শেষের কবিতা উপন্যাস PDF Download রবীন্দ্রনাথ । Shesher Kobita PDF

শেষের কবিতা হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় একটি রোমান্টিক উপন্যাস। রবীন্দ্রনাথের দ্বিতীয় উপন্যাস হচ্ছে এই শেষের কবিতা। রবীন্দ্রনাথের জনপ্রিয় এই শেষের কবিতা উপন্যাস অনেকেই পড়তে চান। অনেকেই শেষের কবিতা উপন্যাস পড়ার জন্য পিডিএফ বই খুঁজে থাকেন। যদি আপনি রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা উপন্যাস pdf খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। 


কারণ এই পোস্টে shesher kobita pdf দেয়া হবে। যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। তাহলে শেষের কবিতা pdf বই ডাউনলোড করুন। নিম্নে রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা উপন্যাস pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


শেষের কবিতা pdf


রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা উপন্যাসঃ 

রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় একটি রোমান্টিক উপন্যাস হচ্ছে শেষের কবিতা। এই উপন্যাস রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা দ্বিতীয় উপন্যাস। এটি জনপ্রিয় একটি উপন্যাস। ১৯২৭ সাল থেকে ১৯২৮ সাল পর্যন্ত প্রবাসীতে ধারাবাহিকভাবে শেষের কবিতা উপন্যাস প্রকাশিত হয়। বিংশ শতকের বাংলার নবশিক্ষিত অভিজাত সমাজের জীবন কথা হচ্ছে এই শেষের কবিতা। 


ব্যক্তি মানুষের মূল্যচেতনার উপাদান যদি অন্তর থেকে শুধুই বার হয়ে আসতে থাকে - যার সমুন্নতি ও দীপ্তি বিদ্যার বৃহৎ পরিমার্জনায়, তারও একটা চরিত্র আছে। বাস্তব চেনাশোনার চলা বাহ্যিক অভিজ্ঞতার জগৎ থেকে তা একেবারে অন্তর অভিমুখী। এই নবতর চেতনার অদ্ভুত আবিষ্কার এই উপন্যাস রচনার কাছাকাছি সময়ে। রবীন্দ্রনাথের অঙ্কিত এই পর্বের দু-একটি মুখাবয়বে কল্পনার প্রাধান্য লক্ষণীয়। 


শেষের কবিতা উপন্যাস লেখা ও প্রকাশের দিক থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের দশম উপন্যাস। ১৯২৮ সালে ব্যাঙ্গালোরে, স্বাস্থ্য উদ্ধারের প্রয়াসে সেখানে থাকবার সময় রবীন্দ্রনাথ ঠাকুর এই শেষের কবিতা উপন্যাস লেখেন। শেষের কবিতা উপন্যাসটি প্রবাসী’তে, প্রথম প্রকাশিত হয়। অনেকেই শেষের কবিতাকে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি বই ভেবে ভুল করে থাকে। কিন্তু শেষের কবিতা হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি জনপ্রিয় রোমান্টিক উপন্যাস। 


রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা পিডিএফ বিবরণঃ 

নিম্নে রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে শেষের কবিতা pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ শেষের কবিতা। 

  • লেখকঃ রবীন্দ্রনাথ ঠাকুর। 

  • প্রকাশনাঃ প্রান্ত প্রকাশন। 

  • প্রকাশ সালঃ ১৯২৮. 

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ রোমান্টিক উপন্যাস। 

  • সাইজঃ ১ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ৮৮ টি। 

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF) 


এই ছিল শেষের কবিতা পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা রবীন্দ্রনাথ ঠাকুরের shesher kobita pdf ডাউনলোড করুন- 


শেষের কবিতা pdf ডাউনলোডঃ 

শেষের কবিতা উপন্যাস pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা উপন্যাসের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে শেষের কবিতা পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন- 



এই হচ্ছে শেষের কবিতা উপন্যাসের পিডিএফ ফাইল। উপরে শেষের কবিতা উপন্যাসের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে shesher kobita উপন্যাসের পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি রবীন্দ্রনাথের শেষের কবিতা উপন্যাসের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

শেষের কবিতা pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা উপন্যাসের পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Copyright/DMCA: শেষের কবিতা উপন্যাস pdf অনলাইন থেকে সংগ্রহ করে শুধুমাত্র শিক্ষার উদ্দেশ্যে এখানে দেয়া হয়েছে। লেখক বা প্রকাশনীর কারো ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। যদি আপনার শেষের কবিতা উপন্যাসের হার্ডকপি কেনার সামর্থ্য থাকে তাহলে অবশ্যই কিনে পড়ুন। তবে শেষের কবিতা উপন্যাসের লেখক বা প্রকাশনীর কারো যদি শেষের কবিতা উপন্যাস pdf download সম্পর্কে কোন অভিযোগ থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। ইনশাআল্লাহ pdf রিমুভ করা হবে। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url