নিজের জিমেইল কার ডিভাইসে লগইন করা রয়েছে । সকল ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করার উপায়

আমরা অনেক সময় অন্যের মোবাইলে বা কম্পিউটারে নিজের জিমেইল লগইন করে থাকি। পরবর্তীতে আমাদের জিমেইল লগ আউট করার কথা ভুলে যাই। তবে আমরা চাইলে আমাদের জিমেইল কোন কোন মোবাইলে বা ডিভাইসে লগ ইন করা হয়েছে খুব সহজেই জানতে পারি। অতঃপর আমাদের জিমেইল সকল ডিভাইস বা মোবাইল থেকে লগ আউট করতে পারি। 


তবে অনেকেই রয়েছেন যারা নিজের জিমেইল কার মোবাইলে বা ডিভাইস লগইন রয়েছে সেটি দেখার নিয়ম জানেন না। যদি আপনি নিজের জিমেইল সকল ডিভাইস থেকে লগ আউট করার নিয়ম না জানেন এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আপনারা নিজের জিমেইল কোন কোন ডিভাইসে লগ ইন করা রয়েছে এবং সকল ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করার নিয়ম জানতে পারবেন। 



সকল ডিভাইস থেকে জিমেইল লগ আউট



নিজের জিমেইল কতগুলো ডিভাইসে লগ ইন করা হয়েছে তার তালিকা দেখার কারণঃ

Gmail account একটি প্রয়োজনীয় পার্সোনাল অ্যাকাউন্ট। আপনার জিমেইল অ্যাকাউন্ট যদি অন্য কেউ ব্যবহার করে সেটা হবে আপনার জন্য ক্ষতিকর ।কারণ তার ভুল ব্যবহারের ফলে আপনি ক্ষতির সম্মুখীন হতে পারেন। 


আমরা অনেক সময় অন্যের মোবাইলে নিজের জিমেইল লগইন করে থাকি । পরবর্তীতে সেই জিমেইল লগ আউট করতে ভুলে যাই । কিন্তু আমরা জানিনা কার কার মোবাইলে বা ডিভাইসে আমাদের জিমেইল লগইন করা আছে। 


এই কারণে নিজের জিমেইল অ্যাকাউন্টের নিরাপত্তা জন্য আমাদের জিমেইল কোন কোন ডিভাইসে লগ ইন করা রয়েছে তার তালিকা দেখতে হবে। অতঃপর অপরিচিত সকল ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করতে হবে।

 

নিজের জিমেইল কার কার ডিভাইসে  লগইন করা আছে জানার উপায়ঃ

নিজের জিমেইল কার কার ডিভাইসে  লগইন করা আছে সেটি দেখার উপায় অনেক সহজ। আপনারা চাইলে সহজেই আপনার জিমেইল কার মোবাইলে বা কম্পিউটারে লগইন করা রয়েছে সেটি জানতে পারবেন। তবে আপনার জিমেইল কার মোবাইলে লগইন হয়েছে জানার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১ 

এই কাজের জন্য প্রথমে Gmail Apps টি Open করতে হবে -

Gmail apps টি না থাকলে Play Store থেকে Install করে নিন। 



how to remove your gmai account in other device.


ধাপ - ২ 

Gmail Apps টিতে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত উপরের মেনুতে ক্লিক করুন -


সকণ ডিভাইস থেকে নিজের জিমেইল লগআউট করার নিয়ম

ধাপ - ৩ 

এবার Setting এ ক্লিক করুন -


আমার জিমেইল কে চালায়

ধাপ - ৪

এবার আপনার জিমেইল সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি যে জিমেইল অ্যাকাউন্ট অন্যের ডিভাইসে লগইন করা রয়েছে কিনা চেক করতে চাচ্ছেন সেই জিমেইল সিলেক্ট করবেন। 


আমার জিমেইল কার মোবাইলে লগইন করা

ধাপ - ৫ 

তারপর নিচের স্ক্রীনশট এর মতো Manage your Google Account এ ক্লিক করতে হবে -


আমার জিমেইল কার মোবাইলে লগইন করা

ধাপ - ৬ 

তারপর Security  তে ক্লিক করুন -


সকণ ডিভাইস থেকে নিজের জিমেইল লগআউট করার নিয়ম

ধাপ - ৭ 

এবার আপনারা নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন কার কার ডিভাইসে আপনার জিমেইল লগইন করা আছে। এখানে যে মোবাইল ডিভাইস গুলোর লিস্ট রয়েছে সেই সকল মোবাইল বা ডিভাইসে আমার জিমেইল লগইন করা রয়েছে। 


তবে এগুলো ডিভাইস ছাড়াও আরো চারটি ডিভাইসে আমার জিমেইল লগইন করা রয়েছে। সেগুলো দেখার জন্য More অপশনে ক্লিক করতে হবে - 


আমার জিমেইল কে চালায়

এই ছিল নিজের জিমেইল কার কার মোবাইলে বা ডিভাইসে লগইন করা রয়েছে তার তালিকা দেখার উপায়। আপনারা উপরের নিয়ম অনুযায়ী আপনাদের জিমেইল কোন কোন ডিভাইসে লগ ইন করা রয়েছে জানতে পারবেন। এবার তাহলে অন্যের ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করার নিয়ম জেনে নিন -


অন্য ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করার নিয়মঃ

এখন আপনাদেরকে অন্যের ডিভাইসে লগ ইন থাকা আপনার জিমেইল লগ আউট করতে হবে। আপনারা চাইলে সহজেই অন্যের মোবাইলে লগ ইন থাকা নিজের জিমেইল লগ আউট করতে পারবেন। 


এখানে সুবিধা হচ্ছে আপনার জিমেইল যদি অন্যের মোবাইলে লগইন থাকে তাহলে তার মোবাইল হাতে না নিয়ে আপনি নিজের মোবাইল থেকে আপনার জিমেইল লগ আউট করতে পারবেন। অন্যের মোবাইল থেকে নিজের জিমেইল লগ আউট করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


ধাপ - ১ 

প্রথমে আপনাদেরকে উপরের নিয়ম অনুযায়ী আপনার জিমেইল কার কার ডিভাইসে লগইন রয়েছে সেই পেজে যেতে হবে। অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত যে ডিভাইস থেকে আপনার জিমেইল লগ আউট করতে চাচ্ছেন সেই ডিভাইসের নাম এর পাশের মেনু অপশনে ক্লিক করুন।


আমার জিমেইল কার মোবাইলে লগইন করা

ধাপ - ২ 

তারপর নিচের স্ক্রীনশটএর মতো Sign Out অপশনে ক্লিক করতে হবে -


সকণ ডিভাইস থেকে নিজের জিমেইল লগআউট করার নিয়ম


ধাপ - ৩ 

এরপর আবার নিচের স্ক্রীনশটএর মতো  Singn Out অপশনে ক্লিক করে নিশ্চিত হতে হবে -


সকণ ডিভাইস থেকে নিজের জিমেইল লগআউট করার নিয়ম

ধাপ - ৪ 

এবার নিচের স্ক্রীনশট দেখলেই বুঝতে পারবেন অন্য ডিভাইস থেকে আমার জিমেইল লগ আউট করতে পেরেছি। 


সকণ ডিভাইস থেকে নিজের জিমেইল লগআউট করার নিয়ম


এই ছিলো অন্যের মোবাইল বা ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী নিজের মোবাইল থেকেই অন্যের ডিভাইসে লগ ইন থাকা আপনার জিমেইল লগ আউট করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি নিজের জিমেইল কার মোবাইলে লগইন রয়েছে সেটি জানার এবং সকল ডিভাইস থেকে নিজের জিমেইল লগ আউট করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url