বিকাশ পিন ভুলে গেলে করনীয় ও বিকাশ পিন রিসেট করার নিয়ম

বিকাশ পিন ভুলে গেলে করনীয় ও বিকাশ পিন রিসেট করার নিয়মঃ বিকাশ একাউন্ট সম্পর্কে আমরা সকলেই কম বেশি জানি। বিকাশ একাউন্ট ব্যবহার করার জন্য আমাদেরকে পিন অর্থাৎ পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। বিকাশ পিন ব্যবহার করার মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের বিকাশ একাউন্টে লগইন করতে পারি। তবে অনেক সময় আমরা আমাদের বিকাশের পিন ভুলে যাই। অর্থাৎ আমরা যে পাসওয়ার্ড দিয়ে বিকাশ একাউন্টে লগইন করি সেই পাসওয়ার্ড অনেক সময় ভুলে গিয়ে থাকি। 


বিকাশ পিন অর্থাৎ পাসওয়ার্ড ভূলে যাওয়ার কারণে আমাদের বিকাশ একাউন্টে আর লগইন করতে পারিনা। বিকাশ একাউন্ট পরিচালনা অর্থাৎ লগইন করার জন্য আমাদেরকে অবশ্যই বিকাশ পাসওয়ার্ড জানতে হবে। বিকাশ পিন ভুলে গেলে আপনার বিকাশ একাউন্টে লগইন করতে পারবেন না। 


তবে যদি আপনি বিকাশ পিন ভুলে যান তাহলে খুব সহজেই বিকাশ পিন রিসেট করতে পারবেন। আমি এই টিউটোরিয়ালে বিকাশ পিন রিসেট করার নিয়ম দেখাবো। আপনারা এই টিউটরিয়াল থেকে বিকাশ পিন ভুলে গেলে করনীয় জানতে পারবেন। ভুলে যাওয়া বিকাশ পাসওয়ার্ড কিভাবে ফিরে পেতে হয় তা জানার জন্য পুরো টিউটরিয়াল পড়তে ভুলবেন না।


বিকাশ পিন ভুলে গেলে করণীয়

বিকাশ পিন কি? বিকাশ পাসওয়ার্ড সম্পর্কে বিস্তারিতঃ

সাধারণত সকল একাউন্ট খোলার সময় আমাদেরকে পাসওয়ার্ড দিতে হয়। যেমন আমরা ঘর বাড়িতে নিরাপত্তার জন্য তালা চাবি ব্যবহার করে থাকি। ঘরের তালা চাবি শুধুমাত্র সেই ঘরের মালিকের কাছে থাকে। ঠিক তেমনই বিকাশ একাউন্টের নিরাপত্তার জন্য আমাদেরকে পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। এই পাসওয়ার্ড শুধুমাত্র বিকাশ একাউন্টের মালিক জানেন। 


অর্থাৎ যদি আপনি বিকাশ একাউন্টের মালিক হন তাহলে আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড শুধুমাত্র আপনি জানবেন। তবে আপনি যদি আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড অন্যকে জানান তাহলে সে চাইলে আপনার বিকাশ একাউন্টের ক্ষতি করতে পারে। যেমন সে চাইলে আপনার একাউন্ট থেকে টাকা সরাতে পারে। 


তাই কখনো নিজের বিকাশ একাউন্টের পাসওয়ার্ড অন্যকে বলা ঠিক নয়। সাধারণত বিকাশ একাউন্ট খোলার সময় আমাদেরকে পাসওয়ার্ড সেট করতে হয়। পরবর্তীতে যখন আমরা সেই বিকাশ একাউন্টে প্রবেশ করতে চাই তখন পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হয়। অর্থাৎ বিকাশ পিন হচ্ছে একটি নিরাপত্তা যা বিকাশ একাউন্টের জন্য ব্যবহার করা হয়ে থাকে। 



বিকাশ পিন রিসেট করার নিয়ম - বিকাশ পিন ভুলে গেলে করণীয়ঃ

বিকাশ একাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করা থাকে যে পাসওয়ার্ডের মাধ্যমে আমরা আমাদের বিকাশ একাউন্টে লগইন করি। এখন যদি আমরা সেই বিকাশ একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাই তাহলে আমাদের বিকাশ একাউন্টে আর লগইন করতে পারবোনা। যদি আমরা আমাদের বিকাশ একাউন্টে লগইন করতে না পারি তাহলে আমাদের বিকাশ একাউন্টে টাকা, পয়সা থাকলেও সেটি ব্যবহার করতে পারবো না। 


এই সময় বিকাশ পিন ভুলে গেলে আমাদেরকে অবশ্যই বিকাশ পিন রিসেট করতে হবে। বিকাশ পাসওয়ার্ড বের করার মাধ্যমে আমরা পুনরায় আমাদের বিকাশ অ্যাকাউন্ট পরিচালনা করতে পারব। বিকাশ পিন রিসেট করার অনেকগুলো উপায় রয়েছে। আপনারা যে সকল উপায়ে বিকাশ পাসওয়ার্ড বের করতে পারবেন তা হচ্ছে- 


  • USSD বা কোড ডায়াল করার মাধ্যমে 

  • বিকাশ লাইভ চ্যাট করে

  • বিকাশ কাস্টমার কেয়ারে কথা বলে


আপনারা এই সকল পদ্ধতি অনুসরণ করে ভুলে যাওয়া বিকাশ পাসওয়ার্ড বের করতে পারবেন। তবে আমি আপনাদেরকে সবগুলো পদ্ধতিতে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড রিসেট করার নিয়ম দেখাবো। আপনারা উপরে দেখানো তিনটি উপায়ে বিকাশ পাসওয়ার্ড রিসেট করার পদ্ধতি সম্পর্কে জানতে নিচের আর্টিকেল পড়ুন।


কোড ডায়াল করে বিকাশ পাসওয়ার্ড রিসেট করার নিয়মঃ

কোড ডায়াল করার মাধ্যমে আমরা খুব সহজেই বিকাশ পাসওয়ার্ড রিসেট করতে পারব। আপনি সকল ডিভাইসে কোড ডায়াল করে ভুলে যাওয়া বিকাশ পাসওয়ার্ড বের করতে পারবেন। ভুলে যাওয়া বিকাশ পাসওয়ার্ড রিসেট করার জন্য আমাদেরকে বিকাশের মেনু কোড অর্থাৎ *247# ডায়াল করতে হবে। অতঃপর নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন - 



প্রথমে মোবাইলে ডায়াল অপশনে গিয়ে *247# ডায়াল করতে হবে।


বিকাশ পিন রিসেট করার নিয়ম

এরপর আপনারা 9 নাম্বার অপশনে Resset Pin নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই 9 নম্বর আসনের প্রবেশ করতে হবে।


বিকাশ পিন বের করার উপায়


এর পরের ধাপে আপনাকে জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট অর্থাৎ যে পরিচয় পত্র দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলেছিলেন সেই পরিচয় পত্রের নাম্বার দিতে হবে। যদি আপনি এনআইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খুলে থাকেন তাহলে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড রিসেট করার জন্য সেই এনআইডি কার্ডের নাম্বার দিতে হবে।


এখন আপনাকে জন্ম সালের চারটি সংখ্যা দিতে হবে। আপনি যে এনআইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খুলেছিলেন সেই এনআইডি কার্ডের জন্ম সালের চারটি সংখ্যা দিতে হবে। 


এরপরে আপনি গত তিন মাসে যতগুলো আউটগোয়িং ট্রানজেকশন করছেন সেই ট্রানজেকশন গুলোর মধ্যে শেষ দশটি ট্রানজেকশন এর যেকোনো একটি রিপোর্ট জানাতে হবে। যদি আপনি গত 90 দিনে আপনার বিকাশ একাউন্ট থেকে কোন লেনদেন না করে থাকেন তাহলে নো ট্রানজেকশন অপশন সিলেক্ট করতে হবে। 


যদি সবকিছু ঠিকঠাক থাকে অর্থাৎ সকল তথ্য সঠিক ভাবে সাবমিট করতে পারেন তাহলে 5 সংখ্যার একটি অস্থায়ী পিন পাবেন। এই অস্থায়ী পিন ব্যবহার করে আপনাকে বিকাশের পাসওয়ার্ড রিসেট করতে হবে।


অস্থায়ী পিন পাওয়ার পর কোড ডায়াল করে বিকাশের পাসওয়ার্ড রিসেট করার জন্য আবার *247# ডায়াল করতে হবে।


  • এবার আপনারা মাই বিকাশ অপশন সিলেক্ট করবেন।

  • মাই বিকাশ অপশনে প্রবেশ করার পর Change Mobile Menu Pin নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই অপশনে প্রবেশ করতে হবে।

  • এবার আপনারা এসএমএসে যে অস্থায়ী পিন পেয়েছিলেন সেই অস্থায়ী পিন দিতে হবে। 

  • অস্থায়ী পিন দেওয়ার পর নতুন পাসওয়ার্ড দিতে হবে। অর্থাৎ আপনি যে নতুন পাসওয়ার্ড সেট করতে চাচ্ছেন সেই নতুন পাসওয়ার্ড দুইবার দিলেই বিকাশ পিন সঠিকভাবে রিসেট হবে।


আপনারা এই নিয়মে কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই বিকাশ পিন রিসেট করতে পারবেন। তবে আপনারা চাইলে বিকাশ অ্যাপ ব্যবহার করেও ভুলে যাওয়া বিকাশের পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। বিকাশ অ্যাপ ব্যবহার করে বিকাশ পিন রিসেট করতে চাইলে নিচের আর্টিকেল পড়ুন।


বিকাশ অ্যাপের মাধ্যমে ভুলে যাওয়া বিকাশ পাসওয়ার্ড রিসেট করার নিয়ম -

বিকাশ অ্যাপের মাধ্যমে ভুলে যাওয়া বিকাশের পাসওয়ার্ড রিসেট করতে চাইলে প্রথমে আপনাকে উপরের নিয়ম অনুযায়ী কোড ডায়াল করে অস্থায়ী পিন নিতে হবে। যখন আপনি উপরের নিয়ম অনুযায়ী কোড ডায়াল করার মাধ্যমে অস্থায়ী পিন বের করবেন তখন নিচের পদ্ধতিগুলো অনুসরণ করলে বিকাশ অ্যাপ থেকে ভুলে যাওয়া বিকাশের পাসওয়ার্ড বের করতে পারবেন।


আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন না থাকলে নিচের লিংকে ক্লিক করে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিন। 


আচ্ছা মনে করুন আপনি কোড ডায়াল করে বিকাশে অস্থায়ী পিন বের করেছেন। এখন আপনি বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশের পিন রিসেট করতে চাইলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে - 


  • প্রথমে বিকাশ এপে প্রবেশ করবেন। যদি আপনার মোবাইলে বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে তাহলে প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। 

  • অতঃপর আপনারা বিকাশ অ্যাপ্লিকেশন ওপেন করার পর পিন ভুলে গিয়েছেন বা Forget Pin অপশনে ক্লিক করতে হবে।

  • ফরগেট পিন অপশনে প্রবেশ করার পর রিসেট পিন অপশনে ক্লিক করতে হবে।
  • রিসেট পিন অপশনে প্রবেশ করে আপনার বিকাশ নাম্বার দেখতে পারবেন। সবকিছু ঠিকঠাক থাকলে পরবর্তী পেজে প্রবেশ করবেন।

  • এবার আপনারা অপারেটর সিলেক্ট করে দিয়ে আপনার বিকাশ নাম্বারে ওটিপি পাঠাবেন। যখন আপনার বিকাশ নাম্বারে ওটিপি আসবে তখন সেই কোড অটোমেটিক বসে যাবে।
  • এরপর এসএমএসে পাওয়া অস্থায়ী পিন আপনাকে দিতে হবে।

  • অস্থায়ী পিন দেয়ার পর নতুন পাসওয়ার্ড সেট করতে হবে। আপনি পরপর দুইবার নতুন পাসওয়ার্ড দিলেই সঠিকভাবে বিকাশ পিন রিসেট করতে পারবেন।


এভাবে আপনারা খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে পিন রিসেট করতে পারবেন। তবে আপনি সঠিকভাবে বিকাশ পিন রিসেট করতে পেরেছেন কিনা তা জানার জন্য আপনার বিকাশ একাউন্টে নতুন পাসওয়ার্ড দিয়ে লগইন করে দেখবেন। যদি আপনি সঠিকভাবে বিকাশ পিন রিসেট করতে পারেন তাহলে নতুন পাসওয়ার্ড ব্যবহার করে আপনার বিকাশ একাউন্টে লগইন করতে পারবেন।



কাস্টমার কেয়ারে কথা বলে বিকাশ পিন রিসেট করার উপায়ঃ

আপনারা চাইলে উপরে দেখানো পদ্ধতি ছাড়াও কাস্টমার কেয়ারে কথা বলে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। যদি আপনি বিকাশ কাস্টমার কেয়ারে কথা বলে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড বের করতে চান তাহলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে।


  • প্রথমে আপনাকে বিকাশ কাস্টমার কেয়ারে কল করতে হবে। বিকাশ কাস্টমার কেয়ার কল নাম্বার হচ্ছে 16247

  • আপনার বিকাশ একাউন্টের নাম্বার দিয়ে কল দিবেন। অর্থাৎ অন্য নাম্বার বা সিম ব্যবহার করে বিকাশ কাস্টমার কেয়ারে কল করলে তারা আপনাকে সাহায্য করবে না।

  • বিকাশ কাস্টমার কেয়ারে কল করার পর আপনি যে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড রিসেট করতে চাচ্ছেন তা তাদেরকে জানাতে হবে।

  • বিকাশ কাস্টমার কেয়ার থেকে আপনার বিকাশ একাউন্ট এর সকল তথ্য জানতে চাইবে। 

  • সাধারণত তারা আপনার বিকাশ একাউন্ট যে এনআইডি কার্ড দিয়ে তৈরি করেছেন সেই এনআইডি কার্ডের নাম্বার জানতে চাইবে। এই কারণে এনআইডি কার্ড সাথেই রাখবেন।

  • অতঃপর আপনার বিকাশ একাউন্ট থেকে সর্বশেষ 2 টি লেনদেনের তথ্য জানতে চাইবে। আপনার বিকাশ একাউন্ট থেকে করা শেষ দুইটি লেনদেন তথ্য তাদেরকে জানাবেন।


যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে বিকাশ কর্তৃপক্ষ আপনার বিকাশ অ্যাকাউন্ট পাসওয়ার্ড রিসেট করে দেবে। অথবা আপনার মোবাইলে একটি অস্থায়ী পিন দিবে যে পিন ব্যবহার করার মাধ্যমে উপরের নিয়ম অনুযায়ী বিকাশ পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।


বিকাশ লাইভ চ্যাটের মাধ্যমে বিকাশ পাসওয়ার্ড রিসেট করার পদ্ধতি - 

আপনারা চাইলে উপরের দেয়া পদ্ধতিগুলো ছাড়াও বিকাশ লাইভ চ্যাট করার মাধ্যমে বিকাশ পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। যখন আপনি বিকাশ লাইভ চ্যাট করবেন তখন বিকাশ কর্তৃপক্ষ সরাসরি আপনার সাথে এসএমএস করবে। 


আপনি সেই বিকাশ কর্তৃপক্ষকে আপনার সমস্যার কথা জানানোর মাধ্যমে বিকাশ পিন রিসেট করতে পারবেন। বিকাশ লাইভ চ্যাট ব্যবহার করে বিকাশ পিন রিসেট করতে চাইলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন - 


  • প্রথমে আপনারা BKash Live Chat এই লিংকে প্রবেশ করুন। এই লিংকে প্রবেশ করলে সরাসরি বিকাশ কর্তৃপক্ষের সাথে এসএমএস করতে পারবেন।
  • অতঃপর আপনাদেরকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। যখন আপনি রিপ্লে পাবেন তখন বিকাশ কর্তৃপক্ষক যে সকল তথ্য জানতে চাইবে আপনাকে সকল তথ্য দিতে হবে।

  • সাধারণ বিকাশ প্রতিনিধীরা আপনার কাছ থেকে আপনার বিকাশ একাউন্টের নাম্বার, এনআইডি কার্ড নাম্বার এবং আপনার বিকাশ একাউন্ট থেকে করা সর্বশেষ 10 টির যেকোনো একটি লেনদেন তথ্য জানতে চাইবে। 
  • আপনি এই সকল তথ্যগুলো সঠিকভাবে সাবমিট করার মাধ্যমে বিকাশ লাইভ চ্যাটে আপনার ভুলে যাওয়া বিকাশ পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।


এই ছিল বিকাশ লাইভ চ্যাট ব্যবহার করে ভুলে যাওয়া বিকাশ পাসওয়ার্ড রিসেট করার পদ্ধতি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই বিকাশ লাইভ চ্যাট করে বিকাশ পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। বিকাশ নতুন পিন সেট করার শর্তাবলী নিচের পোস্ট পড়ে জেনে নিন - 



বিকাশ নতুন পিন সেট করার শর্তাবলী - 

বিকাশ নতুন পিন সেট করার কিছু শর্ত রয়েছে। আমাদেরকে শর্তগুলো মেনে বিকাশ নতুন পিন সেট করতে হবে। যে শর্তগুলো মেনে নতুন পিন সেট করতে হবে তা হচ্ছে - 


  • নতুন বিকাশ পিন বা পাসওয়ার্ড অবশ্যই 5 সংখ্যার হতে হবে।

  • বিকাশের পিন অবশ্যই গাণিতিক সংখ্যা হতে হবে। আপনারা লেটার দিতে পারবেন না। 

  • আপনার বিকাশ একাউন্টের সর্বশেষ যে তিনটি পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন সেই তিনটি পাসওয়ার্ডের কোন পাসওয়ার্ড বিকাশ পিন রিসেট করার সময় সেট করতে পারবেন না। অবশ্যই নতুন পাসওয়ার্ড দিতে হবে।

  • যদি আপনি পিন রিসেট করার সময় পরপর তিনবার ভুল পাসওয়ার্ড দেন তাহলে আপনার বিকাশ একাউন্ট লক হয়ে যাবে। তাই বার বার ভুল পাসওয়ার্ড দিবেন না।

  • নতুন পিন সেট করার সময় নতুন পাসওয়ার্ড এর শুরুর সংখ্যা শূন্য (0) হয়ে যাবে না।

  • আট ঘন্টার মধ্যে দুইবার পাসওয়ার্ড রিসেট করতে পারবেন না। 

  • ধারাবাহিক অথবা একই সংখ্যার নাম্বারগুলো বিকাশের পিন বা পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন না। যেমন - যেমন 11111, 22222, 12345, 23456, 98765, 87654, 54321 ইত্যাদি।


আপনাকে এই সকল নিয়মাবলী অনুসরণ করার মাধ্যমে বিকাশ পিন রিসেট করতে হবে। যদি আপনি উক্ত শর্তাবলী না মানেন তাহলে বিকাশ পিন রিসেট করতে পারবেন না।


এই ছিলো বিকাশ একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট করার সকল পদ্ধতি। এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড বের করার সকল উপায়ে দেখিয়েছি। আপনারা উপরে দেয়া তিনটি নিয়ম অনুযায়ী খুব সহজেই বিকাশের পাসওয়ার্ড পরিবর্তন বা রিসেট করতে পারবেন।


পরিশেষে বলতে চাচ্ছি - 

আশা করছি আপনারা বিকাশ একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় এবং বিকাশ একাউন্টের পাসওয়ার্ড রিসেট করার নিয়ম জানতে পেরেছেন। যদি বিকাশ একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় সম্পর্কে নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url