সহজেই ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার উপায়

বর্তমানে ফেসবুক গ্রুপের পোস্টের কমেন্টে এডমিন অথবা মেম্বাররা @everyone‌ লিখে কমেন্ট করলে সেই গ্রুপে থাকা সকল মেম্বারের কাছে নোটিফিকেশন যায়। অনেক সময় এই নোটিফিকেশন সাধারণ মেম্বারের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। আপনার যদি এটি বিরক্তিকর মনে হয় তাহলে নিশ্চয়ই আপনি @everyone‌ নোটিফিকেশন বন্ধ করতে চাইবেন। কিন্তু অনেকেই ফেসবুক এর @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার নিয়ম না জানার কারণে এটি বন্ধ করতে পারেনা। 

ফেসবুক এর @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার উপায়

যদি আপনি ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে আমি "কিভাবে ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করতে হয়" তার উপায় দেখাবো। আপনারা ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার উপায় জানার মাধ্যমে খুব সহজেই @everyone‌ নোটিফিকেশন বন্ধ করতে পারবেন- 

ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন কি? 

সম্প্রতি ফেসবুক নতুন একটি আপডেট নিয়ে এসেছে। ফেসবুকে বর্তমানে নতুন যে ফিচার এসেছে সেটি হচ্ছে @everyone‌ মেনশন। এখন ফেসবুক গ্রুপের পোস্টে সেই গ্রুপের এডমিন অথবা মেম্বার @everyone‌ লিখে কমেন্ট করলে সেই গ্রুপে থাকা সকল মেম্বারের কাছে নোটিফিকেশন চলে যাবে। অতঃপর সেই গ্রুপের মেম্বাররা জানতে পারবে তাদেরকে উক্ত গ্রুপের পোস্টে মেনশন করা হয়েছে। 


নোটিফিকেশন এর মাধ্যমে মেম্বাররা সেই পোস্টে সরাসরি প্রবেশ করতে পারবে। আগে এই সিস্টেম ছিল না। ফেসবুক বর্তমান সময়ে এই সিস্টেম চালু করেছে। এখানে সুবিধা হচ্ছে গ্রুপের গুরুত্বপূর্ণ পোস্টে @everyone‌ লিখে কমেন্ট করলে সেই গ্রুপে থাকা সকল মেম্বাররা সেই পোস্ট নোটিফিকেশন এর মাধ্যমে জানতে পারে। আলাদা আলাদা করে মেনশন করতে হয় না। এই হচ্ছে ফেসবুকের @everyone‌ মেনশন করার সুবিধা। 

আরো দেখুনঃ সরাসরি ফেসবুকের মেসেঞ্জার অ্যাপ লক করার নিয়ম

ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার কারনঃ 

ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশনের সুবিধা যেমন রয়েছে ঠিক তেমনি অনেক সময় এটি আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। কারণ অনেক সময় দেখা যায় বিভিন্ন গ্রুপের এডমিনরা তাদের গ্রুপের উল্টাপাল্টা পোস্টে @everyone‌ লিখে গ্রুপের সকল মেম্বারদের মেনশন করে থাকে। অতঃপর যখন সেই মেনশনের নোটিফিকেশন সকল মেম্বারের ফেসবুক আইডিতে যায় তখন তারা নোটিফিকেশন চেক করে দেখতে পারে যে পোস্টে তাদের মেনশন করা হয়েছে সেটি তাদের জন্য কোনো কাজের নয়। 


ফেসবুকের-@everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম


তখন তারা সেই নোটিফিকেশনের কারণে বিরক্তিবোধ করে থাকে। বারবার উল্টাপাল্টা পোস্টে @everyone‌ লিখে মেনশন করলে গ্রুপের মেম্বারদের কাছে বারবার নোটিফিকেশন যায়। অতঃপর বারবার নোটিফিকেশন চেক করাও একটা ঝামেলার বিষয়। এই কারণে ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার প্রয়োজন হয়। তাহলে এবার ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার পদ্ধতি দেখে নিন- 

ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার নিয়মঃ 

ফেসবুক এর @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনার ফেসবুক আইডিতে আসা @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করতে পারবেন। এর জন্য ফেসবুক অফিশিয়াল অ্যাপ লাগবে। 


আপনারা যে ফেসবুক আইডিতে @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করতে চাচ্ছেন সেই ফেসবুক আইডি ফেসবুক অফিশিয়াল অ্যাপ এর মাধ্যমে লগইন করবেন। অতঃপর নিচের স্ক্রিনশট দেখানো ফেসবুকে অ্যাপ এর মেনু আইকনে ক্লিক করবেন- 


ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম


অতঃপর নিচের স্ক্রিনশট দেখানো Settings & privacy অপশনে ক্লিক করবেন- 


ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Settings নামে আরেকটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Settings পেজে প্রবেশ করতে হবে- 


ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম


সেটিং পেজে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটএর মতো Notification নামে একটি অপশন দেখতে পারবেন। ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার জন্য আমাদেরকে এই Notification অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম


নোটিফিকেশন পেজে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটএর মতো Tags নামে একটি অপশন দেখতে পারবেন। এবার Tags অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম


Tags অপশনে প্রবেশ করার ভার্নিচার স্ক্রিনশট এর মত আপনারা আরো অনেকগুলো অপশন দেখতে পারবেন। এখানে আপনাদেরকে Get notification when you're tagged by: এই অপশনটি Anyone করা থাকলে নিচের স্ক্রিনশট এর মত অবশ্যই Friends of Friends করে নিবেন। 


অতঃপর Receive notification for এই অপশনটি নিসার স্ক্রিনশট এর মত Batch @everyone mentions বন্ধ করে দিবেন। 


ফেসবুকের @everyone‌ নোটিফিকেশন বন্ধ করার নিয়ম



অতঃপর ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার কাজ শেষ। এখন যদি কেউ ফেসবুক গ্রুপের পোস্টের কমেন্টে @everyone‌ লিখে মেনশন করে তাহলে আপনার ফেসবুক আইডিতে নোটিফিকেশন আসবে না। 


এই ছিলো ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার নিয়ম। উপরে ফেসবুক অ্যাপের মাধ্যমে সহজেই ফেসবুক আইডিতে আসা @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার উপায় দেখানো হয়েছে। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করতে পারবেন। 


বিঃদ্রঃ অনেক সময় বিভিন্ন ফেসবুক গ্রুপের এডমিন রা গুরুত্বপূর্ণ পোস্টে @everyone‌ লিখে মেনশন করে থাকে। ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করলে গুরুত্বপূর্ণ সেই নোটিফিকেশন পাবেন না। 

আরো পড়ুনঃ মৃত্যুর পরে নিজের ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম

ফেসবুকের ইভিরিওয়ান মেনশন নোটিফিকেশন বন্ধ করার উপায় পরিশেষেঃ

ফেসবুকের @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক এর @everyone‌ মেনশন নোটিফিকেশন বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url