গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার উপায় দেখুন

গুগল ড্রাইভে রাখা ফাইল ভুলে ডিলিট করে ফেলেছেন? এখন ডিলিট করা ফাইল গুগল ড্রাইভ থেকে আবার ফিরে পেতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা এই পোস্টে আমি গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার উপায় দেখাবো। 


আপনারা গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ফাইল ও ফোল্ডার রিকভার করার নিয়ম জানতে পারবেন। এছাড়াও গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার শর্তাবলী জেনে খুব সহজেই আপনার ডিলিট করা ফাইল অথবা ফোল্ডার গুগল ড্রাইভ থেকে রিস্টোর করতে পারবেন- 


গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার উপায়


গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ফাইল রিকভার করার শর্তঃ 

গুগল ড্রাইভে বিভিন্ন ফাইল রাখার পর অনেক সময় আমরা সেই ফাইলগুলো ডিলিট করে থাকি। অনেক সময় গুগল ড্রাইভ থেকে ফাইল ডিলিট করতে গেলে ভুলে প্রয়োজনীয় ফাইল ডিলিট করে ফেলি। তখন আমাদেরকে গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ফাইল ফিরিয়ে আনতে হয়। আপনারা চাইলে সহজেই গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ফাইল রিকভার করতে পারবেন। তবে শর্ত হচ্ছে আপনি গুগল ড্রাইভ থেকে ফাইল ফিরিয়ে আনার জন্য ৩০ দিনের সময় পাবেন। 

অর্থাৎ যখন আপনি গুগল ড্রাইভ থেকে কোন ফাইল ডিলিট করেন তখন গুগল সেই ফাইল ৩০ দিন পর্যন্ত ফিরিয়ে আনার সুযোগ দেয়। আপনি এই ৩০ দিনের মধ্যে যেকোনো সময় গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ফাইল রিস্টোর করতে পারবেন। তবে যদি আপনি গুগল ড্রাইভে কোন ফাইল ডিলিট করার ৩০ দিন পর আর সেই ফাইল রিকভার করতে চান তাহলে পারবেন না। কারণ গুগল ড্রাইভে কোন ফাইল ডিলিট করলে সেই ফাইল ৩০ দিন পর পার্মানেন্ট ডিলিট হয়ে যায়। 

আরো জানুনঃ গুগল ড্রাইভের ফাইল ও ফোল্ডার ডিলিট করার নিয়ম

গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার নিয়মঃ 

বর্তমানে আমাদের সকলের হাতে মোবাইল ফোন রয়েছে। আমরা এই মোবাইল দিয়ে গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল সহজেই ফিরিয়ে আনতে পারি। এই কাজের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


প্রথমে গুগল ড্রাইভ অ্যাপ ওপেন করবেন। যদি আপনার মোবাইলে গুগল ড্রাইভ অ্যাপ না থাকে তাহলে প্লে স্টোর থেকে Install করে নিন-


Google drive app


গুগল ড্রাইভ এপ ওপেন করার পর নিচের স্ক্রিনশটের মতো গুগল ড্রাইভের থ্রি ডট অর্থাৎ মেনু আইকনে ক্লিক করবেন-


গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার উপায়


এবার আপনারা Trash অপশনে প্রবেশ করবেন। কেননা আপনি যখন গুগল ড্রাইভ থেকে কোনো ফাইল অথবা ফোল্ডার ডিলিট করেছেন তখন সেই ফাইল ও ফোল্ডার Trash অপশনে গিয়ে জমা হয়েছে- 


গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার উপায়


অতঃপর আপনারা Trash অপশনে আপনার গুগল ড্রাইভ থেকে ডিলিট করা সকল ফাইল ও ফোল্ডার দেখতে পারবেন। আপনি যদি এখান থেকে ফাইলগুলো রিকভার না করেন তাহলে ৩০ দিন পর অটোমেটিক ফাইলগুলো পার্মানেন্ট ডিলিট হবে। আপনি যে ফাইল অথবা ফোল্ডারটি ডিলিট হওয়া থেকে ফিরিয়ে আনতে চাচ্ছেন সেই ফাইল অথবা ফোল্ডারের থ্রি ডট আইকনে ক্লিক করবেন- 


গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার উপায়


এবার আপনারা Restore অপশনে ক্লিক করবেন। এতে গুগল ড্রাইভ থেকে আপনার ডিলিট করা ফাইল ও ফোল্ডার রিকভার হবে- 


গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ফিরিয়ে আনার উপায়


এই ছিলো গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ফাইল ও ফোল্ডার রিকভার করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ও ফোল্ডার ফিরিয়ে আনতে পারবেন। 

গুগল ড্রাইভ থেকে ফাইল রিকভার করলে সেই ফাইল কোথায় যায়? 

গুগল ড্রাইভ থেকে ফাইল রিকভার করলে সেই ফাইল আগে যেখানে ছিল সেখানেই যায়। অর্থাৎ যদি আপনি গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ফাইল রিস্টোর করেন তাহলে উক্ত ফাইল গুগল ড্রাইভের যে ফোল্ডার অথবা যেখানে ছিলো সেখানে আবার দেখতে পারবেন। 

আরো দেখুনঃ মোবাইলের সকল কন্টাক্ট নাম্বার গুগল ড্রাইভে রাখার নিয়ম

গুগল ড্রাইভ থেকে ফাইল ও ফোল্ডার রিস্টোর করার উপায় উপসংহারঃ 

এখানে গুগল ড্রাইভের ডিলিট করা ফাইল ও ফোল্ডার ফিরিয়ে আনার নিয়ম দেখানো হয়েছে। এছাড়াও আপনারা গুগল ড্রাইভের ফাইল ও ফোল্ডার রিকভার করার শর্তাবলী জানতে পেরেছেন। যদি আপনাদের কোথাও বুঝতে অসুবিধা হয় অথবা গুগল ড্রাইভ এর ফাইল ও ফোল্ডার রিস্টোর করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম নিত্যনতুন টিপস পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব ও গুগল নিউজে ফলো করে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url