টেস্ট ক্রিকেট খেলার সকল নিয়ম কানুন জেনে নিন (আপডেট নিয়মাবলী)

টেস্ট ক্রিকেট হচ্ছে এমন একটি খেলা যেখানে একটি দল কতটা শক্তিশালী সেটি জানা যায়। কারণ টেস্ট ক্রিকেট ৫ দিনব্যাপী হওয়ায় এখানে যেকোনো প্লেয়ার এবং দলের শক্তিমত্তা সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যায়। ক্রিকেটের অন্যান্য সংস্করণের তুলনায় টেস্ট ক্রিকেট ভিন্ন হওয়ায় আমরা অনেকেই টেস্ট ক্রিকেট খেলার নিয়ম জানিনা। 


যদি আপনি টেস্ট ক্রিকেট খেলার নিয়মাবলী না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি "কিভাবে টেস্ট ক্রিকেট খেলতে হয়" তার নিয়ম জানাবো। আপনারা টেস্ট ক্রিকেট খেলার নিয়ম জানার মাধ্যমে টেস্ট ক্রিকেট খেলার সকল ধরন সম্পর্কে জানতে পারবেন। তাহলে এবার টেস্ট ক্রিকেট খেলার সকল আপডেট নিয়মাবলী জেনে নিন- 


টেস্ট ক্রিকেট খেলার নিয়ম


টেস্ট ক্রিকেট খেলার নিয়ম জানার আগে টেস্ট ক্রিকেট খেলা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন- 


টেস্ট ক্রিকেট খেলার তথ্যাবলীঃ 

ক্রিকেটে যেমন টি–টোয়েন্টি এবং ওডিআই সংস্করণ রয়েছে ঠিক তেমনি টেস্ট হচ্ছে ক্রিকেটের অন্যতম একটি সংস্করণ। টেস্ট ক্রিকেটের মাধ্যমে যেকোন ক্রিকেট দল এবং খেলোয়াড় সম্পর্কে তাদের ক্ষমতা জানা যায়। কারণ আমরা যদি দেখি টি-টোয়েন্টি ২০ ওভারের এবং ওয়ানডে ৫০ ওভারের হয়। এই দুইটি খেলা এক দিনেই শেষ হয়ে যায়। যার কারণে একটি দলের ক্ষমতা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যায়না। 


কিন্তু টেস্ট খেলা পাঁচ দিনব্যাপী হওয়ায় এখানে দুইটি দল তাদের শক্তিমতা দেখানোর একটি বড় সুযোগ ও সময় পায়। এই পাঁচ দিনে কোন দলের বলার বা ব্যাটসম্যান অতিরিক্ত রান এবং উইকেট নেয়ার মাধ্যমে নিজেকে সেরা প্রস্তুত করতে পারে। অপরদিকে একটি দল পাঁচ দিনব্যাপী ক্রিকেট খেলার পর জয়ী হওয়ার মাধ্যমে তাদের শক্তিমত্তার জানান দিতে পারে। এই কারণে টেস্ট ক্রিকেটকে ক্রিকেট খেলার গুরুত্বপূর্ণ একটি সংস্করণ হিসেবে মানা হয়। ক্রিকেটবোদ্ধাদের কাছে প্রকৃত ক্রিকেট হিসেবে এটি পরিচিত। 


আনুষ্ঠানিকভাবে স্বীকৃত প্রথম টেস্ট খেলাটি ১৫-১৯ মার্চ, ১৮৭৭ তারিখে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। ঐ খেলায় অস্ট্রেলিয়া দল ইংল্যান্ডের বিরুদ্ধে ৪৫ রানে বিজয়ী হয়েছিল। টেস্ট ক্রিকেটের ১০০ বছর পূর্তিতে মেলবোর্নে ১২-১৭ মার্চ, ১৯৭৭ তারিখে টেস্ট ক্রিকেটের আয়োজন করা হয়। ইতিহাসের প্রথম টেস্টের ন্যায় সেই টেস্টে অস্ট্রেলিয়া দল সফরকারী ইংল্যান্ড দলকে ৪৫ রানের একই ব্যবধানে হারিয়ে জয়ী হয়েছিল। 


আরো পড়ুনঃ ওয়ানডে ক্রিকেট খেলার সকল নিয়মাবলী


টেস্ট ক্রিকেট খেলার নিয়মাবলীঃ 

সাধারণত আমরা টি-টোয়েন্টি এবং ওয়ানডে ক্রিকেট খেলা বেশি বেশি দেখার ফলে টেস্ট ক্রিকেট সম্পর্কে আমাদের তেমন ধারণ নেই। যার কারণে আমরা টেস্ট ক্রিকেট খেলার নিয়ম সম্পর্কে জানিনা। 


এছাড়াও টেস্ট ক্রিকেট খেলার নিয়মাবলী একটু কঠিন ও প্যাচানো। এখানে কিছু নিয়ম রয়েছে যেটা আপনাকে মনে রাখতে হবে। তাহলে এবার উদাহরণসহ টেস্ট ক্রিকেট খেলার নিয়মাবলী জেনে নিন- 


টেস্ট ক্রিকেট খেলার নিয়মঃ 

টেস্ট ক্রিকেট হচ্ছে পাঁচ দিনব্যাপী ক্রিকেট খেলা। টানা ৫ দিন প্রতিদিন ৯০ ওভার করে টেস্ট ক্রিকেট খেলা হয়ে থাকে। প্রতিদিন ৩০ ওভার করে ৩ শেসনে একদিনে ৯০ ওভার খেলা হয়ে থাকে। তবে যদি কোনো কারনে একদিনে নব্বই ওভার খেলা সম্ভব না হয় তাহলে পরের দিন শুরুতেই সেই ৯০ ওভার কমপ্লিট করা হয়ে থাকে। 


তবে ক্রিকেটের অন্যান্য খেলার তুলনায় টেস্ট ক্রিকেটে পার্থক্য হচ্ছে এই খেলায় প্রতিটি দল দুই ইনিংস খেলার সুযোগ পেয়ে থাকে। অর্থাৎ একটি দল দুইবার ব্যাট এবং বল করতে পারবে। খেলার শুরুতে প্রথমে টস করা হয়। টসে জয়ী দল ব্যাট অথবা বল নিতে পারে। টানা পাঁচ দিন দুই ইনিংস খেলার মাধ্যমে যে দলের রান বেশি থাকবে সেই দল টেস্ট জিতবে। তবে এখানে ড্র হওয়ার সম্ভাবনাই বেশি থাকে। নিচের উদাহরণটি দেখলে টেস্ট খেলার নিয়ম সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন- 


টেস্ট ক্রিকেট খেলার নিয়মাবলীর উদাহরণ হচ্ছেঃ 

মনে করুন বাংলাদেশ এবং পাকিস্তানের মাঝে টেস্ট ক্রিকেট খেলার আয়োজন করা হয়েছে। এখন সেই খেলায় বাংলাদেশ টসে জয়ী হলো। এখন বাংলাদেশ চাইলে ব্যাট অথবা বল নিতে পারবে। ধরে নিলাম বাংলাদেশ টসে জয়ী হওয়ার পর ব্যাট করার সিদ্ধান্ত নিল। অতঃপর বাংলাদেশ প্রথম ইনিংসে ২০০ রান করে অল আউট হয়ে গেল। 


এরপর পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৫০ রান করল এবং অলআউট হয়ে গেল। পাকিস্তান যেহেতু প্রথম ইনিংসে বাংলাদেশের টার্গেট দেয়া ২০০ রানের বেশি মোট ২৫০ রান করেছে তাই পাকিস্তান ৫০ রানে এগিয়ে থাকাকে বলে লিড নেওয়া। অর্থাৎ পাকিস্তান 50 রানে লিড নিয়ে এগিয়ে আছে। এখন বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মনে করুন ৩০০ রান করলো। 


এখন পাকিস্তানের জন্য টার্গেট হবে ২৫০ রান। কারণ যেহেতু পাকিস্তান প্রথম ইনিংসে বাংলাদেশের থেকেও ৫০ রান বেশি করেছিল তাই পরের ইনিংসে বাংলাদেশ যত রান করবে তার থেকে পঞ্চাশ রান বিয়োগ হবে। বাংলাদেশ যদি পাকিস্তানকে ২৫০ রান করতে না দেয় এবং পাকিস্তান ২৫০ রান করার আগে অলআউট হয়ে যায় তাহলে সেই টেস্ট ম্যাচে বাংলাদেশ জিতে যাবে। 


অপরদিকে যদি পাকিস্তান অলআউট না হয়ে পাঁচ দিনের মধ্যে বাংলাদেশের দেয়া ২৫০ রানের টার্গেট অতিক্রম করতে পারে তাহলে পাকিস্তান সেই টেস্ট ম্যাচ জিতে যাবে। আবার বাংলাদেশ যদি পাকিস্তানকে শেষ অর্থাৎ পঞ্চম দিনেও ২৫০ রান করতে না দেয় এবং পাকিস্তান অলআউট না হয় তাহলে সেই টেস্টে ম্যাচ ড্র হবে। 


তবে এখানে ফলোঅন নামে আরেকটি বিষয় রয়েছে। যেমন মনে করুন একটি টেস্ট ম্যাচে বাংলাদেশ পাকিস্তানের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিং নিয়ে ৪০০/৫ উইকেট হারিয়ে রান করে ডিক্লেয়ার দিলো। অতঃপর পাকিস্তান প্রথম ইনিংসে ব্যাট করতে এসে ১০০ রানে অলআউট হয়ে গেল। সেক্ষেত্রে পাকিস্তান ফলোঅনে পড়ে যাবে। কারণ পাকিস্তান বাংলাদেশের দেয়া ৪০০ রানের ৭৫% রান অতিক্রম করতে হবে। সেই হিসেবে পাকিস্তানকে কমপক্ষে ৩০০+ রান করতে হত। 


যেহেতু পাকিস্তান 300 রান অতিক্রম করতে পারেনি তাই তারা ফলোঅনে পড়ে যাবে। বাকীটা বাংলাদেশ দলের ইচ্ছা। বাংলাদেশের ইচ্ছা হলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কিছু রান করে আগের রানের সাথে সেই রান যোগ করে পাকিস্তানকে টার্গেট দিতে পারে। আবার ইচ্ছা হলে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট না করে পাকিস্তানকে আবার তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পাঠাতে পারে। 


তবে মনে রাখবেন, যদি বাংলাদেশ পাকিস্তানকে ফলোঅনে ব্যাটিংয়ে পাঠিয়ে দেয় তাহলে বাংলাদেশ কিন্তু আর ব্যাট করতে পারবেনা । বাকী রান গুলোই পাকিস্তানের টার্গেট হিসেবে যাবে। যেমন, ৪০০-১০০=৩০০ রান হবে পাকিস্তানের টার্গেট। এরপর খেলার ফলাফল পূর্বের  নিয়মেই হবে। এছাড়াও টেস্ট ক্রিকেট খেলার অনেক খুঁটিনাটি নিয়ম রয়েছে। আপনারা এবার সেগুলো সম্পর্কে জেনে নিন- 


এক নজরে টেস্ট ক্রিকেট খেলার সকল নিয়মঃ 

টেস্ট ক্রিকেট খেলার ফলাফল অনেক বিষয়ের উপর নির্ধারণ করা হয়ে থাকে। টেস্ট ক্রিকেট খেলার নিয়ম জানতে চাইলে আমাদেরকে টেস্ট ক্রিকেট খেলার ফলাফল বের করার ধাপগুলো আমাদের জানতে হবে। সেগুলি হচ্ছে- 


০১ - টেস্ট ক্রিকেট খেলার প্লাস সিস্টেম টার্গেটঃ 

মনে করুন বাংলাদেশ এবং পাকিস্তান টেস্ট ম্যাচে বাংলাদেশ টসে জিতে ব্যাটিং নিয়ে ২০০ রান করে অলআউট হয়ে গেলেন। বিপক্ষ দল পাকিস্তান ১৯০ রান করে অলআউট হয়ে গেল। অর্থাৎ বাংলাদেশের থেকে ১০ রান কম করেছে। এরপর বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে এসে ২৫০ রান করে অলআউট হয়ে গেল। 


এখন পাকিস্তানের জন্য টার্গেট হবে ২৫০ এবং সেই বাকী ১০ রান। মোট ২৫০+১০=২৬০ রান। এরপর বাকীটা পাকিস্তান দলের কাজ। পাকিস্তান ২৬০ রান করতে পারলে ম্যাচ জিতবে। যদি অলআউট হয়ে যায় তাহলে হেরে যাবে। আর যদি শেষ দিন পর্যন্ত অলআউট না হয়ে টিকে থাকতে পারে তাহলে সেই ম্যাচ ড্র হবে। 


০২ - টেস্ট ক্রিকেট খেলার মাইনাস সিস্টেম টার্গেটঃ 

মনে করুন বাংলাদেশ এবং পাকিস্তান টেস্ট ম্যাচে বাংলাদেশ টসে জিতে ব্যাটিং নিয়ে ৪০০/৫ উইকেট হারিয়ে রান করে ডিক্লেয়ার দিলেন। এই ডিক্লেয়ার একান্ত বাংলাদেশের ব্যাপার। পাকিস্তান দল সেক্ষেত্রে ৪৫০ রান করে অলআউট হয়ে গেল। 


এবার মনে করুন বাংলাদেশ ১২০ রান করলো। এক্ষেত্রে পাকিস্তানের জন্য টার্গেট হবে ১২০-৫০= ৭০ রানের। কেননা পাকিস্তান দল তাদের প্রথম ইনিংসে বাংলাদেশের থেকে কিন্তু ৫০ রান বেশি করেছিল। তাই সেটা মাইনাস হবে। এটাকেই বলে মাইনাস সিস্টেম টার্গেট। 


০৩ - টেস্ট ক্রিকেট খেলার ফলোঅন সিস্টেম টার্গেটঃ 

মনে করুন একটি টেস্ট ম্যাচে বাংলাদেশ পাকিস্তানের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিং নিয়ে ৪০০/৫ উইকেট হারিয়ে রান করে ডিক্লেয়ার দিলো। অতঃপর পাকিস্তান প্রথম ইনিংসে ব্যাট করতে এসে ১০০ রানে অলআউট হয়ে গেল। সেক্ষেত্রে পাকিস্তান ফলোঅনে পড়ে যাবে। কারণ পাকিস্তান বাংলাদেশের দেয়া ৪০০ রানের ৭৫% রান অতিক্রম করতে হবে। সেই হিসেবে পাকিস্তানকে কমপক্ষে ৩০০+ রান করতে হত। যেহেতু পাকিস্তান 300 রান অতিক্রম করতে পারেনি তাই তারা ফলোঅনে পড়ে যাবে। বাকীটা বাংলাদেশ দলের ইচ্ছা। 


বাংলাদেশের ইচ্ছা হলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কিছু রান করে আগের রানের সাথে সেই রান যোগ করে পাকিস্তানকে টার্গেট দিতে পারে। আবার ইচ্ছা হলে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট না করে পাকিস্তানকে আবার তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পাঠাতে পারে। তবে মনে রাখবেন, যদি বাংলাদেশ পাকিস্তানকে ফলোঅনে ব্যাটিংয়ে পাঠিয়ে দেয় তাহলে বাংলাদেশ কিন্তু আর ব্যাট করতে পারবেনা । বাকী রান গুলোই পাকিস্তানের টার্গেট হিসেবে যাবে। যেমন, ৪০০-১০০=৩০০ রান হবে পাকিস্তানের টার্গেট। এরপর খেলার ফলাফল পূর্বের নিয়মেই হবে। 


এই ছিল টেস্ট ক্রিকেট খেলার নিয়ম। উপরে টেস্ট ক্রিকেট খেলার সকল নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি আপনারা টেস্ট খেলার সকল নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 


টেস্ট ক্রিকেট খেলার নিয়ম সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে টেস্ট ক্রিকেট খেলার সকল নিয়ম সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি। তবে আপনারা টেস্ট ক্রিকেট খেলার পদ্ধতি সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. টেস্ট ম্যাচ কখন ড্র হয়? 

উঃ একটি টেস্ট ম্যাচে দুটি দল দুইবার ব্যাট এবং বল করার সুযোগ পায়। প্রথমবার যে দল দুইবার ব্যাট করে যে রানের টার্গেট দেয় সেই রান যদি দ্বিতীয় দল নির্দিষ্ট সময়ের মধ্যে তুলতে না পারে এবং অলআউট না হয় তাহলে সেই ম্যাচ ড্র হবে। এছাড়াও যদি বৃষ্টির কারণে খেলা বন্ধ হয় এবং এভাবে খেলার সময় শেষ হয়ে যায় তাহলে সেই টেস্ট ম্যাচ ড্র হয়ে থাকে। 


০২. টেস্ট ক্রিকেট কত ওভার?

উঃ টেস্ট ক্রিকেট পাঁচ দিনের হয়ে থাকে। প্রতিদিন ৯০ অভার করে খেলা হয়। 


০৩. মেয়েদের টেস্ট ম্যাচ কত দিনের? 

উঃ মেয়েদের টেস্ট ম্যাচ চারদিনের প্রতি ঘণ্টায় ১৭ ওভার বোলিংয়ের নির্দেশনা দেয়া রয়েছে। ফলে সম্পূর্ণ দিনে ১০০ ওভার খেলা হয়ে থাকে। 


০৪. টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট কার? 

উঃ টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট শ্রীলঙ্কার বিখ্যাত বোলার মুত্তিয়া মুরালিধরন এর। তিনি ৮০০ উইকেট নিয়ে শীর্ষস্থানে রয়েছেন। 


০৫. টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান কার? 

উঃ টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান শচীন টেন্ডুলকারের। তিনি ৩২৯ ইনিংস খেলে ১৫,৯২১ রান করেন। 


০৬. টেস্ট ক্রিকেট কত দিনের হয়? 

উঃ টেস্ট ক্রিকেট পাঁচ দিনের হয়ে থাকে। 


০৭. টেস্টে ফলো অন কি? 

উঃ যখন কোন দল তাদের প্রথম ইনিংস শেষ করার পরই অনিচ্ছা স্বত্ত্বেও পুনরায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে বাধ্য হয়, তখন তাকে ফলো-অন বলে। কারণ উল্লিখিত দলটি প্রতিপক্ষের দলের প্রথম ইনিংসের মোট রানের তুলনায় প্রতিদ্বন্দ্বিতা করার মতো প্রয়োজনীয় রান করতে পারেনি।


টেস্ট ক্রিকেট খেলার নিয়মাবলী সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

টেস্ট ক্রিকেট খেলার নিয়ম নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসা তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা টেস্ট ক্রিকেট খেলার সকল নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url