সহজেই ব্লগার সাইটে ব্লগার থিম/ টেম্পলেট (Blogger theme/Template) আপ্লোড করার নিয়ম

ব্লগার ওয়েবসাইট তৈরি করার পর আমাদেরকে সেই ওয়েবসাইটে থিম আপলোড করতে হয়। ব্লগে সিম আপলোড করার মাধ্যমে আমাদের ওয়েবসাইট কাস্টমাইজ করতে পারি। অতঃপর সেই ওয়েবসাইট সাজিয়ে কাজের উপযোগী করা হয়। তবে অনেকেই রয়েছেন যারা ব্লগার থিম আপলোড করার নিয়ম জানেনা। 


যদি আপনি ব্লগার ওয়েবসাইটে থিম বা টেম্পলেট আপলোড করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়ালে আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ব্লগস্পট সাইটে কিভাবে থিম আপলোড করতে হয় তার পদ্ধতি দেখাবো। Blogger সাইটে Theme আপলোড সম্পর্কে বিস্তারিত জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না। 


ব্লগার থিম আপলোড করার নিয়ম


ব্লগার কি? এবং ব্লগার সাইটের সুবিধাঃ 

ব্লগার একটি জনপ্রিয় ওয়েবসাইট তৈরি করার প্ল্যাটফর্ম। ব্লগারের মাধ্যমে খুব সহজেই সুন্দর সাইট তৈরি করা যায়।  ব্লগারের মালিক গুগোল তাই ব্লগারের নিরাপত্তা নিয়ে চিন্তা করার কারণ নেই, কারণ গুগল নিজেই ব্লগারের সিকিউরিটি দেখাশুনা করে থাকে। 


তাই ব্লগার ওয়েবসাইট তৈরি করে এর নিরাপত্তা নিয়ে যেমন ভাবতে হয় না তেমনি ব্লগারে সুন্দর ও আকর্ষণীয় ওয়েবসাইট নিমিষেই তৈরি করা যায় । তাছাড়া ব্লগারে আমাদের হোস্টিং কিনতে হয় না স্বয়ং গুগোল আমাদেরকে আনলিমিটেড হোস্টিং দিয়ে থাকে।  এজন্য আমাদেরকে ব্লগার সম্পর্কে ধারণা থাকতে হবে।  

আরে পড়ুনঃ ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার উপায়

ব্লগার থিম আপলোড করার নিয়মঃ

ব্লগার ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমে ব্লগার ওয়েবসাইট রেজিস্টার হবে তারপর একটি সুন্দর ও আকর্ষণীয় থিম আপলোড করতে হবে। থিম আপলোড করলে ব্লগার সাইটের অর্ধেক কাজ শেষ। 


ব্লগার থিম আপলোড করার কাজটি আমাদের জানতে হবে কারন অনেকেই এ বিষয়টি জানেনা।  এই পোস্টে ব্লগার থিম আপলোড বিষয়ে ধারণা দেয়া হয়েছে।  পুরো পোস্ট পড়ার মাধ্যমে সহজেই যে কোন ব্লগার থিম আপলোড করতে পারবেন। 


আপনি যে ব্লগার থিম আপনার ব্লগ সাইটে আপলোড করবেন সেই ব্লগার থিম টি আগে ডাউনলোড করে নিতে হবে। সাধারণত ব্লগার থিম গুলো জীপ আকারে থাকে। 


জীপ ফাইল টি আপনাকে আনজিপ করতে হবে।  জীপ ফাইল টি আনজীপ করলে .xml আকারে একটি ফাইল পাওয়া যাবে।  আপনাকে এই .xml ফাইলটি আপলোড করতে হবে। দেখে নিন যেভাবে ব্লগার সাইটে .xml  থিম আপলোড করবেন-


আরে পড়ুনঃ ব্লগার ওয়েবসাইট চিরতরে ডিলিট করার নিয়ম.


Blogger সাইটে যেভাবে Theme / Template Upload করবেনঃ

ব্লগার সাইটে থিম আপলোড করার জন্য প্রথমে আপনার ব্লগার সাইটের ড্যাসবোর্ডে প্রবেস করতে হবে। 
তারপর Theme এ ক্লিক করতে হবে। 




তারপর নিচের Screenshot দেখানো যায়গায় ক্লিক করুন। 



তারপর Restore এ ক্লিক করতে হবে। 




Restore এ ক্লিক করার পর নিচের Screenshot এর মতো  Upload এ ক্লিক করতে হবে। 




এবার আপনার Blogger Theme টি সিলেক্ট করে  Upload করুন। মনে রাখবেন আপনার ব্লগার থিম টি .xml আকারে থাকতে হবে।



আপনার ব্লগার থিম টি Upload করার পর নিচের Screenshot এর দেখানো যায়গায় ক্লিক করতে হবে। 



তারপর View Blog এ ক্লিক করুন। 



দেখুন আপনার ব্লগার থিম টি আপলোড হয়েছে।



এই ছিলো ব্লগার সাইটে থিম আপলোড করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী আপনাদের ব্লগস্পট সাইটে খুব সহজেই থিম আপলোড করতে পারবেন। আশা করছি আপনাদের ব্লগস্পট সাইটে থিম আপলোড করতে কোনো সমস্যা হবে না। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ব্লগার ওয়েবসাইটে থিম আপলোড করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ব্লগার সাইটে থিম আপলোড সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।  

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url