ইন্দুবালা ভাতের হোটেল PDF Download । Indubala Bhater Hotel PDF

ইন্দুবালা ভাতের হোটেল হচ্ছে কল্লোল লাহিড়ীর লেখা একটি নারীর লড়াই করে বেঁচে থাকা নিয়ে জনপ্রিয় একটি উপন্যাস। এই বইয়ে লেখক শুধু রান্না বা হোটেলের কাহিনী নয় বরং এখানে একজন সংগ্রামী নারীর লড়াই করে বেঁচে থাকার গল্প বলেছেন। উপন্যাসটি অনেক জনপ্রিয় হওয়ায় অনেকেই এটি পড়ার জন্য ইন্দুবালা ভাতের হোটেল pdf বই খুঁজে থাকেন। 


আপনারা যারা কল্লোল লাহিড়ীর লেখা ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ খুজতেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। কেননা এই পোস্টে indubala bhater hotel pdf দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। এছাড়াও এই উপন্যাস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন-


ইন্দুবালা ভাতের হোটেল pdf


indubala bhater hotel - ইন্দুবালা ভাতের হোটেল বইয়ের তথ্যঃ

কল্লোল লাহিড়ীর লেখা জনপ্রিয় একটি উপন্যাস হচ্ছে ইন্দুবালা ভাতের হোটেল। উপন্যাসের নাম শুনে আপনি হয়তো ভাতের হোটেল বা রান্নার গল্প নিয়ে উপন্যাসটি লেখা হয়েছে ভাবতে পারেন। কিন্তু এই উপন্যাসে লেখক শুধুমাত্র রান্না বা হোটেলের কাহিনী নয় বরং একজন নারীর লড়াই করে বেঁচে থাকার গল্প লিখেছেন। 


এই গল্পের মূল ঘটনা ইন্দুবালা এবং তার ভাতের হোটেলকে নিয়ে। ইন্দুবালার জন্ম খুলনার কলাপোতা গ্রামে হলেও বিয়ের পর তিনি কলকাতায় চলে যান। স্বামীর মৃত্যুর পর তার সন্তানদের জন্য অন্য জোগাতে ইন্দুবালা ভাতের হোটেল খোলেন। এই হোটেলের সাথে জড়িয়ে আছে ইন্দুবালার অসংখ্য স্মৃতি। 


এমনকি জীবনের শেষ দিন পর্যন্ত তিনি এই হোটেলের সাথেই সংগ্রাম করে থাকেন। ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসে আটটি অধ্যায় রয়েছে। তবে প্রতিটি অধ্যায়ের নাম আলাদা আলাদা খাবারের নাম অনুযায়ী রাখা হয়েছে। খাবারের বর্ণনা, দেশভাগ, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, ঘুরে দাঁড়ানোর গল্প ইত্যাদি বিষয়ে ইন্দুবালার জীবনী এই উপন্যাসে লেখক উল্লেখ করেছেন। 


অনেক মানুষের ভাগ্য ইন্দুবালার মত কষ্টের এবং দুঃখজনক হলেও অনেকেই ইন্দুবালার মত সংগ্রাম করে জীবন কাটাতে পারে না। ইন্দুবালা দেখিয়ে দিয়েছেন কিভাবে কষ্টের মাঝেও ধৈর্য নিয়ে সংগ্রাম করে জীবন কাটাতে হয়। এই উপন্যাসে আপনারা অসাধারণ একটি প্রেমের গল্প পাবেন। এই প্রেমের গল্প আপনাকে বইয়ের শেষ পর্যন্ত নিয়ে যাবে। 


ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসের প্রতিটি চ্যাপ্টারের মাঝে বিভিন্ন কাহিনী লুকিয়ে আছে। পড়লে আপনার ছোটবেলার স্মৃতি মনে পড়বে। ইন্দুবালার বেঁচে থাকার লড়াই নিয়ে এই ইন্দুবালার ভাতের হোটেল উপন্যাসটি এখনই পড়া শুরু করে দিন। কিভাবে একজন মহিলা অনেক দুঃখ কষ্টের মাঝেও লড়াই ও সংগ্রাম করে বেঁচে থাকতে পারে জানতে পারবেন। 

আরো পড়ুনঃ লাল নীল দীপাবলি pdf হুমায়ুন আজাদ.

ইন্দুবালা ভাতের হোটেল বইয়ের পিডিএফ বিবরণঃ

নিম্নে কল্লোল লাহিড়ীর ইন্দুবালা ভাতের হোটেল বইয়ের পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো- 


  • PDF নামঃ ইন্দুবালা ভাতের হোটেল।

  • লেখকঃ কল্লোল লাহিড়ী।

  • প্রকাশনাঃ সুপ্রকাশ।

  • প্রকাশ সালঃ ২০২০

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)

  • বইয়ের ধরণঃ সামাজিক উপন্যাস। 

  • সাইজঃ ৩ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ১১১ টি।

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)


ইন্দুবালা ভাতের হোটেল pdf download 

নিম্নে কল্লোল লাহিড়ীর ইন্দুবালা ভাতের হোটেল বইয়ের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে উক্ত বইটি ডাউনলোড করুন -



আপনারা উপরের লিংক থেকে indubala bhater hotel বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন।


ইন্দুবালা ভাতের হোটেল pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

আপনারা এই ইন্দুবালা ভাতের হোটেল pdf পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো-

০১. ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাস কোন বিষয় লেখা? 

উঃ ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাস হচ্ছে একজন নারীর লড়াই করে বেঁচে থাকার গল্প। 

০২. ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসের লেখক কে? 

উঃ ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসের লেখক কল্লোল লাহিড়ী। 

০৩. ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসটি কাদের জন্য? 

উঃ যারা একজন সংগ্রামী নারীর জীবনী জানতে চাচ্ছেন তাদের জন্য এই উপন্যাস। খাবারের বর্ণনা, দেশভাগ, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, ঘুরে দাঁড়ানোর গল্প ইত্যাদি বিষয়ে ইন্দুবালার জীবনী এই উপন্যাস থেকে জানতে পারবেন। 

০৪. ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাস কত সালে প্রকাশ হয়? 

উঃ ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাস ২০২০ সালে প্রকাশ হয়। 

০৫. ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসের প্রকাশনী কে?

উঃ ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসের প্রকাশনী হচ্ছে সুপ্রকাশ। 

০৬. ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাস কোন দেশ থেকে প্রকাশ হয়? 

উঃ ইন্দুবালা ভাতের হোটেল উপন্যাসটির ভারতে লেখা হয় এবং ভারত থেকে প্রকাশ করা হয়। 

আরো পড়ুনঃ শেষের কবিতা উপন্যাসের PDF বই

উপসংহারঃ 

এই পোস্ট ইন্দুবালা ভাতের হোটেল pdf দেয়া হয়েছে। আপনারা ইন্দুবালা ভারতের হোটেল বইয়ের পিডিএফ ডাউনলোড করার পাশাপাশি এই বই সম্পর্কে বিস্তারিত তথ্য এখান থেকে জানতে পেরেছেন। যদি এই PDF বই ডাউনলোড করতে গিয়ে কোনো সমস্যা হয় অথবা ইন্দুবালা ভারতের হোটেল বইয়ের পিডিএফ সম্পর্কে আপনার আপত্তি থাকে তাহলে মেসেজ করে আমাদের জানাবেন।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url