বঙ্গবন্ধু সম্পর্কে গুরুত্বপূর্ণ ১০ টি বাক্য (বাংলা ও ইংরেজিতে)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন স্বাধীন বাংলাদেশের রূপকার। আজকে আমরা যে স্বাধীন বাংলাদেশে বসবাস করছি তার পিছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উল্লেখযোগ্য অবদান রয়েছে। তার সংগ্রাম এবং সাহসিকতার কারণেই বাঙালিরা উদ্বুদ্ধ হয়ে শক্তিশালী পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সংগ্রাম করে বাংলাদেশ স্বাধীন করেছে। অতঃপর আমরা পেয়েছি এই স্বাধীন বাংলাদেশ। এই কারণে শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু বলা হয়। আপনি যদি ছাত্র হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য জানা প্রয়োজন। 


সরকারি, বেসরকারি অথবা অন্যান্য প্রতিযোগিতামূলক যেকোনো পরীক্ষায় "বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য লিখ?" এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। আপনাদের সুবিধার জন্য এই পোস্টে বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাংলা এবং ইংরেজিতে বাক্য দেয়া হলো। আপনারা বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যেকোনো পরীক্ষায় বঙ্গবন্ধু সম্পর্কে বাংলা অথবা ইংরেজিতে দশটি বাক্য লিখতে পারবেন। তাহলে এবার বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাংলা ও ইংরেজি বাক্য জেনে নিন- 


বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কিছু কথাঃ 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গিপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শুরুতে তিনি আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। 


১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে শেখ মুজিবুর রহমানকে সর্বাধিক গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ তাকে বাংলাদেশের “জাতির জনক” বা “জাতির পিতা” হিসেবে অভিহিত করা হয়। এছাড়াও তাকে প্রাচীন বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে বিবেচনা করা হয়। 


জনসাধারণের কাছে তিনি “শেখ মুজিব” বা “শেখ সাহেব” নামে পরিচিত। শেখ মুজিবুর রহমানের উপাধি হচ্ছে "বঙ্গবন্ধু" এবং তিনি "বঙ্গবন্ধু" নামেই বেশি পরিচিত। ১৫ আগস্টের ভোরে সেনাবাহিনীর কতিপয় উচ্চাভিলাষী অফিসার বিশ্বাস ঘাতকের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ বাসভবনে নিহত হন। তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান (২০২৩) প্রধানমন্ত্রী। 


আরো পড়ুনঃ মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে ১০টি বাক্য


বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্যঃ 

বাংলাদেশের স্বাধীনতার পেছনে থাকা গুরুত্বপূর্ণ ব্যক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে নিম্নে দশটি বাক্য দেয়া হলো। বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য বাংলায় হচ্ছে- 


  1. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গিপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। 
  2. বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে ১৯৭১ সালের ২৫ শে মার্চ মধ্যরাতে প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং সেদিন রাতেই পাকিস্তানীরা তাকে বন্দী করে।
  3. প্রথমে তিনি আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। 
  4. ১৯৭২ খ্রিষ্টাব্দের ১০ই জানুয়ারি শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশে প্রত্যাবর্তন করে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন।
  5. ১৯৭২ সালে দেশ স্বাধীন হবার পর ১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। 
  6. ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতায় উল্লেখযোগ্য অবদান রাখায় তাকে জাতির জনক বলে অভিহিত করা হয়। 
  7. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবনের প্রায় ১৪ বছর কারাগারে কাটিয়েছেন। ব্রিটিশ আমলে ৭ দিন এবং পাকিস্তান আমলে ৪৬৭৫ দিন কারাগার যাপন করেছেন। গ্রেপ্তার হয়েছেন প্রায় ২১ বার।
  8. শেখ মুজিবুর রহমানের উপাধি হচ্ছে "বঙ্গবন্ধু" এবং তিনি "বঙ্গবন্ধু" নামেই বেশি পরিচিত। 
  9. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রাচীন বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে বিবেচনা করা হয়। 
  10. ১৫ আগস্টের ভোরে সেনাবাহিনীর কতিপয় উচ্চাভিলাষী অফিসার বিশ্বাস ঘাতকের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ বাসভবনে নিহত হন। 


এই ছিল বঙ্গবন্ধু সম্পর্কে ১০টি বাংলা বাক্য। উপরে বঙ্গবন্ধু সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। আশা করছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে উপরে দেয়া দশটি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। এবার আপনারা বঙ্গবন্ধু সম্পর্কে ইংরেজিতে দশটি বাক্য জেনে নিন- 


আরো পড়ুনঃ মুজিব বর্ষ সম্পর্কে বাংলায় ও ইংরেজিতে ১০ টি বাক্য


বঙ্গবন্ধু সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্যঃ 

উপরে বঙ্গবন্ধু সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলায় দেয়া হয়েছে। এবার নিম্নে বঙ্গবন্ধু সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য দেয়া হলো। বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে হচ্ছে- 


  1. Bangabandhu Sheikh Mujibur Rahman was the founding father of Bangladesh.
  2. He was born on March 17, 1920, in Tungipara, a small village in present-day Bangladesh.
  3. Bangabandhu played a pivotal role in the Bangladesh Liberation War in 1971, which resulted in the country's independence from Pakistan.
  4. He was a charismatic leader and an eloquent orator, who inspired millions of people to fight for their rights.
  5. Bangabandhu's famous speech on March 7, 1971, in which he called upon the Bengali people to rise up against oppression, is considered a defining moment in the country's history.
  6. He was imprisoned several times by the Pakistani authorities for his political activism, including a period of over nine years.
  7. Bangabandhu's political party, the Awami League, has been the ruling party in Bangladesh for much of the country's history since independence.
  8. He was a staunch advocate of democracy and believed in the power of the people to bring about change.
  9. Bangabandhu's legacy is celebrated every year on March 17, his birthday, as National Children's Day in Bangladesh.
  10. He was assassinated on August 15, 1975, along with most of his family members, in a military coup that plunged the country into political turmoil for years to come 


এই ছিল বঙ্গবন্ধু সম্পর্কে ইংরেজিতে ১০ টি বাক্য। উপরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য ইংরেজিতে দেয়া হয়েছে। আশা করছি বঙ্গবন্ধু সম্পর্কে এই ১০ টি গুরুত্বপূর্ণ ইংরেজি বাক্য আপনাদের জন্য যথেষ্ট। 


উপরে বঙ্গবন্ধু সম্পর্কে গুরুত্বপূর্ণ দশটি বাক্য বাংলা এবং ইংরেজিতে দেয়া হয়েছে। আপনারা উপরে দেয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে ১০টি বাক্য বাংলা এবং ইংরেজিতে জেনে যে কোন বক্তৃতায় অথবা পরীক্ষার খাতায় লিখতে পারবে। মনে রাখবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ স্বাধীনতার একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং বিভিন্ন পরীক্ষায় তার সম্পর্কে প্রশ্ন থাকে। 


আরো পড়ুনঃ বঙ্গবন্ধু সম্পর্কে সাধারণ জ্ঞান


বঙ্গবন্ধু সম্পর্কে দশটি বাক্য বাংলায় ও ইংরেজিতে পরিশেষেঃ

বঙ্গবন্ধু সম্পর্কে ১০টি বাংলা ও ইংরেজি বাক্য নিয়ে এই পোস্ট আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই পোস্ট আপনাদের ভাল লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে আরো বাক্য চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url