সহজেই জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম দেখুন

জনপ্রিয় মোবাইল ব্যাংকিং এর মধ্যে নগদ অন্যতম। সাধারণত আমরা জানি নগদ একাউন্ট খোলার জন্য এনআইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয়পত্রের দরকার হয়। তবে যদি কারো এনআইডি কার্ড না থাকে তাহলে জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খুলতে হয়। কিন্তু অনেকেই রয়েছেন যারা জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম জানেনা। 


যদি আপনি জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই পোস্টে আমি দেখাবো কিভাবে এনআইডি কার্ড ছাড়াও জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খুলতে হয়। আপনারা জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার পদ্ধতি জানার মাধ্যমে খুব সহজেই আপনাদের জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খুলতে পারবেন- 


জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম


কিভাবে জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলে? 

সাধারণত যখন আমরা নদগ মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে যাই তখন আমাদেরকে জাতীয় পরিচয়পত্র অর্থাৎ এনআইডি কার্ডের প্রয়োজন হয়ে থাকে। এনআইডি কার্ড না থাকলেও আমরা ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট এর মাধ্যমে প্রায় সকল মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে পারি। 


এখন সমস্যা হচ্ছে অনেক সময় দেখা যায় অনেকের এনআইডি কার্ড এখনো হয়নি অথবা ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্ট নেই। তাহলে তারা কিভাবে নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলবে? এই সমস্যার সমাধানে বেশিরভাগ মোবাইল ব্যাংকিং কর্তৃপক্ষ জন্ম নিবন্ধন দিয়ে মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার পদ্ধতি চালু করেছে। 


অর্থাৎ একজন ব্যক্তির যদি এনআইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্ট নাও থাকে তারপরেও জন্ম নিবন্ধন দিয়ে সেই ব্যক্তি মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে পারবে। সাধারণত সকলের কাছে জাতীয় পরিচয় পত্র না থাকলেও জন্ম নিবন্ধন কাগজ থাকে। তাই এই জন্ম নিবন্ধন কাগজ দিয়ে নগদ একাউন্ট খোলার সুবিধা গ্রহণ করা যায়। তাহলে এবার জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার পদ্ধতি দেখুন- 


জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়মঃ‌

আপনার হয়তো জাতীয় পরিচয় পত্র নেই তাই জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খুলতে চাচ্ছেন। কিন্তু সত্য এটাই যে জন্ম নিবন্ধন নিয়ে নগদ একাউন্ট খোলা যায় না। নগদ একাউন্ট খোলার জন্য এনআইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয়পত্রের দরকার হয়। 


নগদ কর্তৃপক্ষ এখনো জন্ম নিবন্ধন নিয়ে নগদ একাউন্ট খোলার পদ্ধতি চালু করেনি। তাই আপনাকে জাতীয় পরিচয়পত্র অথবা অন্য কোনো পদ্ধতি অনুসরণ করে নগদ একাউন্ট খুলতে হবে। আপনার জাতীয় পরিচয়পত্র না থাকলে পরিচিত কারো জাতীয় পরিচয়পত্র দিয়ে নগদ একাউন্ট খুলতে পারেন। 


এখন কথা হচ্ছে যদি জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলা না যায় এবং আপনি অন্যের এনআইডি কার্ড দিয়ে নগদ একাউন্ট খুলতে না চান তাহলে কিভাবে নগদ একাউন্ট খুলবেন? হ্যা, আপনি চাইলে জন্ম নিবন্ধন, এনআইডি কার্ড ইত্যাদি ডকুমেন্ট ছাড়াও সরাসরি নগদ একাউন্ট খুলতে পারবেন। দেখে নিন সেই পদ্ধতি- 


জন্ম নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র ছাড়াও নগদ একাউন্ট খোলাঃ 

সাধারণত আমরা জানি মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে গেলে জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন হয়। কিন্তু নগদ এক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন। আপনি জাতীয় পরিচয়পত্র অথবা অন্যান্য ডকুমেন্ট ছাড়াও সরাসরি *167# কোড ডায়াল করার মাধ্যমে নগদ একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও আপনি চাইলে কোড ডায়াল করে খোলা এই নগদ একাউন্ট *167# কোড ডায়াল করে অথবা Nagad অ্যাপে লগইন করে চালাতে পারবেন। তবে পরবর্তীতে আপনি চাইলে নগদ অ্যাপের মাধ্যমে আপনার নগদ একাউন্ট জাতীয় পরিচয়পত্র দিয়ে ভেরিফিকেশন করতে পারবেন। 


এতে আপনার যদি জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্র নাও থাকে তারপরেও *167# কোড ডায়াল করে নগদ একাউন্ট খুলে সেই নগদ একাউন্ট দিয়ে সকল কাজ করতে পারবেন। আপনাকে জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের ঝামেলা নিতে হবে না। পরবর্তীতে যেকোনো সময় আপনার এনআইডি কার্ড হলে নগদ একাউন্ট ভেরিফিকেশন করবেন। এনআইডি কার্ড ও জাতীয় পরিচয়পত্র ছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম জানতে এনআইডি ছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম এই পোস্ট পড়তে পারেন। 


এই ছিল জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম। উপরে জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার উপায় দেখানো হয়েছে। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খুলতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা জন্ম নিবন্ধন দিয়ে নগদ একাউন্ট খোলার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল মোবাইল ব্যাংকিং নিয়ে নিত্য নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url