মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্য বাংলায় ও ইংরেজিতে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা ও স্বাধীন বাংলাদেশের রূপকার। তার সংগ্রামের মাধ্যমে সমগ্র বাঙালি জাতি একত্রিত হয়ে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে স্বাধীনতা অর্জন করে। অতঃপর আমরা পেয়েছি এই স্বাধীন বাংলাদেশ। তাই বলা যায় মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান ছিল অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্য জানা প্রয়োজন। 


সরকারি, বেসরকারি অথবা অন্যান্য প্রতিযোগিতামূলক যেকোনো পরীক্ষায় "মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্য লিখ?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। আপনাদের সুবিধার জন্য এই পোস্টে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০ টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে বাংলা অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে পারবেন। তাহলে এবার মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০ টি বাংলা ও ইংরেজি বাক্য জেনে নিন-


মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্য


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কিছু কথাঃ 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গিপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শুরুতে তিনি আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। 


১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে শেখ মুজিবুর রহমানকে সর্বাধিক গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ তাকে বাংলাদেশের “জাতির জনক” বা “জাতির পিতা” হিসেবে অভিহিত করা হয়। এছাড়াও তাকে প্রাচীন বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে বিবেচনা করা হয়। 


জনসাধারণের কাছে তিনি “শেখ মুজিব” বা “শেখ সাহেব” নামে পরিচিত। শেখ মুজিবুর রহমানের উপাধি হচ্ছে "বঙ্গবন্ধু" এবং তিনি "বঙ্গবন্ধু" নামেই বেশি পরিচিত। ১৫ আগস্টের ভোরে সেনাবাহিনীর কতিপয় উচ্চাভিলাষী অফিসার বিশ্বাস ঘাতকের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ বাসভবনে নিহত হন। তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান (২০২৩) প্রধানমন্ত্রী। 


আরো পড়ুনঃ একজন মুক্তিযোদ্ধা সম্পর্কে ১০ টি বাক্য


মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্যঃ 

বাংলাদেশের স্বাধীনতার পেছনে থাকা গুরুত্বপূর্ণ ব্যক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তিযুদ্ধে অবদান সম্পর্কে নিম্নে দশটি বাক্য দেয়া হলো। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মহান নেতা।
  2. তিনি ১৯৭১ সালের ৭ মার্চ স্বাধীনতার ঘোষণা দেন। 
  3. তিনি মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে অবিরাম সংগ্রাম চালিয়ে যান। 
  4. তিনি ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশের বিজয় দেখেছেন। 
  5. তিনি ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেন। 
  6. তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হন। 
  7. মুক্তিযুদ্ধে অবদানের জন্য তাকে জাতির পিতা উপাধি দেয়া হয়। 
  8. তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত নেতা। 
  9. তিনি বাংলাদেশের স্বাধীনতার জন্য অমর হয়ে আছেন।
  10. তিনি বাংলাদেশের মানুষের হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন।


এই ছিল মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আশা করছি মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান নিয়ে উপরে দেয়া দশটি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। এবার আপনারা মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


আরো পড়ুনঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে ১০ টি বাক্য


মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

উপরে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার নিম্নে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Sheikh Mujibur Rahman was the great leader of the Bangladesh Liberation War.
  2. He led the Awami League to a landslide victory in the 1970 general election.
  3. He declared independence on March 7, 1971 at the Racecourse Maidan.
  4. He led the Bengali people in a relentless struggle against the Pakistani occupation army during the Liberation War.
  5. He saw the victory of independent Bangladesh on December 16, 1971.
  6. He became the first president of Bangladesh.
  7. He is known as the Father of Bangladesh. 
  8. He was the undisputed leader of the Bangladesh Liberation War.
  9. He is immortal for the independence of Bangladesh.
  10. He will live in the hearts of the people of Bangladesh forever. 

এই ছিল মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। আশা করছি মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে এই ১০ টি গুরুত্বপূর্ণ ইংরেজি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। 


উপরে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলা এবং ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সম্পর্কে ১০টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যে কোন বক্তৃতায় অথবা পরীক্ষার খাতায় লিখতে পারবে। মনে রাখবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ স্বাধীনতার একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং বিভিন্ন পরীক্ষায় তার সম্পর্কে প্রশ্ন থাকে। 


আরো পড়ুনঃ বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য


মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে দশটি বাক্য পরিশেষেঃ

মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাংলা ও ইংরেজি বাক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url