মুক্তিযুদ্ধ সম্পর্কে গুরুত্বপূর্ণ ১০ টি বাক্য (বাংলা ও ইংরেজিতে)

মুক্তিযুদ্ধ হচ্ছে বাঙালি জাতির একটি গৌরবময় ঘটনা। কারণ এই মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি দেশ স্বাধীন করতে পেরেছে এবং লাভ করেছে একটি নিজস্ব পতাকা। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলার ছাত্র-যুবক, কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের জনগণ পাকবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হয়। তারই পরিণতিতে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর অর্জিত হয় চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে খোদিত হয় একটা নাম- ‘স্বাধীন সার্বভৌম বাংলাদেশ’। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাক্য জানতে হবে। 


সরকারি, বেসরকারি অথবা অন্যান্য প্রতিযোগিতামূলক যেকোনো পরীক্ষায় "মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাক্য লিখ?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। আপনাদের সুবিধার জন্য এই পোস্টে মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় মুক্তিযুদ্ধ সম্পর্কে বাংলায় অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে ও বলতে পারবেন। তাহলে এবার বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাংলা ও ইংরেজি বাক্য জেনে নিন-  

মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০টি বাক্য

মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে কিছু কথাঃ 

১৯৭১ খ্রিষ্টাব্দে তৎকালীন পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানে সংঘটিত একটি বিপ্লব ও সশস্ত্র সংগ্রামকে মুক্তিযুদ্ধ বলা হয়। মুক্তিযুদ্ধের পূর্বে পশ্চিম পাকিস্তানের হানাদার বাহিনীরা পূর্ব পাকিস্তানের বাঙ্গালীদের উপর অত্যাচার, নির্যাতন এবং মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে। বাঙালি জাতি স্বাধীনভাবে বাঁচতে চাইলেও পাকিস্তানী হানাদার বাহিনীরা বাঙ্গালীদের অধিকার থেকে বঞ্চিত করে। 


এভাবে পাকিস্তানি হানাদার বাহিনীরা বাঙ্গালীদের উপর নির্যাতনের মাত্রা বাড়িয়ে দিলে বাঙালিরা স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুত হয়। বিশেষ করে ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে লক্ষ লক্ষ বাঙালিদের সামনে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দিলে বাঙালিরা মনে সাহস খুঁজে পায়। এরপর পাকিস্তানি হানাদার বাহিনী ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে অপারেশন সার্চলাইট নামে বাঙালিদের উপর গণহত্যা চালায়। 


এর মাধ্যমে জাতীয়তাবাদী সাধারণ বাঙালি নাগরিক, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, ধর্মীয় সংখ্যালঘু এবং পুলিশ ও ইপিআর কর্মকর্তাদের হত্যা করা হয়। অতঃপর ২৬ শে মার্চ বাংলার ছাত্র-যুবক, কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের জনগণ পাকবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হয়। তারই পরিণতিতে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর দীর্ঘ নয় মাস পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে খোদিত হয় একটা নাম- ‘স্বাধীন সার্বভৌম বাংলাদেশ’। 


অসংখ্য বাঙালি শহীদ হয়ে এবং অনেক মা-বোন ইজ্জত হারিয়েছিল এই মুক্তিযুদ্ধে। কিন্তু শেষে গিয়ে পাকিস্তানি হানাদারের বাহিনীর বিরুদ্ধে জয়ী হয় এই বাঙালি জাতি। অর্জন হয় একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। তৈরি হয় বাংলাদেশ নামে একটি দেশ এবং বাংলাদেশের নিজস্ব পতাকা। এভাবে অনেক ত্যাগের বিনিময়ে বাঙালিরা পেয়েছে এই স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। 

আরো পড়ুনঃ বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য

মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাক্যঃ 

মুক্তিযুদ্ধ সম্পর্কে নিম্নে গুরুত্বপূর্ণ দশটি বাক্য দেয়া হলো। মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. ১৯৭১ খ্রিষ্টাব্দে তৎকালীন পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানে সংঘটিত একটি বিপ্লব ও সশস্ত্র সংগ্রামকে মুক্তিযুদ্ধ বলা হয়। 
  2. মুক্তিযুদ্ধের পূর্বে বাংলাদেশ পাকিস্তানের একটি অংশ ছিল। 
  3. মুক্তিযুদ্ধ হচ্ছে বাঙালি জাতির একটি গৌরবময় ঘটনা এবং এই মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি স্বাধীনতা অর্জন করেছে ও লাভ করেছে একটি নিজস্ব পতাকা। 
  4. প্রতি বছর ১৬ই ডিসেম্বর বাংলাদেশে বিজয় দিবস হিসেবে পালিত হয়। 
  5. ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলার ছাত্র-যুবক, কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের জনগণ পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হয়। 
  6. মুক্তিযুদ্ধের সময় অনেক বাঙালিরা ভারতে শরণার্থী হয়ে আশ্রয় নিয়েছিল।
  7. মুক্তিযুদ্ধে পুরুষের পাশাপাশি নারীরাও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুরুষ ও নারীর উভয়ের অবদানে বাঙালিরা মুক্তিযুদ্ধে সফলতা অর্জন করে। 
  8. ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাঙালিরা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধে জয়ী হয়ে একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ অর্জন করে। 
  9. ১৯৭১ সালের ২৬ শে মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত দীর্ঘ ৯ মাস অসংখ্য শহীদ ও মা-বোনের ইজ্জতের বিনিময়ে বাঙালিরা তাদের স্বাধীনতা অর্জন করেছে। 
  10. মুক্তিযুদ্ধের সময় যেসব পূর্ব পাকিস্তানের লোকজন পশ্চিম পাকিস্তানের হানাদার বাহিনীদের সাহায্য করেছিল তাদেরকে আমরা রাজাকার বলে থাকি। 


এই ছিল মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে মুক্তিযুদ্ধ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আশা করছি মুক্তিযুদ্ধ নিয়ে উপরে দেয়া দশটি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। এবার আপনারা মুক্তিযুদ্ধ সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 

আরো পড়ুনঃ একজন মুক্তিযোদ্ধা সম্পর্কে ১০ টি বাক্য

মুক্তিযুদ্ধ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

উপরে মুক্তিযুদ্ধ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার নিম্নে মুক্তিযুদ্ধ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. The Liberation War refers to the armed conflict that took place in Bangladesh between 1971 and 1972, which ultimately led to the independence of Bangladesh from Pakistan.
  2. The war was fought between the Bangladesh Liberation Army (BLA) and the Pakistan Army, with the help of local guerrilla forces.
  3. The war was the culmination of years of political, economic, and social oppression of the Bengali people by the Pakistani government.
  4. The war was marked by intense violence, including massacres, rape, and torture of civilians, by the Pakistani army.
  5. The war also saw the rise of the Mukti Bahini, a guerrilla force that fought alongside the BLA to liberate Bangladesh.
  6. The war lasted for nine months and ended on December 16, 1971, when the Pakistani army surrendered to the Indian Army.
  7. The war had a significant impact on the geopolitical landscape of South Asia, with the emergence of a new country, Bangladesh.
  8. The war resulted in the loss of an estimated three million lives and the displacement of millions of people.
  9. The war is celebrated every year on December 16 as Victory Day in Bangladesh.
  10. The Liberation War remains an important event in the history of Bangladesh, symbolizing the struggle for freedom, independence, and self-determination. 


এই ছিল মুক্তিযুদ্ধ সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে মুক্তিযুদ্ধ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। আশা করছি মুক্তিযুদ্ধ সম্পর্কে উক্ত ১০ টি গুরুত্বপূর্ণ ইংরেজি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। 


উপরে মুক্তিযুদ্ধ সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলা এবং ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যেকোন বক্তৃতায়, পরীক্ষায় ও ভাইবা পরীক্ষায় বলতে ও লিখতে পারবেন। মনে রাখবেন মুক্তিযুদ্ধ অনেক গুরুত্বপূর্ণ হওয়ায় পরীক্ষায় মুক্তিযুদ্ধ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন থাকে। 

আরো পড়ুনঃ মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্য

মুক্তিযুদ্ধ সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য পরিশেষেঃ

মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০টি বাংলা ও ইংরেজি বাক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মুক্তিযুদ্ধ সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
4 Comments
  • Anonymous
    Anonymous Oct 3, 2023, 7:33:00 PM

    Really I when it

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Oct 31, 2023, 10:07:00 AM

      Welcome..

  • Anonymous
    Anonymous Oct 19, 2023, 10:59:00 PM

    🇧🇩❤️🥰🥰👍👍👍👎👍👍👍👍

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam Oct 31, 2023, 10:07:00 AM

      💓💓

Add Comment
comment url