সহজেই বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম (সম্পূর্ণ আপডেট)

বিদেশে অবস্থিত প্রবাসী বাংলাদেশি ভাইদের জন্য সুখবর। এখন বিদেশে অবস্থিত প্রবাসী বাংলাদেশিরা খুব সহজেই নতুন বিকাশ একাউন্ট খুলতে পারবে। বিকাশ কর্তৃপক্ষ তাদের কথা শুনে বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার ও ব্যবহার করার সুবিধা দিয়েছে। কিন্তু অনেকেই রয়েছেন যারা বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানেনা। 


যদি আপনি বিদেশ থেকে নতুন বিকাশ অ্যাকাউন্ট খোলার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে দেখাবো "কিভাবে বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে হয়"। আপনারা বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার পদ্ধতি জানার মাধ্যমে খুব সহজেই বিদেশ থেকে বিকাশ অ্যাকাউন্ট খুলতে ও ব্যবহার করতে পারবেন- 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম


বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খোলাঃ 

বিকাশ হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস। বিকাশের মাধ্যমে শুধুমাত্র বাংলাদেশেই টাকা আদান প্রদান নয় বরং প্রবাসী বাংলাদেশিরাও বিদেশ থেকে বিকাশে তাদের কষ্টের উপার্জন করা টাকা প্রিয়জনদের পাঠিয়ে থাকে। কিন্তু এতদিন বাংলাদেশের বাইরে অর্থাৎ বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খোলা যেত না। 


কিন্তু এখন প্রবাসী বাংলাদেশিদের কথা ভেবে বিকাশ কর্তৃপক্ষ বিদেশে থেকেও নতুন বিকাশ একাউন্ট খোলার ও বিকাশ অ্যাপ ব্যবহার করার সুবিধা দিয়েছে। এখন বিদেশে থাকা প্রবাসী বাংলাদেশিরা খুব সহজেই বিকাশ একাউন্ট খুলতে ব্যবহার করতে পারবে এবং বিকাশ থেকে বাংলাদেশে তাদের কষ্টের উপার্জন করা টাকা যেকোন সময় নিজের ইচ্ছায় পাঠাতে পারবে। 


আরো পড়ুনঃ বিদেশ থেকে বিকাশ একাউন্ট ব্যবহার করার নিয়ম


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে কি কি লাগে? 

বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খুলতে আপনার কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হবে। বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে যেসব জিনিস লাগে তা হচ্ছে- 


  • বিদেশের সচল মোবাইল নাম্বার 

  • পাসপোর্ট অথবা দেশ ত্যাগ/ আগমনের স্ট্যাম্পের ছবি 

  • নিজের ছবি 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার জন্য উক্ত ডকুমেন্টগুলো প্রয়োজন হবে। আপনারা বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খোলার সময় পাসপোর্ট অথবা দেশত্যাগের স্ট্যাম্পের ছবি এবং আপনার নিজের ছবি তুলে আপলোড করতে হবে। এছাড়াও আপনি যে দেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খুলতে চাচ্ছেন সেই দেশের নাম্বার লাগবে- 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ 

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই বিদেশে বসে নতুন বিকাশ একাউন্ট খুলতে পারবেন। বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খুলতে নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে প্রথমে আপনার মোবাইলে বিকাশ অ্যাপ থাকতে হবে। যদি আপনার মোবাইলে আগে থেকেই বিকাশ অ্যাপ থাকে তাহলে তো ভালোই আর যদি না থাকে তাহলে প্লে স্টোরে গিয়ে Bkash লিখে সার্চ করে অথবা Bkash App এই লিংকে প্রবেশ করে বিকাশ অ্যাপ ইন্সটল করে ওপেন করবেন- 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার উপায়


এবার আপনার বিকাশ অ্যাপ ওপেন করার পর Login/ Registration অপশনে প্রবেশ করুন- 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার উপায়


এবার আপনি যে দেশে অবস্থান করতেছেন সেই দেশ সিলেক্ট করবেন। দেশ সিলেক্ট করলে নিচের স্ক্রিনশটের মত সেই দেশের কান্ট্রি কোড অটোমেটিক যুক্ত হবে। এবার আপনাকে সেই দেশের মোবাইল নাম্বার দিতে হবে- 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম


এবার আপনার বিদেশি মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড যাবে। সেই ভেরিফিকেশন কোড দিয়ে বিকাশ ভেরিফাই করবেন- 


নাম্বার ভেরিফিকেশন করার পর নিচের স্ক্রিনশটের মত পাসপোর্ট অথবা দেশ ত্যাগের স্ট্যাম্পের ছবি আপলোড করার অপশন দেখতে পারবেন। এখানে আপনার পাসপোর্ট অথবা দেশ ত্যাগের স্ট্যাম্পের ছবি প্রমাণ হিসেবে আপলোড করতে হবে- 


কিভাবে বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলে


এবার আপনার বাংলাদেশি জাতীয় পরিচয় পত্রের (NID) দুই দিকের ছবি আপলোড করে ভেরিফিকেশন করতে হবে- 


জাতীয় পরিচয় পত্রের ছবি আপলোড করার পর আপনার জাতীয় পরিচয় পত্রের সকল তথ্যাবলী দেখতে পারবেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে পরবর্তী পেজে প্রবেশ করবেন- 


এবার আপনার ব্যক্তিগত তথ্যাবলী দিতে হবে। এখানে যেসব তথ্য চাইবে সেসব তথ্য দিয়ে পরবর্তী পেজে প্রবেশ করবেন- 


এবার আপনার বিকাশ একাউন্টের পিন সেট করতে হবে। ৫ সংখ্যার পিন দিয়ে পরবর্তী পেজে প্রবেশ করবেন- 


পাসওয়ার্ড সেট করার পর এবার আপনার বিদেশি মোবাইল নাম্বার এবং উক্ত পাসওয়ার্ড দিয়ে বিকাশ একাউন্টে লগইন করুন- 


এবার আপনার নাম ও ছবি সেট করুন- 


এবার আপনারা নিচের স্ক্রিনশটের মত বিকাশ অ্যাপের হোমপেজ দেখতে পারবেন। আপনারা এখন বিদেশ থেকেই বিকাশ একাউন্ট ব্যবহার করতে পারবেন- 


কিভাবে বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলে


এই ছিল বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 


বিঃদ্রঃ তবে আপনি চাইলে সকল দেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। নির্দিষ্ট কিছু দেশ রয়েছে সেইসব দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা ও ব্যবহার করা যায়। আপনি যে দেশে অবস্থান করছেন সেই দেশে বিকাশ একাউন্ট ব্যবহার ও খোলা যায় কিনা সেটি প্রথমে নিশ্চিত হয়ে নিবেন। তাহলে আর কোন সমস্যা হবে না। তাহলে এবার যেসব দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা ও ব্যবহার করা যায় সেই সব দেশের নাম জেনে নিন- 


আরো পড়ুনঃ বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম


কোন কোন দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা যায়? 

ইতিমধ্যে আপনারা বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার করার নিয়ম জানতে পেরেছেন। তবে বিকাশ কর্তৃপক্ষ সকল দেশ থেকে বিকাশ একাউন্ট খোলার ও ব্যবহার করার অনুমতি দেয়নি। যেসব দেশে বেশি বাংলাদেশি রয়েছে সেইসব দেশে বিকাশ কর্তৃপক্ষ বিকাশ একাউন্ট খোলার ও বিকাশ অ্যাপ ব্যবহার করার সুযোগ দিয়েছে। যেসব দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা ও ব্যবহার করা যায় সেইসব দেশের নাম হচ্ছে- 


  • সিঙ্গাপুর, 

  • মালয়েশিয়া, 

  • ইতালি, 

  • কাতার, 

  • যুক্তরাজ্য, 

  • সৌদি আরব, 

  • সংযুক্ত আরব আমিরাত, 

  • ওমান, 

  • দক্ষিণ কোরিয়া, 

  • কুয়েত, 

  • বাহরাইন, 

  • দক্ষিণ আফ্রিকা


আপনারা উক্ত দেশগুলো থেকে নতুন বিকাশ একাউন্ট খুলতে ও ব্যবহার করতে পারবেন। তবে পরবর্তীতে হয়তো বিকাশ কর্তৃপক্ষ অন্যান্য দেশেও বিকাশ অ্যাকাউন্ট খোলার ও বিকাশ অ্যাপ ব্যবহারের অনুমতি দিতে পারে। তবে এর জন্য অপেক্ষা করতে হবে। 


বিদেশ থেকে বিকাশ অ্যাকাউন্ট খোলার সুবিধাঃ 

বিদেশ থেকে বিকাশ অ্যাকাউন্ট খোলার সুবিধা অনেক। প্রবাসী বাংলাদেশীরা সব সময় চাইতো তাদের কষ্টে উপার্জন করা টাকা যেকোন সময়ে যেকোনো প্রয়োজনে দেশে থাকা প্রিয়জনদের কাছে পৌঁছে দিতে। কিন্তু পূর্বে বিদেশে বিকাশ অ্যাকাউন্ট খোলার ও ব্যবহার করার সুবিধা না থাকায় প্রবাসীরা মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সাহায্যে দেশে টাকা পাঠাত। কিন্তু এটি ছিল ঝামেলার ও অনেক সময়ের ব্যাপার। 


বিকাশ কর্তৃপক্ষ বিদেশে কর্মরত লক্ষ লক্ষ বাংলাদেশি প্রবাসীদের কথা মাথায় রেখে বিদেশে বিকাশ অ্যাকাউন্ট খোলার ও বিকাশ অ্যাপ ব্যবহার করার সুবিধা দিয়েছে। এখন বিদেশে থাকা বাংলাদেশী প্রবাসীরা চাইলে নতুন বিকাশ একাউন্ট খুলে তাদের বিকাশ একাউন্ট থেকে খুব সহজেই যেকোনো সময় বাংলাদেশে টাকা পাঠাতে পারবে। এছাড়াও মোবাইল রিচার্জ করতে পারবে। 


বিদেশে নতুন বিকাশ একাউন্ট খোলার অসুবিধাঃ 

বিদেশে নতুন বিকাশ একাউন্ট খোলার ও ব্যবহার করার সুবিধা থাকার পাশাপাশি অনেক অসুবিধাও রয়েছে। সবথেকে বড় যে অসুবিধা সেটি হচ্ছে বিকাশের সকল সুযোগ-সুবিধা বিদেশ থেকে ব্যবহার করা যায় না। এছাড়াও বিদেশের নাম্বার ব্যবহার করতে হবে। যদি পূর্বের বিকাশ একাউন্ট ব্যবহার করতে চান তাহলে সেই নাম্বার পরিবর্তন করে বিদেশের নাম্বার দিতে হবে। 


আপনি যদি বিদেশ থেকে বিকাশ অ্যাপ ব্যবহার করেন তাহলে দেখবেন বিকাশ অ্যাপে অনেক অপশন নেই। বিদেশ থেকে বিকাশ অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য বিকাশ কর্তৃপক্ষ শুধুমাত্র মোবাইল রিচার্জ, সেন্ড মানি ও বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর সুবিধা রেখেছে। 


আপনি যদি আপনার বিকাশ একাউন্টে টাকা যুক্ত করতে চান তাহলে মানি ট্রান্সফার প্রতিষ্ঠান এবং পেওনিয়ার থেকে নিজ বিকাশ একাউন্টে টাকা যুক্ত করতে পারবেন। অতঃপর সেই টাকা দেশে থাকা প্রিয়জনের নাম্বারে সেন্ড মানি করে পাঠাতে পারবেন। এছাড়াও মোবাইল রিচার্জ করতে পারবেন। কিন্তু অন্যান কাজ করতে পারবেন না। 


বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার উপায় সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখিয়েছি। তবে আপনারা বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার উপায় সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. বিদেশ থেকে বিকাশ অ্যাকাউন্ট খোলা যায়?

উঃ হ্যাঁ, বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খোলা যায়। তবে বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খোলার পূর্বে দেখে নিবেন সেই দেশে বিকাশ ব্যবহার করার অনুমোদন রয়েছে কিনা।  


০২. বিদেশ থেকে বিকাশ অ্যাপ ব্যবহার করা যায়? 

উঃ হ্যাঁ, এখন বিদেশ থেকে বিকাশ অ্যাপ ব্যবহার করা যায়। যেসব দেশে বিকাশ কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে শুধুমাত্র সেই সব দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা ও ব্যবহার করা যায়। 


০৩. কি কি তথ্য দিয়ে বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে হয়? 

উঃ বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার কাছে পাসপোর্ট পাসপোর্ট অথবা দেশ ত্যাগ/ আগমনের স্ট্যাম্পের ছবি, যে দেশটাকে বিকাশ একাউন্ট খুলতে চাচ্ছেন সেই দেশের মোবাইল নাম্বার এবং আপনার বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র লাগবে। 


০৪. বিদেশ থেকে বিকাশে রেমিটেন্স পাঠালে বোনাস দেয় কিনা?

উঃ বিদেশ থেকে বিকাশে রেমিটেন্স পাঠালে রেমিটেন্সের টাকা সরকারি বোনাস (হাজারে ২৫ টাকা) সহ আপনার বিকাশ একাউন্টে জমা হয়ে যাবে।


০৫. সব দেশ থেকে বিকাশ অ্যাকাউন্ট খোলা যায়?

উঃ না, এখন পর্যন্ত সব দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা যায় না। বিকাশ কর্তৃপক্ষ যে দেশ থেকে বিকাশ একাউন্ট খোলার অনুমোদন দিবে শুধুমাত্র সেই দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা যাবে। কোন কোন দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা যায় সেটি উপরে দেয়া হয়েছে। 


০৬. বিদেশ থেকে নতুন বিকাশ একাউন্ট খোলা যায় না কেন? 

উঃ উপরে দেখানো নিয়মে যদি বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে না পারেন তাহলে আপনার বিকাশ অ্যাপ আপডেট করবেন। এছাড়াও বিকাশ একাউন্ট খোলার সময় খেয়াল রাখবেন পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্র ও আপনার ছবি সবকিছুর ছবি যেন স্পষ্ট বোঝা যায়। এছাড়াও যে দেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে চাচ্ছেন সেই দেশে বিকাশ ব্যবহারের অনুমতি রয়েছে কিনা সেটাও দেখবেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে উপরে দেখানো নিয়মে বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 


বিদেশ থেকে নতুন বিকাশ অ্যাকাউন্ট খোলা সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব।


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url