মোবাইল চার্জ দিলে গরম হয় কেন ? কারণ এবং সমাধান জেনে নিন

মোবাইল চার্জ দিলে গরম হওয়া বর্তমান সময়ে একটি বিরাট সমস্যা। অনেকেই জানতে চান মোবাইল চার্জ দিলে গরম হয় কেন ? মোবাইল চার্জ দিলে গরম হওয়ার অনেক কারণ রয়েছে। যদি আপনার মোবাইল চার্জ দিলে গরম হয় তাহলে মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারণ জেনে খুব সহজেই সেই সমস্যার সমাধান করতে পারবেন। 


যদি আপনার মোবাইল চার্জে দিলে খুব গরম হয় তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। এই টিউটোরিয়ালে আপনারা মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারন এবং সমাধান জানতে পারবেন। আপনার মোবাইল চার্জ দিলে যদি বেশি গরম হয় তাহলে পুরো পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। 


মোবাইল চার্জ দিলে গরম হয় কেন
মোবাইল চার্জ দিলে গরম হয় কেন

মোবাইল চার্জ দিলে গরম হলে যেসব সমস্যা হয়ে থাকেঃ 

একটি মোবাইল দীর্ঘদিন ব্যবহার করার জন্য সেটাকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। মোবাইল যদি আমরা সঠিকভাবে ব্যবহার করি তাহলে সেই মোবাইল আমরা বেশিদিন ব্যবহার করতে পারব। মোবাইলের আয়ু বৃদ্ধি করতে যে সকল বিষয়ের উপর নজর দিতে হয় তার মধ্যে চার্জ অন্যতম। 


অর্থাৎ সঠিকভাবে মোবাইল চার্জ দেয়ার মাধ্যমে আমরা মোবাইল দীর্ঘদিন ব্যবহার করতে পারব। তবে অনেক সময় মোবাইল চার্জ দিলে গরম হয়ে যায়। অর্থাৎ মোবাইল চার্জে দেওয়ার পর সেই মোবাইল এবং চার্জার খুব গরম হয়ে যায়। 


সাধারণত বিভিন্ন কারণে মোবাইল চার্জ দিলে গরম হয়ে থাকে। তবে মোবাইল চার্জে দেওয়ার পর গরম হওয়া একটি সাধারন ব্যাপার। কিন্তু মোবাইল চার্জে দেওয়ার পর যদি চার্জার এবং মোবাইল অতিরিক্ত গরম হয়ে যায় তাহলে এটি ভয়ঙ্কর ব্যাপার হতে পারে। 


কারণ মোবাইল এবং চার্জার অতিরিক্ত গরম হয়ে গেলে যে কোনো সময় যে কোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই সকল ধরনের দুর্ঘটনা এড়াতে মোবাইল চার্জ দেওয়ার সময় লক্ষ রাখতে হবে মোবাইল যেন বেশি গরম না হয়।  


আরো পড়ুনঃ মোবাইল ফুল চার্জ হলেই বাজবে এলার্ম.


মোবাইল চার্জ দিলে গরম হয় কেন ? মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারনঃ

মোবাইল চার্জ দিলে সাধারণত মোবাইল একটু গরম হয়ে থাকে। তবে মোবাইল চার্জে দেওয়ার পর অতিরিক্ত গরম হওয়া সাধারন ব্যাপার নয়। মোবাইল চার্জে দেওয়ার পর যদি সেই মোবাইল অতিরিক্ত গরম হয় তাহলে এর পেছনে অনেক কারণ থাকতে পারে। 


তবে আমি আপনাদেরকে মোবাইল চার্জ দিলে গরম হওয়ার গুরুত্বপূর্ণ কারণগুলো উল্লেখ করব। আপনারা মোবাইল চার্জ দিলে গরম হওয়ার গুরুত্বপূর্ণ কারণ গুলো সম্পর্কে জেনে নিরাপদে মোবাইল চার্জ দিতে পারবেন।


মোবাইল চার্জ দিলে সাধারণত যে সকল কারণে গরম হয়ঃ


  • মোবাইলের আসল চার্জার ব্যবহার না করা 

  • বালিশের নিচে রেখে মোবাইল চার্জে দেওয়া

  • ডাটা অন করে মোবাইল চার্জ করা 

  • গরম আবহাওয়ায় মোবাইল চার্জে দেয়া - 

  • চার্জে লাগানো অবস্থায় মোবাইল ব্যবহার করা 

  • মোবাইলে অতিরিক্ত অ্যাপ্লিকেশন রাখা


মোবাইলের আসল চার্জার ব্যবহার না করাঃ

মোবাইল চার্জে দেওয়ার পর গরম হওয়ার অন্যতম কারণ হচ্ছে সঠিক চার্জার ব্যবহার না করা। মোবাইল চার্জ দেওয়ার জন্য সব সময় সঠিক চার্জার ব্যবহার করতে হবে। 


আপনি যদি আপনার মোবাইলে সঠিক চার্জার ব্যবহার না করেন তাহলে আপনার মোবাইল চার্জে দেওয়ার সময় অত্যাধিক গরম হয়ে যাবে। সঠিক চার্জার দিয়ে মোবাইল চার্জ না দিলে বিভিন্ন রকমের সমস্যা হয়ে থাকে। 


আমাদের মোবাইল যখন আমরা কিনে থাকি তখন সেই মোবাইলে একটি চার্জার দেয়া থাকে। আমাদেরকে সেই চার্জার দিয়ে মোবাইল চার্জ করার কথা বলা হয়ে থাকে। কারণ সেই চার্জার ঔ মোবাইলের জন্য পারফেক্ট। এখন যদি আমরা মোবাইলের সাথে দেয়া চার্জার ব্যবহার না করে অন্য কোন চার্জার দিয়ে মোবাইল চার্জ দেই তাহলে মোবাইল গরম হওয়া স্বাভাবিক। 


এই সকল কারণে মোবাইল চার্জ দিলে গরম হওয়া থেকে রক্ষা পেতে আমাদেরকে মোবাইলে সঠিক চার্জার ব্যবহার করতে হবে। আপনারা আপনাদের মোবাইলের সঠিক চার্জার দিয়ে মোবাইল চার্জ দেওয়ার মাধ্যমে আপনাদের মোবাইল গরম হওয়া থেকে রক্ষা করতে পারবেন।


আরো পড়ুনঃ মোবাইল ধীরে চার্জ হওয়ার কারণ এবং সমাধান


বালিশের নিচে মোবাইল রেখে চার্জ দেয়াঃ 

আমরা অনেক সময় বালিশের নিচে মোবাইল রেখে চার্জ দিয়ে থাকি। তবে এটি অনেক বড় ভুল কাজ। কারণ যখন আমরা মোবাইল চার্জে দেই তখন সেই মোবাইল এমনিতেই কিছুটা গরম হয়ে থাকে। এই অবস্থায় যদি আমরা বালিশের নিচে মোবাইল চার্জ দেই তাহলে মোবাইল আরও গরম হওয়াটা স্বাভাবিক।


বালিশের নিচে সাধারণত তাপমাত্রা অনেক বেশি থাকে। এই জন্য যদি আমরা বালিশের নিচে মোবাইল রেখে চার্জ দেই তাহলে সেই মোবাইল অত্যাধিক গরম হয়ে যায়। বালিশের নিচে মোবাইলে চার্জ দিলে মোবাইল গরম হয়ে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই সকল ধরনের দুর্ঘটনা এড়াতে এবং মোবাইল ঠান্ডা রেখে চার্জ দেওয়ার জন্য বালিশের নিচে মোবাইল রাখা যাবে না। 


ডাটা অন করে মোবাইল চার্জ দেয়াঃ

ডাটা অন করে মোবাইল চার্জ দেয়া একটি বদঅভ্যাস। অনেকেই ডাটা অন করে মোবাইল চার্জ দেওয়ার ভুল করে থাকেন। মোবাইল চার্জ দিলে গরম হওয়ার যে সকল কারণ রয়েছে তার মধ্যে অন্যতম কারণ হচ্ছে ডাটা অন করে মোবাইল চার্জে দেয়া। 


কারণ আমরা যখন একটি মোবাইল চার্জে দেই তখন সেই মোবাইল চার্জ নেওয়ার চাপে থাকে। এই সময়ে যদি মোবাইলে ডাটা অন থাকে তাহলে বাড়তি চাপ মোবাইলে যুক্ত হয়। তাই মোবাইলের ডাটা অন করে চার্জ দেয়া কখনো উচিৎ নয়। আপনারা ডাটা অফ করে মোবাইল চার্জে দেয়ার মাধ্যমে মোবাইল গরম হওয়া থেকে রক্ষা করতে পারবেন। 


মোবাইলে অতিরিক্ত অ্যাপ্লিকেশন রাখাঃ

আমাদের মোবাইলে অনেক ধরনের অ্যাপ্লিকেশন রয়েছে। আমরা সাধারনত আমাদের মোবাইলে বিভিন্ন কাজের জন্য অনেক ধরনের অ্যাপ্লিকেশন ইনস্টল করে থাকি। তবে অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে কিছু কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো মোবাইল চার্জ দিলে গরম হয়ে যায়। 


কারণ মোবাইল চার্জ দেওয়ার সময় যদি আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত কোন এপ্লিকেশন চলে তাহলে আপনার মোবাইল গরম হয়ে যাবে। তাই মোবাইল চার্জে দেয়ার আগে আপনার মোবাইলে অতিরিক্ত কোনো অ্যাপ্লিকেশন রয়েছে কিনা সেটা চেক করে দেখবেন। 


এছাড়াও যেগুলো অ্যাপ্লিকেশন আপনার মোবাইলে ব্যবহার হয়না সেগুলো আনইন্সটল করে দিবেন। এভাবে আপনারা মোবাইলের অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন আনইন্সটল করার মাধ্যমে আপনাদের মোবাইল চার্জে দেওয়ার সময় ঠান্ডা রাখতে পারবেন।



চার্জে লাগানো অবস্থায় মোবাইল ব্যবহার করাঃ

যদি আপনার খুব প্রয়োজন না হয় তাহলে চার্জে লাগানো অবস্থায় কখনো মোবাইল ব্যবহার করবেন না। চার্জে লাগানো অবস্থায় মোবাইল ফ্রি রাখতে হয়। এই অবস্থায় যদি আপনি মোবাইল ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল অনেক গরম হয়ে যাবে। 


অনেকের আবার চার্জে লাগানো অবস্থায় মোবাইল ব্যবহার করার অভ্যাস হয়েছে। আপনার এই অভ্যাসের কারণে মোবাইল গরম হয়ে গিয়ে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই মোবাইল নিরাপদ রাখতে চার্জে দেওয়ার সময় কখনও মোবাইল ব্যবহার করবেন না। এভাবে আপনারা মোবাইল চার্জে দেওয়ার সময় ব্যবহার না করার মাধ্যমে সেই মোবাইল গরম হওয়া থেকে রক্ষা করতে পারবেন।


গরম আবহাওয়ায় মোবাইল চার্জে দেয়াঃ

আমি আগেই বলেছিলাম যে আমরা যখন মোবাইল চার্জে দেই তখন সাধারণত সেই মোবাইল কিছুটা গরম হয়ে থাকে। তাই মোবাইল চার্জে দেওয়া অবস্থায় এমন কিছু করা যাবে না যাতে মোবাইল আরো গরম হয়ে যায়। এইজন্য মোবাইল চার্জ দেওয়া অবস্থায় মোবাইল ঠান্ডা রাখতে আবহাওয়া ঠান্ডা রাখতে হবে। 


অর্থাৎ আপনি যদি গরম আবহাওয়ায় মোবাইল চার্জ দেন তাহলে সেই মোবাইল অতিরিক্ত গরম হয়ে যাবে। মোবাইল চার্জ দিলে যেন গরম না হয় সে জন্য সবসময় ঠান্ডা এবং উপযুক্ত জায়গায় মোবাইল চার্জ দিতে হয়। তাই সব সময় চেষ্টা করবেন ঠান্ডা আবহাওয়ায় মোবাইল চার্জ দেওয়ার জন্য।


এই ছিল মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারণ এবং প্রতিকার। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারণ এবং প্রতিকার সম্পর্কে সব কিছু বলেছি। আপনার মোবাইল যদি চার্জ দিলে অতিরিক্ত গরম হয় তাহলে উপরের নিয়মগুলো অনুসরণ করে সমস্যার সমাধান করুন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ

আশা করছি মোবাইল চার্জ দিলে গরম হওয়ার কারণ এবং প্রতিকার নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি কোথাও বুঝতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 

Share This Article On:

Next Post Previous Post
3 Comments
  • MD Rakib Mia
    MD Rakib Mia Oct 17, 2021, 7:54:00 AM

    অনেক সুন্দর পোষ্ট।

    • Shaom
      Shaom Oct 25, 2021, 9:53:00 PM

      ধন্যবাদ 💕💕

  • OCOREAD.com
    OCOREAD.com Aug 4, 2023, 8:16:00 AM

    Great Post

Add Comment
comment url