আমি এখন কোথায় আছি । গুগল আমি এখন কোন জায়গায় আছি লোকেশন দেখুন

আমাদেরকে অনেক সময় নিজের লোকেশন জানতে হয়। অর্থাৎ আমরা এমন জায়গায় চলে যাই যেখানে সেই জায়গার নাম আমরা জানিনা। যখন আমরা জায়গার নাম জানিনা তখন নিজেকে প্রশ্ন করি আমি এখন কোথায় আছি? আমি এখন কোথায় আছি তা জানার জন্য নিজের লোকেশন বের করার নিয়ম জানতে হবে। নিজের লোকেশন জানার মাধ্যমে আমি এখন কোন জায়গায় আছি তা জানতে পারি।


যদি আপনি নিজের লোকেশন জানতে চান তাহলে খুব সহজেই সেটি জানতে পারবেন। নিজের লোকেশন বের করার মাধ্যমে আপনারা কোন জায়গায় আছেন তা জানতে পারবেন। যদি আপনি নিজের লোকেশন বের করার উপায় না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। কারণ এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে নিজের লোকেশন বের করার নিয়ম দেখাবো। আপনারা পুরো টিউটরিয়ালটি পড়লে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় তার নিয়ম জানতে পারবেন। 


আমি এখন কোথায় আছি


আমি এখন কোথায় আছি জানার সুবিধাঃ 

আমরা সাধারণত অনেক সময় এমন জায়গায় ভ্রমণ করি যেই জায়গার নাম জানিনা। মনে করুন আপনি এমন জায়গায় গিয়েছেন সেই জায়গার নাম জানেন না। এখন এই অবস্থায় আপনাকে ওই জায়গার নাম জানতে হবে। আপনি কাউকে জিজ্ঞেস না করেও নিজের লোকেশন বের করার মাধ্যমে খুব সহজেই সেই অচেনা জায়গার নাম জানতে পারবেন। 


শুধু তাই নয় আপনি চাইলে যে জায়গায় আছেন সেই জায়গার নাম জানার পাশাপাশি আশেপাশের সব এলাকার নাম জানতে পারবেন। এছাড়াও আপনার আশেপাশে কোথায় কি রয়েছে তা লোকেশন বের করার মাধ্যমে জানতে পারবেন। এই ছিলো নিজের লোকেশন বের করার সুবিধা।


আমি এখন কোন জায়গায় আছি জানার উপায়ঃ

আমি এখন কোন জায়গায় আছি জানার উপায় অনেক সহজ। আপনারা খুব সহজেই নিজের লোকেশন বের করতে পারবেন। আপনি এখন কোথায় আছেন তা জানার জন্য একটি অ্যাপ্লিকেশনের প্রয়োজন হবে। গুগল ম্যাপ অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজেই নিজের লোকেশন বের করা যায়। 


সাধারণত সকল মোবাইলে গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকে। যদি আপনার মোবাইলে গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করা না থাকে তাহলে প্লে স্টোর থেকে নিচের স্ক্রিনশট দেখানো গুগল ম্যাপ অ্যাপ ইন্সটল করে নিবেন। 


আমি এখন কোথায় আছি


গুগল ম্যাপ অ্যাপের মাধ্যমে আপনারা মোবাইলে নিজের লোকেশন বের করতে পারবেন। উপরে দেয়া google ম্যাপ অ্যাপ্লিকেশন ইন্সটল করা হয়ে গেলে এবার দেখে নিন কিভাবে জানবেন আপনি এখন কোথায় আছেন- 


গুগল আমি এখন কোথায় আছিঃ 

আমি আপনাদেরকে গুগল ম্যাপ অ্যাপের মাধ্যমে মোবাইলে নিজের লোকেশন বের করার পদ্ধতি জানাবো। আপনারা এই নিয়মে গুগল ম্যাপ অ্যাপ্লিকেশনের মাধ্যমে গুগল আমি এখন কোথায় আছি জানতে পারবেন। গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করার পর আপনি এখন কোথায় রয়েছেন তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।


ধাপ - ১ 

প্রথমে আপনার মোবাইলে থাকা গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন ওপেন করার আগে অবশ্যই আপনাদেরকে লোকেশন চালু হতে হবে।


আমি এখন কোথায় আছি

ধাপ - ২ 

লোকেশন চালু করার পর গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন ওপেন করতে হবে। গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন ওপেন করলে নিচের স্ক্রীনশটএর মত ইন্টারফেস দেখতে পারবেন।


নিজের লোকেশন বের করার উপায়


ধাপ - ৩

আমি এখন কোথায় আছি বা নিজেদের লোকেশন জানার জন্য নিচের স্ক্রিনসট দেখানো আইকনে ক্লিক করতে হবে। 


আমি এখন কোন জায়গায় আছি


ধাপ - ৪ 

উপরের স্ক্রিনশট দেখানো নিজের লোকেশন চেক করার গোল আইকনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত আপনার লোকেশন দেখতে পারবেন। নিচের স্ক্রিনশট দেখানো সবুজ জায়গাটি আপনার লোকেশন। আপনি এখন সবুজ গোল পয়েন্ট করা জায়গায় রয়েছেন এবং এর আশেপাশের এলাকার নাম দেখাচ্ছে।


আমি এখন কোথায় আছি


এই ছিলো নিজের লোকেশন জানার উপায়। এভাবে আপনারা খুব সহজেই এন্ড্রয়েড মোবাইলে গুগল ম্যাপ অ্যাপ এর মাধ্যমে আমি এখন কোথায় আছি জানতে পারবেন। আশা করছি আপনারা উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই নিজের লোকেশন জানতে পারবেন।


আমি এখন কোথায় আছি, নিজের লোকেশন বের করার উপায় নিয়ে এই ছিল আমার টিউটোরিয়াল। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে মোবাইলে গুগল ম্যাপের মাধ্যমে নিজের লোকেশন বের করার উপায় দেখিয়েছি। আশা করছি নিজের লোকেশন বের করা নিয়ে এই টিউটরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে লাগবে। 


আমি এখন কোথায় আছি সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

এই পোস্টে "আমি এখন কোথায় আছি" অর্থাৎ নিজের লোকেশন বের করার নিয়ম দেখিয়েছি। তবে আপনারা আমি এখন কোন জায়গায় আছি সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন। আপনারা এই পোস্ট সম্পর্কে যেসব প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব সম্ভাব্য প্রশ্নের উত্তর নিম্নে দেয়া হলো- 


০১. আমি এখন কোথায় আছি কিভাবে জানবো?

উঃ নিজের লোকেশন বের করার মাধ্যমে আমি এখন কোথায় আছি জানা যায়। নিজের লোকেশন জানার জন্য উপরে দেয়া পদ্ধতি অনুসরণ করুন। 


০২. কোন অ্যাপের মাধ্যমে নিজের লোকেশন জানা যায়? 

উঃ গুগল ম্যাপ অ্যাপের মাধ্যমে নিজের লোকেশন জানা যায়। 


০৩. আমি এখন কোন জায়গায় আছি জানতে কি কি লাগবে? 

উঃ আপনি এখন কোন জায়গায় আছেন সেটা জানার জন্য আপনার হাতে একটি স্মার্ট ফোন থাকতে হবে। অতঃপর ইন্টারনেট সংযোগ এবং গুগল ম্যাপ অ্যাপ থাকতে হবে। 


০৪. নিজের লোকেশন দেখতে পারছিনা কেন? 

উঃ গুগল ম্যাপ অ্যাপ এ প্রবেশ করার পর দেখুন আপনার ইন্টারনেট সংযোগ ঠিক রয়েছে কিনা। ইন্টারনেট সংযোগ ঠিক থাকলে দেখুন লোকেশন চালু করেছেন কিনা। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে নিজের লোকেশন দেখতে পারবেন। 


গুগল আমি এখন কোথায় আছি সম্পর্কে আপনারা যেসব সম্ভাব্য প্রশ্নের উত্তর জানতে চাইতে পারেন সেইসব প্রশ্নের উত্তর উপরে দেয়া হয়েছে। উপরে দেয়া প্রশ্নের উত্তর ছাড়াও যদি আপনারা এই পোস্ট সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে তাহলে এই পোষ্টের কমেন্টে অথবা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমরা আপনাদের এই পোস্ট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর দিব। ধন্যবাদ। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আমি এখন কোথায় আছি নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা আমি এখন কোন জায়গায় আছি জানার উপায় নিয়ে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
2 Comments
  • MD Rakib Mia
    MD Rakib Mia Feb 11, 2022, 8:08:00 AM

    সুন্দর পোস্ট এটি,
    আপনার লোকেশন কোথায় মানে আপনার বাড়ি কোথায়?

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Aug 20, 2022, 12:19:00 AM

      Rongpur, Kurigram

Add Comment
comment url