কক্সবাজার সম্পর্কে ১০ টি বাক্য জানুন (বাংলায় ও ইংরেজিতে)

বাংলাদেশের সবথেকে বড় পর্যটন কেন্দ্র হচ্ছে কক্সবাজার। কক্সবাজারের নৈসর্গিক সৌন্দর্যের জন্য প্রতিদিন অসংখ্য মানুষ এখানে ঘুরতে আসে। কক্সবাজার সম্পর্কে আমরা অনেকে জানলেও কক্সবাজার সম্পর্কে ১০ টি বাক্য জানিনা। 


যদি আপনিই কক্সবাজার সম্পর্কে দশটি বাক্য জানতে চান তাহলে এই পোস্ট আপনার জন্য। কেননা এই পোস্টে কক্সবাজার সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হবে। আপনারা কক্সবাজার সম্পর্কে দশটি বাক্য বাংলায় ও ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় বলতে অথবা লিখতে পারবেন- 


কক্সবাজার সম্পর্কে ১০ টি বাক্য


কক্সবাজার সম্পর্কে সংক্ষিপ্ত তথ্যঃ 

বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি শহর, মৎস্য বন্দর এবং পর্যটন কেন্দ্র হচ্ছে কক্সবাজার। চট্টগ্রাম বিভাগের মধ্যে কক্সবাজার অবস্থিত। নৈসর্গিক সৌন্দর্যের জন্য কক্সবাজার বিখ্যাত হয়েছে। এখানে ১২০ কি.মি. পর্যন্ত বিস্তৃত বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত রয়েছে। এছাড়াও বাংলাদেশের বৃহত্তম সামুদ্রিক মৎস্য বন্দর এবং সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে রয়েছে। 


তবে একসময় কক্সবাজার প্যানোয়া নামেও পরিচিত ছিল যার অর্থ হচ্ছে হলুদ ফুল। চট্টগ্রাম শহর থেকে ১৫২ কি.মি. দক্ষিণে কক্সবাজার অবস্থিত। ঢাকা থেকে এর দূরত্ব হচ্ছে ৪১৪ কি.মি.। বাংলাদেশের পর্যটন কেন্দ্রের মধ্যে কক্সবাজার সবচেয়ে বড়। রাজধানী ঢাকা থেকে সড়ক, আকাশ পথ ও রেলপথে কক্সবাজার যাওয়া যায়। পর্যটন শিল্পকে কেন্দ্র করে কক্সবাজারে অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। 


কক্সবাজারে বেসরকারি হোটেলসহ পাঁচ তারকা মানের হোটেল রয়েছে। এছাড়াও পর্যটকদের কথা মাথায় রেখে এখানে ঝিনুক মার্কেট তৈরি করা হয়েছে। দেশের একমাত্র ফিস একুরিয়াম আপনারা এখানেই পাবেন। এছাড়াও কক্সবাজারে অসংখ্য স্থাপত্য, ফিউচার পার্ক, শিশুপার্ক রয়েছে। রাতের বেলায় সমুদ্র উপভোগ করার জন্য সমুদ্র সৈকতকে লাইটিং করা হয়েছে। 

আরো পড়ুনঃ পাহাড়পুর সম্পর্কে ১০টি বাক্য

কক্সবাজার সম্পর্কে ১০ টি বাক্যঃ 

কক্সবাজার বাংলাদেশের সবথেকে বড় পর্যটন কেন্দ্র এবং আকর্ষণীয় জায়গা হওয়ায় অনেকেই আমরা কক্সবাজার সম্পর্কে জানি। কিন্তু যদি আমাদেরকে কক্সবাজার সম্পর্কে দশটি বাক্য বলতে অথবা লিখতে বলা হয় তাহলে অনেকেই গুছিয়ে বলতে অথবা লিখতে পারবো না। তাই আপনাদের জন্য নিম্নে কক্সবাজার সম্পর্কে দশটি বাক্য বাংলায় দেয়া হলো- 


  • বাংলাদেশের সবচেয়ে বড় পর্যটন কেন্দ্র হচ্ছে কক্সবাজার।

  • কক্সবাজার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি শহর, মৎস্য বন্দর ও পর্যটন কেন্দ্র।

  • প্রাকৃতিক সৌন্দর্যের জন্য কক্সবাজার বিখ্যাত।

  • কক্সবাজারে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত রয়েছে, যা ১২০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। 

  • এখানে বাংলাদেশের বৃহত্তম সামুদ্রিক মৎস্য বন্দর এবং সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন রয়েছে।

  • কক্সবাজার একসময় পালঙ্কি নামে পরিচিত ছিল।

  • বাংলাদেশের সবচেয়ে বড় জনপ্রিয় পর্যটন কেন্দ্র হচ্ছে কক্সবাজার সমুদ্র সৈকত। 

  • প্রতিদিন অসংখ্য পর্যটক কক্সবাজার সমুদ্র সৈকতে ঘুরতে আসেন। 

  • কক্সবাজারে হিমছড়ি জাতীয় উদ্যান, ইনানী সমুদ্র সৈকত এবং মহেশখালী দ্বীপ সহ আরও অনেক আকর্ষণ রয়েছে।

  • কক্সবাজারে বিভিন্ন উপজাতি বা নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী বাস করে। 


এই ছিলো কক্সবাজার সম্পর্কে ১০ টি বাক্য। উপরে কক্সবাজার সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আপনারা যেকোনো পরীক্ষায় কক্সবাজার সম্পর্কে দশটি বাক্য বলো অথবা লিখো প্রশ্নের উত্তরে উপরের বাক্যগুলো লিখতে অথবা বলতে পারবেন। 

আরো পড়ুনঃ সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য

কক্সবাজার সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য পরিশেষেঃ 

আশা করছি কক্সবাজারের সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য নিয়ে এই পোস্ট আপনাদের ভালো লেগেছে এবং উপকারে এসেছে। এই পোস্ট কেমন লাগলো কমেন্টে জানাবেন। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা কক্সবাজার সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে আরও বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম শিক্ষামূলক তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url