ফেসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার উপায় । ফেসবুক ভিডিও অটো চালু হবে না

ফেসবুক বর্তমানে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হওয়ায় আমরা সকলেই ফেসবুক সম্পর্কে জানি। ফেসবুক আমরা প্রায় সকলেই কম বেশি ব্যবহার করে থাকি। তবে এই ফেসবুক ব্যবহার করতে গিয়ে আমাদেরকে বিভিন্ন বিষয়ের সম্মুখীন হতে হয়। তার মধ্যে একটি হচ্ছে ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া। 


যখন আমরা ফেসবুকে প্রবেশ করি তখন ভিতরে থাকা ফেইসবুক ভিডিও অটো প্লে হয়ে যায়। আমরা না চাইলেও ফেসবুকে থাকা ভিডিও অটোমেটিক প্লে হয়। তবে অনেকের কাছে এটা বিরক্তিকর মনে হতে পারে। যার কাছে ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বিরক্তিকর মনে হয় সেই ব্যক্তি অবশ্যই ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করতে চাইবে। 


যদি আপনি ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করতে চান তাহলে আপনাকে অবশ্যই ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার উপায় জানতে হবে। আমি এই টিউটোরিয়ালে আপনাদেরকে ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার নিয়ম দেখাবো। আপনারা এই টিউটরিয়াল পড়ার মাধ্যমে কিভাবে ফেসবুকে অটো প্লে হওয়া ভিডিও বন্ধ করবেন তার নিয়ম জানতে পারবেন। ফেসবুক অটো প্লে ভিডিও বন্ধ করার পদ্ধতি জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না।


ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার নিয়ম


ফেইসবুক ভিডিও অটো প্লে বন্ধ করার কারনঃ

সাধারণত যখন আমরা মোবাইলে ফেসবুক অ্যাপ এর মাধ্যমে আমাদের ফেসবুক আইডিতে প্রবেশ করি তখন আমাদের সামনে থাকা সকল ভিডিও অটো প্লে হয়ে যায়। আমরা না চাইলেও ফেসবুক ভিডিও অটো চালু হওয়ার কারণে বিরক্ত লাগে। আমরা অনেকেই চাই যে নিজেই ভিডিও প্লে না করা পর্যন্ত সেই ভিডিও যেন চালু না হয়। এই কারণে আমাদেরকে ফেইসবুক ভিডিও অটো প্লে বন্ধ করতে হবে। 


এছাড়াও ফেসবুক ভিডিও অটো প্লে হওয়ার কারণে আমাদের মোবাইলের ডাটা অনেক খরচ হয়ে থাকে। কারণ যে সকল ভিডিও আমরা দেখতে চাচ্ছি না সেই সকল ভিডিও যদি অটো প্লে হয় তাহলে আমাদের মোবাইলের এমবি অতিরিক্ত নষ্ট হওয়া স্বাভাবিক। তাই যারা ওয়াইফাই ব্যবহার করেনা এবং ইন্টারনেট স্বল্পতা নিয়ে ফেসবুক ব্যবহার করে তাদেরকে অবশ্যই ফেসবুক অটো প্লে ভিডিও বন্ধ করতে হবে। 


এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যে সকল কারণে আমাদেরকে ফেসবুকে অটো ভিডিও চালু হওয়া  বন্ধ করতে হয়। ফেসবুক অটো প্লে ভিডিও বন্ধ করলে পরবর্তীতে আমাদেরকে কোনো ভিডিও দেখতে চাইলে সেই ভিডিওর উপর ক্লিক করলেই ভিডিওটি চালু হবে। আশা করছি আপনারা ফেইসবুক ভিডিও অটো প্লে বন্ধ করার কারণ জানতে পেরেছেন।


আরো পড়ুনঃ ফেসবুক পোস্টের কমেন্ট অপশন বন্ধ করার নিয়ম


ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার নিয়মঃ

আপনাদেরকে ফেসবুক ভিডিও অটো প্লে বন্ধ করার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। আমি আপনাদেরকে ফেসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার নিয়ম দেখানোর জন্য ফেসবুক অ্যাপ ব্যবহার করবো। আপনারা ফেসবুক অ্যাপ এর মাধ্যমে নিচের পদ্ধতি অনুযায়ী খুব সহজেই ফেসবুক অটো প্লে ভিডিও বন্ধ করতে পারবেন। ফেসবুক অটো প্লে ভিডিও বন্ধ করার পদ্ধতি জানার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন - 



ধাপ - ১ 

প্রথমে আপনার ফেসবুক অ্যাপ এ প্রবেশ করবেন। ফেসবুকে প্রবেশ করার পর নিচের স্ক্রিনসট দেখানো মেনু আইকনে ক্লিক করে প্রবেশ করতে হবে।


কি করলে ফেইসবুক ভিডিও অটো চালু হবে না


ধাপ - ২ 

অতঃপর আপনারা Settings অপশনে প্রবেশ করবেন।


কিভাবে ফেসবুক ভিডিও অটো প্লে বন্ধ করা যায়


ধাপ - ৩ 

সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশট দেখানো Media অপশনে প্রবেশ করতে হবে। 


Facebook auto play videos off


ধাপ - ৪ 

মিডিয়া আপসনে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশট এর মতো আপনারা আরও তিনটি অপশন দেখতে পারবেন। এখানে অপশন তিনটির কাজ হচ্ছে - 

  • On mobile data and wi-fi - এই অপশনটি চালু করলে ফেইসবুক ভিডিও অটো প্লে হবে। সাধারণত এই অপশনটি আগে থেকেই চালু থাকার কারণে আমাদের ফেসবুক ভিডিও অটো প্লে হয়ে যায়। 
  • On Wi-Fi Only - এই অপশনটি চালু থাকলে যখন আপনি ওয়াইফাই এর মাধ্যমে ফেসবুক চালাবেন শুধুমাত্র তখন ফেইসবুক ভিডিও অটো প্লে হবে। যদি আপনি ওয়াইফাই ব্যবহার করার সময় ফেইসবুক ভিডিও অটো প্লে করতে চান তাহলে এই অপশন চালু করতে পারেন। 
  • Never Autoplay Videos - এই অপশনটি চালু থাকলে আপনার ফেসবুক ভিডিও অটো প্লে হবে না। আমরা যারা ফেসবুক ভিডিও অটো প্লে বন্ধ করতে চাচ্ছি তাদেরকে অবশ্যই এই অপশন চালু থাকতে হবে। 



আপনারা নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন আগে থেকেই On mobile data and wi-fi অপশন চালু করা রয়েছে। এই অপশনটি চালু থাকার কারণে আমাদের ফেসবুক ভিডিও অটো চালু হয়। ফেইসবুক ভিডিও অটো চালু হওয়া বন্ধ করার জন্য আমাদেরকে Never Autoplay Videos অপশন সিলেক্ট করতে হবে।


Facebook auto play videos off


ধাপ - ৫ 

অতঃপর আপনারা ফেসবুক অটো প্লে ভিডিও বন্ধ করার জন্য নিচের স্ক্রীনশটএর মত Never Autoplay Videos অপশন সিলেক্ট করে দিবেন। 


ফেইসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করার নিয়ম


যখন আপনারা উপরের স্ক্রিনশট অনুযায়ী Never Autoplay Videos অপশন চালু করবেন তখন আপনার ফেইসবুক ভিডিও অটো প্লে হবে না। আপনারা বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আপনার ফেসবুকের যেকোনো ভিডিও প্লে করে দেখতে পারেন। 


আপনারা দেখতে পারবেন একটি ফেসবুক ভিডিও নিজে থেকেই প্লে না করে সেই ভিডিও অটো প্লে হবে না। এভাবে আপনারা বুঝতে পারবেন আপনি সঠিকভাবে ফেইসবুক ভিডিও অটো প্লে বন্ধ করতে পারছেন নাকি পারেন নাই। 


আরো পড়ুনঃ ফেসবুক পোস্টের লাইক এবং রিয়াক্ট সংখ্যা হাইড করার উপায়


এই ছিলো ফেইসবুক ভিডিও অটো প্লে বন্ধ করার উপায়। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের ফেইসবুক ভিডিও অটো চালু হওয়া বন্ধ করতে পারবেন। আশা করছি ফেইসবুক ভিডিও অটো চালু হওয়া বন্ধ করতে আপনাদের কোনো সমস্যা হবে না। 


পরিশেষে বলতে চাচ্ছি - 

ফেসবুক ভিডিও অটো প্লে হওয়া বন্ধ করা নিয়ে এই টিউটরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url