আর রাহীকুল মাখতুম বাংলা PDF DOWNLOAD । Ar Rahikul Makhtum Bangla PDF তাওহীদ পাবলিকেশন

আর রাহীকুল মাখতুম হচ্ছে আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.) এর লেখা হযরত মোহাম্মদ সাঃ এর জীবনী নিয়ে গ্রন্থ। এই বইয়ে লেখক হযরত মুহাম্মদ সাঃ এর সম্পূর্ণ জীবনী তুলে ধরেছেন। অনেকেই সফিউর রহমান মুবারকপুরী এর লেখা জনপ্রিয় এই আর রাহীকুল মাখতুম বাংলা বইটি পড়তে চান। এই বইটি পড়ার জন্য আর রাহীকুল মাখতুম পিডিএফ বই খুঁজে থাকেন। 


যদি আপনি আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.) এর লেখা আর রাহীকুল মাখতুম pdf খুঁজে থাকেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে ar rahikul makhtum bangla pdf দেয়া হবে, যেটা আপনি সহজেই ডাউনলোড করে মোবাইল, কম্পিউটার সহো অন্যান্য ডিভাইসে অনলাইনে অথবা অফলাইনে পড়তে পারবেন। নিম্নে আর রাহীকুল মাখতুম বাংলা pdf download লিংক ও বিস্তারিত তথ্য দেয়া হলো-


আর রাহীকুল মাখতুম pdf


Ar rahikul makhtum - আর রাহীকুল মাখতুম বইয়ের তথ্যঃ 

সফিউর রহমান মোবারকপুরী এর লেখা হযরত মুহাম্মদ সাঃ এর জীবনী নিয়ে জনপ্রিয় বই হচ্ছে আর রাহীকুল মাখতুম। এই আধুনিক যুগে হযরত মুহাম্মদ সাঃ এর জীবনী নিয়ে আরবি ভাষায় লেখা অন্যতম একটি সিরাত গ্রন্থ হচ্ছে আর রাহীকুল মাখতুম। আরবি বইটি ১৯৭৯ সালে রাবেতায়ে আলাম আল ইসলামি কর্তৃক আয়োজিত হযরত মুহাম্মদ সাঃ এর জীবনীর উপর আয়োজিত প্রথম উন্মুক্ত সিরাত গ্রন্থ প্রতিযোগিতায় ১১৮৭টি পাণ্ডুলিপির মধ্যে প্রথম স্থান অধিকার করে। 


এছাড়াও আর রাহীকুল মাখতুম গ্রন্থটি মূলতঃ সিরাতের ওপর রচিত অতীতের শত শত গ্রন্থের মৌলিক ও নির্ভরযোগ্য উপাদানের সমন্বয়ে গঠিত। হিজরী ১৩৯৬ সনে রাবেতায়ে আ’লামে ইসলামি সীরাতুন্নবী সম্পর্কিত গ্রন্থ রচনা প্রতিযোগিতার আয়োজন করে। সারা বিশ্বব্যাপী এই প্রতিযোগিতায় বিভিন্ন দেশের অনেক লেখক অংশগ্রহণ করেন। ১১৮২টি পাণ্ডুলিপির মধ্যে ‘আর রাহীকুল মাখতূম’ গ্রন্থটিকে প্রথম পুরস্কারের জন্য ঘোষিত হয়। 


আর রাহীকুল মাখতূম’ গ্রন্থে সুন্দর ও সাবলীল প্রকাশ ভঙ্গির কারণে এই গ্রন্থ এবং লেখক কোটি কোটি মানুষের কাছে জনপ্রিয়। এই গ্রন্থের পাঠকের কথা মাথায় রেখে লেখক গ্রন্থ রচনা সময় গ্রন্থের বিষয়বস্তু খুব বেশি দীর্ঘ করেনি। এছাড়াও গ্রন্থের বিষয়বস্তু খুব বেশি সংক্ষিপ্তও করেনি। কিন্তু তারপরেও এই গ্রন্থটি একটি পূর্ণাঙ্গ সীরাত গ্রন্থ বলা হয়। 


আর রাহীকুল মাখতুম গ্রন্থ রচনার সময় লেখক ঐতিহাসিক ঘটনাসমূহের ধারাবাহিক বর্ণনা করেছেন এবং সেইসব ঘটনার বর্ণনায় তিনি বিভিন্ন অধ্যায়ের শিরোনাম দিয়ে পর্যায়ক্রমে সাজিয়ে লিখেছেন। এছাড়াও যেসব ঘটনার ক্ষেত্রে বিভিন্ন গ্রন্থে মত পার্থক্য রয়েছে সেসব ক্ষেত্রে লেখক সবকিছু পর্যালোচনা করে যেটি সঠিক মনে করেছেন সেটির উল্লেখ করেছেন। 


যেসব ক্ষেত্রে ভিন্ন মত পোষণকারীদের তথ্য লেখকের কাছে সঠিক মনে হয়নি সেসব ক্ষেত্রে তিনি যুক্তি প্রমাণ দিয়ে বিস্তারিত লিখেছেন। আবার, তথ্যের উৎস হিসেবে আর রাহীকুল মাখতুম গ্রন্থটিতে লেখক অসংখ্য গ্রন্থের নাম ও পৃষ্ঠা নম্বর উল্লেখ করেছেন। আর রাহীকুল মাখতুম বইয়ের শুরুতে লেখক হযরত মুহাম্মদ সাঃ এর আবির্ভাবের পূর্বে পৃথিবীতে বিরাজমান বিভিন্ন অবস্থা ও পরিস্থিতির কথা বিস্তারিত উল্লেখ করেছেন। 


আরবের ভৌগোলিক পরিচয়, তৎকালীন সময়ে বিভিন্ন জাতির অবস্থান, আরবের নেতৃত্ব ও শাসন ব্যবস্থা, আরবদের ধর্মীয় বিশ্বাস ও মতবাদ, জাহেলী সমাজের চারিত্রিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থার চিত্রাঙ্কনের মাধ্যমে লেখক এ পৃথিবীতে রাসূল সাঃ এর আবির্ভাবের গুরুত্ব ও তাৎপর্য ইত্যাদি বিষয়বস্তু খুব সুন্দরভাবে লেখক সাজিয়ে ধরেছেন। 


রাসূল সাঃ এর দাওয়াতের বিভিন্ন কৌশল ও পর্যায় বর্ণনা হতে শুরু করে, বদর, ওহুদসহ বিভিন্ন যুদ্ধ, মক্কা বিজয়, বিদায় হজ্জ, রাসূল এর ওফাত পর্যন্ত সমস্ত ঐতিহাসিক ঘটনা বর্ণনার পর রাসূল এর পরিবারের পরিচিতি, রাসূল সাঃ এর চারিত্রিক বৈশিষ্ট্য ও শারীরিক সৌন্দর্য ইত্যাদি বিষয়বস্তু লেখক খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। মূলত আর রাহীকুল মাখতুম জীবনীগ্রন্থে মুহাম্মদ সাঃ এর জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যায়ের ঘটনাগুলো তুলে ধরা হয়েছে। 


আরো পড়ুনঃ নবীয়ে রহমত বাংলা pdf


আর রাহীকুল মাখতুম বইয়ের পিডিএফ বিবরণঃ 

নিম্নে আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.) এর আর রাহীকুল মাখতুম বই পিডিএফ ফাইলের বিবরণ দেয়া হলো। আপনারা এখানে যে আর রাহীকুল মাখতুম pdf ফাইল পাবেন সেই পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত জেনে নিন- 


  • PDF নামঃ আর রাহীকুল মাখতুম। 

  • লেখকঃ আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.)। 

  • প্রকাশনাঃ তাওহীদ পাবলিকেশন্স। 

  • প্রকাশ সালঃ ২০১৮. 

  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali) 

  • বইয়ের ধরণঃ রাসূল (সা.) এর জীবনী। 

  • সাইজঃ ২৬ এমবি। 

  • পাতার সংখ্যাঃ ৫৫৮ টি। 

  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)


এই ছিল আর রাহীকুল মাখতুম পিডিএফ ফাইলের সকল বিস্তারিত তথ্যাবলী। এবার আপনারা সফিউর রহমান মুবারকপুরী এর ar rahikul makhtum pdf ডাউনলোড করুন- 


আর রাহীকুল মাখতুম বাংলা pdf download 

আর রাহীকুল মাখতুম বাংলা বই pdf আকারে ডাউনলোড করে নিন। নিম্নে সফিউর রহমান মুবারকপুরী এর আর রাহীকুল মাখতুম বাংলা বইয়ের পিডিএফ ফাইল রয়েছে। আপনারা নিচের লিংক থেকে আর রাহীকুল মাখতুম পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন- 



এই হচ্ছে আর রাহীকুল মাখতুম বইয়ের পিডিএফ ফাইল। উপরে আর রাহীকুল মাখতুম বাংলা বইয়ের pdf দেয়া হয়েছে। আপনারা উপরের লিংক থেকে ar rahikul makhtum bangla বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করে মোবাইলে অথবা কম্পিউটারে খুব সহজেই পড়তে পারবেন। 


বিঃদ্রঃ যদি সফিউর রহমান মুবারকপুরী এর আর রাহীকুল মাখতুম বাংলা বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে এসএমএস করে জানাতে ভুলবেন না। আমরা তৎক্ষণাৎ সমস্যার সমাধান দিতে প্রস্তুত। 


আর রাহীকুল মাখতুম গ্রন্থ থেকে কি জানতে পারবেন? 

আর রাহীকুল মাখতুম গ্রন্থে বিস্তারিতভাবে যেসব বিষয় আলোচিত হয়েছে সেগুলো হচ্ছে- 


  • তৎকালীন আরবের ভৌগোলিক, সামাজিক, প্রশাসনিক, অর্থনৈতিক ও ধর্মীয় অবস্থা।

  • রবের ধর্ম-কর্ম ও ধর্মীয় মতবাদ।

  • জাহিলিয়াতের সংক্ষিপ্ত বিবরণ।

  • রাসুলুল্লাহ সাঃ এর বংশ পরিচয়, বিবাহ, দাম্পত্য, সন্তান-সন্ততি, তাঁর আবির্ভাব এবং এর পর ঘটনা বহুল পবিত্র জীবনের চল্লিশটি বছর।

  • নুবুওয়াত লাভের পূর্বকালীন সংক্ষিপ্ত চিত্র

  • নবুওয়তী জীবন এবং তার দাওয়াত

  • প্রথম পর্যায়ের মুসলিমগণের ধৈর্য ও দৃঢ়তার অন্তর্নিহিত কারণসমূহ।

  • মক্কা ভূমির বাইরে ইসলামের দাওয়াত প্রদান।

  • ইসরা ও মিরাজ।

  • হিজরত।

  • মাদানি জীবন

  • যুদ্ধ-বিগ্রহ, সন্ধি-চুক্তি।

  • রাষ্ট্র প্রতিষ্ঠা

  • সামাজিক ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন।

  • এবং তার ইহ লৌকিক জীবন থেকে তিরোধান। 


এই ছিল আর রাহীকুল মাখতুম গ্রন্থের বিষয়বস্তু। আপনারা আর রাহীকুল মাখতুম গ্রন্থটি পড়লে উপরোক্ত বিষয়গুলো জানতে পারবেন। 


আর রাহীকুল মাখতুম গ্রন্থের লেখক পরিচিতিঃ 

আর রাহীকুল মাখতুম গ্রন্থের লেখকের নাম - আল্লামা সফিউর রহমান মুবারকপুরি। তার পুরো নাম - সফিউর রহমান ইবনে আব্দুল্লাহ ইবনে মুহাম্মাদ আকবর ইবনে মুহাম্মাদ আলি ইবনে আব্দুল মুমিন মুবারকপুরি আযমি। তিনি একজন স্বনামধন্য ইসলামিক লেখক এবং ভারত উপমহাদেশের বিখ্যাত জনপ্রিয় মুহাদ্দিস। তার লেখা রাসূল সা.-এর জীবনীগ্রন্থ আর-রাহিকুল মাখতুম সারা বিশ্বে অনেক জনপ্রিয় এবং বহু ভাষায় এই বইটি প্রকাশ পায়। 


১৯৪২ সালের ৪ জুন ভারতের আযমগড় জেলার হোসাইনাবাদের মোবারকপুরে আল্লামা সফিউর রহমান জন্মগ্রহণ করেন। ছোটবেলায় তিনি স্থানীয় শিক্ষকদের কাছে লেখাপড়া করেন এবং আরবী ভাষা, ব্যকরণ, সাহিত্য, ফিকাহ, উসূলে ফিকাহ, তাফসির, হাদিস ইত্যাদি বিষয়ে জ্ঞান লাভ করেন। 


১৯৬১ সালে আল্লামা সফিউর রহমান শরীয়াহ বিষয়ে উচ্চতর ডিগ্রী লাভ করেন একই সাথে মাদরাসায় শিক্ষকতা ও লেখালেখি শুরু করেন। ১৯৬৯ সালে মুবারকপুরের দারুত তালিম মাদরাসায় এবং ১৯৭৪ সালে বেনারসের জামিয়া সালাফিয়ায় আল্লামা সফিউর রহমান শিক্ষকতা করেন। ১৯৮৮ সাল হতে তিনি মদিনাস্থ আন্তজার্তিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে রাসূল সা. বিষয়ক গবেষণা ইন্সটিটিউটে কর্মরত থাকেন। 


সব শেষে রিয়াদের মাকতাবায়ে দারুস সালামে গবেষণার দায়িত্বে আল্লামা সফিউর রহমান নিয়োজিত ছিলেন। এছাড়া বেনারসের মাসিক মুহাদ্দিস পত্রিকার সম্পাদনার দায়িত্বও তিনি পালন করেছেন। আরবী ও উর্দু ভাষায় তাঁর রচিত গ্রন্থসংখ্যা ৩০ এর বেশি। ২০০৬ সালের ১ ডিসেম্বর জুমাবার বেলা দু’টায় আল্লামা সফিউর রহমান ইন্তেকাল করেন। 


আর রাহীকুল মাখতুম pdf সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে আর রাহীকুল মাখতুম pdf দিয়েছি। তবে আপনারা আর রাহীকুল মাখতুম বাংলা pdf download সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. আর রাহীকুল মাখতুম কোন প্রকাশনী ভালো?

উঃ যদি আপনি আরবি জানেন তাহলে সরাসরি আর রাহীকুল মাখতুম আরবি গ্রন্থটি পড়তে পারেন। আর বাংলায় পড়তে চাইলে তাওহীদ প্রকাশনীর আর রাহীকুল মাখতুম বাংলা গ্রন্থটি ভালো হবে। এছাড়াও চাইলে আনোয়ার লাইব্রেরী এর আর রাহীকুল মাখতুম গ্রন্থ পড়তে পারেন। 


 ০২. আর রাহীকুল মাখতুম অর্থ কি? 

উঃ আর রাহীকুল মাখতুম অর্থ মোহরাঙ্কিত জান্নাতী সুধা। 


০৩. আর রাহীকুল মাখতুম গ্রন্থটি কোন বিষয়ে লেখা? 

উঃ আর রাহীকুল মাখতুম গ্রন্থটি রাসূলুল্লাহ স. এর জীবনী নিয়ে লেখা। 


০৪. আর রাহীকুল মাখতুম গ্রন্থের লেখক কে? 

উঃ আর রাহীকুল মাখতুম গ্রন্থের লেখকের নাম- আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.) 


০৫. আর রাহীকুল মাখতুম গ্রন্থটি কাদের জন্য? 

উঃ যারা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর জীবনী জানতে চাচ্ছেন তাদের জন্য এই আর রাহীকুল মাখতুম গ্রন্থ। 


০৬. আর রাহীকুল মাখতুম গ্রন্থ কত সালে প্রকাশ হয়? 

উঃ আর রাহীকুল মাখতুম গ্রন্থটি ১৯৭৯ সালে প্রথম প্রকাশ হয়। 


০৭. আর রাহীকুল মাখতুম গ্রন্থটির মূল ভাষা কি? 

উঃ আর রাহীকুল মাখতুম গ্রন্থের মূল ভাষা হচ্ছে আরবি। লেখক আল্লামা সফিউর রহমান এই বইটি আরবি ভাষায় লিখেন। 


০৮. আর রাহীকুল মাখতুম গ্রন্থটি কোন কোন ভাষায় অনুবাদ করা হয়? 

উঃ আর রাহীকুল মাখতুম গ্রন্থের মূল ভাষা আরবি হলেও পরবর্তীতে এই বইয়ের জনপ্রিয়তা বেশি হওয়ায় বাংলা, ইংরেজি, আরবি সহ আরো অনেক ভাষায় অনুবাদ করা হয়। 


ar rahikul makhtum bangla pdf ডাউনলোড সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আর রাহীকুল মাখতুম pdf নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা সফিউর রহমান মুবারকপুরী এর আর রাহীকুল মাখতুম বাংলা বইয়ের পিডিএফ ফাইল সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 


Copyright/DMCA: আর রাহীকুল মাখতুম pdf অনলাইন থেকে সংগ্রহ করে শুধুমাত্র শিক্ষার উদ্দেশ্যে এখানে দেয়া হয়েছে। লেখক বা প্রকাশনীর কারো ক্ষতি করা আমাদের উদ্দেশ্য নয়। যদি আপনার আর রাহীকুল মাখতুম বইটির হার্ডকপি কেনার সামর্থ্য থাকে তাহলে অবশ্যই কিনে পড়ুন। তবে আর রাহীকুল মাখতুম বইয়ের লেখক বা প্রকাশনীর কারো যদি আর রাহীকুল মাখতুম pdf download সম্পর্কে কোন অভিযোগ থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। ইনশাআল্লাহ pdf রিমুভ করা হবে।  

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url