুন। তারপরে একটি সমতল প্রান্ত নিয়ে এটিকে সমতল করুন এবং অতিরিক্তটি অপসারণের জন্য এটিকে কাপের উপরে ঠেলে দিন। তরল পরিমাপের কাপ দিয়ে এটি করার ফলে ময়দা টেপ বা প্যাক করা হতে পারে। যার ফলে আপনি রেসিপির প্রয়োজনের চেয়ে বেশি যোগ করতে পারবেন। 


একইভাবে, একটি শুষ্ক পরিমাপের কাপে তরলের সঠিক পরিমাণটি পাশের উপর ছড়িয়ে না দিয়ে মাপসই করা কঠিন। উদাহরণস্বরূপ, মুরগির স্টকের জন্য, একটি তরল পরিমাপের কাপ আপনাকে আপনার রান্নাঘরের কাউন্টারে এটি ছড়িয়ে না দিয়ে একটি সুনির্দিষ্ট পরিমাণে ঢেলে দিতে দেয়। 


এখানে অনুসরণ করার জন্য একটি ভাল নিয়ম রয়েছে — শুষ্ক উপাদানগুলি পরিমাপ করার সময়, শুকনো পরিমাপের কাপ ব্যবহার করুন বা একটি স্কেল দিয়ে তাদের ওজন করুন। তরলের জন্য, একটি তরল পরিমাপের কাপে লেগে থাকুন। 


আরো পড়ুনঃ এক আউন্স সমান কত গ্রাম? আউন্স থেকে গ্রামে রূপান্তর


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি এক কাপে কত আউন্স ধরে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়া যদি আপনাদের কথা বুঝতে সমস্যা হয় অথবা এক কাপে কত আউন্স ধরে সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে আমাদের জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url