পরীক্ষার হলে দেখে লেখার কিছু কার্যকরী টিপস (রেজাল্ট হবে ফাটাফাটি)

পরীক্ষার হলে দেখে লেখার উপায় জানা থাকলে আপনি ভালো রেজাল্ট করতে সক্ষম হবেন। পরিক্ষায় না জানা প্রশ্নের উত্তর গুলো অন্যের দেখে লিখে সকল প্রশ্নের উত্তর দিয়ে ভালো রেজাল্টের আশাও করতে পারেন। এর জন্য পরীক্ষার হলে দেখে লেখার নিয়ম জানতে হবে। 


এই পোস্টে আমি পরীক্ষার হলে অন্যের দেখে লেখার কৌশল জানাবো। আপনারা "পরীক্ষার হলে কিভাবে অন্যের দেখে লিখতে হয়" সেটি জানতে পারবেন। তাহলে এবার পরীক্ষার হলে অন্যের দেখে লেখার কৌশল গুলো জেনে নিন- 


পরীক্ষার হলে দেখে লেখার উপায়


পরীক্ষার হলে অন্যের দেখে লেখাঃ 

সারা বছর পড়ালেখা করলেও অনেক সময় পরীক্ষার হলে গিয়ে সকল প্রশ্ন আমাদের কমন পরেনা। অনেক সময় দেখা যায় ১০ টি প্রশ্নের মধ্যে ৭ থেকে ৮টি প্রশ্ন কমন পরলেও বাকি প্রশ্নের উত্তর জানার জন্য অন্যের দেখে লিখতে হয়। পরীক্ষার হলে না জানা প্রশ্নের উত্তর অন্যের দেখে লিখে আমরা সকল প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পারি। অতঃপর আমরা পরীক্ষা শেষে ভালো রেজাল্টের আশাও করতে পারি। 


অর্থাৎ পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য দেখে লেখার কৌশল জানতে হবে। অন্যের দেখে লেখার উপায় জানা থাকলে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন। এছাড়া যদি আপনি অন্যের দেখে লেখার নিয়ম না জানেন এবং সকল প্রশ্নের উত্তর দিতে না পারেন তাহলে পরীক্ষার রেজাল্ট খারাপ হবে। এই কারণে পরীক্ষার আগে ভালো করে পড়াশুনা করার পাশাপাশি পরীক্ষার হলে দেখে লেখার কৌশলও জানতে হবে। 

আরো জানুনঃ বীজগণিতের সকল সূত্র সমূহ

পরীক্ষার হলে অন্যের দেখে লেখার উপায়ঃ 

পরীক্ষার হলে একদম ভালো ছাত্র ছাড়া সাধারণ ছাত্রদের সকল প্রশ্ন কমন পরেনা। তখন অন্যের দেখে লেখার প্রয়োজন হয়ে থাকে। পরীক্ষার হলে অন্যের দেখে লেখার কিছু কৌশল রয়েছে। আপনারা নিম্নে দেয়া কৌশলগুলো অবলম্বন করার মাধ্যমে পরীক্ষার হলে অন্যের দেখে লিখতে পারবেন- 


  • পরীক্ষায় আপনি যার খাতা দেখে লিখবেন তার লেখার গতির থেকে আপনার লেখার গতি বেশি হতে হবে। নইলে আপনার জন্য আরেকজনের পরীক্ষা খারাপ হবে।

  • যার খাতা দেখবেন পরীক্ষার হলে গিয়ে তার সাথে ভালো সম্পর্ক গড়ে তুলবেন। সে যদি আপনার বন্ধু না হয় তাহলে বন্ধু বানাবেন। সেক্ষেত্রে হিংসা করবেন না। সে যা খেতে চায় খাওয়াবেন। এতে সহজেই সে আপনার বন্ধু হবে।

  • পরীক্ষার হলে আপনি যার দেখে লিখবেন সে যদি সামনে বসে তাহলে উকি মেরে দেখবেন না। তাকে বলবেন সে যেন অল্প বাঁকা হয়ে লিখে। আপনি পিছনে থেকে আইডিয়া নিয়ে লিখবেন। তবে যদি আপনার পেছনে বসে তাহলে তার অবস্থান এমনভাবে সেট করবেন যাতে আপনি ঘাড় অল্প ঘোরালেও তার খাতা ভালোভাবে দেখতে পারেন। 

  • পরীক্ষায় দেখাদেখির জন্য যদি শিক্ষকের কাছে ধরা খান তাহলে বুঝবেন আপনি এই যুগে এখনো বোকা রয়েছেন। শিক্ষকের ঝামেলায় এড়ানোর জন্য অন্যের খাতার দিকে যতটুকু দেখবেন তার চেয়ে বেশি দেখবেন শিক্ষকের দিকে। শিক্ষকের অবস্থা বোঝার চেষ্টা করবেন। শিক্ষক কিভাবে গার্ড দিচ্ছে, কোথায় কতক্ষণ থাকছে, কি করছে, কিভাবে তাকাচ্ছে, তার ভাব ভঙ্গিমা কি ইত্যাদি বোঝার চেষ্টা করবেন। 

  • পরীক্ষার হলে গার্ড যদি আপনার দিকে তাকিয়ে থাকে তাহলে খাতার উপর এমনিতেই কলম ঘোরাতে থাকবেন। কিছু লেখার প্রয়োজন নেই। অর্থাৎ লিখতেছেন এমন ভান করবেন। তবে সেই সময় শিক্ষকের দিকে তাকাবেন না। 

  • পরীক্ষায় যার খাতা দেখে লিখবেন তার সাথে অবশ্যই পারিনা কথা বলবেন না। মুখ বন্ধ রেখে চুপচাপ লিখবেন। তাকে কখনো বিরক্ত করবেন না। তবে যদি তার বানান ভুল হয় অথবা হিসাবে সমস্যা হয় তাহলে সেটি ধরিয়ে দিবেন। এতে আপনাকে সে কিছুটা হলেও জ্ঞানী শিক্ষার্থী মনে করবে।

  • যদি কোনো কারণে শিক্ষক আপনার খাতা নিয়ে যায় তাহলে ভুলেও সেই শিক্ষকের সাথে খাতা চেয়ে বেশি কথা বলবেন না। বেশি কথা বললে আপনার খাতা পেতে দেরি হবে। তবে আপনি সেই সময় বাথরুমে অথবা অন্য কোন জায়গায় যেতে পারেন। অর্থাৎ যেখানে গুপ্তধন বা নকল রয়েছে সেখানে গিয়ে প্রশ্নের উত্তর জেনে নিতে পারেন। এছাড়াও আপনার আশেপাশে কে কি লিখতেছে সেটা আইডিয়া নিয়ে রাখতে পারেন যাতে পরবর্তীতে খাতা পেলে সেগুলো লিখতে পারেন। 

  • মুখে মাক্স পড়ে অবশ্যই পরীক্ষা দিতে বসবেন। কারণ মুখে মাক্স দিয়ে কথা বললে কেউ বুঝতে পারবে না।

  • থিউরি পরীক্ষার জন্য প্রচুর বানিয়ে লেখার ক্ষমতা অর্জন করবেন। শুধু পয়েন্ট সাপ্লাই নেবেন।


এই হচ্ছে পরীক্ষার হলে দেখে লেখার সকল কৌশল। আপনারা উপরিউক্ত টিপসগুলো অবলম্বন করার মাধ্যমে পরীক্ষার হলে সহজেই অন্যের দেখে লিখতে পারবেন। এভাবে অন্যের দেখে লিখলে নিরাপদে সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। 


বিঃদ্রঃ পরীক্ষার হলে অন্যের দেখে লেখার আশায় না থেকে পরীক্ষার আগে যতটা সম্ভব পড়ালেখা করবেন। কারণ এরকম সুযোগ হয়তো নাও পেতে পারেন। 

আরো পড়ুনঃ কোম্পানির চাকরি ছাড়ার দরখাস্ত

পরীক্ষায় অন্যের দেখে লেখার পদ্ধতি উপসংহারঃ 

পরীক্ষার হলে অন্যের দেখে লেখা একটি মেধার কাজ। যাকে বলে চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পড় ধরা। আপনারা এই পোস্ট থেকে পরীক্ষার হলে অন্যের দেখে লেখার সকল পদ্ধতি জানতে পেরেছেন। তবে যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা পরীক্ষার হলে অন্যের দেখে লেখার উপায় সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম শিক্ষামূলক সকল আপডেট তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক, ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব ও গুগল নিউজে ফলো করুন। 

Share This Article On:

Next Post Previous Post
1 Comments
  • শিক্ষা অফিসার
    শিক্ষা অফিসার Mar 31, 2024, 2:22:00 PM

    আপনাকে তো পুলিশে দেওয়া উচিৎ 😁

Add Comment
comment url