ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারতের স্কোয়াড ও একাদশ ২০২৩

৫ অক্টোবর থেকে ভারতে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ শুরু হতে যাচ্ছে। এবারের ওয়ানডে বিশ্বকাপে মোট ১০ টি দল অংশগ্রহণ করবে। ইতিমধ্যে ১০ টি দল সিলেক্ট করা হলে তার মধ্যে ভারত ও রয়েছে। ভারতের ক্রিকেটপ্রেমীরা ওয়ানডে বিশ্বকাপে ভারতের স্কোয়াড জানতে চাচ্ছেন। আপনারা যারা ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ ভারত দলের প্লেয়ারদের নাম জানতে চাচ্ছেন তাদের জন্য এই পোস্ট। 


এই পোস্টে ভারতের ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াড ২০২৩ দেয়া হবে। আপনারা ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ভারত দলের সকল খেলোয়ারদের নাম ও একাদশ জানতে পারবেন। তাহলে ভারতে অনুষ্ঠিত হতে চলা ক্রিকেটের জনপ্রিয় আসর odi world cup cricket india squad অধিনায়ক, ব্যাটসম্যান, বলার, অলরাউন্ডার, কোচ ও একাদশ তালিকা জেনে নিন- 


ভারতের ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াড


ভারতের ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াড ২০২৩ 

রহিত শর্মাকে অধিনায়ক করে ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। তবে ভারতের দেয়া প্রথম স্কোয়াডে ছিলেন অক্ষর প্যাটেল। পরবর্তীতে অক্ষর প্যাটেলের ইনজুরি হওয়ায় তার জায়গায় ডানহাতি অফ স্প্রিনার রবিচন্দ্র আশ্বিন সুযোগ পেয়েছে। এছাড়াও ওয়ানডে বিশ্বকাপে ভারতের সহ অধিনায়ক থাকবে হার্ডের পান্ডিয়া। ওপেনিং ব্যাট করবেন রোহিত শর্মা এবং সুমন গিল। 


তিন নাম্বারে ব্যাট করতে নামবেন বিরাট কোহলি। মিডিল ওর্ডারে শ্রেয়াস আয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব এবং ঈশান কিষাণ ওয়ানডে বিশ্বকাপে ভারত দলকে সামলাবেন। অলরাউন্ডার হিসেবে ভারতের দলে থাকবে হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, সার্দুল ঠাকুর এই তিনজন। আশ্বিন এবং কুলদীপ ভারতের মূল স্পিনার হিসেবে খেলবেন। এছাড়াও শামি, বুমরাহ এবং সিরাজ থাকবে ভারতের ওয়ানডে বিশ্বকাপ দলের মুল পেস বোলার। 


আরো দেখুনঃ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড


ওয়ানডে বিশ্বকাপে ভারতের স্কোয়াডঃ 

অন্যান্য ওয়ানডে বিশ্বকাপ থেকে এবারের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারতের স্কোয়াড অনেক শক্তিশালী। প্রতিটি প্লেয়ারে দারুন পারফর্ম করে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ওয়ানডে বিশ্বকাপে ভালো কিছু করার আশা দেখাচ্ছে। ভারত ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৫ জন খেলোয়ারদের নিয়ে দল গঠন করেছে। ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারত দলের প্লেয়ারগুলো হচ্ছে- 


  • রোহিত শর্মা (অধিনায়ক) 

  • শুভমান গিল, 

  • বিরাট কোহলি, 

  • শ্রেয়াস আয়ার, 

  • লোকেশ রাহুল, 

  • সূর্যকুমার যাদব, 

  • ঈশান কিষাণ, 

  • হার্দিক পান্ডিয়া, (সহ অধিনায়ক)

  • শার্দুল ঠাকুর, 

  • রবীন্দ্র জাদেজা, 

  • রবিচন্দ্রন অশ্বিন, 

  • কুলদীপ যাদব, 

  • মোহাম্মদ শামি, 

  • যশপ্রীত বুমরাহ, 

  • মোহাম্মদ সিরাজ,


এই ছিল ভারত দলের ওয়ানডে বিশ্বকাপের প্লেয়ারদের তালিকা। উপরে উল্লেখিত প্লেয়ারগুলো ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট সরাসরি ভারতের হয়ে খেলতে পারবে। তবে এদের মধ্য থেকে যেকোন ১১ জন মূল দলে অংশগ্রহণ করবে। 


ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ভারত টিম সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারতের স্কোয়াড দিয়েছি। তবে আপনারা ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ভারত টিম সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ভারতের অধিনায়ক কে?

উঃ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের ভারতের অধিনায়ক রোহিত শর্মা। 


০২. ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ভারতের সহ অধিনায়ক কে?

উঃ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাংলাদেশের সহ অধিনায়ক হচ্ছে হার্দিক পান্ডিয়া।


০৩. ওয়ানডে বিশ্বকাপে ভারতের কতজন প্লেয়ার রয়েছে?

উঃ ওয়ানডে বিশ্বকাপে ভারতের স্কোয়াডে ১৫ জন প্লেয়ার রয়েছে। 


০৪. ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারত দলের কোচ কে? 

উঃ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারত দলের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিদ। 


০৫. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট কত বছর পর পর হয়? 

উঃ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট চার বছর পর পর হয়।


০৬. ভারত ওয়ানডে বিশ্বকাপে কতবার চ্যাম্পিয়ন হয়েছে? 

উঃ ভারত ওয়ানডে বিশ্বকাপে দুইবার চ্যাম্পিয়ন হয়েছে। 


০৭. ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের আয়োজক কে? 

উঃ ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের আয়োজক হচ্ছে ভারত।


০৮. ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে?

উঃ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের সকল ম্যাচ ভারতে অনুষ্ঠিত হবে।


০৯. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ফাইনাল ম্যাচ কবে?

উঃ নভেম্বর মাসের ১৯ তারিখ ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হবে।


১০. ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ মোট কয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে?

উঃ এবারের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে মোট ৪৮ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। 


১১. ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ কয়টি দল ও কোন কোন দল অংশগ্রহণ করবে?

উঃ ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট মোট ১০টি দল খেলবে। এই দশটি দল হচ্ছে - বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। 


ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ভারতের দল সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনাদের এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ও সমাধান দিব। 


আরো দেখুনঃ ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের স্কোয়াড


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ভারতের স্কোয়াড নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ভারতের ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াড, অধিনায়ক, ব্যাটসম্যান, বলার, অলরাউন্ডার, কোচ ও একাদশ সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url