সহজেই ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ এবং পরিবর্তন করার নিয়ম জেনে নিন

অনেক সময় আমাদেরকে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ বা পরিবর্তন করার প্রয়োজন হয়ে থেকে। তবে অনেকেই রয়েছেন যারা ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ বা পরিবর্তন করার নিয়ম না জানার কারণে তাদের ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ এবং পরিবর্তন করতে পারেন না। যদি আপনি ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ এবং পরিবর্তন করার পদ্ধতি না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার নিয়ম দেখাবো। এছাড়াও আপনারা ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে আরেকটি ব্রাকগ্রাউন্ড যুক্ত করতে পারবেন, অর্থাৎ ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ ও পরিবর্তন করার উপায় সম্পর্কে জানতে পুরো টিউটোরিয়াল পড়তে ভুলবেন না।


ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ


ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ বা পরিবর্তন করার কারণঃ 

আমরা যারা অনলাইনে কাজ করি তাদেরকে অনেক সময় ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে হয়। যেমন যাদের ব্লগার অথবা ইউটিউব চ্যানেল রয়েছে তারা তাদের ব্লগের বা ইউটিউব চ্যানেলের থাম্বনেইলের জন্য ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে হয়। 


এছাড়াও অনলাইনে কোথাও আবেদন করার জন্য ফরম পূরণ করার ক্ষেত্রে আমাদেরকে একটি নিদিষ্ট ডিজাইনের ছবির প্রয়োজন হয়। আমাদের ছবি এডিট করার জন্য ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার প্রয়োজন হয়ে থাকে। 


এছাড়াও ছবিকে আকর্ষণীয় করার জন্য ব্যাকগ্রাউন্ড রিমুভ করে সুন্দর একটি ব্যাকগ্রাউন্ড এড করার প্রয়োজন হয়ে থাকে। যদি আমরা আমাদের ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে নতুন ব্যাকগ্রাউন্ড অ্যাড করি তাহলে সেই ছবি অনেক সুন্দর এবং আকর্ষণীয় লাগবে। অর্থাৎ বিভিন্ন কারণে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন এবং রিমুভ করার প্রয়োজন হয়।


আরো পড়ুনঃ নিজের লোকেশন বের করার উপায়.


মোবাইলে বা কম্পিউটারে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করুনঃ

আমি যে নিয়মটি দেখাবো এই নিয়মের মাধ্যমে আপনারা সকল ডিভাইস থেকে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন। অর্থাৎ আপনার সাথে যদি মোবাইল ফোন থাকে তাহলে আপনি খুব সহজেই ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন। 


তবে যারা কম্পিউটার ব্যবহার করে তাদের জন্য একই কাজ। এখানে আমি একটি ওয়েবসাইটের নাম বলব যে ওয়েবসাইটের মাধ্যমে সকল ডিভাইস থেকে খুব সহজেই ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করা যায়।


আরো পড়ুনঃ গুগলে ছবি দিয়ে সার্চ করার নিয়ম.


ওয়েবসাইটে বা অনলাইনে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার নিয়মঃ

আপনাদেরকে আমি একটি ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে  দিব যে ওয়েবসাইটের মাধ্যমে যে কোনো ছবির ব্যাকগ্রাউন্ড খুব সহজেই রিমুভ করতে পারবেন। তবে এই ওয়েবসাইটের মাধ্যমে সকল ডিভাইস থেকে একই পদ্ধতিতে কাজ করতে পারবেন। 


আপনারা এই ওয়েবসাইটের মাধ্যমে অল্প সময়ের মধ্যে যে কোনো ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন। সকল ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার জন্য প্রথমে গুগোলে গিয়ে remove bg লিখে সার্চ করবেন। সার্চ করার পর নিচের স্ক্রীনশটএর মত একটি ওয়েবসাইট দেখতে পারবেন। এটাই হচ্ছে আমাদের কাঙ্ক্ষিত ওয়েবসাইট। 


এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা আপনাদের সকল ছবির ব্যাকগ্রাউন্ড কয়েক সেকেন্ডের মধ্যেই রিমুভ করতে পারব। তো আপনারা সরাসরি এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন অথবা গুগলে remove bg লিখে সার্চ করে এই ওয়েবসাইটে প্রবেশ করুন।  


ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার নিয়ম

ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনারা যে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে চান সেই ছবি আপলোড করতে হবে। ছবিটি আপলোড করার জন্য আপলোড ইমেজ নামে একটি অপশন দেখতে পারবেন। আপলোড ইমেজ অপশনে ক্লিক করে যে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে চান সেই ছবিটি আপলোড করুন।  


মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার নিয়ম

আমি আপনাকে দেখানোর জন্য একটি ছবি আপলোড করেছি। ছবিটি Original অবস্থা কিরকম ছিল সেটা নিচের স্ক্রিনসট দেখলেই বুঝতে পারবেন। 


কম্পিউটারে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার নিয়ম

এইবার নিচের স্ক্রিনসট লক্ষ্য করলে দেখতে পারবেন যে ছবির ব্যাকগ্রাউন্ড খুব সহজেই রিমুভ হয়েছে। 


কিভাবে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে হয়


ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার পর সেই ছবি মোবাইলে সেট করার জন্য নিচের স্ক্রীনশট দেখান আইকনে ক্লিক করুন।

ছবির ব্যাকগ্রাউন্ড ডিলেট করার নিয়ম



ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার কাজ শেষ। আপনারা এভাবে অনলাইনে খুব সহজেই যে কোনো ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন। এবার আপনারা ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়ম দেখে নিন - 


আরো পড়ুনঃ জন্মদিন কি বার হবে এবং জন্মদিনের কতদিন রয়েছে বের করার নিয়ম


মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়মঃ

এতক্ষণ আমি আপনাদেরকে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার নিয়ম দেখালাম। এখন দেখে নিন কিভাবে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা যায়। আমরা অনেক সময় শখ করে আমাদের ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে চাই। 


আপনাদেরকে আমি যে নিয়ম দেখাবো এই নিয়মের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন এবং সেই সাথে আকর্ষণীয় ব্যাকগ্রাউন্ড যুক্ত করতে পারবেন।  আপনারা মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। 


এছাড়াও সকল ডিভাইস থেকে খুব সহজেই এই নিয়মে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। যদি আপনারা ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে আকর্ষণীয় ব্যাকগ্রাউন্ড লাগাতে চান তাহলে নিচের নিয়মটি ভালো করে অনুসরণ করুন।


ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য আমি উপরে যে ওয়েবসাইটের কথা বলেছি সেই remove.bg সাইটে প্রবেশ করতে হবে। ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর যে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে চাচ্ছেন সেই ছবিটি প্রথমে আপলোড করুন। ছবিটি আপলোড করা হয়ে গেলে নিচের স্ক্রীনশটএর মত এডিট অপশনে ক্লিক করুন।


ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার নিয়ম


এডিট অপশনে ক্লিক করার পর আপনার নিচের স্ক্রীনশটএর মত দেখতে পারবেন। এখানে অনেক ডিজাইনের ব্যাকগ্রাউন্ড এর ছবি রয়েছে। আপনার যে ব্যাকগ্রাউন্ড ইমেজ পছন্দ হয় সেটি এখান থেকে পছন্দমতো বাছাই করে নিতে পারবেন। 


মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন


দেখুন আমি একটি ব্যাকগ্রাউন্ড ইমেজ পছন্দ করে নিয়েছি। যখন আপনারা ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য যে ইমেজ সিলেক্ট করবেন সেটা কিরকম দেখা যাবে সেটাও বুঝতে পারবেন। 


অনলাইনে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন


ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা হয়েছে। এখন এই ছবিটি মোবাইলে সেভ করার জন্য নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করতে হবে।


ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করার নিয়ম


এবার নিচের স্ক্রীনশট দেখান আইকনে ক্লিক করে ছবিটি সেভ করে নিন।


খুব সহজে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন


এই ছিল সকল ডিভাইসের ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ বা পরিবর্তন করার নিয়ম। আপনারা উপরের নিয়ম অনুযায়ী যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ অথবা পরিবর্তন করতে পারবেন। তবে উপরে যে ওয়েবসাইটে কথা বলেছি সেই ওয়েবসাইট সুবিধা হচ্ছে এখানে আপনাদের পছন্দ অনুযায়ী অনেক ধরনের ব্যাকগ্রাউন্ড পাবেন। আপনার যে ব্যাকগ্রাউন্ড পছন্দ হয় সেটি সিলেক্ট করতে পারবেন এবং কেউ বুঝতে পারবে না। 


আরো পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইলের হোম, মেনু, ব্যাক বাটন হাইড ও আনহাইড করার নিয়ম


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ এবং পরিবর্তন করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ বা পরিবর্তন সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url