(NU) অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার দুইটি নিয়ম (মার্কশিট সহ)

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা দিয়েছ এবং ফলাফল প্রকাশ হয়েছে তারা নিশ্চই অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখতে চাচ্ছো। তোমাদের অনার্স চতুর্থ বর্ষের ফলাফল প্রকাশ হলে তোমরা খুব সহজেই সেই ফলাফল দুইটি পদ্ধতিতে দেখতে পারবে। কিন্তু অনেকেই রয়েছে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম জানেনা। 


যদি তোমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফলাফল দেখার উপায় না জানো তাহলে এই পোস্ট তোমাদের জন্য। কারণ এই পোস্টে আমি দেখাবো কিভাবে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখতে হয়। তোমরা nu honours 4th year result দেখার দুইটি পদ্ধতি জানার মাধ্যমে খুব সহজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের সকল বিভাগের রেজাল্ট দেখতে পারবে। 


অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম


NU Honours 4th Year Result 

উচ্চ মাধ্যমিক পাস করার পর লক্ষ লক্ষ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হয়। অনার্সের শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট সাবজেক্ট নিয়ে চার বছর পড়তে হয়। অনার্স প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ এই চার বর্ষের প্রতি বর্ষে ফাইনাল পরীক্ষা হয়ে থাকে। অনার্সের একটি ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পরের বর্ষে উঠতে হয়। তবে কেউ ফেল করলেও পরবর্তীতে সেই সাবজেক্টের ইমপ্রুভ পরিক্ষা দিয়ে পাস করতে পারবে। 


এভাবে অনার্সের চারটি বর্ষে ফাইনাল পরীক্ষা হয়ে শেষে গড় রেজাল্ট বের করে একটি ফলাফল দেয়া হয়। সেটিই হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের আসল ফলাফল। এখন তোমরা যদি অনার্সের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষা দিয়ে থাকো তাহলে এই পরীক্ষার ফলাফলের সাথে চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষার ফলাফল যোগ করে যে রেজাল্ট দিবে সেটাই হবে তোমাদের অনার্সের আসল রেজাল্ট। 


আরো পড়ুনঃ (NU) অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়মঃ 

অনার্স ৪র্থ বর্ষের অর্থাৎ ফাইনাল ইয়ারের রেজাল্ট দেখার নিয়ম অনেক সহজ। তোমাদের যাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স শেষ বর্ষের পরীক্ষার ফলাফল হয়েছে তোমরা চাইলে খুব সহজেই অনার্স ৪র্থ অর্থাৎ শেষ বর্ষের ফলাফল দেখতে পারবে। সাধারণত দুইটি পদ্ধতিতে অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট দেখা যায়। পদ্ধতি দুইটি হচ্ছে- 


  • অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে।

  • মোবাইলে এসএমএসের মাধ্যমে।


তোমরা অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে এবং মোবাইলে এসএমএস এর মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখতে পারবে। তোমাদের সুবিধার্থে নিম্নে আমি দুইটি পদ্ধতিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স শেষ বর্ষের রেজাল্ট দেখার পদ্ধতি দিলাম। তাহলে এবার অনলাইনে এবং এসএমএস এর মাধ্যমে অনার্স ফাইনাল ইয়ারের রেজাল্ট দেখার নিয়ম দেখুন- 


আরো পড়ুনঃ (NU) অনার্স ২য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম


এসএমএস এর মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার উপায়ঃ 

সকল সিম দিয়ে এসএমএসের মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখা যায়। তোমরা গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটক, এয়ারটেল অর্থাৎ সকল সিম দিয়ে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট জানতে পারবে। এসএমএসের মাধ্যমে অনার্স শেষ বর্ষের রেজাল্ট দেখার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করো- 


  • প্রথমে তোমার মোবাইলের মেসেজ অপশনে চলে যাবে.. 

  • NU <Space> H4 <Space> Registration Number লিখবে। যেমন- যেমন: NU H4 19273554814 

  • এরপর এসএমএসটি 16222 নম্বরে পাঠিয়ে দিবে।

  • অতঃপর তোমাদের মোবাইল একটি এসএমএস আসবে যেখানে তোমাদের অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট থাকবে।


বিঃদ্রঃ তোমরা চাইলে টেলিটক সিম ব্যবহার করতে পারো, এতে তোমরা খুব দ্রুত এসএমএসের মাধ্যমে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখতে পারবে। 


এই ছিল এসএমএসের মাধ্যমে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম। উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী এসএমএসের মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখতে পারবে। তবে প্রতি এসএমএসের জন্য ভ্যাট সহ 2.75 টাকা কাটবে। এবার তোমরা অনলাইনে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার পদ্ধতি দেখে নাও- 


আরো পড়ুনঃ (NU) অনার্স ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম


অনলাইনে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার পদ্ধতিঃ 

অনলাইনে সরাসরি ওয়েবসাইটে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখা যায়। তবে অনেক সময় সার্ভারের সমস্যার কারণে ওয়েবসাইটে প্রবেশ করা যায় না। তখন কর্তৃপক্ষ অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার একাধিক সার্ভার অর্থাৎ ওয়েবসাইট চালু করে। একটি ওয়েবসাইট কাজ না করলে অপর ওয়েবসাইট থেকে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখা যায়। অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার লিংক/ ওয়েবসাইট হচ্ছে- 



তোমরা উপরে দেয়া দুইটি ওয়েবসাইট থেকেই অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখতে পারবে। যদি একটি ওয়েবসাইট কাজ না করে তাহলে পরের ওয়েবসাইট থেকে তোমাদের রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট মার্কশিট সহ জানতে পারবে। 


এই ছিল অনলাইনে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার পদ্ধতি। তোমরা উপরে দেয়া নিয়ম অনুযায়ী অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফলাফল দেখতে পারবে। এছাড়াও উপরে দেয়া এসএমএসের মাধ্যমে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখতে পারবে। তোমাদের যে পদ্ধতি ভালো লাগে সেই পদ্ধতি অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট জানতে পারবে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম নিয়ে এই পোস্ট আশা করছি তোমাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট তোমাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেনা। এছাড়াও যদি তোমাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা honours 4th year result দেখার উপায় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চাও তাহলে কমেন্টে জানাতে পারো। তবে এরকম সকল শিক্ষামূলক নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেনা।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url