ব্লগার ওয়েবসাইটে থিম আপলোড করার সঠিক নিয়ম (২ টি উপায়ে)

ব্লগার ওয়েবসাইট তৈরি করার পর আমাদেরকে সেই ওয়েবসাইটে থিম আপলোড করতে হয়। ব্লগে সিম আপলোড করার মাধ্যমে আমাদের ওয়েবসাইট কাস্টমাইজ করতে পারি। অতঃপর সেই ওয়েবসাইট সাজিয়ে কাজের উপযোগী করা হয়। তবে অনেকেই রয়েছেন যারা ব্লগার থিম আপলোড করার নিয়ম জানেনা। 


যদি আপনি ব্লগার ওয়েবসাইটে থিম বা টেম্পলেট আপলোড করার নিয়ম না জানেন তাহলে এই টিউটোরিয়ালে আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ব্লগস্পট সাইটে কিভাবে থিম আপলোড করতে হয় তার পদ্ধতি দেখাবো। Blogger সাইটে Theme আপলোড সম্পর্কে বিস্তারিত জানতে পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না। 


ব্লগার থিম আপলোড করার নিয়ম


ব্লগার কি? এবং ব্লগার সাইটের সুবিধাঃ 

ব্লগার একটি জনপ্রিয় ওয়েবসাইট তৈরি করার প্ল্যাটফর্ম। ব্লগারের মাধ্যমে খুব সহজেই সুন্দর সাইট তৈরি করা যায়।  ব্লগারের মালিক গুগোল তাই ব্লগারের নিরাপত্তা নিয়ে চিন্তা করার কারণ নেই, কারণ গুগল নিজেই ব্লগারের সিকিউরিটি দেখাশুনা করে থাকে। 


তাই ব্লগার ওয়েবসাইট তৈরি করে এর নিরাপত্তা নিয়ে যেমন ভাবতে হয় না তেমনি ব্লগারে সুন্দর ও আকর্ষণীয় ওয়েবসাইট নিমিষেই তৈরি করা যায় । তাছাড়া ব্লগারে আমাদের হোস্টিং কিনতে হয় না স্বয়ং গুগোল আমাদেরকে আনলিমিটেড হোস্টিং দিয়ে থাকে।  এজন্য আমাদেরকে ব্লগার সম্পর্কে ধারণা থাকতে হবে।  

আরে পড়ুনঃ ব্লগের পোস্ট কপি হওয়া বন্ধ করার উপায়

ব্লগার থিম আপলোড করার পূর্বে করণীয়ঃ

আপনি যে ব্লগার থিম আপনার ব্লগ ওয়েবসাইটে আপলোড করবেন সেই ব্লগার থিম টি আগে ডাউনলোড করে নিতে হবে। সাধারণত ব্লগার থিমগুলো জীপ আকারে থাকে। জীপ ফাইলটি আপনাকে আনজিপ করতে হবে।  জীপ ফাইল টি আনজীপ করলে .xml আকারে একটি ফাইল পাওয়া যাবে।  আপনাকে এই .xml ফাইলটি আপলোড করতে হবে। 

আরে পড়ুনঃ ব্লগার ওয়েবসাইট চিরতরে ডিলিট করার নিয়ম.

Blogger ওয়েবসাইটে যেভাবে Theme / Template আপলোড করবেনঃ

ব্লগার সাইটে থিম আপলোড করার জন্য প্রথমে আপনার ব্লগার সাইটের ড্যাসবোর্ডে প্রবেশ করতে হবে। তারপর Theme অপশনে ক্লিক করুন- 




তারপর নিচের স্ক্রিনশট দেখানো অ্যারো আইকনে ক্লিক করুন- 




তারপর Restore অপশনে ক্লিক করতে হবে- 




Restore অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রিনশটের মতো Upload অপশনে ক্লিক করুন - 



এবার আপনার ব্লগার থিম টি সিলেক্ট করে  আপলোড করুন। মনে রাখবেন আপনার ব্লগার থিম টি .xml আকারে থাকতে হবে- 



আপনার ব্লগার থিমটি Upload করার পর নিচের স্ক্রিনশট দেখানো মেনু আইকনে ক্লিক করতে হবে-  



তারপর View Blog অপশনে ক্লিক করুন- 



দেখুন আপনার ব্লগার থিম টি আপলোড হয়েছে- 



এই ছিলো ব্লগার সাইটে থিম আপলোড করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী আপনাদের ব্লগস্পট সাইটে খুব সহজেই যেকোনো থিম আপলোড করতে পারবেন। 


ব্লগার ওয়েবসাইটে থিম বা টেমপ্লেট যুক্ত করার উপায়ঃ 

আপনারা .xml ফাইল আপলোড করা ছাড়াও ব্লগার ওয়েবসাইটে থিম যুক্ত করতে পারবেন। সাধারণত একটি ব্লগার থিমের .xml ফাইলের মধ্যে যেসব কোড থাকে সেই সব কোড সরাসরি কপি করে ব্লগার থিম এডিটরে পেস্ট করে দিলেই উক্ত ব্লগার ওয়েবসাইটে থিম যুক্ত হয়। এই কাজের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


  • প্রথমে আপনার ব্লগার থিমের জিপ ফাইলটি আনজিপ করে নিন। 

  • এবার .xml ফাইলটি যে কোন কোড এডিটরে ওপেন করুন। মোবাইল হলে QuickEdit অ্যাপের মাধ্যমে .xml ফাইল ওপেন করতে পারেন। 

  • এবার .xml ফাইলের সকল কোড কপি করে নিন। 

  • এবার আপনার ব্লগার ওয়েবসাইটের ড্যাশবোর্ড থেকে থিম অপশনে প্রবেশ করুন।

  • এরপর অ্যারো আইকনে ক্লিক করে Edit HTML অপশনে ক্লিক করুন- 

  • অতঃপর এখানে আগে থেকেই থাকা কোডগুলো রিমুভ করে দিয়ে আপনার কপি করা .xml ফাইল এর কোডগুলো পেস্ট করে দিন।

  • সঠিকভাবে আগের কোড রিমুভ করে নতুন কোড সেখানে দিয়ে সেভ করুন। এরপর আপনার কাজ শেষ। ওয়েবসাইট ভিজিট করলে নতুন থিম দেখতে পারবেন।


এই হচ্ছে ব্লগার ওয়েবসাইটে থিম আপলোড না করেও কোড কপি পেস্ট করে থিম যুক্ত করার নিয়ম। 


বিঃদ্রঃ এখানে ব্লগার ওয়েবসাইটে থিম আপলোড করার যে দুইটি পদ্ধতি দেখানো হয়েছে তার মধ্যে দ্বিতীয় অর্থাৎ .xml ফাইল এর কোড কপি করে ব্লগার ওয়েবসাইটের Edit HTML অপশন থেকে পূর্বের কোড রিমুভ করে নতুন কোড যুক্ত করা হচ্ছে সঠিক ও বেশি কার্যকর পদ্ধতি। কেননা যদি আপনি সরাসরি থিম আপলোড করেন তাহলে অনেক সময় পূর্বের থিমের কোড থেকে যায়। তখন ওয়েবসাইটে নতুন থিম দেখানোর পাশাপাশি পূর্বের থিমের ডিজাইন দেখায়। এই কারণে পূর্বের থিমের সম্পূর্ণ কোড রিমুভ করে নতুন থিমের কোড যুক্ত করলে পূর্বের থিমের কোনো কিছু আর দেখাবে না।

আরো জানুনঃ ব্লগ পোস্টে যেকোনো ইউটিউব ভিডিও এম্বেড করে দেখানোর উপায়

ব্লগার ওয়েবসাইটে থিম আপলোড পরিশেষেঃ 

ব্লগার ওয়েবসাইট তৈরি করার প্রথম শর্তই হচ্ছে সেখানে থিম আপলোড করা। এতে মনের মত ওয়েবসাইট ডিজাইন করা যায়। কিভাবে ব্লগার ওয়েবসাইটে থিম আপলোড করতে হয় সেটি এই পোস্ট থেকে আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা এই পোস্ট সম্পর্কিত আরো কোন তথ্য জানতে চান তাহলে কমেন্টে অথবা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। 

Share This Article On:

Previous Post
No Comment
Add Comment
comment url