সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বাংলা ও ইংরেজিতে

সুন্দরবন হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন। বাংলাদেশের পাঁচটি জেলা সহ ভারতের পশ্চিমবঙ্গের দুটি জেলায় এই সুন্দরবন বিস্তৃত। প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য সুন্দরবন একটি শিক্ষনীয় বিষয়। পরীক্ষায় সুন্দরবন সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য জানতে হবে। 


সরকারি, বেসরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় "সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য লিখ/ বলো?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। আপনাদের সুবিধার জন্য এই পোস্টে সুন্দরবন সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় সুন্দরবন সম্পর্কে বাংলা অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। তাহলে এবার সুন্দরবন সম্পর্কে ১০ টি বাংলা ও ইংরেজি বাক্য জেনে নিন-


সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বাংলা ও ইংরেজিতে
সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য


সুন্দরবন সম্পর্কে সংক্ষিপ্ত তথ্যাবলীঃ 

পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন অর্থাৎ লবণাক্ত বনাঞ্চল হচ্ছে সুন্দরবন। সুন্দরবনের মোট আয়তন হচ্ছে প্রায় দশ হাজার বর্গ কিলোমিটার। তবে এই আয়তন বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথভাবে অবস্থিত। সুন্দরবনের বাংলাদেশ অংশের আয়তন হচ্ছে ৬,৫১৭ বর্গ কিলোমিটার। 


খুলনা , সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি ও বরগুনা এই ৫ জেলার অংশ নিয়েই বাংলাদেশের সুন্দরবন অবস্থিত। ভারতের সুন্দরবন পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা জেলা ও উত্তর ২৪ পরগণা এই দুই জেলা নিয়ে গঠিত। ইউনেস্কো ১৯৯৭ সালে সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি প্রদান করে। জীববৈচিত্রে সমৃদ্ধ এই সুন্দরবনের ১,৮৭৪ বর্গকিলোমিটার জুড়ে নদীনালা ও বিল মিলিয়ে জলাকীর্ণ অঞ্চল রয়েছে। 


রয়েল বেঙ্গল টাইগার সহ বিচিত্র নানান ধরণের পাখি, চিত্রা হরিণ, কুমির ও সাপসহ অসংখ্য প্রজাতির প্রাণীর আবাসস্থল হিসেবে এই সুন্দরবন পরিচিত। এখানে রয়েছে প্রায় ৩৫০ প্রজাতির উদ্ভিদ, ১২০ প্রজাতির মাছ, ২৭০ প্রাজাতির পাখি, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ সরীসৃপ এবং ৮ টি উভচর প্রাণী। সুন্দরী বৃক্ষের নামানুসারে এই বনের নাম সুন্দরবন রাখা হয়। 

তথ্যসূত্রঃ wikivoyage.org 


সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বাংলায়ঃ 

সুন্দরবন সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন অর্থাৎ লবণাক্ত বনাঞ্চল হচ্ছে সুন্দরবন। 
  2. সুন্দরবনের মোট আয়তন হচ্ছে প্রায় দশ হাজার বর্গ কিলোমিটার।
  3. সুন্দরবনের বাংলাদেশ অংশের আয়তন হচ্ছে ৬,৫১৭ বর্গ কিলোমিটার। (৬৬%)
  4. খুলনা , সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি ও বরগুনা এই ৫ জেলার অংশ নিয়েই বাংলাদেশের সুন্দরবন অবস্থিত।
  5. ভারতের সুন্দরবন পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা জেলা ও উত্তর ২৪ পরগণা এই দুই জেলা নিয়ে গঠিত। 
  6. ইউনেস্কো ১৯৯৭ সালে সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি প্রদান করে। 
  7. সুন্দরবনের ১,৮৭৪ বর্গকিলোমিটার জুড়ে নদীনালা ও বিল মিলিয়ে জলাকীর্ণ অঞ্চল রয়েছে। 
  8. রয়েল বেঙ্গল টাইগার সহ বিচিত্র নানান ধরণের পাখি, চিত্রা হরিণ, কুমির ও সাপসহ অসংখ্য প্রজাতির প্রাণী সুন্দরবনে রয়েছে। 
  9. প্রতি বছর দেশ-বিদেশের অসংখ্য পর্যটক সুন্দরবনের অপরূপ সৌন্দর্যে মুগ্ধ হয়ে সুন্দরবন ভ্রমণ করার মাধ্যমে প্রকৃতি থেকে বিভিন্ন জ্ঞান অর্জন করে।
  10. সুন্দরী বৃক্ষের নামানুসারে এই বনের নাম সুন্দরবন রাখা হয়। 


এই ছিল সুন্দরবন সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে সুন্দরবন সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আশা করছি সুন্দরবন নিয়ে উপরে দেয়া দশটি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। এবার আপনারা সুন্দরবন সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


সুন্দরবন সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

উপরে সুন্দরবন সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার নিম্নে সুন্দরবন সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Sundarbans is the largest mangrove forest in the world.
  2. The total area of Sundarbans is ten thousand square kilometers. 
  3. The area of the Bangladesh part of the Sundarbans is 6,517 square kilometers.
  4. The Sundarbans of Bangladesh are located in Khulna, Satkhira, Bagerhat, Patuakhali and Barguna. 
  5. Sundarbans of India consists of South 24 Parganas district and North 24 Parganas district of West Bengal.
  6. UNESCO recognized the Sundarbans as a World Heritage Site in 1997.
  7. The Sundarbans consists of 1,874 square kilometers of wetlands consisting of rivers and streams. 
  8. The Sundarbans are home to numerous species of animals including the Royal Bengal Tiger, a wide variety of birds, spotted deer, crocodiles and snakes. 
  9. Thousands of tourists visit Sundarbans every year. 
  10. This forest is named Sundarban after the beautiful tree. 


এই ছিল সুন্দরবন সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে সুন্দরবন সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। আশা করছি সুন্দরবন সম্পর্কে উক্ত ১০ টি ইংরেজি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। 


উপরে সুন্দরবন সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলা এবং ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া সুন্দরবন সম্পর্কে ১০টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যে কোন বক্তৃতায়, পরীক্ষায় ও ভাইবা পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন। মনে রাখবেন সুন্দরবন পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হওয়ায় পরীক্ষায় সুন্দরবন সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বাংলা ও ইংরেজিতে নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা সুন্দরবন সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous Nov 26, 2023, 7:37:00 AM

    সুন্দরবন সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য দেয়ার জন্য ধন্যবাদ।

Add Comment
comment url