নবীয়ে রহমত (সাঃ) বাংলা PDF Download । Nabiye Rahmat Pdf

নবীয়ে রহমত (সাঃ) হচ্ছে সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. এর লেখা সিরাত অর্থাৎ হযরত মোহাম্মদ সাঃ এর জীবনী নিয়ে গ্রন্থ। এই বইয়ে লেখক হযরত মুহাম্মদ সাঃ এর সম্পূর্ণ জীবনী সঠিক তথ্য দিয়ে তুলে ধরেছেন। অনেকেই সাইয়েদ আবুল হাসান আলী নদভী এর লেখা জনপ্রিয় এই নবীয়ে রহমত (সাঃ) বাংলা বইটি পড়তে চান। এই বইটি পড়ার জন্য নবীয়ে রহমত (সাঃ) pdf বই খুঁজে থাকেন।


যদি আপনি সাইয়েদ আবুল হাসান আলী নদভী (রহ.) এর লেখা নবীয়ে রহমত (সাঃ) পিডিএফ খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে Nabiye Rahmat bangla pdf দেয়া হবে যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে নবীয়ে রহমত বাংলা pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


নবীয়ে রহমত pdf


Nabiye Rahmat - নবীয়ে রহমত (সাঃ) বইয়ের তথ্যঃ 

ভারতীয় দেওবন্দি ইসলামি পণ্ডিত আবুল হাসান আলী নদভীর রচিত একটি জনপ্রিয় সীরাত গ্রন্থ হচ্ছে নবীয়ে রহমত। সীরাতের প্রাচীন মৌলিক গ্রন্থসমূহের উপর ভিত্তি করে আধুনিক ভাষা ও জ্ঞান-গবেষণার রীতিতে নবীয়ে রহমত গ্রন্থটি লিখিত হয়েছে। ১৯৭৭ সালে “আস সিরাতুন নাবাবিয়্যাহ” নামে এই গ্রন্থটি সর্বপ্রথম আরবি ভাষায় প্রকাশিত হয়। এই গ্রন্থটি সকলের কাছে অনেক জনপ্রিয় হওয়ায় প্রকাশের অল্প সময়ের মধ্যেই আরব বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্য তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। 


পরবর্তীতে এটি “নবীয়ে রহমত” নামে উর্দু ভাষায় অনুবাদ করা হয়। এছাড়াও এই গ্রন্থটি একই নামে অর্থাৎ নবীয়ে রহমত নামে বাংলাতেও অনুবাদ করা হয়। শুধুমাত্র বাংলা বা উর্দু ভাষায় নয় বরং এই গ্রন্থটি বহু ভাষায় বিশেষ করে সকল ইউরোপীয় ভাষায় অনুবাদ করা হয়েছে। নবীয়ে রহমত গ্রন্থটিকে আধুনিককালে রচিত অন্যতম শ্রেষ্ঠ সীরাত গ্রন্থ হিসেবে ধরা হয়। লেখক এর অনেক বিষয়ে গ্রন্থ থাকলেও সীরাতের উপর তার কোন গ্রন্থ ছিল না। 


তাই তিনি ভেবেছিলেন আধুনিক জ্ঞান-গবেষণার রীতি নিয়ে এবং আধুনিক ও প্রাচীন মৌলিক গ্রন্থরাজির জ্ঞান ভাণ্ডারের সহযোগিতা গ্রহণ করে একটি সীরাত গ্রন্থ লিখবেন। অতঃপর তার চিন্তাভাবনা অনুযায়ী সীরাতের প্রাচীন মৌলিক গ্রন্থের উপর হবে তার ভিত্তি করে নবীয়ে রহমত নামে একটি সীরাত গ্রন্থ লিখেন। এই গ্রন্থে কুরআন এবং হাদিসের তথ্য সঠিকভাবে বর্ণনা করা হয়েছে। এই গ্রন্থটি সংক্ষিপ্ত হলেও পরিপূর্ণ যেখানে সমকালীন জিজ্ঞাসা, দাবি ও চাহিদা পূরণ করা হয়েছে। 


আরবের ভৌগোলিক পরিচয়, তৎকালীন সময়ে বিভিন্ন জাতির অবস্থান, আরবের নেতৃত্ব ও শাসন ব্যবস্থা, আরবদের ধর্মীয় বিশ্বাস ও মতবাদ, জাহেলী সমাজের চারিত্রিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থার চিত্রাঙ্কনের মাধ্যমে লেখক এ পৃথিবীতে রাসূল সাঃ এর আবির্ভাবের গুরুত্ব ও তাৎপর্য ইত্যাদি বিষয়বস্তু খুব সুন্দরভাবে লেখক সাজিয়ে ধরেছেন। 


রাসূল সাঃ এর দাওয়াতের বিভিন্ন কৌশল ও পর্যায় বর্ণনা হতে শুরু করে, বদর, ওহুদসহ বিভিন্ন যুদ্ধ, মক্কা বিজয়, বিদায় হজ্জ, রাসূল এর ওফাত পর্যন্ত সমস্ত ঐতিহাসিক ঘটনা বর্ণনার পর রাসূল এর পরিবারের পরিচিতি, রাসূল সাঃ এর চারিত্রিক বৈশিষ্ট্য ও শারীরিক সৌন্দর্য ইত্যাদি বিষয়বস্তু লেখক খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। মূলত নবীয়ে রহমত গ্রন্থে মুহাম্মদ সাঃ এর জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যায়ের ঘটনাগুলো তুলে ধরা হয়েছে।


আরো দেখুনঃ আর রাহীকুল মাখতুম বাংলা pdf


নবীয়ে রহমত (সাঃ) বইয়ের পিডিএফ বিবরণঃ 

নিম্নে আবুল হাসান আলী নদভী রহ. এর নবীয়ে রহমত (সাঃ) বই পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে নবীয়ে রহমত (সাঃ) pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ নবীয়ে রহমত (সঃ)

  • লেখকঃ সাইয়েদ আবুল হাসান আলী নদভী র.

  • বাংলায় অনুবাদকঃ আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী। 

  • প্রকাশনাঃ ইসলামীক ফাউন্ডেশন বাংলাদেশ। 

  • প্রকাশ সালঃ ১৯৭৭

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ রাসূল (সা.) এর জীবনী, সীরাত গ্রন্থ, 

  • সাইজঃ ২৬ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ৫২০ টি। 

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)


এই ছিল নবীয়ে রহমত (সাঃ) পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা আবুল হাসান আলী নদভী রহ. এর Nabiye Rahmat bangla pdf ডাউনলোড করুন- 


নবীয়ে রহমত (সাঃ) pdf download 

নবীয়ে রহমত (সাঃ) বই pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে আবুল হাসান আলী নদভী রহ. এর নবীয়ে রহমত বইয়ের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে নবীয়ে রহমত (সাঃ) পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন- 



এই হচ্ছে নবীয়ে রহমত বইয়ের পিডিএফ ফাইল। উপরে নবীয়ে রহমত (সাঃ) বইয়ের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে Nabiye Rahmat bangla বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি আবুল হাসান আলী নদভী রহ. এর নবীয়ে রহমত (সাঃ) বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


নবীয়ে রহমত গ্রন্থ লেখার ইতিহাসঃ 

সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. এর দৃষ্টিশক্তির দুর্বলতা ও সময় স্বল্পতার কারণে নবীয়ে রহমত গ্রন্থটি রচনায় কিছুটা দেরি হয়। তবে হাদিস অনুসন্ধান ও তার মূল সূত্র খুঁজে বের করার কাজে এবং সীরাতের গ্রন্থসমূহের জটিল স্থানের ব্যাখ্যা প্রদানে বুরহান উদ্দিন লেখককে সাহায্য করেছেন। এছাড়াও পাশ্চাত্য ভাষার প্রামাণিক গ্রন্থরাজির অধ্যয়ন, বিশ্বের বিভিন্ন দেশ ও জাতির ইতিহাস, বিভিন্ন ধরনের বিশ্বকোষ অনুসন্ধান করে মুহিউদ্দীন খান সাহায্য করেন। 


নূর আলম খলিল আমিনী নবীয়ে রহমত গ্রন্থের চূড়ান্ত কপি তৈরি করেছেন। ২৯ অক্টোবর ১৯৭৬ সালে এই গ্রন্থটির রচনার কাজ শেষ হয়। ১৯৭৭ সালের শুরুতেই নবীয়ে রহমত প্রকাশিত হয়। প্রকাশের পরপরই এটি আরব বিশ্বের অসংখ্য কলেজ-বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যবই হিসেবে অন্তর্ভুক্ত হয়। দ্বিতীয়বারের মত ১৯৮০ সালে নবীয়ে রহমত গ্রন্থের সংশোধিত সংস্করণ প্রকাশ হয়। 


এর পূর্বে মুহাম্মদ আল হাসানীর মাধ্যমে গ্রন্থটি ‘নবীয়ে রহমত’ নামে উর্দুতে অনূদিত হয়। লেখক ১৯৮৭ সালে তৃতীয়বারের মত গ্রন্থটির সংশোধিত সংস্করণ প্রকাশ করেন। তবে এই তৃতীয় সংস্করণে নবীয়ে রহমত গ্রন্থে কিছু নতুন লেখা যুক্ত করা হয়। এর পর গ্রন্থটির ইংরেজি, হিন্দি সহ অনেক ভাষায় অনুবাদ করা হয়। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকে ১৯৯৭ সালে নবীয়ে রহমত গ্রন্থের প্রথম বাংলা অনুবাদ প্রকাশিত হয়। আবু সাইদ মুহাম্মদ ওমর আলী এই গ্রন্থটির বাংলায় অনুবাদ করেন। 


নবীয়ে রহমত গ্রন্থের উৎসঃ 

সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. নবীয়ে রহমত গ্রন্থটি রচনায় কুরআন ও হাদিসের উপর নির্ভর করার পাশাপাশি প্রাচীন, আধুনিক সীরাতশাস্ত্র ও জ্ঞান ভান্ডারের থেকেও তিনি সহযোগিতা নিয়েছেন। 


যেগুলো সীরাতশাস্ত্রের মৌলিক ও সর্বাধিক নির্ভরযোগ্য গ্রন্থ হিসেবে নির্বাচিত হয়ে আসছে সেসব প্রামাণিক গ্রন্থের উপর ভিত্তি করে লেখক এই গ্রন্থটি লিখেছেন। এর মাঝে বিশেষভাবে উল্লেখযোগ্য হচ্ছে সীরাতে ইবনে হিশাম, যাদুল মা’আদ, সীরাত ইবনে কাছীর। লেখক নবীয়ে রহমত গ্রন্থে সর্বমোট ১৩৫টি আরবি, ২০টি উর্দু এবং ৩৭টি ইংরেজি সূত্রের ব্যবহার করেছেন। 


নবীয়ে রহমত pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে নবীয়ে রহমত pdf দিয়েছি। তবে আপনারা নবীয়ে রহমত (সাঃ) pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. সীরাত অর্থ কি? সীরাত বলতে কি বুঝায়?

উঃ সীরাত অর্থ জীবনি। সীরাত বলতে হযরত মুহাম্মদ (সা) এর জীবনীকে বুঝায়।


০২. নবীয়ে রহমত গ্রন্থটি কোন বিষয়ে লেখা?

উঃ নবীয়ে রহমত গ্রন্থটি সীরাত অর্থাৎ রাসূলুল্লাহ স. এর জীবনী নিয়ে লেখা। 


০৩. নবীয়ে রহমত গ্রন্থের লেখক কে?

উঃ নবীয়ে রহমত গ্রন্থের লেখক হচ্ছেন সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ.


০৪. নবীয়ে রহমত গ্রন্থটি কাদের জন্য?

উঃ যারা হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী জানতে চাচ্ছেন তাদের জন্য এই নবীয়ে রহমত গ্রন্থ।


০৫. নবীয়ে রহমত গ্রন্থ কত সালে প্রকাশ হয়?

উঃ নবীয়ে রহমত গ্রন্থটি ১৯৭৭ সালে প্রথম প্রকাশ হয়।


০৬. নবীয়ে রহমত গ্রন্থটির মূল ভাষা কি?

উঃ আর রাহীকুল মাখতুম গ্রন্থের মূল ভাষা হচ্ছে আরবি। লেখক আবুল হাসান আলী হাসানী নদভী এই বইটি আরবি ভাষায় লিখেন। 


০৭. নবীয়ে রহমত গ্রন্থটি বাংলা ভাষায় কে অনুবাদ করেন? 

উঃ আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী নবীয়ে রহমত গ্রন্থটি বাংলা ভাষায় অনুবাদ করেন। 


০৮. নবীয়ে রহমত গ্রন্থটি কোন কোন ভাষায় অনুবাদ করা হয়?

উঃ নবীয়ে রহমত গ্রন্থের মূল ভাষা আরবি হলেও পরবর্তীতে এই বইয়ের জনপ্রিয়তা বেশি হওয়ায় বাংলা, ইংরেজি, উর্দু সহ আরো অনেক ভাষায় অনুবাদ করা হয়। 


০৯. নবীয়ে রহমত গ্রন্থের প্রকাশনী কে? 

উঃ নবীয়ে রহমত গ্রন্থের প্রকাশনী হচ্ছে ইসলামীক ফাউন্ডেশন বাংলাদেশ। 


Nabiye Rahmat bangla pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

নবীয়ে রহমত (সাঃ) pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা আবুল হাসান আলী নদভী রহ. এর নবীয়ে রহমত বইয়ের পিডিএফ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Copyright/DMCA: নবীয়ে রহমত (সাঃ) pdf অনলাইন থেকে সংগ্রহ করে শুধুমাত্র শিক্ষার উদ্দেশ্যে এখানে দেয়া হয়েছে। লেখক বা প্রকাশনীর কারো ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। যদি আপনার নবীয়ে রহমত (সাঃ) বইটির হার্ডকপি কেনার সামর্থ্য থাকে তাহলে অবশ্যই কিনে পড়ুন। তবে নবীয়ে রহমত (সাঃ) বইয়ের লেখক বা প্রকাশনীর কারো যদি নবীয়ে রহমত (সাঃ) pdf download সম্পর্কে কোন অভিযোগ থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। ইনশাআল্লাহ pdf রিমুভ করা হবে। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url