জায়নামাজের দোয়া বাংলা অর্থসহ, পড়ার দলিল ও দোয়া পড়া কি বিদআত

অনেকেই জায়নামাজে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। জায়নামাজে দাঁড়িয়ে নামাজ শুরু করার পূর্বে অনেকে জায়নামাজের দোয়া পড়ে থাকেন। তবে জায়নামাজের দোয়া সম্পর্কে অনেক মতবিরোধ রয়েছে। যদি আপনি জায়নামাজের দোয়া না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে জায়নামাজের দোয়া বাংলা অর্থসহ দেয়া হবে। এছাড়াও আপনারা জায়নামাজের দোয়া পড়ার দলিল, বিধান ও জায়নামাজের দোয়া পড়া বিদআত কিনা সকল তথ্যাবলী জানতে পারবেন-


জায়নামাজের দোয়া


জায়নামাজে নামাজ পড়ার বিধানঃ 

নামাজের সময় মেঝেতে যেয়ে কার্পেট বা গলিচা ব্যবহার করা হয় সেটাকে জায়নামাজ বলা হয়। জায়নামাজ হচ্ছে নামাজ পড়ার জায়গা। আমরা অনেকেই নামাজ পড়ার জায়গায় জায়নামাজ ব্যবহার করে থাকি। এখন কথা হচ্ছে জায়নামাজে নামাজ পড়ার বিধান কি? জায়নামাজে নামাজ পড়া যাবে কিনা? 


এর উত্তর হচ্ছে জায়নামাজে নামাজ পড়া যাবে। কারন আমরা জায়নামাজ ব্যবহার করি নামাজের স্থানে থাকা ধুলোবালি থেকে রক্ষা পেতে। এছাড়াও নামাজে জায়নামাজ ব্যবহার করলে নামাজের স্থান পবিত্র হওয়ার সম্ভাবনা আরো বেড়ে যায়। 


জায়নামাজের দোয়াঃ 

নামাজ শুরু করার পূর্বে জায়নামাজে দাঁড়িয়ে যে দোয়া পড়া হয় সেটাকেই জায়নামাজের দোয়া বলে। এখন কথা হচ্ছে জায়নামাজের দোয়া কি? আপনারা যারা জায়নামাজের দোয়া জানতে চাচ্ছেন তাদেরকে উদ্দেশ্য করে বলছি জায়নামাজের কোনো দোয়া নেই। অনেক লোক জায়নামাজে দাঁড়িয়ে জায়নামাজের একটি দোয়া পড়ে থাকে। দোয়াটি হচ্ছে- 


اِنِّىْ وَجَّهْتُ وَجْهِىَ لِلَّذِىْ فَطَرَالسَّمَوَتِ وَاْلاَرْضَ حَنِيْفَاوَّمَااَنَا مِنَ الْمُشْرِكِيْنَ 


অনেক মানুষ নামাজ শুরু করার পূর্বে জায়নামাজে দাঁড়িয়ে উপরের দোয়াটি পড়ে থাকে। অনেকেই আবার উপরের দোয়াটিকে জায়নামাজের দোয়া বলে থাকে। কিন্তু বাস্তব হচ্ছে জায়নামাজের দোয়া বলতে কোন দোয়া নেই। 


যেখানে হযরত মুহাম্মদ (সাঃ) এর সময় জায়নামাজ ছিল না সেখানে তো জায়নামাজের দোয়ার কোন প্রশ্নই আসে না। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) নামাজ শুরু করার পূর্বে কখনো জায়নামাজের দোয়া পড়েনি। কিন্তু জায়নামাজের দোয়া নামে উপরে আপনি যে দোয়াটি দেখতে পাচ্ছেন এটা মূলত নামাজ শুরু করার পর অর্থাৎ আল্লাহু আকবার বলে হাত বাধার পরে ছানা পড়ার সময় বলতে হয়। 


অর্থাৎ এটা নামাজ পড়ার ভিতরের দোয়া। নামাজের বাইরে জায়নামাজে দাঁড়িয়ে পড়া দোয়া এটি নয়। আপনি চাইলে এই দোয়া জায়নামাজে দাঁড়িয়ে না পড়ে নামাজ শুরু করার পর ছানা পড়ার সময় বলতে পারেন। কিন্তু নামাজ শুরু করার পূর্বে জায়নামাজের দোয়া ভেবে এই দোয়া কখনো পড়বেন না। 


জায়নামাজের দোয়া বাংলা উচ্চারণঃ 

জায়নামাজের দোয়া বলতে সহি হাদিসের প্রমাণিত কোন দোয়া নেই। তবে জায়নামাজ দাঁড়িয়ে যে দোয়াটি মানুষ পড়ে সেটি মূলত নামাজ শুরু করার পর ছানা পড়ার সময় বলতে হয়। এই দোয়াটির বাংলা উচ্চারণ হচ্ছে- 


ইন্নি ওয়াজ্জাহাতু ওজহিয়া লিল্লাযী ফাতারাচ্ছামাওয়াতি ওয়াল আরদা হানিফাঁও ওয়ামা আনা মিনাল মুশরিকীন।


এই হচ্ছে জায়নামাজের দোয়া বাংলা উচ্চারণ। এই দোয়াটি আপনারা নামাজ শুরু করার পূর্বে জায়নামাজে দাঁড়িয়ে না বলে বরং নামাজ শুরু করার পর ছানা পড়ার সময় বলবেন। 


জায়নামাজের দোয়া বাংলা অর্থঃ 

আমরা জানি জায়নামাজের কোন দোয়া নেই। জায়নামাজে দাঁড়িয়ে যে দোয়া পড়া হয় মূলত সেটি নামাজ শুরু করার পর সানা পড়ার সময় পড়তে হয়। তবে জায়নামাজের দোয়ার বাংলা অর্থ জেনে রাখা ভালো। জায়নামাজের দোয়ার বাংলা অর্থ হচ্ছে- 


নিশ্চই আমি তাঁহার দিকে মুখ ফিরাইলাম, যিনি আসমান জমিন সৃষ্টি করেছেন। আমি মুশরিকদিগের দলভুক্ত নই। 


এই হচ্ছে জায়নামাজের দোয়ার বাংলা অর্থ। জায়নামাজে দাঁড়িয়ে প্রচলিত যে দোয়া মানুষ ভুল করে পরে সেটি নামাজ শুরু করার পর সানা পড়ার সময় পড়তে হয় এবং উপরে সেই দোয়ার বাংলা অর্থ দেয়া হয়েছে।  


জায়নামাজের দোয়া কখন পড়তে হয়ঃ 

জায়নামাজের দোয়া কখন পড়তে হয় এই প্রশ্নের উত্তরে আপনি হয়তো বলতে পারেন জায়নামাজের দোয়া নামাজ শুরু করার পূর্বে জায়নামাজে দাঁড়িয়ে পড়তে হয়। কিন্তু এটি সম্পূর্ণ ভুল। কারণ জায়নামাজের দোয়া বলতে কোন দোয়া নেই। হযরত মুহাম্মদ (সাঃ) কখনো নামাজ শুরু করার পূর্বে জায়নামাজের দোয়া পড়েননি। 


বর্তমানে জায়নামাজের দোয়া বলতে যে দোয়াটি প্রচলিত রয়েছে (ইন্নি ওয়াজ্জাহাতু) সেটি মূলত নামাজ শুরু করার পূর্বে নয় বরং নামাজ শুরু করার পর ছানা পড়ার সময় বলতে হয়। এই কারণে জায়নামাজে দাঁড়িয়ে জায়নামাজের কোন দোয়া না পড়ে নামাজের প্রচলিত (ইন্নি ওয়াজ্জাহাতু) দোয়াটি তাকবীরে তাহরীমা বলার পর পড়বেন। 


জায়নামাজের দোয়া পড়ার দলিলঃ 

জায়নামাজের দোয়া পড়ার কোন দলিল নেই। সহি হাদিস দ্বারা জায়নামাজের দোয়া পড়ার কোন তথ্য পাওয়া যায় না। বরং জায়নামাজে দাঁড়িয়ে যে দোয়াটি বর্তমানে প্রচলিত রয়েছে (ইন্নি ওয়াজ্জাহাতু) সেটি মূলত নামাজ শুরু করার পূর্বে নয় বরং নামাজ শুরু করার পর ছানা পড়ার সময় বলতে হয়। 


এছাড়াও হযরত মুহাম্মদ (সাঃ) নামাজ শুরু করার পূর্বে কখনো জায়নামাজের দোয়া পড়েননি। তিনি কাউকে নামাজ শুরু করার পূর্বে জায়নামাজের দোয়া পড়তেও বলেননি। যদি কেউ নামাজ শুরু করার পূর্বে জায়নামাজের দোয়া পড়ে এবং কাউকে পড়তে বলে তাহলে সেটা সম্পূর্ণ ভুল। 


জায়নামাজের দোয়া পড়া কি বিদআতঃ 

বিদআত মানে হচ্ছে নতুন কিছু। অর্থাৎ ইবাদতের মধ্যে যা নেই তা নতুন করে তৈরি করাকে বিদআত বলা হয়। এখন কথা হচ্ছে জায়নামাজের দোয়া পড়া কি বিদআত? এর উত্তর হচ্ছে জায়নামাজের দোয়া পড়া বিদআত। কারণ জায়নামাজের দোয়া বলতে কোন দোয়া নেই। 


হযরত মুহাম্মদ (সাঃ) নামাজ শুরু করার পূর্বে কখনো জায়নামাজের দোয়া পড়েননি এবং কাউকে পড়তেও বলেননি। এছাড়াও জায়নামাজের দোয়া নামে বর্তমানে যে দোয়াটি (ইন্নি ওয়াজ্জাহাতু) প্রচলিত আছে সেটি নামাজ শুরু করার পূর্বে নয় বরং তাকবীরে তাহরীমা বলে হাত বাধার পর ছানা পড়ার সময় বলতে হয়। 


এই কারণে কেউ যদি নামাজ শুরু করার পূর্বে জায়নামাজ দাঁড়িয়ে জায়নামাজের দোয়া আছে ভেবে কোন দোয়া পড়ে তাহলে সেটা বিদআত হবে। যদি আপনি নামাজের শুরুতে জায়নামাজে দাঁড়িয়ে জায়নামাজের দোয়া পড়ে থাকেন তাহলে এখনই বাদ দিন। এছাড়াও যদি কাউকে জায়নামাজের দোয়া পড়তে দেখেন তাহলে তাকে সতর্ক করুন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

জায়নামাজের দোয়া বাংলা অর্থসহ, উচ্চারণ, দলিল, বিধান ও জায়নামাজের দোয়া বিদআত কিনা সেটি নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা জায়নামাজের দোয়া সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url