বাংলাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ ১০ টি বাক্য (বাংলা ও ইংরেজিতে)

সুজলা সুফলা শস্য-শ্যামলা আমাদের এই বাংলাদেশ। আমাদের মাতৃভূমি বাংলাদেশ কতইনা সুন্দর। নদীমাতৃক এই দেশের নদী নালা, খাল বিল ইত্যাদি বাংলাদেশকে আরো সুন্দর গড়ে তুলেছে। বাংলাদেশ সম্পর্কে আমাদের জানার অনেক কিছুই রয়েছে। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য জানতে হবে। 


সরকারি, বেসরকারি অথবা অন্যান্য প্রতিযোগিতামূলক যেকোনো পরীক্ষায় "বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য লিখ?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। আপনাদের সুবিধার জন্য এই পোস্টে বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় বাংলাদেশ সম্পর্কে বাংলা অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। তাহলে এবার বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাংলা ও ইংরেজি বাক্য জেনে নিন- 


বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য


বাংলাদেশ সম্পর্কে কিছু কথাঃ 

বাংলাদেশ হচ্ছে দক্ষিণ এশিয়ার একটি সার্বভৌম রাষ্ট্র। ১৯৭১ সালে পাকিস্তান হানাদার বাহিনীর সাথে দীর্ঘ নয় মাস মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়। বাংলাদেশের সাংবিধানিক নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। জনসংখ্যার বিবেচনায় ১৬ কোটির অধিক মানুষ নিয়ে বাংলাদেশ বিশ্বের ৮ম বৃহত্তম দেশ। বাংলাদেশকে নদীমাতৃক দেশ বলা হয়। 


বাংলাদেশের ভূখণ্ডের উপর দিয়ে ৫৭টি আন্তর্জাতিক নদী বয়ে গেছে। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন ও দীর্ঘতম প্রাকৃতিক সৈকত কক্সবাজার সমুদ্র সৈকত বাংলাদেশে অবস্থিত। বাংলাদেশের একটি গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু রয়েছে, জুন থেকে অক্টোবর পর্যন্ত বর্ষা মৌসুম এবং নভেম্বর থেকে মার্চ পর্যন্ত শুষ্ক মৌসুম। বাংলাদেশের মাতৃভাষা হচ্ছে বাংলা। বাংলাদেশ হচ্ছে কৃষি প্রধান একটি দেশ। 


ধান ও পাট উৎপাদন করে বিদেশে রপ্তানি করার মাধ্যমে বাংলাদেশ প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে। এছাড়াও বাংলাদেশের গার্মেন্টসগুলোতে অনেক কর্মী কাজ করে এবং সেখান থেকে উৎপাদিত পোশাক দেশ ও বিদেশে বিক্রি করে প্রচুর উপার্জন করে থাকে। সম্প্রতি বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। এখন বাংলাদেশ বিভিন্ন দুর্যোগ ও সমস্যার সমাধানে খুব দ্রুত সিদ্ধান্ত নিতে পারে। 


বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্যঃ 

বাংলাদেশ সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. বাংলাদেশ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধে জয়ী হয়ে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়। 
  2. জনসংখ্যার বিবেচনায় ১৬ কোটির অধিক মানুষ নিয়ে বাংলাদেশ বিশ্বের ৮ম বৃহত্তম দেশ। 
  3. বাংলাদেশের বিভিন্ন স্থানে খাল বিল ও নদী নালা থাকায় বাংলাদেশকে নদীমাতৃক দেশ বলা হয়। 
  4. বাংলাদেশের মাতৃভাষা হচ্ছে বাংলা যেটি বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ভাষা গুলোর মধ্যে অন্যতম। 
  5. বাংলাদেশের রাজধানী এবং বৃহত্তম শহর হচ্ছে ঢাকা, যা দেশের অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক কেন্দ্র। 
  6. বাংলাদেশ হচ্ছে কৃষি প্রধান দেশ এবং কৃষিতে উৎপন্ন ফসল থেকেই এই দেশ অধিক উপার্জন করে থাকে। 
  7. সকল প্রতিকূলতা সত্ত্বেও গত দুই দশকে বাংলাদেশের অর্থনৈতিক প্রগতি ও সমৃদ্ধি সারা বিশ্বে স্বীকৃতি লাভ করেছে। 
  8. বাংলাদেশের রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প সারা বিশ্বে বিশেষভাবে প্রসিদ্ধ। 
  9. বাংলাদেশে প্রায় প্রতি বছর মৌসুমী বন্যা হয় এবং ঘূর্ণিঝড়ও খুব সাধারণ ঘটনা।
  10. বাংলাদেশের ৯০ ভাগ মানুষ মুসলমান এবং সকল ধর্মের মানুষ এই দেশে শান্তিপূর্ণভাবে তাদের ধর্ম পালন করতে পারে। 


এই ছিল বাংলাদেশ সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে বাংলাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আশা করছি বাংলাদেশকে নিয়ে উপরে দেয়া দশটি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। এবার আপনারা বাংলাদেশ সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন-


বাংলাদেশ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

উপরে বাংলাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার নিম্নে বাংলাদেশ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Bangladesh is a South Asian country located at the delta of the Ganges, Brahmaputra, and Meghna rivers, and bordered by India, Myanmar, and the Bay of Bengal.
  2. It is the eighth-most populous country in the world, with a population of over 164 million people.
  3. The capital and largest city of Bangladesh is Dhaka, which is also the economic, cultural, and political center of the country.
  4. Bangladesh has a tropical climate, with a monsoon season from June to October and a dry season from November to March.
  5. The official language of Bangladesh is Bengali, which is also one of the most widely spoken languages in the world.
  6. The economy of Bangladesh is mainly based on agriculture, with the country being one of the largest producers of rice and jute in the world.
  7. Bangladesh is also becoming an important center for the textile and garment industry, with many international brands outsourcing their production to the country.
  8. The country has made significant progress in reducing poverty and improving the education and healthcare system in recent years.
  9. Bangladesh has a rich cultural heritage, with influences from Hinduism, Buddhism, and Islam, and is famous for its traditional music, dance, and art.
  10. Despite the challenges faced by the country, including frequent natural disasters, political instability, and social inequality, Bangladesh has shown remarkable resilience and determination in overcoming them. 


এই ছিল বাংলাদেশ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে বাংলাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। আশা করছি বাংলাদেশ সম্পর্কে উক্ত ১০ টি গুরুত্বপূর্ণ ইংরেজি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। 


উপরে বাংলাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলা এবং ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া বাংলাদেশ সম্পর্কে ১০টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যে কোন বক্তৃতায়, পরীক্ষায় ও ভাইবা পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন। মনে রাখবেন বাংলাদেশ আমাদের মাতৃভূমি হওয়ায় পরীক্ষায় বাংলাদেশ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

বাংলাদেশ সম্পর্কে ১০টি বাংলা ও ইংরেজি বাক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বাংলাদেশ সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url